somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মেলবোর্নের দিনলিপি - ৬ঃ মাউন্ট ড্যান্ডিনং রেঞ্জে এক পড়ন্ত বিকেলে (রিপোস্ট)

২৮ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এর আগের পর্বটি দেখতে পাবেন এখানেঃ মেলবোর্নের দিনলিপি - ৫ঃ নতুন বছরের (২০২০) প্রথম কয়েকটা দিন

প্রতি বছরের জানুয়ারী, ফেব্রুয়ারী ও মার্চ মাসের প্রথম শুক্রবারে ব্রাইটন বীচের বেলাভূমি সংলগ্ন ভূমিতে খোলা আকাশের নীচে “Soul Night Market” এর আয়োজন করা হয়। Night Market বা “নৈশ বাজার” কেবল নামেই, আসলে এটা শুরু হয় মধ্যাহ্নের পর পরই, শেষ হয় সূর্যাস্তের ঘন্টাখানেকের মধ্যেই। অনেকটা আমাদের গ্রামীন সাপ্তাহিক হাটের মত, একথা উল্লেখ করে এ বীচ ও বাজার সম্পর্কে এর আগের পর্বে কিছুটা উল্লেখ করেছিলাম। এ বছরের প্রথম শুক্রবারটিতে (০৩ জানুয়ারী ২০২০) আমরা সেখানে গিয়েছিলাম, মূলতঃ সাগর সৈকতে কিছুক্ষণ হেঁটে বেড়াবার জন্য, “নৈশ বাজার” সম্পর্কে কোন কিছু না জেনেই। এ বীচ এবং বাজার, উভয়টিই সারমেয় বান্ধব। মেলবোর্নের সব বীচে, লেইকে কিংবা সংরক্ষিত প্রাকৃতিক অরণ্যে কুকুর নিয়ে যাওয়া যায় না। কিন্তু এ বীচে সারমেয়কূলকে সগর্বে স্বাগত জানানো হয়েছে, যা বিজ্ঞপ্তির দ্বারা প্রবেশ পথের নোটিশ বোর্ডে এবং ব্যবস্থাপনা কর্তৃপক্ষের ওয়েবসাইটে ঘোষিত হয়েছে।

১৮৫৩ সালের ৩০শে জানুয়ারী Henry Burn নামের ৪৩ বছর বয়সী একজন ব্রিটিশ লিথোগ্রাফার লিভারপুল থেকে সাগর পথ পাড়ি দিয়ে মেলবোর্নে এসে পৌঁছেন। তিনি এর আগে ইংল্যান্ডে Architectural Draughtsman বা স্থাপত্য নক্সাবিদ হিসেবে জীবিকা অর্জন করতেন। মেলবোর্নে পৌঁছার পর এই ব্রাইটনেই তিনি বসতি গড়েন এবং এখানে বসে বসে তিনি মেলবোর্নের সমুদ্রতীর ও তটরেখার ছবি আঁকতেন। বীচের যে অংশে বসে তিনি ছবি আঁকতেন, ১৮৬২ সালে তাঁর সম্মানে সে অংশটির নাম Henry Burn Brighton Beach রাখা হয়। তার আঁকা একটি ছবি আজও সেখানে শোভা পাচ্ছে।

