somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ছ্যাঁকা ও তার প্রতিকার : বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে একটি ভিন্নধর্মী গবেষণাকর্ম ।

২৭ শে আগস্ট, ২০১১ রাত ৩:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কিছুদিন ধইরা ব্লগে দেখি ছ্যাঁকার জোয়ার চলতেছে । সবাই খালি ভালোবাসা হারানোর গল্প লেখে । কেউ কেউ আবার নিকট ভবিষ্যতে ছ্যাঁকা খাবে বলে দিন গুনতেছে । আমার সহানুভূতিপূর্ণ এই গবেষণাকর্ম তাদের উদ্দেশ্যে উৎসর্গ : যারা ডিজুস জামানায় লাইলি/মজনু হতে যাইয়া "জান কুরবান করি দিব" এই নিয়ৎ নিয়া প্রেমের মাঠে নাইমা অনভিজ্ঞতার দরুণ ধরা খায় । অতঃপর নিজেরে নিয়া কি করবো ভাইবা পায়না ।

ছ্যাঁকা মূলত ২ প্রকার । একতরফা প্রেমে পড়সেন কিন্তু পাত্তা পাইলেন না । অথবা ১০ বছর প্রেম কইরা "তুমি ভালো না" কইয়া সে গেলোগা । এই ছ্যাঁকা অথবা ব্রেক আপ যাহাই বলেন না কেন , যে খাইসে "শুদু সেই বোজে" এর জ্বালা ।

এই নিষ্ঠুর পৃথিবীরে আপনে নিজের মনের সঠিক অনুভূতিটাও বুঝাইতে অক্ষম । ফলতঃ মা-বাপ-ভাই-বেরাদার সহমর্মিতা দেখানি দূরে থাক , যার লিগা এই অবস্থা তার কাছেও পাত্তা নাই । যখন ঘরের চিপায় বইসা ভেউ ভেউ কইরা কানতে মঞ্চাইতেসে, তখনো লোকে ঈদের বকশিশ চায় /:)


ছ্যাঁকার প্রতিকার সম্পর্কে লিখতে গেলে প্রথমেই বলা উচিৎ ছ্যাঁকা খাওনের হাত থিকা বাঁচার উপায় কি ? কিন্তু আফসোস..... শত শত বিজ্ঞানী, দার্শনিক এবং ডাক্তররা( ;) ) গত কয়েকশ শতাব্দী ধইরা ক্রমাগত গবেষণা চালাইয়াও বাইর করতে পারেনাই এইটার উত্তর । যে যাবার সে যাবেই ভাইডি, তারে ধরে রাখা যায়না । আপনে প্রিন্স চার্লস কি প্রিন্সেস ডায়ানা হইলেও সে যাবে । অতএব প্রশ্ন হইলো , ছ্যাঁকা খাওয়ার পরের কর্তব্য কি ?



# ব্রেক আপ হওয়ার পর যে ভাবনাটা সবচে' পীড়া দ্যায় তা হইলো "আহহারে আমি এমুন ভালো পুলাডা , তাও আমারে ফালাইয়া গেলোগা ??? :(( বুঝবি রে বুঝবি একদিন বুঝবি" । এইসময়ডায় হঠাৎ হঠাৎ মনের দুঃখ উথলায়া ওঠে । মনডা অতি নরম হইয়া যায় ফলে খালি ভালো কাজ করতে মঞ্ছায় । এরপর ভালো কাজডা করার পরে আবারও সেই অনুভূতি " আহহারে আমি এমুন ভালো পুলাডা........."


