somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আল জাজিরার ফাসি চাই!!!

১৩ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আল জাজিরা এইটা কি করলো, আর এইটা কি দেখাইলো? কইতাছি বাংলাদেশ নিয়া ওগো লেটেস্ট প্রতিবেদনের কথা। হালার পুতেরা নিজেগো নামটাও নিছে আমাগো থিকা ধার কইরা……না, এইটা আমি কই না; এদিক সেদিক থিকা অনেকেই কয়। কথা অবশ্য পুরা মিথ্যা না। সত্যিটা কি, সেইটা জানানের লাইগাই আমার এই পোষ্ট।

আল জাজিরার বাংলাদেশ বিরোধী নীল নক্সার শুরু কিন্তু আজকের থিকা না। বিষয়টা বিশদভাবে বুঝনের লাইগা আমি ইনভেস্টিগেটিভ জার্নালিজমের সাহাইয্য লইলাম। কি পাইলাম? সবুর করেন। আইজকা আপনেগো কাছে দেশ বিরোধী একটা বিরাট চক্রান্ত ফাস করমু। সেই ১৯৯৬ সালে যখন এরা আত্মপ্রকাশ করলো আল জাজিরা নামে, তখনই আমি বুঝছিলাম, এইটা বিম্পি আর তাগো দোসর জামাতের কাম। পয়সা খাওয়ায়া এই নাম নিতে উৎসাহ দিছে। আর এই জাজিরার জাউরারা একদিন আম্লীগের পিছে লাগবো। ব্যাপারটা খুইলা কই তাইলে। সবাই টাইট হয়া বসেন।

চলেন, ফিরা যাই সেই ১৯৯১ সালে। বাংলাদেশে সাধারন নির্বাচনে ক্ষমতায় আইলো বিম্পি-জামাত। বাংলাদেশরে যদি একটা সিগ্রেট মনে করেন, তয় হ্যারা ছিল তামাক আর ফিল্টারের মতোন। একটা আরেকটারে ছাড়া থাকতে পারতো না। এই তামাক-ফিল্টার ৫ বছর ধইরা দ্যাশে বহুত আকাম-কুকাম করলো। মেয়াদের শ্যাষে আয়া হ্যারা বুঝতে পারলো, ক্ষমতা আর রাখন যাইবো না। আম্লীগরে ঠেকানের কোন উপায়ই নাই। তখন জামাতের মিডলইষ্ট কানেকশান ব্যবহার কইরা সিদ্ধান্ত হইলো বৈদেশে একটা চ্যানেল খুলনের, যেইটা সময় সময় আম্লীগরে কায়দা মতোন প্যাদানী দিবো। আর সেই প্যাদানীর চোটে হ্যারা আরো উল্টাপুল্টা কাম করবো!!

আপনেরা জানেন, এক সুমায়ে বাংলাদেশে ১৯টা জেলা আছিল। তার মইদ্দে একটা ফরিদপুর জেলা। আমাগো দ্যাশে এই ফরিদপুর কিন্তু তখন খুবই বিখ্যাত আছিল জাতির জনক বঙ্গবন্ধুর জন্মজেলা হিসাবে। এই ফরিদপুররে ভাইঙ্গা আমাগো কবি-কাকায় (ইন্সপায়ারড বাই রবি-কাকা) করলো ৫টা জেলা। ফরিদপুর, শরিয়তপুর, মাদারীপুর, রাজবাড়ি আর গোপালগন্জ। তো, জাজিরা ছিল এই ফরিদপুরেরই একটা অংশ, যেইটা এখন শরীয়তপুরের একটা উপজেলা। ফরিদপুরের সেই গৌরব আর এখন নাই। এইটা ছিনাইয়া নিছে গোপালগন্জ; কারন টু বি মোর প্রিসাইস, বঙ্গবন্ধুর জন্মস্থান হইলো এই গোপালগন্জ। বিম্পি প্রথমে চাইছিল, এই গোপালগন্জ থিকাই কোন নাম নিতে, কিন্তু আল জাজিরার মিডলইষ্ট কো-ফাউন্ডাররা কইলো, এইটা বোধহয় ঠিক হইবো না। এইটা করলে মস্করা মনে কইরা আম্লীগ আমাগো 'রাজাকার চ্যানেল' উপাধি দিতে পারে, আর ট্রাইব্যুনালে বিচার করনও বিচিত্র কিছু না। হেই ডরে গোপালগন্জ থিকা ফোকাস ইকটু সরায়া শরিয়তপুর থিকা নাম নিল জাজিরা। এতে সাপও ভাঙ্গলো, লাঠিও মরলো না…...মর জ্বালা! কি কই না কই!! মাথামুথা গ্যাছে আউলায়া। মানে কইতে চাইছিলাম, সাপও মরলো, লাঠিও ভাঙ্গলো না!!! অর্থাৎ, আগের হিসাবের ফরিদপুরও থাকলো, আবার আম্লীগও কিছু বুঝতে পারলো না।

