somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আল-কোরআন ও বিজ্ঞানের আলোকে আকাশমন্ডলী ও পৃথিবী সৃষ্টি- ( শেষ পর্ব)

১৬ ই নভেম্বর, ২০০৯ রাত ৯:৫৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

Creation of Spaces & the Earth according to Al-Quran & Science - (Last articulation)

[মানুষ মাত্রই ভুলের ঊর্ধ্বে নয়, সুতরাং আমার এই চিন্তা-ভাবনার মাঝে অক্ষমতা হেতু অনিচ্ছাকৃত ভুল-ভ্রান্তি ঘটে যাওয়া অস্বাভাবিক নয়। তাই দয়াময় আল্লাহতায়ালার কাছে সব সময় এই প্রার্থণা জানাই, তিনি যেন তার এই অধম বান্দাকে সর্বপ্রকার অনিচ্ছাকৃত ভুল-ভ্রান্তির জন্য ক্ষমা করেন।]

৪র্থ পর্বের পরের অংশ
আল-কোরআন (Al-Quran)-
সূরা ইবরাহীম- (14.Ibrahim // Abraham) -আয়াত নং-৩৩
(১৪:৩৩) অর্থ-তিনি তোমাদের কল্যাণে নিয়োজিত করেছেন সূর্য ও চন্দ্রকে যা অবিরাম একই নিয়মের অনূবর্তী এবং তোমাদের কল্যাণে নিয়োজিত করেছেন রাত্রি ও দিবসকে।
(14:33) And He made the sun and moon subservient for you, which are constantly moving, and made the day and night subservient for you.

সূরা হিযর- (15.Al-Hijr // Rock City) -আয়াত-১৬
(১৫:১৬) অর্থ-আমি আকাশে (১ম) ‘বুরুজ’ অর্থাৎ ‘তারকার ঘর সমূহ বা গ্যালাক্সি সমূহ’ স্থাপন করেছি এবং তাকে করেছি সুশোভিত দর্শকদের জন্য।
{বুরুজুন=(অর্থ)-তারকার ঘর-(‘কোরআনের অভিধান’-৯৬ পৃষ্ঠা- মুনির উদ্দীন আহমদ)}
(এখানে `বুরুজুন`-এর বহুবচন হল `বুরুজ`। সাধারনত `ঘর' বলতে যেমন দেয়াল ঘেরা এমন একটি স্থানকে বোঝায় যেখানে কয়েকজন মানুষ একত্রে বসবাস করতে পারে। তেমনি `বুরুজুন' অর্থ `তারকার ঘর' বলতে মহাকাশে সৃষ্ট এমন একটি স্থানকে বুঝানো হয়েছে যেখানে অনেকগুলো তারকা বা নক্ষত্র একটি নির্দিষ্ট সীমার মধ্যে একত্রিত অবস্থায় থাকে। সুতরাং `বুরুজুনের' অর্থ `মহাকাশের অসংখ্য নক্ষত্র সমৃদ্ধ স্তর অর্থাৎ গ্যালাক্সি' হওয়াই স্বাভাবিক। আবার 'বুরুজ' শব্দটি যেহেতু বহুবচন, সুতরাং এর দ্বারা `মহাকাশের অসংখ্য গ্যালাক্সি সমৃদ্ধ স্তর অর্থাৎ গ্যালাক্সিগুচ্ছ' হওয়াই যুক্তিসংগত।)
(15:16)=And We have indeed made the galaxies in the space (1rst) and have adorned it for the beholders.

সূরা ফুরক্বান- (25.Al-Furqan // The Criterion)-আয়াত নং-৬১
(২৫ : ৬১) অর্থ- কত মহান তিনি যিনি আকাশে (১ম) স্থাপন বা পরিগঠন করেছেন ‘বুরুজ’ অর্থাৎ ‘তারকার ঘরসমূহ বা গ্যালাক্সিসমূহ’ এবং তাতে স্থাপন বা পরিগঠন করেছেন প্রদীপ (সূর্য) ও জ্যোতির্ময় চন্দ্র।
(25 : 61) Most Blessed is He Who made galaxies in the space (1rst) and placed therein a lamp and a shinning moon.

সূরা সাফ্ফাত- (37.As-Saaffat // Drawn Up In Ranks) -আয়াত নং-৬
(৩৭ : ০৬) অর্থ- আমরা (আল্লাহ-সম্মান-সূচক) দুনিয়ার (নিকটবর্তী) আকাশকে গ্রহাদির অলংকারে সজ্জিত করেছি।
(37 : 06) And undoubtedly, We adorned the nearer space of the universe with the adornment of the planets.

সূরা মুমিন- (40.Al-Ghafir // The Forgiver) -আয়াত নং-৬৪
(৪০ : ৬৪) অর্থ- আল্লাহই তোমাদের জন্য পৃথিবীকে করেছেন বাসোপযোগী এবং আকাশকে (১ম) করেছেন ছাদ।
(40 : 64) Allah is He who made the earth for you a resting place and the space (1rst) as a roof and shaped you, then made your shapes nice and provided you with good things This is Allah your Lord. So blessed is Allah, the Lord of the entire world.

