somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বগুড়ায় হেলে পড়েছে ভবন ।। নাটোরে ২০টি কাঁচাঘরে ধস ।। রাকসু ভবনে ফাটল ।। পাঁচটি কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত

১৯ শে সেপ্টেম্বর, ২০১১ রাত ১:০৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


শাহজাহান কমর, টিএম আতিকুর রহমান ও সুলতান মাহমুদ: গতকালের কয়েকদফা ভূমিকম্প সারাদেশের শহর, বন্দর ও গ্রামে মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে দিয়েছে। ভূমিকম্পের কেঁপে উঠে বাড়িঘর ও হাইরাইজ ভবন। বিভিন্ন স্থানে বিচ্ছিন্ন হয়ে যায় বিদ্যুৎ সংযোগ। জনপদের পর জনপদে নেমে আসে অন্ধকার। আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন, শেষ খবর পাওয়া পর্যš- ভূমিকম্পে বঙ্গবন্ধু যমুনা সেতু অক্ষত থাকার খবর পাওয়া যায়। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় বড়পুকুরিয়া কয়লাখনিতে আটকা পড়েছিলেন শ্রমিকরা। নাটোরে ২০টি কাঁচাঘরে ধসে পড়েছে। বগুড়ায় হেলে পড়েছে পাশাপাশি অবস্থিত দুটি ভবন। ফাটল দেখা দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাকসু ভবনে। এছাড়া পাঁচটি কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হওয়ার খবর পাওয়া যায়।
রতন সিং ও হাসান মাসুদ জানান, দিনাজপুরে পার্বতীপুরে গতকাল সন্ধ্যায় ভূকম্পনে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় বড়পুকুরিয়া কয়লাখনির লিফটে বেশ কিছু শ্রমিক আটকা পড়ে। এসময় শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এছাড়া বাসাবাড়ি, দোকানপাট থেকে মানুষ রা¯-ায় বেরিয়ে আসে। শিশুরা কান্নাকাটি শুরু করে। বড়পুকুরিয়া কয়লাখনি ও শহরের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা মুহূর্তের মধ্যে বন্ধ হয়ে যায়। সমস্যা দেখা দেয় মোবাইল নেটওয়ার্কেও। ৪০ মিনিট পর বিদ্যুৎ সরবরাহ চালু হলে খনি শ্রমিকদের উদ্ধার করা হয় বলে বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপক (সেন্ট্রাল মাইনিং) খান মো. জাফর সাদিক ও কয়লা খনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম জানান। কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাংগঠিক সম্পাদক মানিক মন্ডল জানান, ভূমিকম্পে খনির পার্শ্ববর্তী জিগাগাড়ী গ্রামের সব্বুর আলী ও আব্দুল কাদেরেরসহ প্রায় ১০টি পরিবারের মাটিরঘর ধসে পড়েছে। এছাড়া অসংখ্য বাড়িঘরের দেয়ালে ফাটল দেখা দিয়েছে।
