somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গানগুলো শুনেছেন তো? না শুনলে মিউজিকের চূড়ান্ত শিল্পের স্বাদ থেকে আপনি এখনো বঞ্চিত। সেরা গানের কালেকশন (লিংকসহ)

২৩ শে জানুয়ারি, ২০১১ দুপুর ১:৪১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গান শুনতে কার ভাল না লাগে। ভাল লাগার এই একটা ক্ষেত্রে সবার মধ্যে এত মিল কেন? ভেবেছেন কি কখনো? আসুন তাহলে ভেবে দেখি। আমার ধারণা গানের ক্ষমতা অসীম। যখন মন খুব খারাপ, যখন কাছের মানুষগুলোও দূরে সরে যায়, যখন প্রিয় জিনিসগুলোও ভাল লাগে না তখনো মানুষের মনকে নাড়িয়ে দেয়ার ক্ষমতা আছে যার সেটা হচ্ছে গান। তবে গানের পছন্দটা অবশ্য ব্যক্তিভেদে ভিন্ন হতে পারে। একজনের পছন্দ আরেকজনের কাছে যথেষ্ট বিরক্তিকর মনে হওয়াটাও বিচিত্র নয়। এই পছন্দের ব্যাপারটা বেশীর ভাগই ব্যক্তির চিন্তাধারা দ্বারা প্রভাবিত হয়। যেমন ধরা যাক, আপনি ভালোবাসা, আবেগ এসব নিয়ে সারাক্ষণ ভাবেন এবং তীব্র আওয়াজ সহ্য করতে পারেন না, আপনার মনটা খুবই নরম। সেক্ষেত্রে, স্বাভাবিকভাবেই আপনার কাছে হিন্দী এবং বাংলা পপ গান ভালো লাগবে। আবার আপনি যদি হন খুব যুক্তি নির্ভর মানুষ যিনি আবেগের কোন ধার ধারেন না, বাস্তববাদী এবং তীব্র আওয়াজ সহ্য করার মত ক্ষমতা আপনার আছে, তাহলে আপনার কাছে ইংলিশ এবং বাংলা মেটাল, হার্ডরক টাইপের গান ভালো লেগে যাওয়ার সম্ভাবনা খুব বেশী। অবশ্য এতক্ষণ যা বললাম, তা শুধু লিরিক্সের দিক বিবেচনা করেই বললাম। শিল্পীর গান গাওয়ার ধরনের দিক থেকে চিন্তা করলে অবশ্য ব্যাপারটা অন্যরকম হতে পারে।


এতকিছুর পরও কিছু কথা রয়ে যায়। রয়ে যায় কিছু গানও যেগুলো সবার ভালো লেগে যায়। যেগুলো যুক্তি, আবেগ আর চিন্তার সীমার বাইরে অবস্থান করে। আপনি যে জেনেরো-এর শ্রোতাই হন না কেন, সেই গানগুলো আপনাকে ছুয়ে যাবেই। আপনার চিন্তাধারা যেমনই হোক না কেন, সেই গানগুলোর লিরিক্স আপনাকে ভাবনায় ফেলবেই। এমন কিছু গান আপনাদের মাঝে তুলে ধরার জন্যই মূলত এই পোষ্টটির অবতারণা। এই গানগুলোর বেশীরভাগই অনেক বিখ্যাত এবং বেশ আগের কিন্তু এখনো আছে এবং সারাজীবন থাকবে। আসুন তাহলে শুনেই দেখি যাদের এত গুনগান গাইলাম তারা এত মর্যাদা পাবারযোগ্য কিনা।


তবে একটা কথা বলে নিচ্ছি আগেই। আমার নিজেরও একটা ছোটখাট ব্যান্ড আছে। আমি ব্যক্তিগতভাবে সফটওয়্যার দিয়ে করা কোন গানকে সমর্থন করি না। আপনি বলতে পারেন, গান ভাল হওয়া দিয়ে কথা, সেটা সফটওয়্যার দিয়ে হোক আর যেভাবেই হোক। হা, আপনার কথা ঠিক। তবে কেন জানি না, আমার কাছে সফটওয়্যার নির্ভর গানকে সস্তা মনে হয়। তাই এখানে আমি সফটওয়্যার নির্ভর গান অল্প কয়েকটা দেব। আরেকটা কথা, আমি যে গানগুলো দেব তার সবগুলোই ইংলিশ এবং সেগুলো বিভিন্ন জেনের থেকে নেয়া যেমনঃ রক, পপ, মেটাল ইত্যাদি। সবার শেষে আমার নিজের ব্যান্ডের (টিয়ারস অফ সাইলেন্স) একটি গানের অ্যাকোষ্টিক ভার্সনটাও দিলাম যার মূল ভার্সনটা শীঘ্রই অ্যালবামে আসছে। আশা করি ভালো লাগবে।

