somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফার্স্ট কাজিন ম্যারেজ --ইনব্রীডিং --ভাইজানই যখন জানেমন আর সিস্টার সুইটহার্ট !!

০৪ ঠা অক্টোবর, ২০১৭ দুপুর ১:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কয়েকদিন আগে ইউটিউবে একটা ডকুমেন্টারী দেখছিলাম : ব্রিটেনের পাকিস্তানী ইমিগ্র্যান্টদের মধ্যে ফার্স্ট কাজিন ম্যারেজএর ফলে পরবর্তী প্রজন্মের ওপর জেনেটিক রোগের ভয়াবহ ফলাফল। ব্রিটেনে বসবাসকারী পাকিস্তানীদের প্রায় পঞ্চাশ শতাংশের বিয়ে হয় ফার্স্ট কাজিনএর সাথে।

আন -রিলেটেড বাবা মায়ের সন্তানদের তুলনায় ফার্স্ট কাজিন অর্থাৎ কনস্যাঙ্গুইনিয়াস (consanguineous) ম্যারেজ উদ্ভুত সন্তানদের মধ্যে রিসেসিভ জেনেটিক ডিসঅর্ডার হওয়ার সম্ভাবনা প্রায় ১০গুন বেড়ে যায়। ডকুমেন্টারী টা সেল্ফ এক্সপ্লানেটরি , এর লিঙ্ক নিচে দিলাম।

ডকুমেন্টারী দেখার আগে আসুন জানা যাক সন্তানদের ওপর ইনব্রীডিং এর কুফল :

১) লো ইন্টেলিজেন্স বা কম বুদ্ধিমত্তা এবং লার্নিং ডিস্যাবিলিটি : বাবা -মা ফার্স্ট কাজিন হলে তাদের সন্তানদের আই -কিউ (I .Q ) নন -কনস্যাঙ্গুইনিয়াস বাবা -মায়ের সন্তানদের তুলনায় গড়পড়তা ১০-১৬ পয়েন্ট কম হয়।

২) মানষিক এবং শারীরিক রোগ : বাবা -মা ফার্স্ট কাজিন হলে সন্তানের স্টিল -বার্থ হওয়ার সম্ভবনা দ্বিগুণ হয়ে যায়। অটোজমাল রিসেসিভ ডিসঅর্ডার ,সিস্টিক ফাইব্রোসিস এবং স্পাইনাল ম্যাস্কুলার এট্রোফির সম্ভবনা কয়েকগুন বেড়ে যায়। স্কিজোফ্রেনিক ডিপ্রেশন অসুখটার একটা বড় কারণ ইনব্রীডিং। ("The closer the blood relative ,the more likely was there to be schizophrenic disorder" -American Psychiatry Press 1982 .)


এখানে একটা কথা জানিয়ে রাখা ভালো ---ফার্স্ট কাজিন ম্যারেজ /কনস্যাঙ্গুইনিয়াস ম্যারেজএর ফলে উদ্ভুত সন্তানরা বিভিন্ন জেনেটিকগত শারীরিক বা মানসিক সমস্যায় ভুগবেনই --তা কিন্তু নয় ,কিন্তু এই ধরণের রোগের সম্ভবনা কয়েকগুন্ বেড়ে যায়।

এই ধরণের ম্যারেজ যদি রিপিট হতে থাকে পরবর্তী জেনারেশন এর মধ্যে অর্থাৎ কনস্যাঙ্গুইনিয়াস ম্যারেজএর ফলে উদ্ভুত সন্তানরা যদি আবার নিজেদের ফার্স্ট কাজিন দের বিয়ে করে , রোগভোগের সম্ভাবনা আরো অনেক অনেক বেড়ে যায়। মানে এক কথায় যত কনস্যাঙ্গুইনিয়াস ম্যারেজ রিপিট হবে , প্রজন্মের পর প্রজন্মের সাফার করার সম্ভবনা বাড়তে থাকবে। ।

ব্রিটেনের ডকুমেন্টারী এখানে দেখুন :

বিশ্বের বিভিন্ন অঞ্চলে , বিভিন্ন সম্প্রদায় , কালচার এবং ধর্মের অনুসারীদের মধ্যে এখন আর সেই ভাবে ফার্স্ট কাজিন ম্যারেজ কে উৎসাহ দেওয়া হয় না। অনেক দেশ ই এব্যাপারে আইন প্রণয়ন করেছে। আমেরিকার অনেক রাজ্যে কনস্যাঙ্গুইনিয়াস ম্যারেজ বে আইনি , আবার অনেক রাজ্যে আইনগত বাধা নেই। একই ব্যাপার ইউরোপের অনেক দেশে।

ব্যতিক্রম : মধ্য প্রাচ্যের আরব দেশগুলো এবং তাদের কালচার অনুসরণ করে চলা অন্যান্য ইসলামিক মুলুক গুলো। আরব দেশগুলোর ওপর করা এক রিসার্চ বলছে : বাহারিনের ৪৬% , ইজিপ্টের ৩৩% , ইরাকের ৬০% . জর্ডানে ৬৪% লেবাননে ৪২% , কাতারে ৫৪% , সৌদি আরবে ৬৪% এবং সিরিয়াতে ৪০% ম্যারেজ ফার্স্ট কাজিন / রক্তের সম্পর্কের মধ্যে হয়।

আরবদের কালচার মেনে চলে ভারতীয় উপমহাদেশের অধিকাংশ মুসলমান , তাই ফার্স্ট কাজিন ম্যারেজ বাদ যাবে কেন ! পাকিস্তানে ৫০ শতাংশের বেশি বিয়ে রক্তের সম্পর্কের মধ্যে হয়। শহর গুলোতে ১০-২০% হলেও রুরাল অঞ্চল গুলোতে এই ধরনের বিয়ে ৭০ শতাংশের ওপর।ভারত এবং বাংলাদেশের মুসলমানদের বিয়ের পরিসংখ্যান উল্লেখিত ছিল না। অবশ্য মনে হয় না সংখ্যাটা ওপরের পার্সেন্টেজ গুলোর থেকে খুব একটা আলাদা হবে।

এতে নাকি ধর্মের অনুমোদন আছে , মানুষের তৈরী আইন দ্বারা এটা রোধ করা যাবে না !

