somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

।। জেব্রা ক্রসিং # ব্লগারস আড্ডা - সাথে আছেন নোমান নমি ।।

১৪ ই মে, ২০১২ রাত ১২:৪১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ব্লগ লিখছেন ১ বছর ৪ মাস ধরে , লিখেছেন ৭৩ টি পোস্ট । সকল পোস্ট দেখা হয়েছে ৩৩৮১৬ বার ।
মন্তব্য করেছেন ৩৫১১ টি , পেয়েছেন ৩৯৬৭ টি ।
তিনি একাধারে লিখেন রম্য , প্যারোডি , জীবনমুখী গল্প । সমসাময়িক নানান বিষয়ে লিখেও তিনি হাত পাকিয়েছেন ।
তিনি আমাদের সবার প্রিয় ব্লগার নোমান নমি
আজকের জেব্রা ক্রসিং ব্লগারস আড্ডায় নমি ভাই আমাদের অতিথি ।
আজ তার থেকে আমরা জানবো তার লেখালেখির শুরু , ব্লগ পাড়া নিয়ে তার মতামত , সামুর মডারেশন ব্যাবস্থা , নতুন ব্লগারদের প্রতি তার পরামর্শ এবং আরও অনেক কিছু ।

জেব্রা ক্রসিং – সামহোয়ার ইন ব্লগ বাংলাদেশের সেরা বাংলা ব্লগের মধ্যে একটি । সেই ব্লগের একজন পরিচিত এবং খ্যাতিমান ব্লগার আপনি ,
এটা কিভাবে উপভোগ করেন ?


নোমান নমি - খ্যাতিমান কথাটার তীব্র প্রতিবাদ করছি।কিছু লিখছি হয়ত সে কারনে লেখালেখি সংশ্লিষ্ট কিছু মানুষের সাথে পরিচয় হয়েছে।এটা বেশ ভাল লাগে।তবে এটা খ্যাতি না।

জেব্রা ক্রসিং – আপনার লেখালেখির শুরু টা কিভাবে ?

নোমান নমি - শুরুটাতো ক্লাস থ্রিতে থাকতে।লিখেছিলাম "আকরাম খান,খালি করেন রান"
মূলত ২০০৩ সালে প্রথম আলোর আলপিনে লিখে ১০০ টাকার প্রাইজবন্ড পেয়ে লেখালেখিটা শুরু হয়েছে।

জেব্রা ক্রসিং – আলপিনে লিখে পুরস্কার পাওয়া টাই কি আপনার লেখালেখি তে উৎসাহ যুগিয়েছে ?

নোমান নোমি - অনেকটা সেরকমই।এর আগে খাতার ফাঁকে ছড়া লিখেছিলাম।কিন্তু ভয়ে কাউকে দেখাতে পারিনি।আলপিনে লেখা ছাপা হওয়ার পর সবাই আমাকে শুভেচ্ছা জানাচ্ছিল। ভালই লেগেছিল।

জেব্রা ক্রসিং – সামু ব্লগে আপনার কিভাবে আসা ?
এর আগে কি আগে কোথাও লিখতেন ?


নোমান নমি - ফেসবুকে কোন এক লিংক ধরে সামুতে আসা।হঠাৎ করেই নিক খুলে ফেললাম।তারপর সেফ হলাম।সেফ হবার আগে নাগরিক ব্লগে দুএকটা পোষ্ট দিয়েছিলাম।

জেব্রা ক্রসিং – আপনার প্রথম লেখা ছিল প্রজন্ম থেকে প্রজন্ম , এই লেখাটি নিয়ে কিছু বলবেন ?

