somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সেই গানগুলো যা ভালো লাগে আজও, শুনতে শুনতেও মনে হয় আরেকবার শুনি (সেরা গানের তালিকা সাথে ডাউনলোড লিংক):)

৩০ শে আগস্ট, ২০১১ দুপুর ১:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনেকদিন ধরেই ভাবছিলাম মিউজিক নিয়ে একটি পোষ্ট দেব। কিন্তু শেষ পর্যন্ত আর দেয়া হচ্ছিল না নানা কারণে। আজ আবার হঠাৎ করে বিষয়টা মাথায় চলে এল। তাই ভাবলাম আজই দিয়ে ফেলি।

নিজের ভাল লাগা গানগুলো সবার সাথে শেয়ার করতে কার ভালো না লাগে? কিন্তু সমস্যা সেখানে নয়। সমস্যা হচ্ছে নিজের ভালো লাগা গানের তালিকা এতই বড় যে সেখান থেকে কোন গানটি যে পোষ্টে রাখব আর কোনটি বাদ দেব সেটা নিয়েই কনফিউজড হয়ে পড়ি। কিছুদিন আগে প্রিয় কিছু গান নিয়ে আমি এমন একটি পোষ্ট দিয়েছিলাম। তাতে রেসপন্সও পেয়েছি দারুন। কিন্তু পোষ্টটা দেয়ার পর পরই আমার বার বার মনে হয়েছে অমুক গানটি আমার এত প্রিয় অথচ পোষ্টে সেটা দেয়া হল না ভুলে। আমি শিওর এবারো তাই মনে হবে। আরেকটি কথা, আমি যে গানগুলো দেব সেগুলোর সবগুলোই ইংলিশ।

তবে আমার আজকের পোষ্টটি আমি একটু অন্যভাবে সাজানোর চেষ্টা করব। এখানে দুটো অংশ থাকবে। একটি অংশে থাকবে আমার ভালো লাগা কিছু গান আর আরেকটি অংশে থাকবে বিখ্যাত ব্যান্ডদের নিজ জেনেরো থেকে সরে গিয়ে গাওয়া ব্যতিক্রমী কিছু গান। আসুন তাহলে শুরু করা যাক।

প্রথমে সেই ব্যতিক্রমী গানগুলো দিয়েই শুরু করি। এখানে থাকবে কিছু মেটাল ব্যান্ডের গান তবে গানগুলো মোটেও মেটাল নয় এবং গানগুলো তারা এতটাই নিখুত ভাবে গেয়েছেন যে সত্যিই বিশ্বাস করা কঠিন যে এত ভয়ংকর কন্ঠধারী ভোকালরাও এত নরম গলায় এতটা মাইন্ড ব্লোয়িং গান গাইতে পারেন। আমি শিওর, এখানে আমি যে ব্যান্ডের নামগুলো বলব সেই ব্যান্ডগুলোকে সবাই চিনবেন এবং এদের গানও সবার শুনে মুখস্ত হয়ে গেছে কিন্তু আমি যে গানগুলোর নাম বলব সেগুলো অনেকেই হয়তো শোনেননি। আর আদৌ যদি না শুনে থাকেন তাহলে কিন্তু দারুন কিছু জিনিস মিস করে বসে আছেন। ওকে তাহলে, ঝটপট মিলিয়ে দেখুনঃ

১. Song Title: Metaphore
Artist: Inflames
Country : Gothenburg, Sweden
Genre: Melodic death metal
Download Link: Click This Link




ইনফ্লেমস নামটি বাংলাদেশে এখন একটি দারুন প্রচলিত নাম, বিশেষ করে আন্ডারগ্রাউন্ড ব্যান্ডের ছেলেদের কাছে। ইন্সফ্লেমসকে ডার্ক ট্রাংকুইলিটির সাথে যৌথভাবে মেলোডিক ডেথ মেটালের জনক ধরা হয়। কিন্তু মেটাফোর গানটি দিয়ে এই কিংবদন্তী ইনফ্লেমস নিজেদের নতুন এক পরিচয় তুলে ধরেছে। তারা জানিয়ে দিয়েছে শুধু ডেথ মেটালই নয়, ইচ্ছে করলে তারা সফট মিউজিকের জগতেও সমান দাপট দেখাতে পারত।
আমার জীবনে শোনা শ্রেষ্ট গানগুলোর তালিকা তৈরী করতে বলা হলে এই গানটি প্রথম দশের মধ্যে থাকবেই।

২. Song Title: Hello
Artist: Evanescence
Country: Little Rock, Arkansas, US
Genre: Metal
Download Link: http://www.mediafire.com/?72mzot3224a




এ্যামিলিকে নিয়ে আগের পোষ্টে বেশ কিছু গুনকীর্তন করেছিলাম এখানে তাই আর বেশী কিছু বলব না। তবে একটা কথা না বললেই নয়, এ্যামিলী আমার দেখা শ্রেষ্ট ফিমেল ভোকাল। আর তার এই গানটি? শুনেই দেখুন না !

