somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জানা অজানাঃ জীবনদ্দশায় অনেক জানা অজানা রয়ে যায়!

২০ শে নভেম্বর, ২০২২ সকাল ১১:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

জানা অজানা এক রহস্যময় ভাবনার ঘুরিপাক খাওয়ার মতো। সংবাদ পত্র কিংবা বইপুস্তক পড়লেই অবাক বিস্ময়কর হয়ে যাই। দৈনন্দিন জীবনে বিশ্বের জানা অজানা অবাক হয়ার মতো অনেক তথ্য আছে যেগুলো সম্পর্কে হয়তো আমরা অনেকেই অনেক কিছু জানি আবার অনেকের অনেক তথ্য অজানা রয়ে গেছে। নিচে বিশ্বের জানা অজানা কিছু তথ্য দেওয়া হল। জানা অজানা তথ্য গুলো ভালোকরে পড়ুন অনেক অবাক করা তথ্য জানতে পারবেন।

স্টিভ জবস এর জুতা জোড়া
জুতার দাম ২ কোটি ২৫ লাখঃ আমাদের কোন কিছুই জানা অজানাই রয়ে যায়। কিন্তু জানা অজানা জীবনযাত্রায় অনেক গুরুত্ব আছে। আমরা জানা অজানা বিষয়গুলো প্রতিনিয়ত জানার চেষ্টা করি। এক জোড়া ছেঁড়া জুতার দাম ২ কোটি টাকারও বেশি! না কোনও ধাতুর বা অলঙ্কারে মোড়া জুহা নয় এটি। সাধারণ চামড়ার জুতা। নিলামে যার দাম উঠল ২ কোটি ২৫ লাখ টাকারও বেশি। আর সেটি বিক্রিও হয়ে গেল। আসলে ওই জুতা যিনি ব্যবহার করতেন তার নাম স্টিভ জবস। যিনি বিখ্যাত আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানি অ্যাপেলের প্রতিষ্ঠাতা। এক জনপ্রিয় নিলাম সংস্থার হাতে আসে স্টিভ জবসের ব্যবহার করা সেই জুতা। ৭০ দশকে ব্যবহার করতেন প্রাক্তন অ্যাপেল কর্তা। সেটি এতদিন ছিল স্টিভ জবসের ম্যানেজার মার্ক শেফের কাছে। জানা গেছে, ১৯৭০ সাল থেকে ১৯৮০ পর্যন্ত ওই জুতা পরতেন স্টিভ। এটি জার্মানির তৈরি। জার্মানির জনপ্রিয় ওই কোম্পানির জুতা পরতেই ভালোবাসতেন স্টিভ জবস।
সূত্র: ফোর্বস, দ্য ভার্জ, এনপিআর, সিএনএন, সিবিএস নিউজ,সিনেট


১১৫ ফুট উপর থেকে আসা বল রিসিভ করেঃ এবার ড্রোনের সাহায্যে উপর থেকে বল নিয়ন্ত্রণে আনার অনুশীলন করাচ্ছেন তিনি। প্যারিস থেকে এসেই যোগ দিয়েছেন দলের সবচেয়ে বড় তারকা নেইমার দ্য জুনিয়র। অনুশীলন করেছেন একদিন পর। সেখানেই ৩৫ মিটার বা ১১৫ ফুট উপর থেকে আসা বল রিসিভ করে হৈচৈ ফেলে দিয়েছেন নেইমার। পিএসজি ফরোয়ার্ডের এই বল রিসিভের ভিডিও এখন সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল। নেইমারের সঙ্গে সেই অনুশীলনে আরও ছিলেন ভিনিসিয়াস জুনিয়র, রিচার্লিসন, রাফিনহা, গ্যাব্রিয়েল জেসুস, পেদ্রো, রদ্রিগো, আন্তনি, মার্তেনেলিরা। ভিডিওতে দেখা যাচ্ছে, ড্রোনের সাহায্যে ৩৫ মিটার ওপর থেকে ফুটবল ফেলে দেওয়া হয় নিচে। নেইমার কি এত উঁচু থেকে আসা বল রিসিভ করতে পারবেন? সবাইকে তাক লাগিয়ে অবলীলায় সেই বল নিয়ন্ত্রণে নিয়ে নেন ব্রাজিল সুপারস্টার!