নোমান নমি - ছোট্ট একটা ঘটনা বলি।ক্লাস করছিলাম। মুক্তিযুদ্ধের উপর স্যার কিছু কথা বললেন। আমরা শুনলাম।স্যার যাবার পর কিছু শিক্ষার্থী একটি দলের দালাল বলে স্যারকে গালি দিল।ক্লাসে বিশাল তর্ক হল। ইতিহাসের টানা হেচড়ায় এমন হয়েছে যে স্যারও যদি মুক্তিযুদ্ধ নিয়ে কিছু বলে তবে তাকেও আমরা বিশ্বাস করি না।এটা শিক্ষার্থীদের যতটা দোষ তারচে বেশী দোষ যারা মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে খেলছে।পরবর্তীতে এটা নিয়েই লিখেছিলাম।আমি বলতে চেয়েছি আমাদের মত দুর্ভাগা প্রজন্ম নেই ।কারন আমাদের একটি অসাধরণ অর্জণ আছে তবে আমাদের প্রতিনিয়ত ভুল ইতিহাস জানানোর চেষ্টা করানো হচ্ছে।


জেব্রা ক্রসিং – প্রথম লেখার পর যে সাড়া পেয়েছিলেন তাতে কি আপনার মনঃক্ষুণ্ণ হয়েছিল ? অনেক দিন অনুপস্থিত ছিলেন ব্লগে


নোমান নোমি - না ব্যাপারটা তা না।ধাতস্থ হতে সময় নিয়েছি কেবল।আর কিছুই না। প্রথম দিকে লেখা কেউ পড়ত না।তবে আহমেদ আরিফ ভাই খুঁজে আমার লেখা পড়তেন।একজন নতুন ব্লগার হিসাবে এটা বিরাট কিছু ছিল।

জেব্রা ক্রসিং – আপনি একাধারে অনেক কিছু লিখেন , রম্য , প্যারোডি , কবিতা , গল্প , নির্দিষ্ট একটিকে বেছে নিচ্ছেন না কেন ?

নোমান নমি - রম্যের প্রতি আমার বিশাল একটা ঝোঁক আছে।গল্পটা মনে প্রাণে ভালবাসি।প্যারোডির ব্যাপারটা তেমন সিরিয়াস কিছুই না।মাঝে মাঝে ফেসবুকে স্ট্যাটাস দেয়ার জন্য মজা করি কেবল।এটার তেমন গুরুত্ব নাই।
কবিতা আমি লিখতে পারিনা।তবে মনের টানে মাঝে মাঝে নিজের জন্য দুএক লাইন লিখি। তবে গল্পের ব্যাপারে সিরিয়াস হচ্ছি ।

জেব্রা ক্রসিং – লেখালেখি কে পেশা হিসেবে নেওয়ার ইচ্ছে আছে ?


নোমান নমি - পেশা বলতে কি বই বের করে টাকা উপার্জন করার কথা বলে থাকেন সেই ইচ্ছা এবং ক্ষমতা কোনটাই নেই।সাংবাদিক হবার বিরাট একটা স্বপ্ন আছে।সেইটা যদি লেখালেখি পেশা হয় তবে সেটাই ইচ্ছা।

জেব্রা ক্রসিং – আপনার গল্প বেশীর ভাগ হয় জীবনমুখী । এর কোন কারণ ?
আপনি কি আপনার গল্পে নোমান নমিকেই ফুটিয়ে তুলেন ?


নোমান নোমি - না না নোমান নমিকে ফুটাবো কি করে? নোমানকে ফুটিয়ে দিলেতো সে মারা যাবে। আসল ব্যাপার হল আমি খুব বেশী ভাবতে পারিনা।চোখের সামনে যেসব ঘটনা দেখি সেটাই প্রকাশ করার চেষ্টা করি।অত্যন্ত সাধারণ ঘটনাগুলো ,যেগুলা প্রায় সবাই জানে।

জেব্রা ক্রসিং – এই ফুটা এই ফুটা ছিল না ।
যাই হোক , সাধারণ ঘটনা গুলো ই আপনি অসাধারণ করে সবার সামনে তুলে ধরে ,
এটি একটি সহজ কাজ নয় । আপনার লেখা সবচেয়ে অসাধারণ লেখা আমি বলবো ‘তোর "ক" অথবা "খ" অথবা "অন্যকিছু" এটি কি আপনার নিজের জীবনের ঘটনা ?

নোমান নমি - অসাধরণ কিনা জানিনা তবে এর প্রথম পার্টটা আমারও খুব প্রিয় । হুমম নিজের জীবনের ঘটনা

জেব্রা ক্রসিং – এই প্রথম পার্টটি দিয়েই আপনার আর আমার পরিচয় হয়েছিল ,
আপনি আপনার সেই দিনটি কে এখন কিভাবে মূল্যায়ন করেন ?