সূরা রহমান- (55.Ar-Rahman // The Beneficent) -আয়াত- ৭, ৮ ও ১০
(৫৫ : ০৭) অর্থ- তিনি আকাশকে (১ম) করেছেন সমুন্নত এবং স্থাপন করেছেন মানদন্ডে (মাত্রা বা ডাইমেনশনে)
(55 : 07) And Allah has elevated the space(1rst) and set it with the unit of (dimention) metrical measure.
(৫৫ : ০৮) অর্থ- যেন তোমরা ভারসাম্য লংঘন না কর।
(55 : 08) That you may not transgress in the balance.
(৫৫ : ১০) অর্থ- তিনি পৃথিবীকে স্থাপন করেছেন সৃষ্ট জীবের জন্য।
(55 : 10) And the earth, He has laid for the living creatures.

সূরা ওয়াকিয়া- (56.Al-Waqia // The Event) -আয়াত নং-৭৫
(৫৬ : ৭৫) অর্থ- আমি শপথ করছি নক্ষত্ররাজির পতিত হওয়ার স্থানের (ব্ল্যাকহোল)।
{ মাওয়াকিয়ুন=(অর্থ)-পতিত হওয়ার স্থান -(কোরআনের অভিধান--৩৪০পৃষ্ঠা--মুনির উদ্দীন আহমদ) }
(56 : 75) Then I swear by the places where the stars are fallen down.

সূরা মূল্ক-(67.Al-Mulk // The Sovereignty) -আয়াত নং-৫
(৬৭ : ০৫) অর্থ- আমি দুনিয়ার (নিকটবর্তী) আকাশকে (১ম) সুশোভিত করলাম প্রদীপমালা (নক্ষত্রপুঞ্জ বা গ্যালাক্সি) দ্বারা এবং----------
(67 : 05) And undoubtedly, We adorned the nearer space (1rst) of the universe with rows of lamps (constellation or galaxy), and made them things to beat devils, and prepared for them the torment of blazing fire.

সূরা নাযিয়াত- (79.An-Naziat // Those Who Drag Forth) -আয়াত-২৯
(৭৯ : ২৯) অর্থ- তিনি রাত্রিকে করেছেন অন্ধকারাচ্ছন্ন ও প্রকাশ করেছেন সূর্যালোক,
(79 : 29) And He has made its night dark and display bright sunshine.

সূরা তাকবীর- (81.At-Takwir // The Overthrowing) -আয়াত নং-১ ও ২
(৮১ : ০১) অর্থ- সূর্য যখন নিষ্প্রভ হবে
(81 : 01) When the sun will be dim,
(৮১ : ০২) অর্থ- এবং যখন নক্ষত্ররাজি স্তিমিত বা জ্যোতিহীন হবে। (শ্বেতবামুন, নিউট্রন তারকা ইত্যাদি)
(81 : 02) And when the stars will be lusterless,

সূরা বুরুজ- (85.Al-Burooj // The Mansions Of The Stars) -আয়াত নং-১
(৮৫ : ০১) অর্থ- শপথ ‘বুরুজের’ অর্থাৎ ‘তারকার ঘরসমূহের বা গ্যালাক্সিসমূহের’ অধিকারী আকাশের (১ম)।
(85 : 01) I swear by the space (1rst), having the galaxies.

সূরা তারিক- (86.At-Tariq // The Morning Star)-আয়াত নং-২
(৮৬ : ০২) অর্থ- তুমি কি জান রাত্রিতে যা আবির্ভূত হয় তা কি ?
(86 : 02) And have you known anything, what the night comer is?
(৮৬ : ০৩) অর্থ- তা উজ্জল নক্ষত্র।
(86 : 03) The bright shining star.

বিজ্ঞান-
(‘কৃষ্ণগহ্বর এবং শিশুমহাবিশ্ব ও অন্যান্য রচনা”--কোন কোন তারকা এত ক্ষুদ্র হয়ে যাবে যে, তাদের মহাকর্ষীয় ক্ষেত্রগুলি আলোককে বাঁকিয়ে এমন জায়গায় নিয়ে অসবে যে, সেই আলোক তারকাতেই ফিরে আসবে। এই তারকাগুলি হয়ে দাঁড়াবে কৃষ্ণগহ্বর। বেশ কিছু সংখ্যক অধিকতর ক্ষুদ্র কৃষ্ণগহ্বর হয়ত এই মহাবিশ্বে ছড়িয়ে আছে। এগুলি তারকা চুপসে গিয়ে সৃষ্টি হয়নি; হয়েছে উত্তপ্ত ঘন মাধ্যমের অত্যন্ত উচ্চচাপগ্রস্ত অঞ্চল চুপসে যাওয়াতে। কোয়ান্টাম ক্রিয়া সাপেক্ষে এই ‘আদিম কৃষ্ণগহ্বর’ গুলির বৃহত্তম গুরুত্ব রয়েছে।)
“দৈনিক ইনকিলাব’ পত্রিকায়” গত ১৬/৫/১৯৯৮ ইং তারিখে “পৃথিবী পাশে বিরাট ব্ল্যাকহোল-এর সন্ধান লাভ” এবং গত ২০/৬/১৯৯৮ ইং তারিখে “৩৭০০ আলোকবর্ষ বিস্তৃত ধূলি চাকতি আবিষ্কৃত” শিরোনামে:- হাবল মহাশুন্য টেলিস্কোপ থেকে প্রেরিত ছবি সহ ‘ব্ল্যাকহোল’ আবিষ্কারের বিষয়ে বিস্ময়কর তথ্য-প্রমাণ সম্বলিত সংবাদ ছাঁপা হয়। (আমার 'আল-কোরআনে ব্ল্যাকহোল' লেখাটি পড়ে নিলে বিস্তারিত জানতে পারবেন।)