০৬ জানুয়ারী ২০২০, আজ সকাল থেকেই আকাশটা মেঘলা। ফযরের নামায পড়ে ব্যালকনিতে বের হয়ে বুঝলাম, আকাশ এত মেঘাচ্ছন্ন যতটা না জলীয় বাষ্পভরা মেঘের কারণে, তার চেয়ে বেশী অস্ট্রেলিয়ার বিভিন্ন এলাকায় সঞ্চারমান দাবানলের কারণে। বাতাসে বাতাসে ধোঁয়াগুলো ভেসে ভেসে অনেক দূর পর্যন্ত এসেছে। বাতাসে পোড়া পোড়া গন্ধও পাওয়া যাচ্ছে। অবশ্য রাস্তার দিকে তাকিয়ে এটাও মনে হলো যে শেষ রাতের দিকে কিছুটা হাল্কা বৃষ্টিপাত হয়েছে। আজ আরমানের (ছেলে) ডিউটি ভোর ছয়টা থেকে শুরু হবে, তাই সে খুব ভোরে উঠে এই শীতের মধ্যেই চলে গেল। ০৭ তারিখ বিকেলে হাঁটাহাঁটির সময় পথের আশে পাশে ফুটে থাকা বিভিন্ন কিছু ফুলের ছবি তুললাম। ০৮ তারিখ রাতে “বাওয়ার্চি” রেস্টুরেন্টে সবাই মিলে একসাথে ডিনার করলাম। ০৯ তারিখে বিকেল তিনটায় রওনা হলাম “ড্যান্ডিনং রেঞ্জ” এর উদ্দেশ্যে। রেঞ্জটি মেলবোর্ন থেকে ৩৫ কিমি পূর্বে অবস্থিত, যেটি স্বল্প উচ্চতাসম্পন্ন কিছু পাহাড়ের সমন্বয়ে গঠিত। সর্বোচ্চ পাহাড়টির উচ্চতা ৬৩৩ ফুট, গাড়ী নিয়ে অনায়াসে যাওয়া যায়। সেখানে আগ্নেয়, পাললিক ও রূপান্তরিত-সব ধরনের শিলার সাক্ষাৎ পাওয়া যায়। ১৯৭০-৮০ এর দশকে এটি মেলবোর্নের একটি অন্যতম পর্যটক আকর্ষক কেন্দ্র ছিল। ১৯৯০ সালে এলাকাটির সংস্কার সাধন করা হয়, কিন্তু সংস্কারের পর রেঞ্জে নির্মিত স্থাপনা এবং ল্যান্ডস্কেপ পর্যটকদের কাছে মোটেই দৃষ্টিনন্দন মনে না হওয়াতে সেখান থেকে তারা মুখ ফিরিয়ে নেন। ধীরে ধীরে রেঞ্জটি পরিত্যাক্ত হতে থাকে, এবং ১৯৯৭ সালে এটিকে আনুষ্ঠানিকভাবে পরিত্যাক্ত ঘোষণা করা হয়। এরপর, ২০০৪ সালে “পার্কস ভিক্টোরিয়া” এর সাথে এক চুক্তিবলে ৩৫ লক্ষ অস্ট্রেলিয়ান ডলার খরচ করে পুনঃসংস্কার কাজ সম্পন্ন করা হয়, যা ঐ বছরেরই ডিসেম্বর মাসে উদ্বোধন করা হয়। মাউন্ট ড্যান্ডিনং এর চূড়ায় “স্কাই হাই” নামে একটি আধুনিক রেস্টুরেন্ট স্থাপন করা হয়, যার ব্যালকনি থেকে মেলবোর্নের চারিদিকের খুব সুন্দর ভূ-প্রাকৃতিক দৃশ্য পর্যবেক্ষণ করা যায়। পর্যটক এবং প্রকৃতি প্রেমিকদের স্বল্পকালীন অবস্থানের জন্য সেখানে কিছু “স্কাই হাই এপার্টমেন্ট” এর ব্যবস্থাও রয়েছে। এখন যেখানে স্কাই হাই রেস্টুরেন্টটি অবস্থিত, সে স্থানটিই ১৮৬১ সাল থেকে (সর্বোচ্চ হবার কারণে) মেলবোর্নের ভূ-জরিপ কেন্দ্র (survey point) হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল। সংস্কারের পর ২০০৪ সাল থেকে এর নাম "Mount Dandenong Observatory" পরিবর্তন করে আনুষ্ঠানিকভাবে "SkyHigh Mount Dandenong" রাখা হয়।

