somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অষ্টম শ্রেণী পাশ নুরুল আবছার খান মামুন , যিনি দুবাইয়ের মোবাইল কোম্পানি 'ঢু'এর নিজস্ব ভবনের আর্কিটেক্ট । পর্ব ১৩১ হইতে ১৩৫ ।

১৯ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন - পর্ব ১৩১ হইতে ১৩৫ ।

এই পর্বে আরও আছেন-

১৩৩/ যুক্তরাষ্ট্রে বাংলাদেশী প্রকৌশলী হাবিব শাহীন তরফদারের উদ্ভাবন : গাড়ি চালনায় বাংলায় দিক নির্দেশনা
১৩৪ / যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রীর উপদেষ্টা, বিশ্বসেরা চিকিৎসক ড. রায়ান সাদী ।
১৩৫/ ব্রিটেনে পারসনালিটি অব দ্য ইয়ার পুরস্কার জয়ী সেলিম হোসেন ।



১৩১/ মিশিগানে বাংলাদেশী তরুণী সুবহা হানিফ এর “কিপার অফ দি ড্রীম” পদক লাভ



সুবহা হানিফ, বাংলাদেশে জন্ম গ্রহনকারী তরুণী, ওকল্যান্ড ইউনিভার্সির অভিজাত পদক “কিপার অপ দি ড্রীম” লাভ করেছেন । আমেরিকান সিভিল রাইট নেতা র্মাটিন লুথার কিং এর মানবতাকামী স্বপ্নকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষে ওকল্যান্ড ইউনিভার্সিটি গত ২০ বছর থেকে ইউনিভার্সিটির শিক্ষা ও সমাজ সেবায় নিয়োজিত উল্লেখযোগ্য শিক্ষার্থীকে এই পদক এবং পদকের সাথে পাঁচ হাজার ডলারের বৃত্তিও প্রদান করা হয় । পদক প্রদান অনুষ্ঠান ইউনিভার্সটির উচ্চমানের কার্যক্রমের একটি ।

সুবহা হানিফকে শিক্ষাক্ষেত্রে উৎকর্ষতা, ক্যাম্পাসে ছাত্র প্রতিনিধিত্বকারী কংগ্রেস ও সিনেটে কর্তব্য পালন, ছাত্র সংগঠনে নেতৃত্ব প্রদান ও কমিউনিটিতে সেবা কার্যক্রম পরিচালনার জন্য এ পদকের যোগ্য বিবেচনা করা হয়েছে । সুবহা তৃতীয় বর্ষে বায়োলজী বিষয়ে পড়াশুনা করছেন এবং ভবিষ্যতে পাবলিক হেলথে কাজ করার জন্য প্রস্থত হচ্ছেন।

সুবহা হানিফ মিশিগানের রচেষ্টার হীল্সএ পিতামাতা আবুবক্কর হানিফ, সাদেকা হানিফ ও ছোট বোন ফারহা হানিফের সাথে বসবাস করেন।
সুবহা জন্ম বাংলাদেশের সিলেট সদর উপজেলায় । তার দাদা আম্বরখানার মরহুম মোহাম্মদ শফিকুর রহমান ও নানা গোপশহরের মরহুম নূরুল ইসলাম ধলা মিয়া ।

সুবহা ভবিষ্যতে পাবলিক হেলথ বিষয়ে বাংলাদেশে কাজ করার স্বপ্ন দেখছেন।


সুত্র --------


১৩২ / লেবার থেকে ইঞ্জিনিয়ার ; অষ্টম শ্রেণী পাশ নুরুল আবছার খান মামুন , যিনি দুবাইয়ের মোবাইল কোম্পানি 'ঢু'এর নিজস্ব ভবনের আর্কিটেক্ট ।