প্রতিকার : এমন কোনো কাজ করবেননা যাতে নিজের কাছে নিজে দয়ালু বইলা প্রমাণিত হন । রাস্তাঘাটে যদি কোন গাঞ্জাখোরে ভিক্ষা চায় তারে নিজের দলে কল্পনা কইরা ৩ডা টেকা ধরাই দিয়া দীর্ঘনিঃশ্বাস ফেলার কুনো দরকার নাই । ঠাডায়া চটকানা মারেন ।

কন্ডাক্টর ১ টাকা ভাড়া বেশী চাইলে ইয়া আলীইইইইই বইলা চিক্কুর দিয়া তার উপ্রে ঝাপায়া পড়বেন ।

বন্ধুবান্ধবরা সান্তনা দেওনের ভান কইরা খুচা-মারা কথা কইতে আইতে পারে । কেই নাকি কান্না কানতে আইলেই উষ্টা মারবেন ।

রাস্তাঘাটে মাইয়া দেখলেই গাইল পাড়বেন ।

চাকুরীক্ষেত্র বা শিক্ষাক্ষেত্রে কারো উপ্রে বিশেষ রাগ থাকলে এই সুযোগে তারে এক হাত নিতে পারেন । আপনের শিক্ষক বা বস যখন আপনের মানসিক অবস্থা না বুইঝা লেকচার দিতাছে তারে আলজিহ্বা তুরি বাইর কইরা ভেঙ্গায়া দ্যান । কি আছে জীবনে !!! :> :> :>



এ বুকের যন্ত্রণা ,আর তো সইতে পারিনা :

সবাই যেই গাধামী করে তা হইলো , বন্ধুবান্ধবের সাথে ঘুরতে যায় নয়তো সিনেমা-মিনেমা দেইখা কিম্বা চাকরী বা পরিবারের কাজে ব্যস্ত হইয়া দুঃখডা ভুইলা থাকার চেষ্টা করে । কিন্তু মন তো ভুলে না রে ভাই ! কষ্ট খালি বাড়ে ! এট্টু পরপর খালি মঞ্ছায় জানের ফেচবুকটা দেইখ্যা আসি ।

গলদ । এ দুঃখ এমুন দুঃখ যে সমূলে উৎপাটন না করলে নিস্তার নাই । এমন সব কাজ করতে হইব যে নিজের কাজকর্মে নিজেই বিরক্ত হইয়া কইবেন ভালোবাসার খ্যাতা পুড়ি ।

# ব্লগে কোন আ* লের পোস্টে গিয়া তুমুল ঝগড়া বান্ধাইয়া দ্যান । ব্যান চায়া সারা ব্লগ তোলপাড় কইড়া ফালান । তেমন পোস্ট তাৎক্ষনিকভাবে না পাইলে নিজেই একটা পোস্ট দিয়া তাদের উসকায়া দিতে পারেন । উদাহরন :
"তরা এ্যাত খারাপ ক্যান ?"
"ব্লগে আইসা যারা ঢেকুর তুলে তারা কতটা সুশীল ?"
"কেউ অরে কিছু কইবেন নাকি আমি আত্মহত্যা করুম ?"
"নারী মহামারী"

# জোশিলা একখান রক গান আসমান ফাটাইয়া প্লে করেন । এইবার দুইহাত উপ্রে তুইলা নাচতে থাকেন । নাচতে নাচতে দ্যাখবেন একেকবার হঠাৎ কইরা জান-এর কথা মনে পড়তাছে আর চক্ষু ভাসাইয়া কান্দন আইতাছে । ব্যাপার্স না । গলা ফাটায় কান্দেন আর নাচেন । নাচেন আর কান্দেন । যতক্ষন না কান্দন শুকায়া যায় নাচতেই থাকেন । দার্দ-এ-ডিসকো ।

# গোসল করা ছাইড়া দ্যান । রোজ ২ বেলা মাটির মইদ্যে গড়াগড়ি দিবেন । ৩-৪ মাস পরে চুল লম্বা হইয়া জটা বানলে হাঁটা-বাবার দলে জয়েন করতে পারেন ।