কোন এক পুরোনো ইউটিউব ভিডিওতে দেখছিলাম মহাজ্ঞানী এছলামিক স্কলার জাকির নায়েক এই মতামত পোষণ করছেন এবং হাজার হাজার ঈমানী যুবক করতালি বাজিয়ে তাকে সমর্থন করছে।

ব্রিটেনে পাকিস্তানী মুসলমানদের ওপর ইনব্রীডিং এর কুফল ওই ডকুমেন্টারী তে তুলে ধরা হয়েছে। বিশ্বজুড়ে শিক্ষিত মুসলিমরা এর বিরুদ্ধে আওয়াজ তুলতে পারে না , কারণ এতে ধর্মের অনুমোদন আছে।নিজেদের কমিউনিটির কাছেই তারা কাফির হয়ে যাবে। অন্যান্য ধর্মাবলম্বীরা অথবা অন্য ধর্মাবলম্বী দেশের সরকারেরা এই নিয়ে বেশি আওয়াজ ওঠায় না কারণ তাহলে তাদের ইসলামোফোব ইত্যাদি প্রভৃতি অনেক কিছু বলা হয়।

ব্রিটেন চিন্তিত কারণ মুসলমানরা সংখ্যায় সেখানে ৩-৫% , কিন্তু অসুস্থতায় ৩০% । সেখানকার NHS এর ওপর সেটা একটা বিশাল চাপ।

ইউরোপিয়ান ইউনিয়ন চিন্তিত কারণ ইউরোপের প্রায় ৫০ মিলিয়ন মুসলমান অভিবাসীর মধ্যে প্রায় ৭০-৮০ শতাংশ সোশ্যাল সিকিউরিটি বেনিফিট এবং ফ্রী হেলথ কেয়ার বেনিফিট এর ওপর নির্ভরশীল। এরা শিক্ষায় , বুদ্ধিমত্তায় অনেক পিছিয়ে থাকলেও রোগভোগে অনেক আগে।

আমেরিকা চিন্তিত ,গ্যালোপ ইনস্টিটিটের একটি সার্ভেতে উঠে এসেছে : “The majority of Muslims in USA have a lower income, are less educated and have worse jobs than the population as a whole.”

চীন ,জাপান কোরিয়া এসব নিয়ে চিন্তিত নয় কারণ সেখানে মুসলিম ইমিগ্র্যান্ট দের সংখ্যা নগন্য এবং মুসলিম নাগরিক দের সংখ্যা তেমন কিছু বেশী নয়।

১) Muslim Inbreeding: Impacts on intelligence, sanity, health and society
২) Marriage between first cousins doubles risk of birth defects, say researchers

আর ভারত , বাংলাদেশ , পাকিস্তান--- যতই হোক গরিব মুলুক -- না রোগ প্রিভেনশন করতে পারে , না ঠিক -ঠাক চিকিৎসার সুযোগ দিতে পারে। না এই সব জিনিস বন্ধ করতে পারে। বাংলাদেশ , পাকিস্তান ইসলামিক মুলুক--- ধর্মের বাইরে যেতে পারবে না ,আর ভারত সরকার করতে চাইলে ব্যাকল্যাশ হবে এবং ইসলামোফোব ঘোষিত হবে।

দক্ষিণ ভারতের এবং মহারাষ্ট্রের কিছু হিন্দু কমিউনিটির মধ্যে কনস্যাঙ্গুইনিয়াস ম্যারেজ প্রচলিত ছিল। এখনো এদের মধ্যে মাঝে মাঝে এধরনের বিয়ের কথা শোনা যায়।

বর্তমানে ভারতে হিন্দু ধর্মাবলম্বীদের ফার্স্ট কাজিন এবং রক্তের সম্পর্কের মধ্যে বিয়ে বেআইনী।

কিন্তু সময় এসেছে ভবিষৎ মানব জাতির স্বার্থে , জাতি ধর্ম দেশ নির্বিশেষে ফার্স্ট কাজিন ম্যারেজ /কনস্যাঙ্গুইনিয়াস ম্যারেজ বেআইনী ঘোষণা করা।
সর্বশেষ এডিট : ০৪ ঠা অক্টোবর, ২০১৭ দুপুর ১:৫৩
২৫টি মন্তব্য ২২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৮




আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না। আমাদের দেশে মানুষ জন্ম নেয়ার সাথেই একটি গাছ লাগানো উচিৎ । আর... ...বাকিটুকু পড়ুন

মানবতার কাজে বিশ্বাসে বড় ধাক্কা মিল্টন সমাদ্দার

লিখেছেন আরেফিন৩৩৬, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৭


মানুষ মানুষের জন্যে, যুগে যুগে মানুষ মাজুর হয়েছে, মানুষই পাশে দাঁড়িয়েছে। অনেকে কাজের ব্যস্ততায় এবং নিজের সময়ের সীমাবদ্ধতায় মানুষের পাশে দাঁড়াতে পারে না। তখন তারা সাহায্যের হাত বাড়ান আর্থিক ভাবে।... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

×