somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ভোজন -শিল্পী- বাঙালি

২১ শে নভেম্বর, ২০২৪ সকাল ১০:১৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আমাদের বাঙালির রান্নাঘরে পঞ্চ ব্যাঞ্জন আয়োজন নিয়োজন করেন মা দাদী নানীরা কিন্তু কোন মাছের সাথে কোন সবজী যায় ,মাংসের ঝোলে কতটা গাঢ় হবে সেটুকু নির্ধারণ করেন আমাদের বাবা দাদা ভাইরা। সত্যি আমার মনে হয় এই শৌখিন্য টুকু নিশ্চয়ই বংশানুক্রমিক !! নিত্যকার বাজার সদাই থেকে শুরু করে, সকাল দুপুর রাতে কত পদে দস্তরখানা সাজবে সে চর্চা চলে সমস্ত দিন। খুব বেশি দূরে যেতে হবে না , আমার বন্ধু তালিকাতেই এমন ভোজন রসিক মিলবে কুরি বিশ বাইশ। বাদলা হওয়ায়, ঘন কুয়াশায় আর শীতার্ত রাতে' র ফেসবুক স্ট্যাটাস গুলো তা জানান দেয়। আর তীব্র গরমে চৈত্রের কাঠফাটা রোদ্দুরে তাদের সবুজ চুড়ি পরা হাতের বরফকুচি মেশানো পানির কল্পনায় ভাসা! হ্যাঁ আয়েশ করে লেখাই বলে সে তা​​লিকায় তিক্ত কটু অম্ল মধুর লবন কষায়; সকল কিছুর সমন্বয় ঘটবে।


আর এই বসু তো আবার আরেক কাঁঠি সরেস বিক্রমপুরের মালখাঁনগরের বসুঠাকুর। যে জন্য এত কথা বললাম সে হচ্ছে -
পড়া শেষ করলাম নদী - স্বপ্ন কবিতার সেই মেঘনা-পদ্মা-শোন বেড়াতে চাওয়া " আমারে আমারে চেনো না? মোর নাম খোকা, ছোকানু আমার বোন" পরিচয় দেয়া । বুদ্ধদেব বসুর লেখা এক্কেবারে আনকোরা " ভোজন শিল্পী বাঙালী" বইখানি। মাত্র ৪০ পৃষ্ঠার এই বইয়ের পাতায় পাতায় লেখক নিজের সেই " মালখাঁনগরের বসুঠাকুর" সত্ত্বার পরিচয় তুলে এনেছেন। যেমন লিখেছিলেন -

উচ্ছে আর মৌরলা মাছের তেতো চচ্চড়ি, তারপর ডালের সাথে পটল ভাজা আর মুড়মুড়ে কাচকি মাছের ঝুড়ি, তারপর কুচকুচে কালো কৈ মাছ আবির্ভূত হল, টুকটুকে লাল তেলের বিছানায় ফুলকপির বালিশের উপর শোয়ানো। শেষ পর্যন্ত ইলিশ ভাজা, সর্ষেতে ভাপানো, কলাপাতায় পোড়া পোড়া পাতুরি। কচি কুমড়োর সাথে কালোজিরের ঝোল। কোনোদিন রুই মাছের মুড়ো দিয়ে রাঁধা মুগডাল, নারকোল চিংড়ি, চিতলের পেটি। ---- বুদ্ধদেব বসু (গোলাপ কেন কালো)



অল্প ক'পাতার এই বইতে বাঙালির ভোজন বিলাসিতার সাহিত্য সাক্ষ্য থেকে শুরু করে রবীন্দ্রনাথ ঠাকুর যেমন লিখেছিলেন " কুমড়ো ফুল নিয়ে কবিতা লেখা যায় না , যেহেতু রান্না ঘর তার জাত মেরেছে। সেই একই রবী বাবু আবার কিভাবে কুমড়ো ফুলের চেয়ে সাধারণ খাদ্য কে কবিতার রাজ্যে তুলে এনেছেন। সেসব কথা লিপিবদ্ধ করেছেন আনায়েসে।

চণ্ডী মঙ্গল কাব্যে যেটুকু পাইঃ

আছয়ে তোমার সই বিমলার মাতা
লইয়া সাজারু ভেট যাহ তুমি তথা।
খুদ কিছু ধার লহ সখীর ভবনে
কাঁচড়া খুদের জাউ রান্ধিও যতনে।
রান্ধিও নালিতা শাক হাঁড়ি দুই তিন
লবণের তরে চারি কড়া কর ঋণ।
সখীর উপরে দেহ তন্ডুলের ভার
তোমার বদলে আমি করিব পসার।
গোধিকা রাখ্যাছি বান্ধি দিয়া জাল-দড়া
ছাল উতারিয়া প্রিয়ে কর শিক-পোড়া।

আহা শিক- পোড়া !! শিক কাবাব !