নুরুল আবছার খান মামুন , একজন বাঙালি তরুণ । কর্মগুণে লেবার থেকে ইঞ্জিনিয়ার হয়ে চমকে দিয়েছেন আমিরাতকে । সেইসাথে চমকে গেছে গোটা দুবাইয়ের বাঙালি সমাজ । প্রাতিষ্ঠানিক শিক্ষা মাত্র অষ্টম শ্রেণি হলেও নিষ্ঠা ও মেধায় লেবার থেকে আর্কিটেক্ট ইঞ্জিনিয়ারের পদ দখল করে নিয়েছেন দুবাই মিউনিসিপালিটির জেনারেল ম্যানেজারের ব্যক্তিগত কোম্পানী লোতাহ গ্র“প অব কোম্পানীতে ।

মামুনের বাড়ি ফেনীর উত্তর ধলিয়াতে । একদম গরীর ঘরের ছেলে সে । সেই শৈশবে বাবা আব্দুল আউয়াল খানকে হারিয়েছেন । বাবাকে খুন করেছে সন্ত্রাসীরা । দুই ভাই, দুই বোন নিয়ে মামুনের মা মাজেদা বেগম অনেক কষ্ট করে দিন কাটিয়েছেন । তখন তারা সবাই ছোট । একবেলা দু’মুঠো ভাত জুটলেও আরেকবার ভাত জুটেনাই তার ভাগ্যে ।

এমন কষ্ট করে বড়ভাই আবু ছুফিয়ান খান এইচএসসি পাস করলেও অভাব অনটনের সংসারে মামুনের ৯ম ক্লাস পড়েই নেমে যেতে হয় জীবন যুদ্ধে । সেই থেকে একটা প্রতিজ্ঞা ছিল মনে একদিন ইঞ্জিনিয়ার হয়ে ওঠবেন । সময় পেলেই কাগজ-কলমে যুদ্ধে লেগে যেতেন । করে ফেরতেন অসাধারণ ড্রয়িং ।

তখন দেশে নির্বাচনের উত্তাল সময় । ফেনীতে আসলেন স্থানীয় এমপি মোশারফ হোসেন । মামুন উনার কাছে গিয়ে তাদের দুর্দশার কথা বললে তিনি সময়-সময় মামুনদের আর্থিক সাহায্য করে যান । নির্বাচনের দুই বছর ওই এমপিকে আকুতি করে মামুন বিদেশ পাঠানোর জন্য ।

এমপি তার বেইস্টার্ন লি. এর মাধ্যমে মামুনকে দুবাই পাঠানোর সব ব্যবস্থা করলেন । আর অর্ধেক টাকায় তাকে দুবাই পাঠালেন । শুরু হয় মামুনের স্বপ্নগড়ার সংগ্রাম । লেবার হয়ে কাজ করলেও চোখ মামুনের ইঞ্জিনিয়ারিং এর দিকে । ৫ বছর লেবার জীবন চলতে থাকে । এরই মাঝে আমিরাতের মোবাইল কোম্পানী ‘ডু’ তার নিজস্ব ভবনের জন্য ডিজাইন আহবান করলে মামুন এখানে একটা ড্রয়িং জমা দেন ।

বিখ্যাত আর্কিটেক্ট ইঞ্জিনিয়ার দের পাঠানো অসংখ্য ডিজাইনের ভিতর মামুনের ডিজাইনের নান্দনিকতায় মুগ্ধ হন 'ঢু' কতৃপক্ষ ! নির্বাচিত করা হয় মামুন কে । সুসংবাদবাহী পত্রটি আসে তার নিয়োগদাতা প্রতিষ্ঠান লোতাহ কোম্পানীর এমডি’র কাছে ।
তাজ্জব বনে জান এমডি ! সসন্মানে ডেকে পাঠান মামুনকে । সুসংবাদবাহী পত্রটির সাথে ধরিয়ে দেন আরও একটি পত্র ! '' আজ থেকে আপনাকে লোতাহ কন্সট্রাকশান কোম্পানীতে সহকারী ইঞ্জিনিয়ার হিসেবে পদোন্নতি দেয়া হল ।''

সেই সাথে বেড়ে যায় মামুনের বেতনভাতাও । নতুন পদে অল্প কয়েকদিনের মাঝেই সে ড্রয়িং ডিজাইন করে বিভিন্ন কোম্পানীর দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে । মামুন আরো এগিয়ে যেতে চায় । চায় সকলের দোয়া । প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকার পরও মেধা বলে এগিয়ে এসেছে বলে খোদার কাছে সে কৃতজ্ঞ ।
অভিনন্দন নুরুল আবছার খান মামুন ! গো এহেড !!