নোমান নমি - অসাধরণ ব্যাপার।আমার মনে পড়ছে কেউ একজন আমাকে বলছে আমার লেখা তার অসাধরণ লেগেছিল,সে এক এক করে আমার সবগুলো লেখা পড়ল।তারপর একের পর এক ফেসবুকে ওয়াল পোষ্ট দিয়ে সেটা আমাকে জানাল।সেই ব্যাক্তিটি তুমি।অসাধরণ ফিলিংস।সত্যিকথা হচ্ছে এই লেখার পরই অনেকের সাথে পরিচয় হয়েছে

এই কথা টি বলে আমাদের প্রিয় নমি ভাই বারান্দায় গেলেন বিড়ি টানতে । বিড়ি বেরেক । ১০ মিনিট এর আমাদের আলোচনা আবারো শুরু হল !



জেব্রা ক্রসিং – হ্যাঁ যা বলছিলাম ,
আপনি আমার প্রশ্ন ধরতে পারেন নি , উলটা আমাকে পাম পেরেছেন অসাধারণ ফিলিংস বলে । আমি চাকা নই , তাই ফুলি নি ,


আমি মুলত ওই দিন টির কথা বলেছিলাম যে দিন আপনার সাবেক প্রেমিকার বিয়ে ছিল ,
সে দিনটি আপনি কিভাবে মূল্যায়ন করেন ?

নোমান নমি - না নো তোমার সাথে ওইদিনের ব্যাপারাটাও দারুন ছিল , মূল কথায় আসি

জেব্রা ক্রসিং – জি আসুন

নোমান নোমি - ও দিনটা কেমন জানি,ঠিক বর্ণনা করতে ইচ্ছা হচ্ছে না। চিঠিতেই অনুভুতি পুরোটুকু আছে ।

জেব্রা ক্রসিং – আপনি এখন পর্যন্ত প্রায় ৭৩ টি পোস্ট লিখেছেন , এর মধ্যে আপনার সবচেয়ে প্রিয় পোস্ট কোনটি ?

নোমান নোমি - বিসমিল্লাহ হোটেল [link|www.somewhereinblog.net/blog/3741/29532897| ভু উ উ উ সুতো এবং পটকা ভাই বিশেষ প্রিয়।

জেব্রা ক্রসিং - সামুর বর্তমান অবস্থার সাথে আপনি আপনার শুরুর দিককার অবস্থার মিল পান ?


নোমান নোমি - আমি খুব বেশী পুরানো কেউ না।শুরুর দিকের কথা তেমন মনে নেই।কারন আমি প্রথম পোষ্ট দিয়ে দীর্ঘদিন সামুমুখি হইনি।

জেব্রা ক্রসিং - ব্লগিয় ভাষায় , সামুতে ক্যাচাল দিন দিন বাড়ছে , এই ক্যাচাল হওয়ার কি কারণ ?

নোমান নমি - ক্যাচাল হওয়ার কারন আমার কাছে যেটা মনে হয়েছে ব্লগারদের সামুর উপর বেশী নির্ভরশীলতা।এছাড়া অন্য কোন কারন আমার জানা নেই।

জেব্রা ক্রসিং - আচ্ছা , ব্লগে আস্তিক নাস্তিক ক্যাচাল নিয়ে আপনার কি মত


নোমান নমি - আমার মত হইল আমি আস্তিক অথবা আমি নাস্তিক সেইটা আমার একান্তই নিজের বিশ্বাস।আমি অন্যের অনুভুতিতে আঘাত দিব কেন?



জেব্রা ক্রসিং – নমি ভাই
ব্লগ লেখার পাশাপাশি আপনি আর কি কি করেন ?


নোমান নমি - ব্লগ লেখার পাশাপাশি ফেসবুক ইউজ করি,পত্রিকা পড়ি,ঘুমাই,পরীক্ষার রুটিন দিলে পরীক্ষার আগেরদিন পড়তে বসি।

জেব্রা ক্রসিং – আপনি তো আবার রাত জাগেন , দিনে ঘুমান , তাই না ?