এই হইলো আল জাজিরার জন্ম-রহস্য। আর আরবীতে 'আল' মানে ইংরেজির 'দ্য'। তো, আল জাজিরা মানে দ্য জাজিরা অর্থাৎ যেই চ্যানেলের উৎপত্তি জাজিরার থিকা হইছে। কথা কি কিলিয়ার?? না হইলে নাই, আর ভাইঙ্গা কইতে পারুম না। বুজদার গো লাইগা ইশারাই কাফি!!

এখন আসি, আল জাজিরা এইটা কি করলোতে

জন্মের কয়দিন পরেই আল জাজিরার অন্যগো পশ্চাদ্দেশে আঙ্গুল দেওনের কারিশমা দেইখা কাতারের থানি পরিবার সিদ্ধান্ত নিলো এইডারে নিজেগো কব্জায় লইবো। এমুন একটা মোক্ষম অস্ত্র (আঙ্গুলও পড়তে পারেন মন চাইলে) বিম্পি-জামাতের ল্যাজের ডগায় বাইন্ধা রাখনের কোনই মানে নাই। তো হ্যারা সিদ্ধান্ত দিলো, অখন থাইকা বিম্পি-জামাতের টাকায় চলনের দরকার নাই। সব ফান্ড হ্যারাই সাপ্লাই দিবো। বিম্পি-জামাতও ভাবলো, যাউকগ্যা……..থানি পরিবারই এই চ্যানেল চালাউক, হুদাই টাকা খরচ করনের দরকার নাই। সময় হইলে দেখা যাইবো নে! তাছাড়া এই সুযোগে একটা ক্যামোফ্লেজও হইবো। দুইন্যার অন্যতম ধনী পরিবার তথা রাষ্ট্রের সাহাইয্য পাইলেও আল জাজিরার দুই নম্বরী ব্যবস্থাপনা কত্যিপক্ষের স্বভাব কিন্তু বদলায় নাই। আপনেরা তো জানেনই, ঢেকি স্বর্গে গেলেও ধান ভানে। তো বিম্পি-জামাত যখন কয়ডা নোট ওগোর সামনে ফালায়া কইলো..…..তোগোরে এহন এই এই করন লাগবো, ওরা আর লোভ সামলাইতে পারলো না। কইলো, ওক্কে বস, আপনেরা পুরান উস্তাদ। আপনেগো কথা ফালাই কেমনে!! আর তারপরেই এই ভিডিও বানায়া ছাইড়া দিলো মার্কেটে। দেইখা আরেকবার বুঝলাম, ফকিরের যতোই টাকা হউক না ক্যান…..নজর সব সুমায়ে নিচের দিকেই থাকে। ক্যান এই কথা কইলাম? পড়ন কন্টিনিউ করেন, জানবার পারবেন।

এইবার কই এইটা কি দেখাইলো!