# মদ , গাঞ্জা এইসব পুলাপাইনা জিনিস খায়া লাভ নাই । ঝিম ধইরা কতক্ষন পইড়া থাকবেন তারপর যে কে সেই । মাঝখান দিয়া আপনের পকেট হাপিস । নেশা যদি করতেই চান তয় ফ্রী জিনিসের সন্ধান দিতাছি । সাহস থাকলে এইডা খাইবেন । আপনের ঘরেই আছে সেই বস্তু । টিউবলাইটের চিপা খুঁইজা কয়ডা টিকটিকি ধরেন । এইবার মাথাডা চাইপ্যা ধইরা জ্যান্ত ছাইড়া দ্যান মুখে । খেয়াল রাখবেন ল্যাঞ্জাসহ চিবায় খাইতে । ল্যাঞ্জাডা প্রায়ই লাফায়া পইড়া যায়গা :D




এ পোড়ার জীবন লইয়্যা কি করুম :


দুঃখ সহ্য করতে না পাইরা অনেকেই আত্মহত্যা করার চেষ্টা করেন । কিন্তু অনভিজ্ঞতার দরুন এইখানেও তারা ফেল মারেন । মনে করেন যে , ছাদ থিকা লাফায় পড়ার চিন্তা করলেন । কিন্তু এতে আপনি নাও মরতে পারেন । উল্টা দ্যাহা গ্যালো হাত-পা ভাইঙ্গা সারা জীবনের মত লুলা হইয়া গেলেন । গলায় ফাঁসি দিতে গেলেন তো ঘাড়ডা ভাইঙ্গা প্যারালাইজড হইলেন । সারা জীবন অন্যের দয়ায় বাঁচতে হইব । এরকম ঘটনা ভুরি ভুরি ঘটসে দুনিয়ায় । আগুন জ্বালায়া দিমু X(( ভাইবা কেরোসিন ঢাললেন কিন্তু আধাপোড়া হইতে না হইতেই লোকে নিভায়া দিলো । মুখপোড়া হয়া বাঁইচা রইলেন । অনেকে আবার "আরামে ঘুমায় ঘুমায় মইরা যামু" ভাইবা ঘুমের ঔষুধ খায় । মনে করেন যে , দুইদিন পর যদি ঘুমডা মাটির নীচে ভাঙ্গে ? :-/:-/:-/ মইরা গেসেন ভাইবা পুইতা থুইসে এইদিকে আপনে ঘুম ভাইঙ্গা জাইগা উঠলেন :|


আত্মহত্যার কিছু সহজ তরিকা :

# RAB এর কোনো বড়কর্তার নাক বরাবর ঘুষা লাগাইয়া দ্যান । আপনের হদীস মুনকার-নাকীরও পাইব না ।

# হিজবুতীয়াদের আত্মঘাতী ফোর্সে যোগ দ্যান । প্রথমবার গায়ে বোমা লাগাইয়া "একটু পরীক্ষা করি" বইলা ফাটাইবেন কিন্তু অগো ঘাঁটিতেই :D । ইনশাল্লাহ প্রথম পরীক্ষায়ই পাস ।

# ভীড়ের মধ্যে কারো পকেট মারার ভান কইরা এরপর তার দিকে বোকার মত চাইয়া থাকেন । সবাই চিক্কুর দিয়া উঠলে পলানোর ভান করবেন । গনপিটুনীতে মরবার চান্স নিশ্চিত ।

# ঢাকা আরিচা রোডে রেগুলার ভ্রমন করা শুরু করেন ।

# লাফাইয়া মরনের হাউস জাগলে সিপ্পি আরসুয়াং কি এইরকম হাজারফুটি খাঁদওয়ালা পাহাড়ের উপ্রে থিকা লাফাইলে ভালো । তয় পাহাড়ের সৌন্দর্য দেইখ্যা মরার কথা ভুইলা গেলে আমার দোষ নাই ।

# আপ্নে কি মূলত প্রেমিক বা প্রেমিকারে কষ্ট দেয়ার লাইগা মরতে আগ্রহী ? কিন্তু ডরাইতেছেন যে হেরা দুইদিন কাইন্দ্যা ভুইলা যাইবো ? রসু খাঁ-র সাথে যোগাযোগ করেন । তারে দায়িত্ব দ্যান আপ্নের মোটা মাথাডা কাইটা গিফট বাক্সে ভইরা আপ্নের জান-এর কাছে পাঠায়া দিতে । একই সাথে পুলিশী ভ্যাজাল আর লাইফ লাস্টিং শক !