" ছোকানু, চল রে, চান ক'রে আসি দিয়ে সাত-শোটা ডুব,
ঝাঁপায়ে-দাপায়ে টলটলে জলে নাইতে ফুর্তি খুব।
ইলিশ কিনলে? আঃ, বেশ বে তুমি খুব ভালো, মাঝি
উনুন ধরাও ছোকানু দেখাবে রান্নার কারসাজি "

সত্যি ফেলে দেয়া লাউয়ের খোসা, অযত্নে বেড়ে উঠা বেতের কচি ডগা মায় শুঁটকি মাছ পর্যন্ত রান্নার কারসাজিতে হয়ে উঠে উপাদেয়, লোভনীয়। এই কারসাজি শব্দটায় এই বই তে উঠে আসা আর একটা অভিজ্ঞতার কথা মনে আসলো। লেখক লিখেছেন - এক হাংগেরীয় ভদ্র মহিলা কোন এক বাঙালি কবিকে বিয়ে করে এ দেশে কিছুদিন কাটাবার পর লেখক কে বলেছিলেনঃ “ আপনাদের রান্নায় বড্ড বেশি মশলার ব্যবহার , ও ভাবে রাঁধলে ছেঁড়া জুতোকেও ভোজ্য করে তোলা যায়” ।
​​​

আমাদের মা খালা ,পিসি ঠাকুমা নানী দাদী হেঁশেলের হাড়ির খবর টুকু এই প্রজন্ম না জানলেও। হুমায়ূন আহমেদ যেমন গরুর গোশত পরোটাকে শৈল্পিক খাবারে পরিণত করেছেন , ইন্দু বালা ভাতের হোটেলের কচুবাটা আর আদর্শ হিন্দু হোটেলের সেই মাটন রান্না র খবর ঠিকঠাক রাখে। বুদ্ধদেব বসুর লেখা সাথে আমি অনেক খানি ই রিলেট করতে পারি বিক্রম্পুইরা আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন হিসেবে।
অপেক্ষায় থাকলাম " মালখাঁনগরের বসুঠাকুর" সেই ভোজন শিল্পী- বাঙালী বই থেকে ঠিক কোন ব্যাঞ্জন প্রজন্মের মনে ধরে।


বেশ লম্বা সময় পড় লিখতে বসে এত বকবক করছি যে মূল বই এর চেয়ে আমার বকবকানি না বেশি হয়ে যায়। তাই এবারে এখানেই সমাপ্তি। বেশ দুষ্প্রাপ্য এই বই খানি পড়ার সুযোগ পেয়েছি বহুমাত্রিক গুণের অধিকারী লেখক ট্রাভেলার , পাখি বিশেষজ্ঞ অণু তারেক এর ফেসবুক পেইজ থেকে।



সর্বশেষ এডিট : ২১ শে নভেম্বর, ২০২৪ সকাল ১০:৫৬
১৯টি মন্তব্য ১৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সমসাময়িক চিন্তা ও পাশের দেশের অবস্থা!

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৩ রা ডিসেম্বর, ২০২৪ রাত ১২:৩৩

পাশের দেশের মি শুভেন্দু বাবু যেভাবে চিন্তা করেন, তাতে তাদের দৈনত্যাই প্রকাশ পায়! অথচ বহু বছর আগেই তাদের জ্ঞানী ব্যক্তিরা আমাদের সার্টিফিকেট দিয়ে দিয়েছেন। যাই হোক, এই সবকিছুই থেমে যাবে,... ...বাকিটুকু পড়ুন

অনধিকার চর্চা নয়, শান্তিরক্ষি ভারতে প্রয়োজন

লিখেছেন মোহাম্মদ সজল রহমান, ০৩ রা ডিসেম্বর, ২০২৪ রাত ১২:৫৫

বাংলাদেশে একজন রাষ্ট্রদ্রোহী মামলায় অভিযুক্ত এবং ইসকন সংগঠন থেকে বহিঃস্কৃত ধর্ম প্রচারক বিতর্কিত চিন্ময় কৃষ্ণ দাস, তার মুক্তির জন্য প্রতিবেশী দেশ ভারতের এক শ্রেণীর জনগণ যেভাবে ক্ষেপে উঠেছে, তাতে মনে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। আমরা উকিলরা কেউ চিন্ময়ের পক্ষে দাঁড়াবো না , না এবং না

লিখেছেন শাহ আজিজ, ০৩ রা ডিসেম্বর, ২০২৪ দুপুর ১২:৪২




সাবাস বাংলাদেশের উকিল । ...বাকিটুকু পড়ুন

আগরতলায় হাইকমিশনে হামলা কাকতালীয় না কি পরিকল্পিত?

লিখেছেন সৈয়দ মশিউর রহমান, ০৩ রা ডিসেম্বর, ২০২৪ বিকাল ৪:৩২

গতকাল (২ ডিসেম্বর) ভোরে আগরতলার হিন্দু সংগ্রাম সমিতির বিক্ষোভকারীদের দ্বারা বাংলাদেশের সহকারী হাইকমিশনের প্রাঙ্গণে হিংসাত্মক বিক্ষোভের পর ন্যাক্কারজনকভাবে আক্রমণ করে। বিভিন্ন তথ্যে চূড়ান্তভাবে প্রমাণিত যে বিক্ষোভকারীরা পূর্বপরিকল্পিতভাবে বাংলাদেশ সহকারী হাইকমিশনের... ...বাকিটুকু পড়ুন

আমাদের সাথে যুদ্ধ করে ভারত লাভবান হবে বলে মনে করি না

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৩ রা ডিসেম্বর, ২০২৪ রাত ৮:১০



আমাদের দেশে অনেক মুসলিম থাকে আর ভারতে থাকে অনেক হিন্দু। ভারতীয় উপমহাদেশে হিন্দু-মুসলিম যুদ্ধে মুসলিমদের সাফল্য হতাশা জনক নয়। সেজন্য মুসলিমরা ভারতীয় উপমহাদেশ সাড়ে সাতশত বছর শাসন করেছে।মুসলিমরা... ...বাকিটুকু পড়ুন

×