৮৬৭৬ বছর কাদাদণ্ড সামি ওলকুন
৮৬৫৮ বছরের কারাদণ্ডঃ তিনি তুরস্কের বিতর্কিত ইসলামিক প্রচারক ও বিভিন্ন ধর্মীয় গ্রন্থের লেখক। তার আরও কয়েকটি নাম রয়েছে- যেমন: আদনান হোকা, হারুন ইয়াহিয়া ও সামি ওলকুন। টেলিভিশনে নিজেকে মুসলিম মতাদর্শ প্রচারক আখ্যা দিতেন তিনি। এ নাইন টিভি নামে তার নিজস্ব একটি চ্যানেল রয়েছে। এতে তিনি সৃষ্টিবাদ ও রক্ষণশীল মূল্যবোধের প্রচারের দাবি করতেন। জানা গেছে, ২০২১ সালে ৬৬ বছর বয়সী এ বৃদ্ধকে যৌন নিপীড়ন, নাবালিকাদের যৌন নির্যাতন, জালিয়াতি এবং রাজনৈতিক ও সামরিক গুপ্তচরবৃত্তিসহ কয়েকটি অপরাধের জন্য এক হাজার ৭৫ বছরের সাজা দেওয়া হয়েছিল। কিন্তু উচ্চ আদালতে সেই রায় বাতিল করা হয়। পুনঃবিচারে ইস্তাম্বুলের উচ্চ আদালত যৌন নির্যাতনসহ বেশ কয়েকটি অভিযোগে ওকতারকে আট হাজার ৬৫৮ বছরের কারাদণ্ড দেন। এছাড়া আরও ১০ জন সন্দেহভাজনকে আট হাজার ৬৫৮ বছরের কারাদণ্ড দিয়েছেন ওই আদালত।
সূত্র: দ্য টেলিগ্রাফ,

যেখানে ১৮ বছরের কম বয়সীদের জন্য মোবাইল নিষিদ্ধঃ মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করা হলো ভারতের মহারাষ্ট্রের পশ্চিম বিদর্ভের বংশী গ্রামে। তবে সেটা আঠারো বছরের কম বয়সীদের জন্য। স্থানীয় পঞ্চায়েত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) এ খবর জানিয়েছে হিন্দুস্তান টাইমস। জানা গেছে, গ্রামের কিশোর-কিশোরীরা মোবাইলে আসক্ত হয়ে যাচ্ছে। এ কারণেই এমন কড়া সিদ্ধান্ত নিল গ্রাম পঞ্চায়েত। পঞ্চায়েত প্রধানের দাবি, গ্রামের অপ্রাপ্তবয়স্ক ছেলে-মেয়েরা মোবাইলের নেশায় বুঁদ হয়ে থাকছে। বাবা মায়ের কথাও তারা শুনছে না। কেউ কেউ পর্ন সিনেমা দেখছে। অ্যাডাল্ট সাইটে গিয়ে গেম খেলছে। তাই ১৮ বছরের কম বয়সিদের মোবাইল নিষিদ্ধ করার বিষয়টি সর্বসম্মতিক্রমে অনুমোদন করা হয়েছে।