সংস্কারের অংশ হিসেবে নতুনভাবে ল্যান্ডস্কেপ করা এলাকাটির আশেপাশে প্রচুর গাছপালা রোপন করা হয়। ছোট ছোট কিছু কৃত্রিম ঝর্না সৃষ্টি করা হয়, পর্যটকদের স্বাচ্ছন্দ্যে চলাফেরার জন্য কিছু পাথর বিছানো, আঁকাবাঁকা পথ তৈরী করা হয়। নতুন এ উদ্যানটির নাম রাখা হয় “ইংলিশ গার্ডেন”। সেখানকার টেরাসে কিছু বাইনোকুলার রাখা আছে, যার ভেতর দিয়ে পর্যটকগণ দূর দূরান্তে দৃষ্টি মেলাতে পারেন। আকাশ পরিষ্কার থাকলে সেটা দিয়ে সুদূর পোর্ট ফিলিপ এর সৈকত ও তটরেখা দেখা যায়। ‘স্কাই হাই’ এর প্রবেশ পথে কাঠের একটি “জায়ান্ট’স চেয়ার” রাখা আছে। কথিত আছে, বহু শতক ধরে Igor নামের এক ‘জায়ান্ট’ (সে মানুষ না পক্ষী সে সম্বন্ধে আমি নিশ্চিত নই) এর প্রিয় জায়গা ছিল এটি। সর্বোচ্চ এ স্থানটিতে এসে বসে থাকা এবং চারিদিকের দৃশ্য দেখা সেই Igor এর অন্যতম পছন্দের কাজ ছিল। তাই কর্তৃপক্ষ তার জন্য এই বিরাট চেয়ারটি তৈরী করে রেখেছেন। কিছুটা কৌতুকের সাথে তারা একটি সাইনপোস্টে লিখেছেন, পর্যটকরা সেখানে ইচ্ছেমত বসতে পারেন, ছবি তুলতে পারেন, তবে যদি কখনো Igor সেখানে ফিরে আসে, তখন অবশ্যই তার সম্মানে তাদেরকে সে চেয়ারটি ছেড়ে দিতে হবে!

The Australiana Tree নামে এলাকাটিতে একসময় প্রচুর ইউক্যালিপ্টাস প্রজাতির গাম জাতীয় সুউচ্চ বৃক্ষরাজি ছিল। ২০০৬ সালে বজ্রাহত হয়ে বেশীরভাগ গাছ মরে যায়। লী রয় কঙ্কী নামের এক অস্ট্রেলীয় কাঠ শিল্পী ৮ মিটার উচ্চ গাছের ওপর থেকে ৩ মিটার কেটে ফেলে কর্তিত অংশটুকু দিয়ে পর্যটকদের জন্য আসনের ব্যবস্থা করেন এবং বাকী অংশে “টোটেম পোল স্টাইল” এ খোদাই করে একটি কাঠ-ভাস্কর্য তৈরী করেন। ২০০৬ সালের মে মাসে তিনি এ কাজটি সম্পন্ন করেন। এ ছাড়া প্রাচীন বিশ্বাসের উপর ভিত্তি করে উদ্যানটিতে কিছু সাইনপোস্ট দেখা যায়, যেমন দ্য উইশিং ট্রী, দ্য উইশিং ওয়েল ইত্যাদি। কথিত আছে যে ঘন বৃক্ষে আচ্ছাদিত এ অঞ্চলটিতে একদিন বিলি লংটন নামে এক চার বছরের বালক খেলতে খেলতে নিখোঁজ হয়ে যায়। তার শোকাহত পিতা তাকে কোথাও খুঁজে না পেয়ে এ গাছটির গোড়ায় এসে ‘উইশ’ করে, সে যেন তার ছেলেকে খুঁজে পায়। কিছুক্ষণ পর গাছটির এক বৃত্তাকার ফাঁক দিয়ে সে দেখতে পায়, তার ছেলে বিলি অদূরের creek সংলগ্ন মাটিতে বসে আছে। সেই থেকে স্থানীয় অধিবাসীদের মনে বিশ্বাস জন্মে যে এ গাছের গোড়ায় দাঁড়িয়ে কোন কিছু ‘উইশ’ করলে তা পাওয়া যায়। এটা অবশ্য খুব বেশীদিন আগের কথা নয়, ১৯০০ সালের কথা।

একইভাবে সেখানে রয়েছে একটি ‘উইশিং ওয়েল’, যার পানি মানুষ একই বিশ্বাসে পান করতো বলে জানা যায়। আমরা সেখানে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে ফিরে আসি।