নোমান নমি - হুমমম।এই নামে একটা পেইজও আছে আমার

জেব্রা ক্রসিং – সে পেইজ নিয়ে কিছু বলুন , এই পেইজ খোলার আইডিয়া কিভাবে এলো

নোমান নমি - রাত জাগি দিন ঘুমাই আমাদের পুরানো কথা।মানে আমরা ৭ ফ্রেন্ড এক সাথে থাকি যেখানে সেখানকার সবাই আমার মত।একদিন দুপুরে ঘুম ভাঙ্গার পর আমার ফ্রেন্ড ব্লগার জোবায়ের নিয়ন বলল "ওই তুই দিন জাগিস না দিনজাগলে শরীর খারাপ হবে,ঘুমা"
তারপর পেজটা খুললাম।এইতো।

জেব্রা ক্রসিং – আপনি নানান সময় নানান বিষয় নিয়ে সিরিজ লেখেন ,
আপনার পেইজের স্ট্যাটাস , পটকা ভাই , ব্যাচেলর লাইফ এবং মেস লাইফ এমন ই কয়েকটি জনপ্রিয় সিরিজ লিখেছেন আপনি ।

নিজ অভিজ্ঞতা ?



নোমান নমি - নিজ অভিজ্ঞতা,বন্ধুর অভিজ্ঞতা,যেখানে যা পেয়েছি তা নিয়েই দিয়েছি।

জেব্রা ক্রসিং – ব্যাচেলর লাইফ এবং মেস লাইফ ,
আপনি কি মেস এ থাকেন ? এন্ড ব্যাচেলর


নোমান নমি - পুরোদস্তর ব্যাচেলর এবং মেসে থাকি।বুয়ার রান্না খাই !

জেব্রা ক্রসিং – বুয়ার রান্না খেতে নিশ্চয় অরুচি নেয় আপনার ।
স্বাস্থ্য মাসাল্লাহ খারাপ না আপনার


নোমান নমি - বুয়ার রান্নার পাশাপাশি ষ্টারের খাশির ঠ্যাং এবং নীলক্ষেতের তেহারী খাইতো।তাই সাস্থের হাত পা কিঞ্চিত বেড়েছে আরকি।

জেব্রা ক্রসিং – শুনলাম দরজার দিয়ে নাকি আপনার ভুড়ি ঢুকে আগে
আপনি পরে ?

নোমান নমি - না ভুড়ি ঢুকার আগে পা ঢুকে,তারপর ভুড়ি

জেব্রা ক্রসিং – আপনি কি আপনার ভুড়ি নিয়ে সন্তুষ্ট ?
ভবিষ্যতে এর প্রবৃদ্ধি কেমন হবে ?


নোমান নমি - আমি আমার ভুড়ি নিয়ে সন্তুষ্ট।ভবিষতে ভুড়ি বাচাও আন্দোলনে নামতে হচ্ছে না এই ভেবেই !

জেব্রা ক্রসিং – যাক , তাহলে এই দেশে আমাদের আরেকটা আন্দোলন দেখতে হচ্ছে না । যাই হোক , আপনার ছোট বেলা সম্পর্কে বলুন ।
ছোট বেলা কেমন ছিলেন , দুষ্ট , পাজি , নচ্ছাড়
তিনটা অপশন , যে কোন একটা বেছে নিন ।


নোমান নমি - সবগুলাই

জেব্রা ক্রসিং – বাহ
আপনার জন্ম কোন জায়গায়

নোমান নমি - চট্টগ্রামর মিরসরাইতে

জেব্রা ক্রসিং – বেড়ে ঊঠা কি সেখানেই ?


নোমান নমি - হুমম ক্লাস এইট পর্যন্ত সেখানেই পড়েছি,তারপর ঢাকায়

জেব্রা ক্রসিং – ব্লগ লেখায় তো আপনি সফল
আসুন দেখি পড়াশুনায় কেমন ছিলেন , রেজাল্ট কেমন হতো
?

নোমান নমি - আমি কখনই জীবনে সেকেন্ড হইনি,সেকেন্ড হওয়াতো দূরের কথা ১০ এর ভিতরে আসতে পারি নাই।সর্বোচ্চ ভাল রেজাল্ট করেছিলাম ক্লাস সেভেনে বোধহয়।সেবার আমার রোল ৭ হয়েছিল।

জেব্রা ক্রসিং – স্কুল জীবনে প্রেমে পড়েছেন কয়বার ?


