somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মাঝে মাঝে বিশ্বাসই হয় না যে বেঁচে আছি!

১০ ই জুলাই, ২০২১ দুপুর ১:৪৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



শুক্রবার হাশেম ফুডে আগুনে পুড়ে মারা গেল ৫০ জন।
গত ১৫ বছরে আগুনের থাবায় ২ হাজার ৩১৭ জনের প্রাণহানি ঘটেছে সারাদেশে। আমরা মরে যাবার পড়ে আলোচনা চলে; বিল্ডিং কোড মানা হয়নি, ফায়ার হাইড্রেন্ট ছিল না, মেয়াদ উত্তীর্ণ কার্বনডাইঅক্সাইড পাউডার ইত্যাদি ইত্যাদি। নিহতরা পায় ১০/২০ বা পঞ্চাশ হাজার টাকা। মালিকদের কিছুই হয়না। কারণ ওনাদের দোষ নেই। ওনারা যে শ্রমিকদের প্রভু। খাওয়ান পড়ান, ইচ্ছা হলে মেরে ফেলেন। দূর্ঘটনার পর আলোচনা চলে কিছুদিন। তারপর সব স্বাভাবিক। আবার চালু হয় কারখানা। কিছুদিন পর আরো পোড়ালাশের সারিতে যোগ হয় নতুন কিছু নাম।

প্রজাতন্ত্রের কর্মচারীরা আমাদের প্রভু।
তাদেরকে আপা/ ভাইয়া ডাকা যাবেনা। স্যার বলে সম্মোধন না করলে আপনি দন্ডনীয় অপরাধ করছেন বলে বিবেচিত হবেন। স্যারেরা কত কষ্ট করে বিসিএস দিয়ে চেয়ারে বসেছেন। স্যার না ডাকলে ইজ্জত থাকে কি করে? তবে কাদেরকে স্যার বলতে হবে এই নিয়ে একটা প্রজ্ঞাপন জারী করলে মন্দ হয় না। না হলে তপন চন্দ্রের মতো অবস্থায় পরতে হয় কখন কে জানে!!

পুলিশ জনগনের বন্ধু।
যত দ্রুত সম্ভব পুলিশের আবদার মিটিয়ে দিন। বাড়িতে আপনার বাবা মুমূর্ষু না কি সেটা দেখা পুলিশের কাজ নয়। ওলিউল হয়তো একটু দর কষাকষি করেছিলেন বলেই লেট হলো। দুই ঘন্টা বসিয়ে রাখাতে আমি দোষের কিছু দেখি না। কত বড় সাহস ওলিউলের! পুলিশের মুখেমুখে কথ বলে!!

করোনায় মৃত নারীর গোসল করালেন ইউএনও।
ভয়ে কেউ কাছে না আসলেও এগিয়ে আসেন খালেদা আক্তার নামের একজন উপজেলা নির্বাাহী কর্মকর্তা। সবাই অমানুষ হয়ে যায়নি। এই জন্যই হয়তো পৃথিবী টিকে আছে।

কামরাঙ্গীরচরে অটোরিক্সার ব্যাটারী চার্জ দেয়ার সময় বিস্ফোরণ।
দূর্ঘটনায় মারা গেছেন স্বামী-স্ত্রী। দগ্ধ হয়েশেন বেশ কয়েকজন। দেশে প্রচুর পরিমানে ব্যাটারী চালিত অটোরিক্সা বাড়ছে। আরো বাড়বো। সচেতন না হলে ভয়ংকর হতে পারে। মেয়াদোত্তীর্ণ হলে রিপ্লেস করা জরুরী। এ ব্যাপারে একটা নীতিমালা থাকা জরুরী। রিকসা ভেঙে ফেলা সমাধান নয়।

গত ২৪ ঘন্টায় দেশে করোনায় মৃত্যু ২১২ জন।
প্রতিদিনই মৃতের সংখ্যা বাড়ছে। আমরা এখনো ভালো আছি আলহামদুলিল্লাহ। আমাদের সচেতন হতে হবে আরো। আমার কিছু হয়নি বলে যে স্বাস্থ্যবিধি মেনে চলবো না এমনটা ভাবা চলবে না। তবে লকডাউন আর শাটডাউনের প্রজ্ঞপনের হাস্যকর শর্তে করোনাও হাসে আমি নিশ্চিত। দোষ শুধু সরকারের না, আমাদেরও সচেতনতার অভাব।

আমি-আপনিও দেশপ্রেমিক।
চিপসের প্যাকেট খেয়ে রাস্তায় ফেলি আর ঢাকার জলাবদ্ধতা নিয়ে কলম ধরি! আমাদের মতো দু'মুখো মানসিকতার লোক আছে বলেই দেশটা পিছিয়ে।



ছবি: ফ্লিকার ডট কম
সর্বশেষ এডিট : ১০ ই জুলাই, ২০২১ দুপুর ১:৪৮
৮টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×