somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Honda মোটরসাইকেল এখন Made in Bangladesh ট্যাগ বহন করে।

২১ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


বিশ্ববিখ্যাত জাপানি ব্র্যান্ড Honda বাংলাদেশেই তাদের কয়েকটি মোটরসাইকেলের মডেল উৎপাদনে যাচ্ছে। যেটি একদিকে যেমন বাংলাদেশে শিল্প উন্নয়নের মাইল ফলক, অন্যদিকে বাংলাদেশের জনসাধারণ তুলনামূলক সল্প মূল্যে ভাল মানের মোটরসাইকেল পাবে। জনবহুল এ দেশে দিন দিনই মোটরসাইকেল বা বাইকের জনপ্রিয়তা বাড়ছে। কিন্তু বাংলাদেশে আমদানি নির্ভর এ বাইক বা মোটরসাইকেলের বর্তমান দাম পার্শ্ববর্তী অন্যান্য দেশের তুলনায় অনেক অনেক বেশি। তবে আসার কথা হচ্ছে মোটরসাইকেল স্থানিয় ভাবে উৎপাদিত হলে এর দাম অনেকাংশেই কমে যাবে।

BHL (Bangladesh Honda Private Limited) যেটি জাপানি ব্র্যান্ড Honda এবং Bangladesh Steel and Engineering Corporation এর অংশীদার ভিত্তিক যৌথ উদ্যোগ কোম্পানি। BHL বাংলাদেশে প্রায় ৬ বছর আগে যাত্রা শুরু করে। শুরুথেকেই এটি CBU (Complete Build Unit) এবং পরে CKD (Complete Knock Down) পদ্ধতিতে মোটরসাইকেল আমদানি করে তা বাংলাদেশের বাজারে বিপণন করতো। সেইদিনের সেই BHL (Bangladesh Honda Private Limited) এখন বাংলাদেশে তাদের পন্য উৎপাদনে যাচ্ছে।

Wings BD Ltd. এর ব্যাবস্থাপনা পরিচালক Mr. Mostafizur Rashid Parvez বলেন, প্রথমদিকে আমরা ১১০সিসি সেগমেন্টের দুটি মটরসাইকেলের মডেল স্থানীয়করণ বা উৎপাদনে যাচ্ছি, যেগুলো হচ্ছে Honda Dream Neo এবং Honda Livo। এবং আগামি ৬ মাস পরে আমরা আরো নতুন কোন মডেল উৎপাদন শুরু করবো। যদিও এটি পুরোপুরি মার্কেটের উপর নিভর করছে।

চলুন দেখি উল্লেখিত Honda ব্র্যান্ডের দুটি মডেল এর বাংলাদেশে বর্তমান মূল্য সহ বিস্তারিত।

প্রথমেই Honda Livo
Honda Livo বাইকটি ১১০সিসি সেগমেন্টে একটি প্রিমিয়াম বাইক। এটির স্পোটিভ লুক একে আলাদা রেখেছে এ অংশের অন্য সব বাইক থেকে। বাংলাদেশে Honda Livo এর বর্তমান মূল্যও তুলনামূলক বেশি। উল্লেখিত বাইকটিতে 109.19 cc engine ব্যাবহৃত হয়েছে, যেটি single cylinder, natural air cooled এবং এটি সর্বোচ্চ শক্তি 8.25 BHP at 7500 rpm এবং সর্বোচ্চ 8.63 Nm at 5500 rpm টর্ক উৎপাদন করতে সক্ষম। Honda Livo বাইকটি সর্বোচ্চ গতি ৮৬ কিলোমিটার প্রতি ঘন্টায়। Honda এর দাবি Livo বাইকটির মাইলেজ গড়ে প্রায় ৬৫ কিলোমিটার প্রতি লিটারে।


Honda Livo বাইকটির মূল বৈশিষ্ট সমুহ:

১। বাইকটিতে 240mm ফ্রন্ট ডিক্স ব্রেক রয়েছে।
২। বাইকটিতে বেশ কিছু আধুনিক বৈশিষ্ট রয়েছে যেমন- Electric Start, Pillion Footrest, Pillion Grab-Rail and Pass Light.
৩। Honda Livo একটি জ্বালানি সাশ্রয়ী বাইক।
৪। বাইকটির Rear Suspension adjustable Spring loaded hydraulic twin shocks।
৫। বাইকটিতে রয়েছে Analog Speedometer, Odometer এবং Fuel Gauge।
৬। Livo বাইকটিতে Alloy Wheels এবং Tubeless Tyres Front-80 / 100-18, Rear-80 / 100-18 ব্যাবহার করা হয়েছে।

