somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাঙালি মুসলমানদের ধর্মীয় অনুভূতি কেন এত বেশি ? এই প্রশ্নের উত্তর, আমার মত অনুযায়ী

১০ ই অক্টোবর, ২০১৪ রাত ১:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

লেখাটি যে লিখবো সে আশা ছিল না । কিন্তু কি আর করার । হঠাৎ এই লিংকের লেখাটি পড়ে কিছু না লিখে পারলাম না ।
লিংকটিঃ জায়েদুল আহসান পিন্টু - বাঙালি মুসলমানের ধর্মীয় অনুভূতি

আসলেই জায়েদুল আহসান পিন্টু ভাইয়ের লেখাটি পুরোটাই ধৈর্য্য ধরে পড়লাম । (আমার পরবর্তী লেখা পড়ার জন্য আপনারাও একটু কষ্ট করে পড়বেন) । তার লেখাটির সারমর্ম ছিল আমরা বাঙালীরা নাকি সর্বক্ষেত্রেই ধর্মকে অজুহাত হিসেবে ব্যবহার করি । (লেখাটি অনেকটাই এরকম) তাছাড়া তার আরও প্রশ্ন আমরা কেন এত ধর্মপ্রবণ ? বাংলদেশে বেশিরভাগ মুসলমান, তাই তিনি মূলত মুসলমানদের কারণেই এই কথা বলেছেন এটা পরিস্কার । তার লেখাটি আর কমেন্টগুলো পড়লাম । পড়ে আমার মনে তার প্রশ্নের কয়েকটি উত্তর তৈরি হয়েছে । সেগুলোই দেয়ার জন্য আসলাম । আপনারা দেখুন তো, উত্তরগুলো কেমন ।
(আমার করা প্রশ্নগুলো জাহেদুল আহসান পিন্টু ভাইকে উদ্দেশ্যে)

১. ৫ই মে তে ঢাকার শাহবাগে হেফাজতে ইসলামের নামে যে তান্ডব চালানো হয়েছিল, আপনি কি তার চাক্ষুষ সাক্ষী ? নাকি আপনি মিডিয়ার লোক হয়ে সেখানটা পুরোপুরি কভার করেছেন ? ভুলে যাবেন না, সেই ঘটনা সরাসরি দেখানোর অপরাধে এখনও ইসলামিক টিভি ও দিগন্ত টিভি এখনও বন্ধ করে রাখা হয়েছে ।

২. আপনি বাক স্বাধীনতার নামে লতিফ সিদ্দিকিকে ডিফেন্ড করেছেন অনেকটাই । আসলে আমরা বাঙালি মুসলমানরা পুরোপুরি ধার্মিক না হতে পারি, কিন্তু আমাদের অনেকের মাঝেই আমি চেষ্ঠাটা দেখেছি । এমন লেখা পড়িয়ে তাদেরকে আরও কনফিউজড করা হচ্ছে ।

৩. ধর্মভিত্তিক দলগুলা বেশি ভোট পায়না, এর একটি কারণ হতে পারে ভোটের আগের অবস্থা । আমি শুনিনি, হয়তো আপনি শুনেও থাকতে পারেন কিন্তু আজ পর্যন্ত ধর্মভিত্তিক দলগুলার বিরুদ্ধে ভোটের আগের রাতে টাকা ছড়িয়ে ভোট কেনার খবর জানা যায়নি । কিংবা মরণঘাতি হুমকিও দিতে শুনা যায়নি ।

৪. ধর্মভিত্তিক দলগুলার ছাত্র সংগঠন তেমন থাকে না । আর যদি থাকেও তাদের মধ্যে অন্তকন্দলের খবর আপনি শুনতে পাবেন না । কিন্তু বাকী দলগুলার অবস্থা দেখুন ।

৫. একটি ধর্মনিরপেক্ষ দেশের কথা যদি বলেন, তাহলে তো অনেক কথায় বলতে হয় । আমার এক ফেসবুক বন্ধু সেদিন দেখলাম একটি লিংক শেয়ার করেছেন পশু হত্যা করে কুরবানি কেন ? অবশ্যই তিনি অন্য ধর্মাবলম্বী । কই, আমি বা আপনারা তো তাকে সেদিন কিছু বলতে যায়নি ? এরপরও কি আপনি বলবেন আমরা অন্য ধর্মাবলম্বী মানুষদের প্রাপ্য সম্মানটুকু দেই না । কিছু মানুষ হয়তো মন্দির ভাঙ্গছে, গির্জা ভাঙ্গছে । হ্যাঁ, ভাঙ্গছে । আপনি তাদেরকে মুসলমান বলছেন ? কোথায়, ইসলামে কি এসবের প্রতি সমর্থন আছে ? খোঁজ নিয়ে গিয়ে দেখেন তারা এক ওয়াক্ত নামায পড়ে না । খালি নামে মুসলমান হলেই কি সে মুসলমান হয় ?