নোমান নমি - তাসলিমা নামের এক মেয়ের কঠিন প্রেমে পড়েছিলাম।তাকে বলার সাহস করিনি।কিন্তু সে নিজে বুঝে নিয়েছে।বুঝে নিয়ে সে স্যারকে বলে দিয়েছে !

জেব্রা ক্রসিং – আহারে , বেরসিক মেয়ে । স্যার কি করলেন ?


নোমান নমি - স্যার আমার প্রেমিক মন না বুঝে ক্লাসের সবাইর সামনে আমার পরীক্ষার অংক খাতা দেখিয়ে বললেন "“পেরেম কর পেরেম,অংকে পাস ৪৩ আর পেরেম করস? “হারিয়া যাওয়া বালিকারা” নামক একটি পোষ্টে এই ঘটনা উল্লেখ করেছিলাম।

জেব্রা ক্রসিং – আহারে , যাকে বলে ইজ্জতের প্লাস্টিক !
কোন ক্লাসের ঘটনা ?

নোমান নোমি - ক্লাস এইটের

জেব্রা ক্রসিং – ওহ ! এরপর ই কি লজ্জায় ঢাকা চলে আসেন ? :p

নোমান নমি - জায়গামত টান দিছ, ভাল কথা ,তবে টানটা একটু আস্তে দিও।

জেব্রা ক্রসিং - আস্তে টান দিলে সবাই দেখবে না , আম চাই সবাইকে দেখাতে ।
বলুন , লজ্জায় কি ঢাকা চলে এসেছিলেন ?


নোমান নমি - না লজ্জায় না।আসলে সেসময় সারাদিন ক্রিকেট খেলতাম।স্কুল না করেই ম্যাচ খেলতে এদিক ওদিক চলে যেতাম।রেজাল্ট ক্রমশই খারাপ হচ্ছিল।কেউ আমাকে কন্ট্রোল করতে পারছিল না।তারপর ভাইয়্যা ঢাকায় নিয়ে এল আরকি। “

জেব্রা ক্রসিং - এতে কি আপনার মত ছিল ? নাকি জোর করে আনা হয়েছিল আপনাকে


নোমান নমি - মত দ্বিমত করার টাইম পাইনি।খারাপ রেজাল্টের কারনে অপরাধী ছিলাম।

জেব্রা ক্রসিং - চটগ্রাম ছেড়ে আসার সময় কি ওই মেয়ের জন্য মন কেঁদেছে আপনার ?


নোমান নমি - ঠিক মনে নেই

এরপর আমরা প্রসঙ্গ পরিবর্তন করলাম । বর্তমানে সামুর ব্লগ মডারেশন একটি আলোচিত সমালোচিত বিষয় ।
তাই আমরা এবার আমরা উনার কাছে জানতে চাইলাম ব্লগের মডারেশন নিয়ে ।



জেব্রা ক্রসিং - ব্লগের মডারেশন নিয়ে আপনার কি মত? অনেকেই বলেন মডারেটর একটি নির্দিষ্ট পক্ষ কে সমর্থন দেয় ?


নোমান নমি - মডারেশন ব্যাপারটা নিয়ে তেমন ভাবিনি।তবে মডারেট একটি পক্ষকে সমর্থন দিয়াটেই স্বাভাবিক। অন্তত বাংলাদেশে কালচারেতো এটাই ডিসার্ভ করে।


জেব্রা ক্রসিং - আপনার কি মনে হয় না এটা অন্যায় ? ব্লগে সবাই সমান , সবার সাথে সমান আচরণ করা উচিত নয় ?

নোমান নোমি - স্বজনপ্রীতি বাংলাদেশের কালচার।ব্লগেও এই ধারা অব্যাহত বোধহয়।আমি শিউর না।স্বজনপ্রীতি না হয়ে হতে পারে প্রিয় ব্লগারপ্রীতি । অথবা ব্লগের অভ্যন্তরের ব্যাপার স্যাপারও হতে পারে

জেব্রা ক্রসিং - সামহোয়ার ইন ....ব্লগ ...... বাঁধ ভাঙ্গার আওয়াজ ,
আপনার মনে হয় না এই স্বজন প্রীতি , এই শ্লোগানের সাথে মিল খায় না । ব্যক্তিগত ভাবে আপনি মডারেটর এর এই ধরণের আচরণ সমর্থন করেন কি ?