আল মামুন ও শারফুল ইসলাম খোকন জানান, নাটোরের সিংড়ায় ভূ-কম্পনে ৯ গ্রামের ২০টি কাচাবাড়ি ধসে পড়েছে। এসময় বাড়ির লোকজন আতঙ্কে এদিক-সেদিক ছড়িয়ে পড়ে। এলাকার দোকানিরা দোকান বন্ধ করে রা¯-ায় বেরিয়ে আসেন। কয়েক মিনিটের জন্য মোবাইল নেটওয়ার্ক বন্ধ হয়ে যায়। ইটালী ইউপি চেয়ারম্যান জহুরুল ইসলাম বাবু ২০টি বাড়িঘর ধসে যাওয়ার সত্যতা নিশ্চিত করেছেন। সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ হরুন জানান, উপজেলার প্রায় প্রতিটি গ্রামেই কমবেশি ক্ষয়ক্ষতি হয়েছে। প্রচণ্ড ঝাঁকুনিতে দালান কোটাসহ বৈদ্যুতিক খুঁটি নড়ে ওঠে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।
নিজস্ব প্রতিবেদক প্রদীপ মোহš- জানান, ভূ-কম্পনে বগুড়া শহরের শেরপুর রোডে দুটি ভবনের উপরের অংশ একসঙ্গে লেগে গেছে। উত্তর-দক্ষিণে পাশাপাশি অবস্থিত ভবন দুটির একটি অপরটির সঙ্গে লেগে গেলেও প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে দক্ষিণের ভবনটি উত্তর পাশেরটির সঙ্গে লেগে গেছে। তবে ভবন হেলে পড়ার কথা স্বীকার করলেও এক ভবনের মালিক দাবি করছেন অন্যটি হেলে পড়েছে। বিষয়টি রা¯-ায় চলাচলকারী জনতার নজরে আসে। একারণে শতশত জনতা সড়কে ভিড় জমায়। ভবন দুটির নিচের অংশে এক ফুটের মতো ফাঁকা জায়গা থাকলেও দুই ভবনের ছাদ একসঙ্গে লেগে গেছে। এছাড়া উত্তরপাশের ভবনটির বাইরের দেয়ালের পলে¯-রায় ফাটল দেখা গেছে।
স্থানীয় বাসিন্দারা জানান, দক্ষিণপাশের ৫ম তলা ভবনের আশা লজ নামের ভবনটির ছাদে একটি বেসরকারি মোবাইল ফোন কোম্পানির টাওয়ার থাকার কারণে অতিরিক্ত ভারে ভূমিকম্পের সময় সেটি পাশের ভবনের দিকে হেলে যায়। একারণে নিচে দুই ভবনের মাঝে দূরত্ব থাকলেও ওপরে আর তেমন দূরত্ব নেই। সর্বশেষ খবরে জানা যায়, ভবন দুটি থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে।
আমিনুল ইসলাম সিরাজগঞ্জ থেকে জানান, সিরাজগঞ্জের সর্বত্রই তীব্র ভূ-কম্পন অনুভুত হয়েছে। তবে দেশের বৃহত্তম স্থাপনা বঙ্গবন্ধু যমুনা সেতুর কোনও ক্ষতি হয়নি বলে প্রাথমিকভাবে জানা গেছে। বঙ্গবন্ধু যমুনা সেতুর পূর্ব প্রাšে- অবস্থিত স্থানীয় অফিসের সহকারী প্রকৌশলী ওহিদুজ্জামান সাংবাদিকদের জানান, সন্ধ্যা ৬টা ৪২ মিনিট থেকে প্রায় ২ মিনিট স্থায়ী ভূ-কম্পনের ফলে সকল স্থাপনা কেঁপে ওঠে। নিবিড়ভাবে পরীক্ষার জন্য সেতুর উপর একটি পর্যবেক্ষক টিম কাজ করছে। তিনি ওই টিমের বরাত দিয়ে জানান, তারা এখনও কোনও ত্র“টি পান নি। তিনি আরও জানান, সেতুর উপর দিয়ে যান চলাচল স্বাভাবিক আছে।
রাশেদুল ইসলাম খান মানিকগঞ্জ থেকে জানান, সন্ধ্যা ৬টা ৪২ মিনিটে জেলার ৭টি উপজেলায় পর পর তিন বার ভূ-কম্পন অনুভূত হয়। এসময় শহরের মানুষজন আতঙ্কিত হয়ে রা¯-ায় বেড়িয়ে আসে। তবে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায় নি। ভূ-কম্পনের পর মোবাইল ফোনের নেটওয়ার্কে সমস্যা দেখা দেয়।