সুত্র--



১৩৩/ যুক্তরাষ্ট্রে বাংলাদেশী প্রকৌশলী হাবিব শাহীন তরফদারের উদ্ভাবন : গাড়ি চালনায় বাংলায় দিক নির্দেশনা




যুক্তরাষ্ট্রে কর্মরত বাংলা ভাষাভাষী চালকরা এবার গাড়ি চালানোর সময় জিপিএস (গ্লোবাল পজিশনিং সিস্টেম) পদ্ধতিতে বাংলা কণ্ঠে শুনতে পাবেন প্রয়োজনীয় দিক নির্দেশনা । বাংলা ভাষাভাষী গাড়িচালকদের জন্য অভাবনীয় সাফল্য বয়ে এনেছেন বাংলাদেশী বংশোদ্ভূত নিউজার্সি প্রবাসী প্রকৌশলী হাবিব শাহীন তরফদার ।

তার এ উদ্ভাবনের ফলে প্রবাসী বাংলাদেশীরা সাবলীল কণ্ঠে প্রমিত বাংলা ছাড়াও সিলেট, চিটাগাং, নোয়াখালী, বরিশাল, পুরান ঢাকা, পাবনাসহ দশটি ভিন্ন কণ্ঠ যে কেউ সুলভে ডাউনলোড করতে পারবেন জিপিএসবাংলা.কম থেকে । পরে তা ব্যবহার করতে পারবেন জার্মিন জিপিএস-এ । জ্যাকসন হাইটসে ওয়ান ডট নেটের অফিসে গিয়েও এটি ইন্সটল করা যাবে ।


উল্লেখ্য, যুক্তরাষ্ট্রসহ উন্নত রাষ্ট্রগুলোতে ট্রাফিক সমস্যা সমাধানের লক্ষ্যে বর্তমানে সবচেয়ে গ্রহণযোগ্য এবং বিজ্ঞানসম্মত উপায় হলো জিপিএস নেভিগেশন সিস্টেম । এ প্রযুক্তির সাহায্যে কোনো নতুন শহরে আপনার গতিপথ নির্ণয়, ট্রাফিক আইন লঙ্ঘনের দায়ে জরিমানা, সড়ক দুর্ঘটনা এমনকি গাড়ি চুরি ঠেকানো যায় । আমাদের দেশে পুলিশ সদস্যরা চুরি হওয়া গাড়ি খুঁজে পেতে মাঝে মাঝে এ প্রযুক্তি কাজে লাগাচ্ছে ।


প্রায় দু’দশক আগে শাহীন তরফদার উচ্চ শিক্ষার্থে যুক্তরাষ্ট্রে গেলেও এখনও নাড়ির টান অনুভব করেন প্রতিটিক্ষণ । ‘জিপিএস-এ ইংরেজিতে যে কণ্ঠটি আসে সেটি সাধারণত খুব যান্ত্রিক । আমি চেষ্টা করেছি মানবিকতা যোগ করতে, কেউ পার্সোনালি আমাকে ডিরেকশন দিচ্ছে, সেটি যেন মনে হয়-যতটুকু সম্ভব সেদিকে খেয়াল রেখেছি’-বললেন তিনি । এই কণ্ঠটি শুধু যুক্তরাষ্ট্রেই নয়, কানাডা, ইউরোপ, অস্ট্রেলিয়াসহ যেখানেই জার্মিনের সার্ভিস রয়েছে সেখানেই বাংলা কণ্ঠগুলো ব্যবহার করা যাবে ।