নোমান নোমি - বাঁধ ভাঙ্গার আওয়াজ.....সত্যিই কিন্তু বাধ ভাঙ্গার আওয়াজ।বর্তমান স্টিকি পোষ্টটা দেখেন।ইউলেবের ঘটনাটা কিভাবে প্রতিবাদ করা হচ্ছে।জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আন্দোলনসহ আরও বেশ কিছু কর্মসূচী হয়েছে।সব মিলিয়ে সামু সত্যিই বাধ ভাঙ্গার আওয়াজ।এত বিরাট একটা কমিউনিটি।এক লাখ এর উপরে ব্লগার।মতাদর্শও ভিন্ন।তাই ক্যাচাল লাগে।সেখানে কেউ ব্যান খায়,কেউ আবার সেফ থাকে।তবে ক্যাচাল বাদ দিলে সামু কিন্তু বিরাট একটা প্ল্যাটফর্ম।

মডারেটরের এরকম আচরণ সমর্থণ করা কোন যৌক্তিক কারন নেই।

জেব্রা ক্রসিং - সামুতে ইদানীং ১৮+ পোস্ট এর সংখ্যা বাড়ছে , এ ক্ষেত্রে আপনার মত ? আপনার মনে হয় না সামু এই ক্ষেত্রে অশ্লীলতার একটা প্ল্যাটফরম হয়ে যাচ্ছে ?


নোমান নমি - সত্যিকার কথা হল ১৮+ পোষ্টে হিট বাড়ে।সামুর হিট এনে দেবার জন্য অনেক দুর্দন্ত ব্লগার আছে।তবুও কেন সামু ১৮+ এর বিরুদ্ধে ব্যাবস্থা নিচ্ছে না জানিনা।তবে সব ১৮+ অশ্লীল না।

জেব্রা ক্রসিং - সব ১৮+ অশ্লীল না ঠিক । তবে বেশীরভাগ ক্ষেত্রে তা অশ্লীলতার সীমা অতিক্রম করে । যৌন সুড়সুড়ি মূলক পোস্টের বিরুদ্ধে সামুর মডারেটর রা নিরব থাকেন কেন


নোমান নমি - সেই উত্তর মডারেটর দিতে পারবেন বোধহয়

জেব্রা ক্রসিং - সামুর লক্ষাধিক ব্লগারের মধ্যে আপনার প্রিয় ব্লগার তালিকায় কারা কারা আছেন ?

নোমান নমি - এইটা বিরাট কঠিন প্রশ্ন।ভাল লিখে প্রিয় তালিকায় অনেকেই আছেন।বিরাট তালিকা।

জেব্রা ক্রসিং - দুই একজনের নাম বলুন


নোমান নমি - গল্পের জন্য হামা ভাই উনার গল্প পড়ি এবং অবাক হই,দূর্যধনরেও অসাধরণ লাগে।এছাড়া আরও অনেকেই আছে।সহজ ভাষায় কবিতার জন্য নিশাচর ভবঘুরে,দুর্দান্ত কবিতা লেখে নাহোল । কামরুল ভাই আমার লেখালেখিতে প্রচুর উৎসাহ দেন।আরেকজন আছেন সহচর,ব্লগার হিসাবে না ব্লগ থেকে বন্ধু হিসাবেই আমার সাথে তার সম্পর্ক ।
এদের কথাই এই মুহুর্তে মনে পড়ল তাই বলে দিলাম ।


জেব্রা ক্রসিং - সামু ব্লগে ব্লগিং করে অনেকেই নানান পুরস্কার পেয়েছেন , আপনি কি এই ধরণের পুরস্কার / স্বীকৃতি আশা করেন ?