এবার তবে মূল পর্বে চলে আসি। আসুন দেখি, আজ আমরা কি কি গান সম্পর্কে আলোচনা করব।


১. Song Title: What Hurt’s The Most
Artist: Rascal Flatts
Country : Columbus, Ohio, USA
Genre: Country pop
Download Link: http://www.mediafire.com/?99ebn6gnqmm



এটি একটি সফট গান যেখানে বেহালা ব্যবহার করা হয়েছে এবং লীড গীটারের দারুন করুন একটা টোন ব্যবহার করা হয়েছে। এই গানটি আপনার ভাল লাগতে বাধ্য (গ্যারান্টেড) । লিরিক্স এবং ভিডিওটা দারুন। কালেক্ট করে নেবেন যদি শুনে ভালো লাগে। উল্লেখ্য এটি কোন বিখ্যাত গান না তবে ভাল গান যে সবসময় বিখ্যাত হতে হবে এমন তো কোন কথা নেই তাই না?


২. Song Title: Alone Again
Artist: Dokken
Country : Los Angeles, California, US
Genre: Heavy metal, hard rock
Download Link: Click This Link



এটা মনে হয় অনেকেই শুনেছেন। মোটামুটি সফট টাইপেরই গানটা। অবশ্য নতুন করে বলার কিছু নেই “ডোক্কেনকে” নিয়ে, একসময়ের বিশ্ব কাপানো ব্যান্ড। এই গানের শুরুতেই দারুন এক প্লাকিন দিয়ে তারা তাদের সৃষ্টির সীমা সম্পর্কে আপনাকে ধারনা দিয়ে দেবে।


৩. Song Title: Nothing Else Matters
Artist: Metallica
Country : Los Angeles, California, United States
Genre: Heavy metal, thrash metal, hard rock, speed metal
Download Link: http://www.mediafire.com/?1dnzgwjnanq



মেটালিকা বিষয়ে বোধহয় মন্তব্য নিস্প্রয়োজন। এদের নিয়ে পুরো দশটা পোষ্ট দেয়ার পরও অনেক কিছু বলা বাকি থেকে যাবে। আজ অবধি মেটাল মিউজিকের সবচেয়ে বড় কিংবদন্তীর মধ্যে মেটালিকাকে অনেকেই প্রথমে স্থান দিয়ে থাকে যদিও আমি ওদেরকে আয়রন মেইডেনের পরে স্থান দেব। এইগানটি মেটালিকার শ্রেষ্ঠকৃ্র্তিগুলোর একটি। ভয় নেই, ওরা মেইনলি থ্রাস মেটাল ব্যান্ড হলেও এই গানটি মোটেও মেটাল নয়। বরং যারা মনে করে সফট গান গাইতে দিলে তো আর মেটালিকা তাতে সফট ব্যান্ডদের মত আবেগ আনতে পারবে না, তাদের জন্য এই গানটি ছিল মেটালিকার পক্ষ থেকে দারুন একটি জবাব। আর শুরুতে তো থাকছেই “ক্রিক হামিতের” শ্বাসরুদ্ধকর প্লাকিন।


৪. Song Title: Show me the meaning of being lonely
Artist: Backstreet Boys
Country : Orlando, Florida, United States
Genre: Pop, pop rock, R&B, teen pop
Download Link: http://www.mediafire.com/?3snkesnye22



ড্রামের ভারী আওয়াজ যারা সহ্য করতে পারেন না তাদের জন্য মুক্তির বানী নিয়ে আবির্ভূত হয়েছিল এই পপ কিংবদন্তী ব্যান্ডটি। এদের চেয়ে সেরা কোন পপ ব্যান্ড এখনো আসেনি। এই ব্যান্ডের সবচেয়ে সারা জাগানো গানের মধ্যে এই গানটি অন্যতম। ভাল লাগবেই (গ্যারান্টেড) ।