৬. আপনার লেখাটির কমেন্টগুলা পড়ে আরেকটু হাসলাম । কেউ কেউ মুসলমান হয়ে লজ্জা পাচ্ছে আবার কেউ আবার মুসলমান হয়ে জন্মগ্রহণ করেছে বলে নিজেকে ধিক্কার দিচ্ছে । আচ্ছা, ভাই, একবার নিজেকে প্রশ্ন করুন তো, আপনি কি সাচ্চা মুসলমান ? ইসলামে পাক্কা মুসলমান আর কাফেরদের মধ্যে মধ্যবর্তী কোন জায়গা নেই । তাহলে আপনি কোন দলে পরছেন ? উত্তর আশা করছি ।

৭. আমরা তো পকিস্তানকে গালাগালি করছি ২৩ বছর আমাদের উপর অমানুষিক অত্যাচার করার জন্য । আসলেই ঠিক, করাই উচিৎ । সত্যি কথা বলতে গেলে, মাঝেমাঝে আমিও করি । কিন্তু পরের এই ৪৩ বছর অত্তাচার করার জন্য আপনি ভারতকে কতটুকু গালাগালি করছেন ? অবাক হবেন না, এর যথেষ্ঠ প্রমাণও আছে । কই, আপনি তো ভারতের লোকদের রোল মডেলই ভাবছেন । তাই না ?

৮. আজ ভারতের ধর্ম নিরপেক্ষতার সাথে বাংলাদেশের ধর্ম নিরপেক্ষতার মিল খুজে পেলেন নাকি আপনি ? তাই ? আচ্ছা, বলুন তো, ভারতে হিন্দু ধর্মের লোকদের দ্বারা অন্য ধর্মের কত লোক প্রতি বছর অত্যাচারিত হয় ? অথবা মারা যায় ? এর হার কত ? আর বাংলাদেশে ? হা হা হা, বুঝছি, ভুল বুঝতে পেরেছেন । থাক, আর কিছুই বলবো না ।

ভাই, আমরা বাঙ্গালী । মুসলমান, বেশিরভাগ ক্ষেত্রেই । কিন্তু সাচ্চা মুসলমান হয়তো হতে পারেনি । আপনি কি সেই সুযোগটিও দেবেন না ? নাকি চাচ্ছেন না ? নাকি ধর্মীয় নিরপেক্ষতার কথা বলছেন (আসলে ধর্মীয় নিরপেক্ষতা বলতে কিছুই নেই । স্রেফ রসিকতা । হয় এস্পার নয় ওস্পার) ?? কেন, জানি, অনেক অনেক কিছু জানতে ইচ্ছে করে ।


৪টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৮




আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না। আমাদের দেশে মানুষ জন্ম নেয়ার সাথেই একটি গাছ লাগানো উচিৎ । আর... ...বাকিটুকু পড়ুন

মানবতার কাজে বিশ্বাসে বড় ধাক্কা মিল্টন সমাদ্দার

লিখেছেন আরেফিন৩৩৬, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৭


মানুষ মানুষের জন্যে, যুগে যুগে মানুষ মাজুর হয়েছে, মানুষই পাশে দাঁড়িয়েছে। অনেকে কাজের ব্যস্ততায় এবং নিজের সময়ের সীমাবদ্ধতায় মানুষের পাশে দাঁড়াতে পারে না। তখন তারা সাহায্যের হাত বাড়ান আর্থিক ভাবে।... ...বাকিটুকু পড়ুন

বিসিএস দিতে না পেরে রাস্তায় গড়াগড়ি যুবকের

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৫

আমাদের দেশে সরকারি চাকরি কে বেশ সম্মান দেওয়া হয়। আমি যদি কোটি টাকার মালিক হলেও সুন্দরী মেয়ের বাপ আমাকে জামাই হিসেবে মেনে নিবে না। কিন্তু সেই বাপ আবার ২০... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

×