somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমাদের সংস্কৃতি জগতে পরিবারতন্ত্র ! -৪

০২ রা জুন, ২০১১ সকাল ৯:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আগের পর্ব-
Click This Link

বিবিসি জরীপের শ্রেষ্ঠ ২০টি গানের ৪টিরই শিল্পী শাহনাজ রহমতুল্লাহ। তাঁর গানের চিরায়ত আবেদনের জন্য এ তথ্যই যথেষ্ঠ। গজল সম্রাট মেহেদী হাসানের যোগ্য ছাত্রী তিনি একথা বলাই যায়। তাঁর ভাই জাফর ইকবাল আমাদের চলচ্চিত্রের এখন পর্যন্ত সবচেয়ে স্মার্ট নায়ক। এবং অনেকগুলো জনপ্রিয় গানের গায়কও ছিলেন তিনি। আরেক ভাই আনোয়ার পারভেজ ছিলেন সুরকার ও সংগীত পরিচালক।

কাজী জসীম উদ্দিন কবি ও লেখক ছিলেন। আমাদের কালে প্রথম শ্রেণীতে তাঁর লেখা একটি গল্প পাঠ্য ছিলো-গনি মিয়া এক জন কৃষক। তার নিজের জমি নাই। অন্যের জমি চাষ করে।--ইত্যাদি ইত্যাদি। তাঁর পুত্র ডা.আবু হায়দার সাজেদুর রহমান সত্তরের দশকে চলচ্চিত্র ও বেতার টিভির এক জন নামী গীতিকার ছিলেন। কাজীর নাতি খুরশীদ আলম ছিলেন সত্তরের দশকের প্লে-ব্যাক জগতের মুকুটহীন সম্রাট। খুরশীদ আলমের বহু গান এখনো ব্যাপক জনপ্রিয়।

আভা আলম ছিলেন আমাদের উচ্চাঙ্গ সংগীতের বিশিষ্ট শিল্পী। তাঁর আসল নাম আভা দে। কলেজে পড়ার সময় গীতিকার তরিকুল আলমের সাথে বিয়ের সুবাদে হয়ে গেলেন আভা আলম। তাঁদের কন্যা সাবেরী আলম অভিনয় করতেন। দীর্ঘ বিরতির পর নতুন করে এসেই রাতারাতি তারকা বনে গেলেন। ''বাবুর কি গোঁফ থাকতো ? বাবুর বাবুটা কেমন হতো ?''-সাবেরীর কণ্ঠে মুক্তিযুদ্ধের কাহিনী বর্ণনার এই পর্বে চোখের কোনে পানি জমেনি এমন মানুষ কমই মিলবে। এখন মডেলিং আর অভিনয়ে তুমুল ব্যস্ত সাবেরী।

''শিল্পী আমি তো নই তবুও এসেছি আজ শোনাতে যে গান এই জলসায়'' সত্তরের দশকের এ রকম বেশ কিছু জনপ্রিয় গানের শিল্পী সাইফুল ইসলাম। ছিলেন খুবই সুদর্শন। পরে গান ছেড়ে বনে গেছেন ব্যবসায়ী। কিন্তু তাঁর কন্যা সাদিয়া ইসলাম মৌ ( বাবার চেহারার ছাপ স্পষ্ট তার চেহারায়) বহুদিন ধরে মডেলিং আর নাচে ভরিয়ে রেখেছেন আমাদের সংস্কৃতির অঙ্গন। মৌ-এর মা রাশা ইসলামও এক সময় মযেলিং করতেন। মৌ-এর বর জাহিদ হাসান ছোট পর্দার প্রতিভাবান অভিনেতা। মৌ-এর চাচা আজমল হুদা মিঠু ছিলেন চলচ্চিত্র পরিচালক।

কাশি নাথ বসাক ছিলেন পঞ্চাশের দশকের ঢাকার মাঠের এক জন দারুন ফুটবলার। ষাট আর সত্তরের দশকে ছিলেন আমাদের ফুটবলের শীর্ষস্থানীয় রেফারী। তাঁর কন্যা ঝর্না বসাক চিত্র পরিচালক এহতেশামের হাতে পড়ে বনে গেলেন অভিনেত্রী শবনম। শবনম রহমান আর রাজ্জাক কবরী ছিলেন আমাদের চলচ্চিত্রে দুই রোমান্টিক জুটি। রাজ্জাকের সাথে শবনমের লিপে ''আয়নাতে ওই মুখ দেখবে যখন'' টিভির পর্দায় দেখে এখনো অনেকের হার্টবিট বেড়ে যায়। শবনমের বর রবীন ঘোষ ঢাকা এবং লাহোরের চলচ্চিত্রের অসংখ্য স্মরণীয় গানের সুরকার। দেবর অশোক ঘোষ ঢাকাই ছবির দাপুটে পরিচালক ছিলেন বহু দিন।

মমতাজ আলী খান ছিলেন আমাদের লোক সংগীতের বিশিষ্ট নাম। তাঁর কন্যা পিলু মমতাজ (সদ্য প্রয়াত) হয়ে গেলেন আমাদের পপ গানের অন্যতম পথিকৃত। তাঁর বোন রুকসানা মমতাজসহ ৬ বোনই কণ্ঠশিল্পী।

পপ গানের আরেক তারকা ফেরদৌস ওয়াহিদ। তাঁর পুত্র হাবিব ওয়াহিদ এখনকার জনপ্রিয় সংগীত শিল্পী ও সুরকার। ফেরদৌস ওয়াহিদের ভাইয়ের মেয়ে শায়ান মনকে নির্বাসনে পাঠিয়ে ভিন্ন ধারার শিল্পী হিসাবে দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছেন। শায়ানের বাবা খসরু ওয়াহিদও গান করতেন।