নোমান নমি - না আশা করিনা।কারন আমার উপর আমার ব্যাপক আত্নবিশ্বাস আছে (ইমো হইবেক)

জেব্রা ক্রসিং - এক কথায় বলুন । সামু ব্লগ এবং ব্লগার নমি । কিভাবে মূল্যায়ন করবেন ।


নোমান নমি - আমি শুধু নোমান ছিলাম।সামু আমাকে নোমান নমি বানিয়েছে।কতটুকু পেয়েছি জানিনা তবে এটা সত্যযে আমার জায়গা থেকে সামু আমাকে অনেক কিছুই দিয়েছে।আমার লেখা কয়েকজন মানুষ পড়ছে।তারা প্রশংসা করছে,সমালোচনা করছে।ব্যাপারটা ভীষন উপভোগ করি

জেব্রা ক্রসিং - নতুন ব্লগারদের প্রতি আপনার কোন পরামর্শ ?

নোমান নমি - আমি নিজেই নতুন।নতুন ব্লগারদের জন্য পরামর্শ হচ্ছে পোষ্ট দিতে দিতে পুরান হোন,একদিন আমার মত সাক্ষাৎকার দিতে পারবেন !

জেব্রা ক্রসিং - সামু ব্লগকে আরো জনপ্রিয় করার জন্য আপনার মতামত কি ???

নোমান নমি - জনপ্রিয়তার শীর্ষে আছে,আর মনে হয় প্রয়োজন নেই।


জেব্রা ক্রসিং - আপনার কি মনে হয় ব্লগে কিছু নতুন সুবিধা যোগ করা উচিত নয় ?
মন্তব্য এর জন্য নোটিফিকেশন এর ব্যাবস্থা করা , একে অন্যকে ম্যাসেজ দেওয়ার সুবিধা চালু করা
কিংবা এমন ই কিছু ?


নোমান নমি - নোটিফিকেশন,পার্সোনাল মেসেজ দেয়ার সিস্টেম থাকলে বেশ ভাল হত।মডারেটরের এটা ভেবে দেখা উচিত

জেব্রা ক্রসিং - ব্লগের যদি কোন সংজ্ঞা দেয়ার দায়িত্ব পড়ে, তবে আপনার দেয়া সংজ্ঞাটি কি হতে পারে?


নোমান নমি - আর্টসের স্টুডেন্ট ছিলাম বলে সারা বছর বিভিন্ন সংজ্ঞা শিখতে হত।এখন কেউ সংজ্ঞা জানতে চাইলে খিইচ্চা দৌড়া লাগাই।

জেব্রা ক্রসিং - আপনার ব্যক্তিগত জীবন সম্পর্কে একটু বলবেন কি ?


নোমান নমি - আমার ব্যাক্তিগত জীবন মানে সারারাত জাগা,দিনের অর্ধেক ঘুম।আড্ডা,ঘুরে বেড়ানো,ব্লগিং,ফেসবুক।আপাতত এসবে আঁটকে আছি।

জেব্রা ক্রসিং - পরিবার ? চাকরি জীবন ? পড়াশুনা

নোমান নমি - ঢাকা কলেজে পড়াশোনা করছি,অনার্স থার্ড ইয়ার।পরিবার চিটাগং থাকে।আমি ঢাকায় মেসে।

জেব্রা ক্রসিং - জীবন সঙ্গিনী খুঁজে পেয়েছেন ?

নোমান নমি - :P

জেব্রা ক্রসিং- জিহবা দেখান কেন ?
নোমান নমি - জিহবায় ঘা হইছে তিনদিন যাবত কিছুই খাইতে পারতাছি না

জেব্রা ক্রসিং- যাই হোক , আপাতত খাওয়া লাগবে না ।
জীবন সঙ্গিনী খুঁজে পেয়েছেন কি না তা জানতে চাইলাম
নাকি উহ্য রাখবেন যেন নতুন কোন মেয়ে পটানোর জন্য ?