আলাউদ্দিন শাহরিয়ার বান্দরবান থেকে জানান, বান্দরবানে দুদফা মৃদু ভূ-কম্পন অনুভূত হয়। সন্ধ্যা ৬টা ৪৪ মিনিটের সময় মৃদু ভূ-কম্পনে কেঁপে উঠে পুরো শহর। দুদফার এ মৃদু ভূ-কম্পন প্রায় ৭ সেকেন্ড স্থায়ী হয়। এসময় লোকজন ঘরবাড়ি-দালানকোঠা থেকে দ্রুত রা¯-ায় নেমে আসে।
এনামুল কবীর টুকু নড়াইল থেকে জানান, সন্ধ্যা পৌনে ৭টার দিকে পরপর দু’দফার ভূ-কম্পন প্রায় ৪০ সেকেন্ড স্থায়ী ছিল। এসময় নড়াইল শহরসহ গ্রামাঞ্চলের লোকজন ভয়ে ঘর থেকে বেরিয়ে আসেন। লোকজনের অভিমত ভূমিকম্পে এতোটা ঝাঁকুনি এর আগে তারা দেখেননি। তবে কোথাও ক্ষয়ক্ষতির খবর তাৎক্ষণিকভাবে জানা যায় নি। স্থানীয়ভাবে ভূমিকম্প পরিমাপের ব্যবস্থা না থাকায় সঠিক মাত্রা জানা সম্ভব হয় নি।
মোল্লা হারুন উর রশীদ কুড়িগ্রাম থেকে জানান, সন্ধ্যা ৬টা ৪২ মিনিটে একযোগে কুড়িগ্রামে ৯ উপজেলায় বড় ধরনের কয়েক দফ ভূ-কম্পন অনুভত হয়। এর স্থায়ীত্বকাল ছিল ২০ সেকেন্ড। কুড়িগ্রামের মানুষজনের মাঝে ভূ-কম্পনের আতঙ্ক ছড়িয়ে পড়লে বাড়িঘর ছেড়ে ফাঁকা জায়গায় অবস্থান নেয়। তবে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
খোরশেদ আলম নালিতাবাড়ী (শেরপুর) থেকে জানান, উপজেলার সর্বত্র সন্ধ্যা ৬.৪২ মিনিট থেকে ৬.৪৩ মিনিট পর্যš- ৬.৮ রিখটার স্কেলের ভূমিকম্পের সময় বিদ্যুৎ চলে যাওয়ায় উপজেলা শহর অন্ধকারে নিমজ্জিত হয়। মোবাইলের সংযোগও ক্ষণিকের জন্য বন্ধ হয়ে যায়।
আলী আশরাফ রংপুর থেকে জানান, ভূ-কম্পনে সবকিছুই দোলতে থাকে। আতঙ্কিত নগরবাসী বাড়িঘর ও দোকানপাট থেকে বেরিয়ে আসে। সবাই আল্লাহর নাম স্মরণ করতে থাকে। ভূ-কম্পনের পর প্রায় ১৫ মিনিট টেলিফোন ও মোবাইলের নেটওয়ার্ক ছিল না।
আলম দিদার চট্টগ্রাম থেকে জানান, চট্টগ্রামেও শক্তিশালী ভূ-কম্পন অনুভূত হয়েছে। ভূ-কম্পনের সময় নগরবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে চট্টগ্রাম নগরী ও জেলার অন্যান্য উপজেলাগুলোয় গতকাল রাত সাড়ে আটটা পর্যš- কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন চট্টগ্রাম আঞ্চলিক দমকল বাহিনীর টেলিফোন অপারেটর মান্নান কতুবী। চট্টগ্রামে অবস্থিত জাতীয় গুরুত্বপূর্ণ স্থাপনা চট্টগ্রাম বন্দর, বিমান বন্দর, তেলডিপো ও ইপিজেডে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়লে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। চট্টগ্রামের বিদ্যুৎ, গ্যাস ও পানি সরবরাহ স্বাভাবিক রয়েছে।
নিজস্ব প্রতিবেদক মুনজের আহমদ চৌধুরী জানান মৌলভীবাজারে সন্ধ্যা ৬টা ৪৪ মিনিট থেকে থেমে থেমে ৬টা ৪৭ মিনিট পর্যš- কয়েক দফা ভূ-কম্পন অনুভূত হয়। এসময় বিভিন্ন মসজিদে আজান দিয়ে জানান দেয়া হয় ভূ-কম্পনের সংবাদ। ভূ-কম্পনের সময় সর্বত্র উদ্বেগ আর উৎকণ্ঠা ছড়িয়ে পড়ে। মৌলভীবাজারের জেলা প্রশাসক মো. মো¯-াফিজুর রহমান জানান, ভূ-কম্পনে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