৫. Song Title: Final countdown
Artist: Europe
Country : Upplands Väsby, Sweden
Genre: Hard rock, heavy metal, glam metal
Download Link: http://www.mediafire.com/?32nnarmlq6v



এইগান মনে হয় বাংলাদেশের ধোলাই-খাল টাইপ পাবলিকেরও শুনতে শুনতে কান ঝালাপালা হয়ে গেছে। গিটারের দূর্দান্ত লীড আর ভোকালের গলার সীমাহীন নিয়ন্ত্রনই এই ব্যান্ডটিকে সারা বিশ্বে অমর করেছিল। এটি একটি হার্ডরক গান। এই গানের মূল মিউজিকটি নকল করে বেশ কয়েকটা হিন্দী গান তৈরী হয়েছিল। বলা বাহুল্য হিন্দিগানগুলোও ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছিল বাংলাদেশের বিভিন্ন টং মার্কেটের চায়ের দোকানগুলোতে।


৬. Song Title: My Immortal
Artist: Evanescence
Country: Little Rock, Arkansas, US
Genre: Metal
Download Link: http://www.mediafire.com/?knyzm5jz5m0



বিশ্বের সেরা ফিমেল ভোকাল কে? অনেকেই হয়তো “এ্যামি লী” এর নাম বলবেন। আমিও তার ব্যতিক্রম নই। আমি ওকে সেরাদেরও সেরা বলব। “মাই ইম্মোরটাল” গানটিতে “এ্যামিলীর” ভোকাল শুনলে সত্যিই চোখে পানি এসে যাবে যদি আপনি গানটা লিরিক্সসহ কোন আবেগঘন মূহুর্তে শুনেন।


৭. Song Title: Last Train Home
Artist: Lostprophets
Country Pontypridd, Wales
Genre: Alternative rock, Hard rock,Nu metal (early)
Download Link: http://www.mediafire.com/?otfw5cnnzeu



হে হে এইবার আসল জায়গায় এসে পড়েছি। এই ব্যান্ডটির নাম মনে হয় শোনেন নি। যাই হোক, এখুনি শুনে নিন তাহলে। ব্যান্ডটি ইউ কে এর একটি বেশ জনপ্রিয় অল্টারনেট রক ব্যান্ড। এই গানটি এদের সবচেয়ে সেরা গান। আপনি হালকা ধাতব (মেটাল) গান লাভার হলেও চলবে। গানটি ভাল লেগে যাবে আপনার।


৮. Song Title: Temple Of The king
Artist: Rainbow (Also known as Ritchie Blackmore's Rainbow
Blackmore's Rainbow)
Country : England
Genre: Hard rock, heavy metal
Download Link: http://www.mediafire.com/?ict3tmvtg5t



এটি অনেক বিখ্যাত গান যেখানে নিও ক্লাসিকের সবচেয়ে সিনিয়রদের একজন (রিটচি ব্লাকমোরের) শৈপ্লিক গীটার নৈপুন্য শুনতে পাবেন। এই গানটি ভাল না লাগলে বলতে বাধ্য হব আপনি গানই বোঝেন না। হে হে...মাইন্ড খায়েন না আবার।


৯. Song Title: Hotel California
Artist: EAGLES
Country: Los Angeles, California, U.S.
Genre: Rock , Country rock, Folk rock
Download Link: http://www.mediafire.com/?5ym42reok41



এই গানটির বর্ণনায় যাবো না। শুনলেই বুঝবেন। অবশ্য আগে শুনে না থাকলে, আর আগে শুনে থাকলে তো কথাই নেই। লিরিক্স এবং গীটারের কাজ বিশেষভাবে উল্লেখযোগ্য।


১০. Song Title: Every Time I Die
Artist: Children Of Bodom
Country: Espoo, Finland
Genre: Melodic death metal, power metal
Download Link: http://www.mediafire.com/?dnmzdzmjvdy