গার্মেন্টসঃ মানুষের পাঁচটি মৌলিক আধিকারে মধ্যে ২য়স্থান হলো বস্ত্র। এই বস্ত্রের চাহিদা মেটাচ্ছে গার্মেন্টস। গার্মেন্টসের ইতিহাস ২৬০ বছর আগের কাহিনী, তবে ১৭৫৫ সালে ইংল্যান্ডের চার্লস ফ্রেডরিকপ্রথম যান্ত্রিক সেলাই মেশিন আবিস্কার করেন। বাণ্যিজিক ভাবে সেলাই মেশিন ১৮৫১ সাল খেকে শুরু হয় সেসময়ে সেলাই মেশিন সিঙ্গার আবিস্কারকৃত। আমাদের দেশে প্রথশ গার্মেন্টস ফ্যাক্টরি শুরু হয় ১৯৬০ সালে ঢাকার উর্দুরোডে যার নাম রিয়াজ গার্মেন্টস । ১৯৬৭ সালে রিয়াজ গার্মেন্টস ১০ হাজার পিস শার্ট ইংল্যান্ডে রপ্তানি করে। তবে ১৯৮১-৮১ সাল থেকে বাণ্যিজিক ভাবে গার্মেন্টস রপ্তানি করে ০.১ বিলিয়ন টাকার রেডিমেইড গার্মেন্টস রপ্তানি করে বিশ্ববাজারে পদচারণা আরম্ভ হয়। বর্তমানে প্রায় ৫ হাজার গার্মেন্টস ফ্যাক্টরি আছে। যা আমাদের দৈনন্দিন জীবনে অনেক গুরুত্ব ভুমিকা রাখছে। গার্মেন্টস না থাকলে অল্পমূল্যে পোশাক পরিধান করতে পারতাম না। গার্মেন্টস কে শিল্প বলে। হাজার হাজার মানুষ অর্থউপরযান করে জীবিকা করছে। আমাদের অর্থনৈতিক ক্ষেত্রে বেগমান রাখছে। এই শিল্পের প্রতি আরও সমৃব্দ করে দেশ অর্থনৈতিক ভুমিকা রাখবে।


এই প্রথম কেন শীতকালে হচ্ছে ফুটবল বিশ্বকাপঃ ফুটবলের কথা শুনলে সবার গায়ে ফুলবল জ্বর হয় যা চার বছর পর পর প্রায় সকলির গায়ে আছে। কিন্তু আমরা কয়জন জানি যে শীতকালে ফুটবল বিশ্বকাপ হয়েছে ফুটবল ত গ্রীষ্মকাল খেলা। এবার
প্রথম বারের মতো হচ্ছে শীতকালে বিশ্বকাপ ফুটবল। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে শুরু হচ্ছে ফুটবলের মহারণ ফিফা বিশ্বকাপ’২০২২। আগে ১৯৩০ থেকে ২০১৮ পর্যন্ত বিশ্বকাপের ২১টি আসরই আয়োজিত হয়েছে গ্রীষ্মকালে। সাধারণত বছরের মে থেকে জুলাই- এর মধ্যে আয়োজন করা হয়েছিল। কিন্ত বিশ্বকাপের ৮৮ বছরের ইতিহাসে এই প্রথম নভেম্বর-ডিসেম্বরে হচ্ছে বিশ্বকাপ, অর্থাৎ শীতকালে আয়োজন করা হচ্ছে। সত্য একটা বিস্ময়ক ব্যাপার।
সূত্র: মার্কা, ইউরো স্পোর্ট, আইনিউজ ইউকে

জানা অজানাঃ অল্পকথায় কিছু কিছু জানা অজানা কথা তুলে ধরছি। অক্টোপাসের দেহে তিনটি হৃদপিণ্ড আছে। প্রজাপতির চোখের সংখ্যা ১২ হাজার। আপনি কখনো আপনার কনুই কামড় দিতে পারবেন না। চেষ্টা করে দেখুন। হাতি একমাত্র স্তন্যপায়ী, যারা লাফ দিতে পারে না। চিংড়ি শুধু পিছনের দিকে সাঁতার দিতে পারে। পৃথিবীতে যত লিপস্টিক আছে, তার বেশির ভাগই তৈরি হয় মাছের আঁশ দিয়ে। শরীরের পেছন দিক দিয়েও নিঃশ্বাস নিতে পারে কচ্ছপ। প্রতি ৭ বছরে মানুষের শরীরের বিভিন্ন অংশ একবার করে প্রতিস্থাপিত হয়। অর্থাৎ ৭ বছর আগে আপনি যা ছিলেন, ৭ বছর পর আপনি আর সেরকম নেই। হাতের নখ, পায়ের নখের চেয়ে চারগুন দ্রুত বাড়ে। ইউরেনাস এবং নেপচুনে ডায়মন্ড বৃষ্টি হয়। মৌমাছির চোখ পাঁচটি। শামুক পা দিয়ে নি:শ্বাস নেয়। শামুকের নাক চারটি। ডলফিন এক চোখ খোলা রেখে ঘুমায়। গরুকে সিঁড়ি দিয়ে ওপরে উঠানো যায় কিন্তু নিচে নামানো যায় না। সারা বিশ্বে কোকাকোলা পানীয়ের প্রস্তুত ফর্মুলা মাত্র দুইজনে জানে যাদের একই বিমানে যাতায়াত নিষিদ্ধ। মাছেরও কাশি হয়। এরকম হাজার হাজার জানা অজানা তথ্য আছে, যা জীবনদশায় শেষ করা যাবে না।

