ক্ষিতি (মাটি), অপঃ (জল), তেজঃ (অগ্নি), মরুৎ (বায়ু), ব্যোম (আকাশ) এবং মন, বুদ্ধি, অহংকার এগুলো হচ্ছে প্রকৃতির গুণ ও শক্তি। এই অষ্টগুণ ও শক্তির দ্বারা মানবদেহের সকল কাজ সম্পাদিত হয়। অর্থাৎ রক্ত মাংসে বায়ু গিয়ে তেজের দ্বারা প্রাণ-অপান বায়ুর কাজ হয়ে থাকে।
এই গুণের সাথে ইন্দ্রিয়গণ যুক্ত থেকে অপরাপর কর্ম সকল সম্পন্ন করে। অর্থাৎ তেজ তত্ত্ব চক্ষুতে আছে, যার দ্বারা দর্শন কার্য, বায়ু তত্ত্ব আছে কর্ণে, যার দ্বারা শ্রবণ কার্য, জলতত্ত্ব আছে জিহ্বায়, যার দ্বারা আস্বাদন কার্য, ক্ষিতি বা মাটি তত্ত্ব আছে নাকে, নাক দ্বারা ঘ্রাণ কার্য, এই রুপে প্রকৃতির গুণ ও ইন্দ্রিয়াদি দ্বারা জীবদেহের কর্ম সকল সম্পাদিত হচ্ছে।
কিন্তু অহংকারে বিমুঢ়চিত্ত ব্যক্তি প্রকৃতির মায়ায় ভূলে নিজেকেই কর্তা মনে করে। অর্থাৎ আমি কে তাই জানে না, এক প্রাণরুপ আত্মাই সব তারই প্রকৃতির গুণের দ্বারা সব সম্পাদিত হচ্ছে; অথচ মুঢ়ব্যক্তি মধ্যভাগে থেকে আপনাকে কর্তা মনে করে।
বিঃদ্রঃ প্রাণ-অপান বায়ু = নাসিকা পথে আমরা যে শ্বাস গ্রহণ করি সেটা প্রাণ বায়ু..যা নাভি পর্যন্ত যায়, যখন নাসা পথ দিয়ে প্রাণ বায়ু প্রবেশ করে তখন গুহ্য মুল হতে একটি বায়ু নাভি পর্যন্ত আসে তা হচ্ছে অপান বায়ু। প্রতি নিয়ত প্রাণ- অপান যোগ বা মিলন হচ্ছে।