সুরক্ষার দিক : বাইকটি সেইফটি বা সুরক্ষার দিকদিয়ে অনেকটাই এগিয়ে, এতে বেশকিছু ব্যাক্তিগত সুরক্ষা সুবিধা রয়েছে। যেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে Front Leg Guard যা হতেপারে প্রথম এবং প্রথান সুরক্ষা কবজ, এতে রয়েছে Pass by Switch এবং Pillion Grabrail এর মত সুবিধা। প্রারম্ভিব স্তরের এ বাইকটিতে Saree Guard সুবিধাও রয়েছে যেটি women Pillion এর জন্য দারুন উপকারী।

আরো উন্নতির জায়গা : Honda Livo বাইকটির রং এবং গ্রাফিক্সে এখনো আধুনিকতার ছোঁয়া আসেনি। বাংলাদেশে বাইকটির তুলনামূলক দাম বেশি।

Honda Livo বাইকটির বর্তমান বাজার মূল্য সহ এটি সম্পর্কে আরো বিস্তারিত দেখুন নিচের লিঙ্কে।

Honda Livo

--------------------------------------------------------------------

এবার দেখাজাক Honda Dream Neo বাইকটি সম্পর্কে বিস্তারিত।

Honda ব্র্যান্ডের এ Dream Neo বাইকটি একেবারেই প্রারম্ভিক স্তরের। যেটি সল্প মূল্যের একটি City Commuter বাইক। একেবারে শুরুর দিকে বাইকটির রং এবং গ্রাফিক্স নিয়ে কিছু সমালোচনা থাকলেও ২০১৮ সালে Dream Neo বাইকটি নুতুন রং এবং গ্রাফিক্স নিয়ে দারুণ ভাবে ফিরে আসে। Honda যথারিতি এ বাইকটিতেও 109.19 cc ইঞ্জিন ব্যাবহার করেছে, যেটি single cylinder, natural air cooled এবং এটি সর্বোচ্চ শক্তি 8.25 BHP @ 7500 rpm এবং সর্বোচ্চ 8.63 Nm @ 5500 rpm টর্ক উৎপাদন করতে সক্ষম। Dream Neo বাইকটিরও সর্বোচ্চ গতি ৮৬ কিলোমিটার প্রতি ঘন্টায়। Honda দাবি করছে Dream Neo বাইকটির গড় মাইলেজ প্রায় ৭০ কিলোমিটার প্রতি লিটারে।


Honda Dream Neo বাইকটির মূল বৈশিষ্ট সমূহ:
১। তুলনামূলক বেশি মাইলেজের বাইক।
২। বাইকটিতে twin circular analogue speedometer and odometer রয়েছে যা এটিকে আরো আকর্ষনীয় করেছে।
৩। Dream Neo বাইকটিতে Alloy Wheel এবং Tubeless Tires ব্যাবহৃত হয়েছে।
৪। বাইকটি কয়েকটি রং এবং গ্রাফিক্সে বাংলাদেশে পাওয়া যাচ্ছে যেগুলো 3D graphics. Geny Gray Metallic, Black with blue Stripes, Black with Red Stripes, Imperial Red Metallic রঙ্গে।
৫। বাইকটি দামে সস্তা হলেও এতে বেশ কিছু আধুনিক সুবিধার রয়েছে যেমন- Electric Start, Kick Start, Pillion Footrest, and Pass Light.
৬। Dream Neo বাইকটিতে বেশ ভাল under seat storage রয়েছে। যেটি অনেকসময় কাজে আসে।

নিরাপত্তার দিক : নিরাপত্তা বিবেচনায় জাপানি ব্র্যান্ড Honda এর Dream Neo বাইকটিও পিছিয়ে নেই। ব্যাক্তিগত সুরক্ষায় এর বেশকিছু সুবিধা রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে - Front Leg Guard, Pass by Switch এবং Pillion Grabrail, এছাড়াও বাইকটিতে women Pillion এর জন্য দারুন সেইফটি ফিসার Saree Guard রয়েছে।

আরো উন্নতির জায়গা :
বাইকটি নানা বৈশিষ্টে পরিপূর্ণ হলেও এতে এখনো ডিক্স ব্রেক যোগ করা হয়নি।

Honda Dream Neo বাইকটির বর্তমান বাজার মূল্য সহ আরো বিস্তারিত নিচের লিঙ্গে।


Honda Dream Neo

বর্তমানে বাংলাদেশে Honda ব্র্যান্ডের প্রায় সবকয়টি বাইক বা মোটরসাইকেলের এর বর্তমান বাজার মূল্য সহ বিস্তারিত।

Honda Bangladesh
সর্বশেষ এডিট : ২১ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৫৪
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×