আদিবাড়ি যশোর শহরে, পড়াশোনা করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে। ছাত্রাবস্থায় আবদুল্লাহ আল-মামুন, ফেরদৌসি মজুমদারসহ অন্যদের সঙ্গে থিয়েটারের ব্যানারে নিয়মিত নাটক করতেন মহিলা সমিতি মঞ্চে । পরে স্কলারশিপ নিয়ে চলে যান যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যে ইঞ্জিনিয়ারিং -এ স্নাতক ডিগ্রি শেষ করবার জন্য ।

প্রথমে সিভিল ইঞ্জিনিয়ার হিসেবে ওহাইও এবং ইলিনয়ে কাজ করলেও পরে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং-এ আকৃষ্ট হন এবং প্রফেশন বদলে ফেলেন । এখন আমেরিকার অন্যতম হিউম্যান রিসোর্স কোম্পানি ‘এডিপি’তে বিজনেস ইন্টেলিজেন্স ডিপার্টমেন্টে কাজ করছেন ডিরেকটর পজিশনে ।

তার উদ্ভাবিত জিপিএস-এ প্রমিত বাংলা নির্দেশনায় কণ্ঠ দিয়েছেন লুত্ফুন্নাহার লতা এবং শাহিন তরফদার নিজে । পাবনার আঞ্চলিক ভাষায় কণ্ঠ দিয়েছেন অভিনেতা চঞ্চল চৌধুরী, সিলেটি ভাষায় নিউইয়র্ক প্রবাসী শিল্পী তাজুল ইমাম, নোয়াখালী ভাষায় কণ্ঠ দিয়েছেন অভিনেত্রী তরু মোস্তফা ।


সুত্র----



১৩৪ / যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রীর উপদেষ্টা, বিশ্বসেরা চিকিৎসক ড. রায়ান সাদী ।




বিশ্বের চিকিৎসা-বিজ্ঞান জগতে সেরা ১০০ ব্যক্তিত্বের অন্যতম হিসেবে স্বীকৃতি পেয়েছেন বাংলাদেশি-আমেরিকান ড. রায়ান সাদী ।
তিনি যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী ক্যাথলিন সেবিলিয়াসের উপদেষ্টামণ্ডলীর সদস্যপদ লাভ করেছেন । উল্লেখ্য, এ বছর বিশ্বের শিল্প এবং কর্পোরেট জগতের শীর্ষ মুখপাত্র 'ফার্মা ভয়েস' এর মনোনীত বিশ্বসেরা '১০০ জন সেরা' লাইফ সায়েন্স বিশেষজ্ঞের তালিকায় স্থান করে নিয়েছেন প্রবাসী বাংলাদেশি ড. রায়ান সাদী ।

স্বাস্থ্যসেবায় কর্মকৌশল উদ্ভাবনে বিশেষ কৃতিত্ব দেখানোর জন্য তিনি এই মর্যাদা লাভ করেন । চিকিৎসা বিজ্ঞান বা ব্যবস্থাপনার ক্ষেত্রে কমান্ডারস অ্যান্ড চিফ, এন্টারপ্রিনিউর, চেঞ্জ এজেন্ট, রিসার্চার অ্যান্ড সায়েন্টিস্ট, ক্লিনিক্যাল স্পেশালিস্ট, মার্কেটার্স, টেকনোলজিস্ট এবং পেশেন্ট অ্যাডভোকেট এই আটটি ক্যাটাগরিতে ১০০ জনের তালিকা তৈরি করা হয় । ড. সাদী 'চেঞ্জ এজেন্ট' হিসেবে এই তালিকায় অন্তর্ভুক্ত হন ।

পাবনার ঈশ্বরদী উপজেলার শাহাপুর গ্রামের অধ্যক্ষ তৈয়ব হোসেন এবং অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষিকা আসমা বেগমের একমাত্র পুত্র রায়ান সাদী । কুষ্টিয়া জিলা স্কুল ও কুষ্টিয়া কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে এসএসসি ও এইচএসসি পাসের পর ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন । এরপর স্বাস্থ্যনীতি, স্বাস্থ্য অর্থনীতি এবং এপিডিমিওলজিতে উচ্চতর ডিগ্রি গ্রহণের জন্য পরের বছর কানেকটিকাটে বিশ্বখ্যাত ইয়েল ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনে ভর্তি হন ।