(এই পোস্টটি ব্লগে গত ২২ মার্চ ২০২০ তারিখে পোস্ট করেছিলাম। পোস্টের পর লক্ষ্য করেছিলাম যে এই পোস্টের উপর কোন “সাম্প্রতিক মন্তব্য” ব্লগের সম্মুখ পাতায় দেখা যাচ্ছে না। বিষয়টি একটি ব্যক্তিগত মেইলে মডারেটরকে জানিয়েছিলামও, কিন্তু তাতে কাজ হয়নি। আগের পোস্টে নজসু, সোহানী এবং মোঃ মোজাম হক – এই তিনজন ব্লগার মন্তব্য রেখেছিলেন এবং নজসু, সোহানী, মনিরা সুলতানা এবং কাল্পনিক_ভালবাসা- এই চারজন পোস্টটি ‘লাইক’ করেছিলেন। তাদের সবাইকে ধন্যবাদ জানিয়ে পোস্টটি এখানে রিপোস্ট করলাম, কারণ আমার ধারণা যে পোস্টটি হয়তো কোন কারিগরি ত্রুটির কারণে অনেক পাঠকের গোচরে আসেনি। মন্তব্যকারী এবং 'লাইক' প্রদানকারী ব্লগারদের নিকট দুঃখ প্রকাশ করে আগের পোস্টটি মুছে দিলাম।)

মেলবোর্ন, অস্ট্রেলিয়া
১৭ মার্চ, ২০২০
শব্দসংখ্যাঃ ১০০১


হাঁটার পথে দেখা ফুল


হাঁটার পথে দেখা ফুল


হাঁটার পথে দেখা ফুল


হাঁটার পথে দেখা অস্ট্রেলীয় ম্যাগপাই


অস্ট্রেলীয় কাঠ শিল্পী লী রয় কঙ্কী এর কাঠ-ভাস্কর্য, বিবরণ পোস্টে।


ভাবুকদের জন্য এক আদর্শ জায়গা


নিরিবিলি সাঁকো ...


উইশিং ট্রী


টেরাসে রাখা এসব বাইনোকুলার দিয়ে পর্যটকগণ দূর দূরান্তে দৃষ্টি মেলাতে পারেন


"উইশিং ওয়েল"


“জায়ান্ট’স চেয়ার”


মেলবোর্নের ড্যান্ডিনং রেন্জের “স্কাই হাই ইংলিশ গার্ডেন” এ ঘুরে বেড়ানোর সময় কঠিন বাস্তবতার মাঝে মুখে হাসি ধরে থাকা এই নিঃসঙ্গ ফুলটি আমার চোখে পড়ে।



The Path That We Took

A narrow path it was,
Gravel strewn,
Lay quietly without any passer by.
A loose chain was hanging
Without any explicable purpose,
Just to look like a prohibitive fence, perhaps.
Tree boughs deviating from the main trunk
Gave the semblance of a ‘welcome arch’.

We took that path at the ‘English Garden’
Of the Mount Dandenong on a Summer afternoon.
A narrower stream barely visible,
Quiely flowed along, nourishing the plants.

On a wooden culvert I stood for a while,
Listening to the chirping birds,
Watching the frolicking, fluttering butterflies,
Forgetting for a moment, my fellow companions.

Time was running out,
Yet we sauntered on, without hurry.
Stood for a picture with a stone sculpture,
Of a loving mother embracing her child,
Hard stone that evoked soft feelings of love!
Unoccupied tables and benches on the wayside,
Made of sawed wood of ‘Australian Tree’s
Invited us for a much needed rest.

We sat for a while at the mouth of the defile
And read billboards explaining legends
Of a ‘Wishing Well’ and a ‘Wishing Tree’,
A history that we carried with us as memory!

Poet’s Notes: Visited ‘Sky High English Garden’ at the Mount Dandenong Range, Melbourne, Australia on 09 January 2020. The pictures were taken at the entrance of the garden. The poem is written in memory of the quiet time passed there.


Dhaka
27 April 2020

সর্বশেষ এডিট : ০৮ ই নভেম্বর, ২০২০ রাত ৮:২৪
৬টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৫



ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।
সাইয়িদ রফিকুল হক

বিএনপি ২০২৪ খ্রিস্টাব্দে দেশে অনুষ্ঠিত “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে”-এ অংশগ্রহণ করেনি। তারা এই নির্বাচনের বহু আগে থেকেই নির্বাচনে অংশগ্রহণ... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×