তো হ্যারা দেখাইলোটা কি? কোনখানকার কোন দরিদ্র একটা লোক। তারে দুই নাম্বারী কইরা বানায়া দিলো সেনাপ্রধানের ভাই (সত্যি কথা হইলো, আমাগো সেনা প্রধানের তো কোন ভাই-ই নাই! হ্যায় এক বাপের এক পোলা!!)! যেই কারনেই হোক, দেশে থাকতে না পাইরা ওই বেচারা বৈদেশে পইড়া আছে। একজন আধা-পাগলা কিসিমের লোক হইলেও তারও তো খানা-খাদ্য খাওন লাগে নাকি! তো, থাকন খাওনের লাইগা কোইত্থিকা না কোইত্থিকা কিছু পার্সেন্ট দালালী নিছে (হাচাই নিছে কিনা তাই বা ক্যাডায় জানে!!!), তারে ত্যানা প্যাচাইতে প্যাচাইতে কই লইছে সেইটা তো আপনেরা দেখছেন!!! ইজ্জৎ আর থাকলো কই? অবশ্য যেই চ্যানেলের জন্মই হইছে ষড়যন্ত্রের মাধ্যমে বেকুব বিম্পি-জামাতের সাহাইয্যে হ্যারা আর এই দেশের কদ্দুর কি ঠিক মতোন জানতে পারবো? এই দেশের কেরানী-ড্রাইভারেরা কোটি কোটি টাকা বানায়, সংসদ সদস্য আদম ব্যবসা করতে গিয়া বৈদেশে জেল খাটে। পাপিয়ার মতোন মাইয়া ফাইভ স্টার হোটেলে রাজার….থুক্কু রাণীর মতোন থাকে মাসের পর মাস! ক্যাথা-বালিশের বিল হয় কোটি কোটি টাকা, পিকে হালদার...….সেইসব খবর বিম্পি-জামাতের বেকুবগুলা ওগোরে দেয় নাই। কিয়ের ইনভেস্টিগেটিভ জার্নালিজম!! হ্যারাও মনে হয়, জায়গা মতোন টাকা খাইছে!!!

একটা সত্যি কথা কই? মন দিয়া হুনেন। খামাখাই আল জাজিরারে আন্তর্জাতিক চ্যানেলগুলার জনপ্রিয়তার র‌্যাঙ্কিংয়ে ছয় নাম্বারে উঠাইছে দুই নাম্বারী কইরা। বলা হয়, কাতারের রাষ্ট্রীয় পয়সায় ওইটা চলে। কিন্তু আমি যা পিছনের খবর পাইলাম, তাতে বুঝলাম; লন্ডন থিকা চেক সই না হইলে ওগো অনেক কাজ-কারবারই আইজকা খাড়ার উপ্রে বন্ধ হয়া যাইবো গা।

পিপিলিকার পাখা হয় মরিবার তরে..........ছুপা রুস্তম বাংলাদেশ সরকারের তথা আম্লিগের লগে পাঙ্গা লওনের পরিণতি যে কতোটা ভয়াবহ হইতে পারে, এইটা আল জাজিরা এখন হাড়ে-হাড্ডিতে টের পাইবো। তয়, আমার মাথায় একটা বিষয় ঢুকে না। যেই বিম্পি-জামাত আল জাজিরারে চালানের ক্ষমতা রাখে, হ্যাগো আইজকা এই দূর্গতি ক্যান? আমিও কি জী এস ভাইয়ের মতোন মহাবেকুব জাতক হয়া গেলাম গা!! কি সব্বোনাশের কথা!!! :((


ছবিটা গুগল থিকা নিয়া ইকটু ক্যারিকেচার করছি। কারো আপত্তি থাকলে জানায়েন......মুইছা দিমু নে!!
সর্বশেষ এডিট : ১৩ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:৫৫
৪০টি মন্তব্য ৪০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

মেহেদী নামের এই ছেলেটিকে কি আমরা সহযোগীতা করতে পারি?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৪


আজ সন্ধ্যায় ইফতার শেষ করে অফিসের কাজ নিয়ে বসেছি। হঠাৎ করেই গিন্নি আমার রুমে এসে একটি ভিডিও দেখালো। খুলনার একটি পরিবার, ভ্যান চালক বাবা তার সন্তানের চিকিৎসা করাতে গিয়ে হিমশিম... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। ভালোবাসা নয় খাবার চাই ------

লিখেছেন শাহ আজিজ, ২৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১:০৬


ভালোবাসা নয় স্নেহ নয় আদর নয় একটু খাবার চাই । এত ক্ষুধা পেটে যে কাঁদতেও কষ্ট হচ্ছে , ইফতারিতে যে খাবার ফেলে দেবে তাই ই দাও , ওতেই হবে... ...বাকিটুকু পড়ুন

জাতীয় ইউনিভার্সিটি শেষ করার পর, ৮০ ভাগই চাকুরী পায় না।

লিখেছেন সোনাগাজী, ২৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫৭



জাতীয় ইউনিভার্সিটি থেকে পড়ালেখা শেষ করে, ২/৩ বছর গড়াগড়ি দিয়ে শতকরা ২০/৩০ ভাগ চাকুরী পেয়ে থাকেন; এরা পরিচিত লোকদের মাধ্যমে কিংবা ঘুষ দিয়ে চাকুরী পেয়ে থাকেন। এই... ...বাকিটুকু পড়ুন

×