somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পাবলো নেরুদার কবিতা- “বেশি দূরত্বে যেও না...”

২৫ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:০৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

পাবলো নেরুদার কবিতা

“বেশি দূরত্বে যেও না...”
........................................................................
অনুবাদঃ বকুল আহমেদ
*************************************

বেশি দূরত্বে যেও না, এমন কি একটি দিনের জন্য হলেও, কারন-
কারন -- আমি ঠিক জানি না কিভাবে তা বলবোঃ
একটি দিন আসলে অনেক লম্বা আর আমি যেন তোমার জন্য অপেক্ষা করে থাকবো
কোন একটি শূন্য ষ্টেশনে অথচ গাড়ি থেমে আছে অজানা কোথাও
ঘুমন্ত।

আমাকে ছেড়ে থেকো না, এমন কি এক ঘন্টার জন্য হলেও, কারন
সূক্ষ সূক্ষ সব তীক্ষ্ণ ব্যাথাগুলি যেন একসাথে চলা শুরু করবে তাহলে,
যেন ঘর পোড়াতে চাওয়া ঘুরে বেড়ানো ধোঁয়াগুলি
আমার ভিতরে হামলে পড়বে, শ্বাসরুদ্ধ করবে আমার হারানো হৃদয়কে।

আহা! তোমার ছায়া অবয়বও যেন কখনো অদৃশ্য না হয় কোন সমুদ্রসৈকতে;
যেন কখনো তোমার আঁখি পল্লব কেঁপে না ওঠে আমাদের শূন্য দূরত্বে।
আমাকে ছেড়ে যেও না প্রিয়তম, এক মুহূর্তের জন্য,

কারণ যে মুহূর্তে আমার থেকে দূরে চলে যাবে
আমি উদ্ভ্রান্তের মত বিক্ষিপ্ত ঘুরে বেড়াবো পৃথিবীময়, জিজ্ঞাসিব
তুমি কি ফিরে আসবে? নাকি ছেড়ে যাবে এখানেই, মুমূর্ষু?

..........................................................................................

মূল ইংরেজী অনুবাদঃ

Don't go far off...


Don't go far off, not even for a day, because --
because -- I don't know how to say it:
a day is long and I will be waiting for you,
as in an empty station when the trains are parked off somewhere else,
asleep.


Don't leave me, even for an hour, because
then the little drops of anguish will all run together,
the smoke that roams looking for a home
will drift into me, choking my lost heart.


Oh, may your silhouette never dissolve on the beach;
may your eyelids never flutter into the empty distance.
Don't leave me for a second, my dearest,


because in that moment you'll have gone so far
I'll wander mazily over all the earth, asking,
Will you come back? Will you leave me here, dying?
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

×