ভাওয়াইয়া গানের অন্যতম প্রবাদ পুরুষ হরলাল রায়। তাঁর সুযোগ্য পুত্র রথীন্দ্রনাথ রায় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সেরা শিল্পীদের এক জন।
অপর পুত্র সুরজিৎ রায়ও গান করছেন।

আব্বাস উদ্দিনের পর আবদুল আলীম ছিলেন পল্লী গানের মুকুটহীন সম্রাট। তাঁর পুত্র জহীর আলীম, আসগর আলীমসহ অন্যান্য পুত্র কন্যারাও পল্লী গানে নিবেদিত রয়েছেন।

নজরুল সংগীতের শীর্ষস্থানীয় শিল্পী সোহরাব হোসেন। তাঁর কন্যা রাহাত আরা গীতি, রওশন আরা সোমা আর পুত্র মোহাম্মদ হান্নান নজরুল সংগীত শিল্পী।

আবদুল জাব্বারের পুত্র মিথুন জাব্বার, সৈয়দ আবদুল হাদীর কন্যা তনিমা হাদীও গানের জগতে প্রবেশ করেছেন।

তপন চৌধুরী সোলসে গাইতেন। পরে একক শিল্পী হিসাবে প্রতিষ্ঠিত হন। তাঁর ভাতিজা অর্নব আর তার স্ত্রী শাহানা এখনকার জনপ্রিয় শিল্পী।

লাকী আখন্দ আর তার অকাল প্রয়াত ভাই হ্যাপী আখন্দ দুজনেই সংগীতের বিশিষ্ট নাম।

প্রবাল চৌধুরী আর উমা ইসলাম এই দুই সহোদরও অনেক স্মরণীয় গান উপহার দিয়েছেন। তাঁদের বড় বোন কল্যাণী ঘোষও নামী শিল্পী।

রবীন্দ্র সংগীতের বিশিষ্ট শিল্পী পাপিয়া সারোয়ার। তাঁর ভাই অপু সারোয়ার ছিলেন ঢাকাই ছবির ভিন্ন ধারার নায়ক।

(চলবে)

পরের পর্ব-
Click This Link
সর্বশেষ এডিট : ২৭ শে জুন, ২০১১ সকাল ১০:২৮
১৬টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

রাজত্ব আল্লাহ দিলে রাষ্ট্রে দ্বীন কায়েম আমাদেরকে করতে হবে কেন?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৮ ই মে, ২০২৪ ভোর ৬:০৬



সূরাঃ ৩ আলে-ইমরান, ২৬ নং আয়াতের অনুবাদ-
২৬। বল হে সার্বভৈৗম শক্তির (রাজত্বের) মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) প্রদান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) কেড়ে... ...বাকিটুকু পড়ুন

মুক্তির কোরাস দল

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০৮ ই মে, ২০২৪ সকাল ১০:২৫



ঘুমিয়ে যেও না !
দরজা বন্ধ করো না -
বিশ্বাস রাখো বিপ্লবীরা ফিরে আসবেই
বন্যা ঝড় তুফান , বজ্র কণ্ঠে কোরাস করে
একদিন তারা ঠিক ফিরবে তোমার শহরে।
-
হয়তো... ...বাকিটুকু পড়ুন

বাইডেন ইহুদী চক্তান্ত থেকে বের হয়েছে, মনে হয়!

লিখেছেন সোনাগাজী, ০৮ ই মে, ২০২৪ সকাল ১০:৪৮



নেতানিয়াহু ও তার ওয়ার-ক্যাবিনেট বাইডেনকে ইরান আক্রমণের দিকে নিয়ে যাচ্ছিলো; বাইডেন সেই চক্রান্ত থেকে বের হয়েছে; ইহুদীরা ষড়যন্ত্রকারী, কিন্তু আমেরিকানরা বুদ্ধিমান। নেতানিয়াহু রাফাতে বোমা ফেলাতে, আজকে সকাল থেকে... ...বাকিটুকু পড়ুন

আজ ২৫শে বৈশাখ। ১৬৩তম রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে আমার গাওয়া কয়েকটি রবীন্দ্রসঙ্গীত শেয়ার করলাম। খুব সাধারণ মানের গায়কী

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ০৮ ই মে, ২০২৪ বিকাল ৩:০৫

আপনারা জানেন, আমি কোনো প্রফেশনাল সিঙ্গার না, গলাও ভালো না, কিন্তু গান আমি খুব ভালোবাসি। গান বা সুরই পৃথিবীতে একমাত্র হিরন্ময় প্রেম। এই সুরের মধ্যে ডুবতে ডুবতে একসময় নিজেই সুর... ...বাকিটুকু পড়ুন

বিশ্ব কবি

লিখেছেন সাইদুর রহমান, ০৮ ই মে, ২০২৪ বিকাল ৩:২৭

বৈশাখেরি পঁচিশ তারিখ
কবি তোমার জনম
দিন,
বহু বছর পার হয়েছে
আজও হৃদে, হও নি
লীন।

কবিতা আর গল্প ছড়া
পড়ি সবাই, জুড়ায়
প্রাণ,
খ্যাতি পেলে বিশ্ব জুড়ে
পেলে নভেল, পেলে
মান।

সবার ঘরেই গীতাঞ্জলী
পড়ে সবাই তৃপ্তি
পাই,
আজকে তুমি নেই জগতে
তোমার লেখায় খুঁজি
তাই।

যখন... ...বাকিটুকু পড়ুন

×