সেখান থেকে ডিগ্রি নেওয়ার পর নাভাদায় হাসপাতাল ব্যবস্থাপনায় চাকরিতে যোগদান করেন । সেখানকার ফ্যালোন সিটিতে চার্চিল হাসপাতালে ডিপার্টমেন্ট অফ এপিডিমিওলজি, পাবলিক হেলথ অ্যান্ড মেডিকেল কেয়ার কো-অর্ডিনেশনের প্রধান হিসেবে দায়িত্ব পালনকালে তার মধ্যে কৌতূহল জাগে স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনার ব্যাপারে । সেই সঙ্গে ইনস্যুরেন্স কোম্পানি, ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের ব্যবস্থাপনার চাকরিও করেছেন তিনি । এ ছাড়াও কয়েক বছর কাজ করেন লন্ডন ও প্যারিসেও ।

ড. সাদী ফার্মাসিউটিক্যাল, বায়োটেকনোলজি এবং মেডিকেল ডিভাইস প্রতিটি সেক্টরে উচ্চতর ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন । পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে সঙ্গতি রেখে স্বাস্থ্যসেবা সেক্টরকে এগিয়ে নেওয়ার কর্মকৌশল প্রণয়নে ড. সাদীর অসামান্য কৃতিত্ব তাকে বিশ্বজুড়ে খ্যাতির শীর্ষে পেৌঁছে দিয়েছে ।
(ড. সাদীর ছবি পাওয়া যায়নি , ব্যবহৃত ছবিটি প্রতীকী)

সুত্র---



১৩৫/ ব্রিটেনে পারসনালিটি অব দ্য ইয়ার পুরস্কার জয়ী সেলিম হোসেন ।


তরুণ বাংলাদেশী ব্যবসায়ী সেলিম হোসেন পেলেন ব্রিটেনের এশিয়ান কমিউনিটির পারসনালিটি অব দ্য ইয়ার পুরস্কার ।

ব্রিটেনে ২০০৫ সাল থেকে ব্রিটিশ কারি অ্যাওয়ার্ড চালু হয়ে আসছে । এবারের অনুষ্ঠানে পারসনালিটি অব দ্য ইয়ার বিজয়ীর নাম ঘোষণা করেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন । তিনি পারসনালিটি অব দ্য ইয়ার হিসেবে সেলিম হোসেনের নাম ঘোষণা করেন । এ বছর ব্রিটেনে ৬টি বাংলাদেশী ও ৪টি ভারতীয় রেস্টুরেন্ট দেশসেরা রেস্টুরেন্টের পুরস্কার পায় ।

অনুষ্ঠানে বাংলাদেশী রন্ধনশিল্পী কেকা ফেরদৌসিকে কারি শিল্প তুলে ধরার অবদানের জন্য বিশেষ পুরস্কার প্রদান করা হয় । অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কর্মসংস্থান ও পেনশন মিনিস্টার ক্রিস গেলিং এমপি, রোশনারা আলী এমপি, এ্যানমেই এমপি, নিকি মরগেন এমপি, কনজারভেটিভ পার্টির কোচেয়ার সাঈদা ওয়ার সি, সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত আনোয়ার চৌধুরী ।
অনুষ্ঠানের পরিকল্পনা ও পরিচালনা করেন জাস্টিন আলী এবং লন্ডনের মেয়র বরিস জনসন।

সুত্র--



প্রবাসে বাংলাদেশের রক্তের উত্তরাধিকারী গুণীগন - পর্ব ১ হইতে ১০০।




সর্বশেষ এডিট : ১৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:২৪
২৫টি মন্তব্য ২৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×