লেখকঃ আলমগীর সরকার লিটন
শিরোনামঃ জীবনদ্দশায় অনেক জানা অজানা রয়ে যায়।
বিভাগঃ জানা অজানা


রেফারেন্সঃ

01. Click This Link
02. Click This Link
03. Click This Link
04. Click This Link
05. https://www.uttorbangla.com/36898
06. Click This Link
07. Click This Link.



সর্বশেষ এডিট : ২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:১৫
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমি বদলে যাচ্ছি......

লিখেছেন জুল ভার্ন, ০৫ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৯:৪৬

আমি বদলে যাচ্ছি.....

আমার বন্ধু দেবনাথ সেদিন ৬৫ বছর বয়সে পা দিল।
আমি জিজ্ঞেস করলাম, 'নিজের মধ্যে- এই বয়েসে পৌঁছে, কিছু পরিবর্তন অনুভব করছ কি?'

বন্ধু উত্তর দিল.....

এতবছর নিজের পিতামাতা, ভাইবোন,... ...বাকিটুকু পড়ুন

মদ, নারী ও লেখক

লিখেছেন রাজীব নুর, ০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:২৫



একজন লেখক বললেন, আমি কেন মদ খাই, তা আমি জানি। তুমি খেতে চাও না, খেয়ো না।
প্রতিভাবান পুরুষরা যদি ঠিক আশ মিটিয়ে মদ আর নারী সঙ্গ না ভোগ করে,... ...বাকিটুকু পড়ুন

বিস্ময়বোধক চিহ্নের অসুস্থ সমাচার!

লিখেছেন ভুয়া মফিজ, ০৫ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:১২



গত সপ্তাহ সোমবার সকাল সাড়ে আটটার সময় ক্রিসের একটা ফোন পেলাম। ক্রিস চি চি করে মোটামুটি করুণ সুরে বললো,
মফিজ, আমি আজকে অফিসে যাইতে পারবো না। তুমি দয়া কইরা বসরে... ...বাকিটুকু পড়ুন

=কার্তিকের জলে পা ডুবিয়ে বসতে চাই=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৫ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:০৮



©কাজী ফাতেমা ছবি

হিম জলে পা ডুবিয়ে বসে থাকতে চাই নিরিবিলি,
জলের সাথে কিছু গোপন গল্প হবে আমার,
আর সময়কে দেখাবো বুড়ো আঙ্গুল,
সময় ভেবেছে সে আমার উচ্ছলতাগুলো কেড়ে নিয়ে
ঠেলে দিয়েছে বিষাদের... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। কবির আর্তনাদ

লিখেছেন শাহ আজিজ, ০৫ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:০৫



তিনটি ঘটনা আমাকে চিরস্থায়ীভাবে সংসারবিমুখ করেছিল |
৭২ বছরের জীবন পেলাম। সময়টা নেহাত কম নয়। দীর্ঘই বলা যায়। এই দীর্ঘ জীবনের পেছনে ফিরে তাকালে তিনটি ঘটনার কথা মনে... ...বাকিটুকু পড়ুন

×