somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মুভি রিভিউ: Paprika (2006), রিয়েলিটি আর ফিকশানের এক অন্যরকম এক্সপেরিমেন্টের গল্প

২৭ শে ডিসেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আপনারা যারা ইটারনাল সানশাইন অফ দ্যা স্পটলেস মাইন্ড কিংবা ইনসেপশান এর মতোন মুভিগুলো মুগ্ধ হয়ে দেখেছেন, তাদের জন্য একটা মাস্ট সি মুভির রিভিউ নিয়ে হাজির হলাম।মুভিটির নাম Paprika, এটি একটি জাপানীজ অ্যানিমেশান সাই-ফাই মুভি, যা রিলিজ হয়েছিলো ২০০৬ সালের ২৫ নভেম্বর।মুভিটির অরিজিনাল টাইটেল Papurika, যা একটি সায়েন্স ফিকশান গল্পের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে।

মুভিটির কাহিনী বেশিমাত্রায় জটিল।রানিংটাইম দেড় ঘন্টার মতো হলেও মাথার উপর বেশ চাপ ফেলে।কাহিনী বুঝতে বেশ কষ্ট করতে হবে, প্রথমদিকে আমি বেশ অসহায় বোধ করেছিলাম,কাহিনীতে এতো প্যাঁচ, আর জটগুলো ভীষন কঠিন, তবে ভাগ্যিস ইংলিশ ডাব ভার্সটা নামিয়েছিলাম, জাপানীজ ভাষায় ইংলিশ সাবটাইটেল হলে মুভিটা আরো কয়েকবার দেখা লাগতো।

যেহেতু, ইনসেপশান কিংবা ইটারনাল সানশাইনের সাথে তুলনা দিয়েছি, সুতরাং বুঝতেই পারছেন,সিনেমার প্লটটা স্বপ্নকে ঘিরে।এইখানে দেখা যাবে,ভবিষ্যতের জাপানের সবচেয়ে বড়ো সাইকোলজিক্যাল রিসার্চ সেন্টারের সায়েন্টিস্টরা ডিসি-মিনি নামক একটি ডিভাইস আবিষ্কার করেছেন,যার মাধ্যমে অন্য কারো স্বপ্নের মাঝে ঢুকে পড়ে সেই স্বপ্নকে দেখা কিংবা ভিডিও করা যায়।এই ডিভাইসটি আবিষ্কার করার উদ্দেশ্যই ছিলো যাতে করে সাইকিয়াট্রিস্টরা তাদের পেশেন্টদের স্বপ্নের মধ্যে ঢুকে রোগীর মানসিক সমস্যা সঠিকভাবে অনুধাবন এবং তার সমস্যার সমাধান করতে পারেন।কিন্তু বিপত্তি বাধে তখনই যখন সেই রিসার্চ সেন্টার থেকে তিনটি ডিসি মিনি ডিভাইস চুরি যায়।আর যেহেতু, ঐ ডিভাইসটির ফাংশান কিংবা প্রোগ্রাম অসম্পূর্ণ ছিলো তাই ঐ খোয়া যাওয়া ডিভাইসগুলোকে ট্রেস করা কিংবা অকেজো করার কোনো অপশান সায়েন্টিস্টদের কাছে ছিলো না।ক্রমেই ঝামেলার পর ঝামেলা বাড়তে থাকে।কারন যে চুরি করেছে, সে অন্যদের স্বপ্নে হানা দিয়ে তাদেরকে ম্যানুপুলেট করার চেষ্টা করতে থাকে।আর এভাবেই নানান নাটকীয়তায় এগুতে থাকে কাহিনী।

মুভিটির ব্যাপারে প্রথমেই বলে রাখি, এটি একটি অ্যানিমেশান মুভি হলেও এটি কোনোমতেই বাচ্চাদের জন্য নয়।ভায়োলেন্ট আর সেক্সুয়াল ইমেজের জন্য এতে Rated R ট্যাগলাইন দেয়া হয়েছে।এছাড়াও মুভিটির প্লট খুবই জটিল এবং সেটা বাচ্চারা কেন, সাধারন দর্শকদেরকেও বিমুখ করতে পারে।আগেই বলেছি, যারা একটু জটিল কিংবা সহজবোধ্য নয় এমন মুভি দেখতে পছন্দ করেন তাদের জন্যই এই মুভিটা রেকমেন্ড করা যায়।