যারা মেলোডিক মেটাল গান খুজছিলেন অথচ শ্বাসরুদ্ধকর এই ব্যান্ডটির রক্তহিম করা গান এখনো খুজে পাননি, এই গানটি তাদের জন্য। আপনি যদি বলেন এর চেয়েও বেশী মেলোডিক ডেথ মেটাল গান হওয়া সম্ভব আমি কিন্তু বিশ্বাস করব না। এই ব্যান্ডের গীটারিস্ট “আলেকজি লাইহো” বিশ্বের সেরা ৫০ জন দ্রুতগতির গিটারিষ্ট হিসেবে মনোনীত হয়েছেন বলে একটি বিখ্যাত গিটার ম্যাগাজিন প্রকাশ করেছে। “ইয়ং গীটার হিরোস” দের মধ্যে আলেকজিকে একজন প্রথম সারির গিটারিষ্ট হিসেবে ধরা হয়। এই ব্যান্ডের লীড (গীটার), কিবোর্ড আর ড্রামসের কাজ যেকোন মেটাল শ্রোতার মাথা নষ্ট করে দেয়ার জন্য যথেষ্ট।


সবশেষে আমার নিজের ব্যান্ডের একটি গানের এ্যাকোস্টিক ভার্সনটা দিলাম যার মেইন ভার্সনটা কিছু যায়গায় আমরা ইতোমধ্যে জমা দিয়েছি। ব্লগের অনেকেই গানটি শুনেছেনও। যারা শোনেন নি তারা শুনে দেখতে পারেন। আপনাদের ভালো লাগলে আমাদেরও ভাল লাগবে।



!!. Song Title: Sada Tulir Achor (Acoustic version)
Artist: Tears Of Silence
Country: Dhaka, Bangladesh
Genre: Soft Rock, Progressive rock, punk rock
Download Link: http://www.mediafire.com/?j5ba5qts6pkx7is

আমাদের সাদা তুলির আচর গানটির মূল ভার্সন ইতোমধ্যে "রেডিও মিক্সড" নামের অ্যালবামে রিলিজ হয়ে গেছে। মূল ভার্সনে ছোটখাট কিছু চেঞ্জও আনা হয়েছে। অ্যাকোস্টিক গিটারের সাথে সংযোজন করা হয়েছে ড্রামস আর কিবোর্ড। আশা করছি আপনাদের ভালো লাগবে আগের চেয়ে বেশী।



!২. Song Title: Sada Tulir Achor (Album version)
Album: Radio Mixed
Artist: Tears Of Silence
Country: Dhaka, Bangladesh
Genre: Soft Rock, Progressive rock, punk rock
Download Link: http://www.mediafire.com/?598th7v2wqghccy


মিউজিক নিয়ে আমার অন্যান্য পোষ্টগুলো দেখুন এখান থেকেঃ

১. চিল্ড্রেন অফ বোডমঃ Click This Link

২. ব্লাক মেটালঃ Click This Link

৩. বুলেট ফর মাই ভ্যালেন্টাইনঃ Click This Link

৪. টিয়ারস অফ সাইলেন্সঃ Click This Link

৫. টিয়ারস অফ সাইলেন্সের প্রথম অ্যালবাম ও প্রথম গানঃ Click This Link

ধন্যবাদ। সবাই ভালো থাকুন। আপনাদের সমর্থন পেলে এই জাতিয় আরো কিছু পোষ্ট দেব মিউজিক নিয়ে। আজ এখানেই শেষ করছি। আল্লাহ হাফেজ।








সর্বশেষ এডিট : ২৩ শে জুলাই, ২০১১ সকাল ১১:০৩
৩৭টি মন্তব্য ৩৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কিভাবে বুঝবেন ভুল নারীর পিছনে জীবন নষ্ট করছেন? - ফ্রি এটেনশন ও বেটা অরবিটাল এর আসল রহস্য

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৩৪

ফ্রি এটেনশন না দেয়া এবং বেটা অরবিটার


(ভার্সিটির দ্বিতীয়-চতুর্থ বর্ষের ছেলেরা যেসব প্রবলেম নিয়ে টেক্সট দেয়, তার মধ্যে এই সমস্যা খুব বেশী থাকে। গত বছর থেকে এখন পর্যন্ত কমসে কম... ...বাকিটুকু পড়ুন

সম্পর্ক

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৪২


আমারা সম্পর্কে বাঁচি সম্পর্কে জড়িয়ে জীবন কে সুখ বা দুঃখে বিলীন করি । সম্পর্ক আছে বলে জীবনে এত গল্প সৃষ্টি হয় । কিন্তু
কিছু সম্পর্কে আপনি থাকতে চাইলেও থাকতে পারবেন... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

×