আফজাল হোসেন ও আমজাদ হোসেন শিমুল জানান, ভূ-কম্পনের সময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় হলে থাকা শিক্ষার্থীরা আতঙ্কে বাইরে বেরিয়ে আসেন। ভূ-কম্পনে রাকসু ভবনে ফাটল ধরেছে। এসময় শহরের স্টেডিয়াম মার্কেটের কয়েকটি দোকানে ফাটল ধরে বলে জানা গেছে।
নেয়ামুল হাদী রানা বাগেরহাট থেকে জানান, ভূ-কম্পনের সময় বিভিন্ন স্থানে মাছের ঘেরের পানি প্রচণ্ডভাবে দোলতে থাকে এবং মাছ লাফালাফি করে তীরে ওঠতে শুরু করে।
বিন্দু তালকদার সুনামগঞ্জ থেকে জানান, ভূমিকম্পের পরপরই শহরের বিদুুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।
ডাবলু কুমার ঘোষ চাঁপাইনবাবগঞ্জ থেকে জানান, ভূ-কম্পনে ভোলাহাট উপজেলার ঝাউবোনা গ্রামে গড়বংগের প্রয়াত মজিবুর রহমানের বাড়ির আংশিক ধসে গেছে। অপরদিকে অনেক স্থানের মাটির কাঁচা ঘর-বাড়ি ফেটে গেছে বলে তাৎক্ষণিকভাবে জানা গেছে ।
নজরুল ইসলাম পঞ্চগড় থেকে জানান, গতকাল সন্ধ্যায় অনুভূত ভূ-কম্পনে জেলার দেবীগঞ্জ উপজেলার শালডাঙ্গা ইউনিয়নের শতবছেরর পুরানো গোলধাম মন্দিরের একাংশ ধসে পড়েছে। এছাড়া ভূ-কম্পনের সময় এলাকায় ব্যাপক আতঙ্কের সৃষ্টি হয়। দোকান এবং বাড়িঘর থেকে বেড় হওয়ার সময় কমপক্ষে ১০ জন আহত হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে
আমিনুল ইসলাম সিরাজগঞ্জ থেকে জানান, ভূমিকম্পে জেলার সকল স্থাপনা কেঁপে ওঠে। এসময় মানুষের মধ্যে আতঙ্ক দেখা দেয়। ঘর থেকে বেরিয়ে নিরাপদ আশ্রয়ে যেতে থাকে মানুষ।
আশরাফ আলী, রায়গঞ্জ (সিরাজগঞ্জ) থেকে জানান, রায়গঞ্জে ভূ-কম্পনে ঘরচাপা পড়ে ও আঘাত পেয়ে আহত হন উপজেলার দেবরাজপুর গ্রামের সংবাদপত্র এজেন্ট নূরুল ইসলামের স্ত্রী চায়না বেগম, তার বড়ভাই লুৎফর রহমানের স্ত্রী বিউটি বেগম ও চান্দাইকোনা গ্রামের আশরাফ আলীর স্ত্রী জরিনা বেগম। তাদের মধ্যে দুজন রান্নাঘরে চাপা পড়ে ও একজনে পা ভেঙ্গে যায়। এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।
ভূ-কম্পন অনুভূত হওয়ার আরও খবর পাওয়া গেছে নেত্রকোনা, কুষ্টিয়া, কিশোরগঞ্জ, পিরোজপুর, পাবনা, গোপালগঞ্জ, বগুড়া, লালমনিরহাট, ঠাকুরগাও, জামালপুর, শেরপুর, নরসিংদী, রাঙামাটি, যশোর, টাঙ্গাইল ও রাজবাড়ীসহ বিভিন্ন জেলা থেকে।
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বরিষ ধরা-মাঝে শান্তির বারি

লিখেছেন বিষাদ সময়, ০৬ ই মে, ২০২৪ দুপুর ১২:১৬





মাসের আধিক কাল ধরে দাবদাহে মানব প্রাণ ওষ্ঠাগত। সেই যে অগ্নি স্নানে ধরা শুচি হওয়া শুরু হলো, তো হলোই। ধরা ম্লান হয়ে, শুষ্ক হয়, মুমূর্ষ হয়ে গেল... ...বাকিটুকু পড়ুন

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

×