৩. Song Title: Tale
Artist: Crematory
Country: Westhofen, Germany
Genre: Death metal (early) , Melodic death metal , Gothic metal/Doom metal
Download Link: Click This Link




এটি জার্মানীর মোটামুটি বিখ্যাত একটি গোথিক মেটাল ব্যান্ড। এই ব্যান্ডের ভোকাল দুইজন। একজন শুধু স্ক্রীম আর গ্রোল দেয়ার জন্য, আরেকজন গানের আবেগী অংশগুলো গাওয়ার জন্য। দুজন ভোকালই যার যার অবস্থানে দূর্দান্ত। তবে এই গানটিতে অবশ্য মেটালের কোন স্থান নেই। শুধু কিবোর্ড দিয়ে করা দারুন একটি সফট গান এটি।

৪. Song Title: Snuff
Artist: Slipknot
Country: Des Moines, Iowa, USA
Genre: Heavy metal, nu metal, alternative metal
Download Link: http://www.mediafire.com/?qmmgmmjftti




বর্তমান বিশ্বের বহুল আলোচিত ব্যান্ডগুলোর মধ্য স্লিপনট যে অন্যতম তা বলার অপেক্ষা রাখে না। মুখোশে আবৃত এই স্লিপনট মানেই যেন লুকিয়ে থাকা কিছু রহস্য। ভয়ংকর সব মুখোশে চেহারা আগা-গোড়া ঢেকে স্লিপনট যখন স্টেজে পারফর্ম করে তখন দেখতে সত্যিই ভৌতিক লাগে। তাছাড়া, এই ব্যান্ডে আছেন বিশ্বের অন্যতম মাথা নষ্ট করা রিফ গিটারিষ্ট “মাইক থমসন”। কিন্তু এই গানটির ক্ষেত্রে আবার সেই আগের কথাটিই প্রযোজ্য। এই গানটি তাদের সুপরিচিত ধারার বাইরে একটি গান।

এবার চলে আসি গতানুগতিক ধারায়। এখানে থাকবে মেটাল, সফট ইত্যাদির মিশ্রন।

৫. Song Title: Wind Of Change
Artist: Scorpions
Country: Hanover, Germany
Genre: Heavy metal, hard rock
Download Link: http://www.mediafire.com/?11fe19ae9mq




কিছু গান থাকে যেগুলোর উপর যুগের কোন প্রভাব নেই। সময়ের বিবর্তনেও গানগুলোর বয়স বাড়ে না। এই গানটি তেমন একটি গান। এই গানটির লিরিক্সটাও একদম জীবন্ত। না শুনলে দারুন মিস করবেন। তবে আমার ধারনা সবাই গানটি ইতোমধ্যে শুনে ফেলেছেন কারণ এটি অনেক অনেক বিখ্যাত এবং পরিচিত একটি গান। “এন টিভি” এর “মিউজিক জ্যাম” অনুষ্ঠানে বেশ কয়েকবার গানটি দেখানোও হয়েছে।

৬. Song Title: Child
Artist: Ferdinand Pascual Aguilar
Country: Isabela, Philippines
Genre: Manila sound, OPM
Download Link: http://www.mediafire.com/?rtz0mmgywmz




“চলে গেছ তাতে কি” গানটার কথা সবার মনে আছে তো? অনেকে দারুন মুগ্ধ হয়েছিলেন গানটি শুনে। এই গানটি হচ্ছে সেই গানেরই মূল ভার্সন। আমার জীবনে আমি যত গান শুনেছি তার মধ্যে সবচেয়ে শ্রেষ্ঠ লিরিক্স ছিল এই গানটির যার প্রতিটি শব্দ মনকে নাড়িয়ে দেয়।

৭. Song Title: Another Day
Artist: Dream Theater
Country: Long Island, New York, United States
Genre: Progressive metal
Download Link: http://www.mediafire.com/?tqcy0v2yw19