সিনেমার ফ্লোটা ধরতে একটু সময় লাগতে পারে, তবে তা ধরতে পারলে বেশ উপভোগ্য লাগবে।আর শেষের দিকে কাহিনীর জটও বেশ পরিষ্কার হয়ে যাবে।মুভিটির অ্যানিমেশান খুবই ভালো, আর অনেক জায়গার আইডিয়াগুলো আউটস্ট্যান্ডিং লেগেছে।আর তার সাথে দুর্দান্ত সাউন্ডট্র্যাকের কথা বলতেই হয়।

মুভিটির মাধ্যমে ডিরেক্টর যেনো আমাদেরকে একটা মেসেজ দিতে চাইলেন, টেকনোলোজির এতো সুদূরব্যাপী প্রসার আর আমাদের জীবনে যেই পরিমান প্রভাব ফেলছে তা আসলেই খুবই স্পর্শকাতর হয়ে যাচ্ছে।টেকনোলোজীর সবচেয়ে বড়ো অসুবিধা হলো, এইটা ভালো কিংবা মন্দ উভয়ক্ষেত্রেই প্রয়োগ করা যায়, ভালো কাজে যেমন আশীর্বাদ তেমনি খারাপ কাজেও তা অভিশাপ হয়ে আসতে পারে।আর তাছাড়া টেকনোলোজীর ব্যাপকতা আমাদের সংবেদনশীল জায়গাগুলোতে ঢুকে পড়ছে।একটা মানুষের একান্ত ব্যাক্তিগত জিনিস হতে পারে তার স্বপ্নগুলো,সেই স্বপ্নগুলোর প্রাইভেসী যখন টেকনোলজির হাতে নিয়ন্ত্রিত হয় ---ঘোর কলিকাল বুঝি একেই বলে।

মুভিটি রিলিজের পরপরই বেশ প্রসংশিত হয় এবং Montréal Festival of New Cinema, Online Film Critics Society Awards, Venice Film Festival সহ বিভিন্ন ফেস্টিভ্যালে নমিনেশান এবং পুরষ্কিত হয়।মজার ব্যাপার হলো ইনসেপশানের সাথে পাপরিকার কাহিনীর হালকা মিল পাওয়া যায়।এজন্য ইনসেপশানকে অনেকেই পাপরিকার হলিউড ভার্সন বলে থাকেন।কোথায় জানি পড়েছিলাম, নোলান নিজেই বলেছিলেন, তিনি পাপরিকার দ্বারা ইনস্পায়ারড হয়েই ইনসেপশান বানিয়েছিলেন।যদিও কোথায় পরেছি তা মনে করতে পারছি না।

যাই হোক, মুভিটির আইএমডিবি রেটিং ৭.৭, আমার পার্সোনাল রেটিং ৯/১০।

যারা সিরিয়াস টাইপের সাইফাই থ্রিলার পছন্দ করেন তাদের জন্য হাইলি রেকমেন্ড করলাম।

মুভিটির ডাউনলোড লিংক:

Paprika 2006 - Dual Audio | 720p | 500 MB - Riddler :-----

ফাইলসার্ভ:

Click This Link
Click This Link
Click This Link
Click This Link

অথবা,

ফাইলসনিক:

Click This Link
Click This Link
Click This Link
Click This Link

যেই ডাউনলোড লিংকটি দিয়েছি তাতে অডিও ইংলিশ কিংবা জাপানীজ দুইটাই রয়েছে, খালি অডিওট্র্যাক অপশানে গয়ে সিলেক্ট করতে হবে


অথবা, সিংগেল লিংক:

http://stagevu.com/video/nprwhtzvgjaq



সর্বশেষ এডিট : ২৮ শে ডিসেম্বর, ২০১১ রাত ১২:২৮
৪১টি মন্তব্য ৩৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×