নোমান নমি - পটানো শব্দটা বাজে শোনায়।

যে আছে সে জীবন সঙ্গিনী কিনা বুঝতে পারছি না ঠিক।টানাপোড়েনসহ আরও নানা ব্যাপার এসে যায়।অপেক্ষা করা ব্যাতিত কিছুই করার নেই ।


জেব্রা ক্রসিং- আশা করি যে আছে সেইই আপনার জীবন সঙ্গিনী হয়ে আপনাকে ধন্য করবে ।
নোমান ভাই , আপনাকে অনেক ধন্যবাদ আমাদের সময় দেবার জন্য ।


নোমান নমি - থ্যাংকু,অখ্যাত আমিকে বিখ্যাত আমির সম্মান দিয়ে বিখ্যাত শব্দটার অবমাননা করার জন্য ।


লেখকের বক্তব্য – সাধারণ টিপিকাল সাক্ষাৎকার এটি । রম্য নয় । তাই পড়ে হয়তো অনেকেই মজা পাবেন না । তবে অনেক কিছুই হয়তো জানতে পারবেন ।
পরবর্তী পর্বে আমাদের এই জেব্রা ক্রসিং এ যোগ দেবেন আরেকজন খ্যাতিমান ব্লগার । নাম টা উহ্য রাখলাম ।
প্রতি সপ্তাহে আমাদের এই ব্লগারস সাক্ষাৎকার পোস্ট হবে । আমাদের সাথেই থাকুন ।

সর্বশেষ এডিট : ১৪ ই মে, ২০১২ রাত ৩:৪৬
৩৯টি মন্তব্য ৩৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কাঁচা আম পাড়ার অভিযান

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৩ ই মে, ২০২৪ রাত ১০:৩২



গাজীপুর জেলার জয়দেবপুরের বাড়ীয়া ইউনিয়নের দেউলিয়া গ্রামে আমার প্রায় ৫২ শতাংশ জমি কেনা আছে। সেখানে ছোট একটি ডোবা পুকুর, অল্প কিছু ধানের জমি আর বাকিটা উঁচু ভিটা জমি। বেশ... ...বাকিটুকু পড়ুন

আমরা কেন এমন হলাম না!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৪ ই মে, ২০২৪ সকাল ৯:৪১


জাপানের আইচি প্রদেশের নাগোইয়া শহর থেকে ফিরছি৷ গন্তব্য হোক্কাইদো প্রদেশের সাপ্পোরো৷ সাপ্পোরো থেকেই নাগোইয়া এসেছিলাম৷ দুইটা কারণে নাগোইয়া ভালো লেগেছিল৷ সাপ্পোরোতে তখন বিশ ফুটের বেশি পুরু বরফের ম্তুপ৷ পৃথিবীর... ...বাকিটুকু পড়ুন

অভিমানের দেয়াল

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৪ ই মে, ২০২৪ সকাল ১১:২৪




অভিমানের পাহাড় জমেছে তোমার বুকে, বলোনিতো আগে
হাসিমুখ দিয়ে যতনে লুকিয়ে রেখেছো সব বিষাদ, বুঝিনি তা
একবার যদি জানতাম তোমার অন্তরটাকে ভুল দূর হতো চোখের পলকে
দিলেনা সুযোগ, জ্বলে পুড়ে বুক, জড়িয়ে ধরেছে... ...বাকিটুকু পড়ুন

আমাদের গ্রামে মুক্তিযুদ্ধের প্রস্তুতি

লিখেছেন প্রামানিক, ১৪ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



২৬শে মার্চের পরে গাইবান্ধা কলেজ মাঠে মুক্তিযুদ্ধের উপর ট্রেনিং শুরু হয়। আমার বড় ভাই তখন ওই কলেজের বিএসসি সেকেন্ড ইয়ারের ছাত্র ছিলেন। কলেজে থাকা অবস্থায় তিনি রোভার স্কাউটে নাম... ...বাকিটুকু পড়ুন

বিকেল বেলা লাস ভেগাস – ছবি ব্লগ ১

লিখেছেন শোভন শামস, ১৪ ই মে, ২০২৪ দুপুর ২:৪৫


তিনটার সময় হোটেল সার্কাস সার্কাসের রিসিপশনে আসলাম, ১৬ তালায় আমাদের হোটেল রুম। বিকেলে গাড়িতে করে শহর দেখতে রওয়ানা হলাম, এম জি এম হোটেলের পার্কিং এ গাড়ি রেখে হেঁটে শহরটা ঘুরে... ...বাকিটুকু পড়ুন

×