নিত্যনতুন টেকনিক আর ভেরিয়েশনের জন্য ড্রিম থিয়েটার সব সময়ই এক অনন্য নাম। এই ব্যান্ডে আছেন সাম্প্রতিক সময়ে বিশ্ব জুড়ে তীব্র আলোড়ন সৃষ্টি করা লীড গিটারিষ্ট “জন পেডরুসি” যাকে “গ্রেট থ্রি” (জি-থ্রি) গিটার কন্সার্টে প্রায়ই জয় সাত্রিয়ানি আর স্টিভ ভাই এর সঙ্গী হতে দেখা যায়। এছাড়া “রক ডিসিপ্লিন” নামক গিটার টিউটোরিয়ালের ডিভিডি বের করেও তিনি মারাত্নক আলোড়ন তুলেছেন।
এই গানটি দারুন আবেগী একটি গান যেখানে জন পেডরুসি তার গিটার নৈপু্ন্যে অম্লান হয়েছেন।

৮. Song Title: Rain
Artist: Vinni Moore (Neo Classic)
Country: New Castle, Delaware, USA
Genre: Neo-classical metal, hard rock, heavy metal, instrumental rock
Download Link: http://www.mediafire.com/?zmemtzoimyt




এটি কোন গান নয়। একটি ইন্সট্রুমেল্টাল ট্রাক। প্লে করেছেন “নিও ক্লাসিকের” অন্যতম উল্লেখযোগ্য গিটারিষ্ট ভিনি মুর। তার সব গিটার সলোই অনেক বেশী মেলোডিক এবং মাইন্ড ব্লোয়িং কিন্তু “রেইন” সলোটি যেন সেগুলোর চেয়েও বেশী কিছু। উল্লেখ্য যে, ভিনি মুর কিছুদিন নিউ ক্লাসিকের সবচেয়ে মারাত্নক গিটারিষ্ট (অনেকের মতে ইতিহাসের সর্বশ্রষ্ঠ গিটারিষ্ট) “ইভি মালমাস্টিনের” সাথে বাজিয়েছিলেন।
এই সলোটি সবারই ভাল লাগবে গ্যারান্টেড, বিশেষ করে যারা “স্টিভ ভাই” এর প্যা-পু মার্কা জ্বালাময়ী টোন সহ্য করতে পারেন না তাদের তো লাগবেই। কারণ আমার দেখা সলো গিটারিষ্টদের মধ্যে সব চেয়ে মিষ্ট টোন ভিনি মুরকেই ব্যবহার করতে দেখেছি।

যারা আমার আগের পোষ্টটি মিস করেছিলেন তারা গানগুলো এখান থেকে কালেক্ট করে নিতে পারেনঃ

গানগুলো শুনেছেন তো? না শুনে থাকলে মিউজিকের চূড়ান্ত শিল্পের স্বাদ থেকে আপনি এখনো বঞ্চিত (সেরা গানের তালিকা ডাউনলোড লিংকসহ)

আজ এ পর্যন্তই। আরো লেখার ইচ্ছে ছিল কিন্তু আর অ্যানার্জি পাচ্ছি না। সবাই ভালো থাকুন। আল্লাহ হাফেয। ঈদের আনন্দ বেশী বেশী করে উপভোগ করুন। আনন্দের সময়গুলো তো খুব সীমিত,তাই না? তাই সেগুলোকে নিজ গন্ডির মধ্যে থেকে উপভোগ করার সর্বোচ্চ চেষ্টা করাই উচিত। নয় কি? আর হ্যা, গানগুলো কিন্তু শুনতে ভুলবেন না !




সর্বশেষ এডিট : ০৫ ই সেপ্টেম্বর, ২০১১ রাত ১১:৩৮
১৫টি মন্তব্য ১৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শ্রমিক সংঘ অটুট থাকুক

লিখেছেন হীসান হক, ০১ লা মে, ২০২৪ সকাল ৯:৪৮

আপনারা যখন কাব্য চর্চায় ব্যস্ত
অধিক নিরস একটি বিষয় শান্তি ও যুদ্ধ নিয়ে
আমি তখন নিরেট অলস ব্যক্তি মেধাহীনতা নিয়ে
মে দিবসের কবিতা লিখি।

“শ্রমিকের জয় হোক, শ্রমিক ঐক্য অটুট থাকুক
দুনিয়ার মজদুর, এক হও,... ...বাকিটুকু পড়ুন

কিভাবে বুঝবেন ভুল নারীর পিছনে জীবন নষ্ট করছেন? - ফ্রি এটেনশন ও বেটা অরবিটাল এর আসল রহস্য

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৩৪

ফ্রি এটেনশন না দেয়া এবং বেটা অরবিটার


(ভার্সিটির দ্বিতীয়-চতুর্থ বর্ষের ছেলেরা যেসব প্রবলেম নিয়ে টেক্সট দেয়, তার মধ্যে এই সমস্যা খুব বেশী থাকে। গত বছর থেকে এখন পর্যন্ত কমসে কম... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

×