আর যদি এইডা করার সাহস না থাকে তাইলে মরার চিন্তা ছাইড়া দ্যান !



প্রতিশোধের কিছু অন্য উপায় :


নিজে না মইরা সারাজীবন প্রেমিক/প্রেমিকারে জ্বালায়া মারার চিন্তা করতে পারেন ।

বেশীরভাগ মানুষই করে কি , মদ গাঞ্জা খাইয়া দেবদাস হইয়া যায় । ফলে প্রেমিক/প্রেমিকা ভাবে, এইডারে ছাইড়া দিয়া ঠিক কামই করছি । জীবনডা ত্যানা ত্যানা হইত আমার !
কেউ কেউ খালি তারে ফোন দ্যায় । করুন সব এসএমএস করে । ফেচবুকে বৈরাগী স্ট্যাটাস দ্যায় । এতে আপনার অবস্থান আরও দূর্বল হয় কারন সে ভাবে , অর তো আমারে ছাড়া উপায় নাই । আমার লিগা অয় কাইন্দা মইরা যাইতাছেগা । আমি কি হনু রে !


# তার বান্ধবীদের সাথে ভাব জমান । (আপনে মেয়ে হইলে তার বন্ধুদের সাথে ) । তাগো নিয়া পার্টি দ্যান , হ্যাং আউট করেন । কিন্তু এইগুলাতে তারে ডাকবেননা । পার্টির বিশেষ অন্তরঙ্গ ছবিগুলা ফেচবুকে প্রকাশ করেন ।

# ভালো হয় যদি ওর কোনো বড়লোক বা সুন্দরী ফ্রেন্ডরে পটাইয়া ফেলতে পারেন । তবে সেই বড় লোকের সন্তান আপ্নের জীবন ত্যাজপাতা করলে তার জন্য আমি দায়ী না ।

# তারে কনফিউজড করতে হবে যে আপনারে ছাইড়া দিয়া সে অনেক বড় ভুল করছে । ১ কোটি টাকার লটারী জিতছেন বইলা ফেচবুকে ঘোষনা দ্যান ।
উপকারিতা : সে বেইল না দিলেও আরো অনেকের সুনজরে পড়তে পারেন ।
অপকারিতা : ছিন্তাইকারী বা ডাকাতেরও সুনজরে পড়তে পারেন ।

# মনের দুঃখ গাইয়া কোনো চিঠি বা সাহিত্য রচনা করবেন না । বরং এইরকম একটা ফানি পোস্ট ল্যাখেন ।

# প্রেমিক/প্রেমিকার বাসার সামনে হাগু ফেলে আসতে পারেন । রোজ ।



আর যদি মনে করেন এক বদমাইসের লিগা এ্যাত প্যাড়া খাওনের টাইম নাই তাইলে আপনে বুদ্ধিমান । একটা ভালো পোলা/মাইয়া দেইখা মহাসাড়ম্বরে বিবাহ করেন । প্রত্যেক বছর হানিমুনে যান । ৪-৫টা পুলাপাইন পয়দা করেন । গবেষনায় বলে , মানুষের জীবনে শেষ প্রেমটাই খাঁটি প্রেম ।




পুনশ্চ : হায় রে আমি কি করলাম ! সব openly ফাঁস কইরা দিলাম । আপ্নাগো উপকার করতে গিয়া তো নিজের মাথায় কুড়াল মারলাম । অখন ফি দিয়া যান । কিছু স্বান্তনা থাকুক ! ;););)
সর্বশেষ এডিট : ১৫ ই সেপ্টেম্বর, ২০১১ রাত ২:২৬
২৩টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×