আলোচনা-
সৃষ্টিকালীন ষষ্ঠ দিনের সমাপ্তির পর থেকে আল্লাহর বেঁধে দেয়া (৫৭:৭) চারটি ডাইমেনশন বা মাত্রার নিয়ন্ত্রিত ছকে (স্থানের তিনটি + কালের একটি মাত্রা) নিকটতম অর্থাৎ প্রথম আসমানের মধ্যে অবস্থিত স্তরগুলো, এদের প্রত্যেকটির মধ্যকার উপযুক্ত আসমানী উপাদানের বৈশিষ্ট্য ও পরিমাণ অনুসারে বিভিন্ন ধরনের প্রক্রিয়ার মধ্য দিয়ে প্রয়োজন অনুযায়ী পরিগঠিত হচ্ছে এবং এক একটি স্তর ও মহাস্তরে সজ্জিত হয়ে চলেছে, যেমন- (৩৭:৬) = গ্রহ ও উপগ্রহ, (৮৬:২,৩) = নক্ষত্র, (৮১:২)= শ্বেতবামুন ও নিউট্রন তারকা, (৫৬:৭৫)= ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বর ইত্যাদি। এখন বিজ্ঞানীগণ মোট দশটি ডাইমেনশন বা মাত্রার কথা ব্যক্ত করছেন। তবে এর মধ্যে চারটি ডাইমেনশনের কারণেই যে এই দৃশ্যমান জগতের জড় ও অজড় সবকিছু এবং আমরা আকৃতি লাভ করেছি এবং জন্ম-মৃত্যু, ক্ষুধা-তৃষ্ণা, সৃষ্টি, ক্ষয়, ধ্বংস, রোগ-ব্যাধি, সুখ-দুঃখ, প্রেম-ভালবাসা ইত্যাদির ছকে বাঁধা পরেছি, তা আজ প্রতিষ্ঠিত একটি বৈজ্ঞানিক তথ্য। বিজ্ঞানীগণ বাকি যে ডাইমেনশনগুলো নিয়ে অনুভব ও চিন্তা ভাবনা করছেন সেগুলো অথবা আরও অধিক মাত্রার ছকেই হয়ত আল্লাহতায়ালা বাকী ছয়টি আসমানকে সাজিয়ে রেখেছেন। আল্লাহর ইচ্ছা ব্যতীত তাঁর বেঁধে দেয়া এই মাত্রাগত (৫৫:৮) ভারসাম্য কোথাও এক চুল পরিমাণও লঙ্ঘিত হতে পারে না। এইভাবে ধীরে ধীরে আল্লাহর ইচ্ছায় সূর্য, চন্দ্র, গ্রহ, উপগ্রহ এবং বায়ুমন্ডলের স্তর সমূহ পরিগঠন করে স্ব-স্ব স্থানে প্রয়োজনমত (৭১:১৬) স্থাপন করা হয় এবং আমাদের কল্যাণে (১৪:৩০) অবিরাম একই নিয়মের অনুবর্তী করে পৃথিবীতে (৭৯:২৯, ৩০) অন্ধকারাচ্ছন্ন রাত্রি ও আলোকিত দিবসের প্রকাশ ঘটানো হয়। ফলে ধীরে ধীরে পৃথিবীতে (৫৫:১০) জীবন সৃষ্টি ও (৪০:৬৪) প্রতিপালনের জন্য উপযুক্ত পরিবেশ গড়ে উঠে।

আল-কোরআন (Al-Quran)-
সূরা হা মীম আস সিজ্দা- (41.Fussilat // Explained In Detail)-অয়াত নং-৯
(৪১ : ০৯) অর্থ:- তিনি তো জগৎসমূহের প্রতিপালক।
(41 : 9) Say you, 'Do you indeed disbelieve in Him who made the earth in two days? And do you set up equals to Him' That is the Lord of the entire universes.

সূরা জ্যাছিয়া- (45.Al-Jathiya // Crouching) -আয়াত নং-৩৬
(৪৫ : ৩৬) অর্থ- প্রশংসা আল্লাহরই যিনি আকাশমন্ডলীর প্রতিপালক ও পৃথিবীর প্রতিপালক, জগৎসমূহের প্রতিপালক।
(45 : 36) All praise then to Allah, Who is the Protector of the spaces, the Protector of the earth and the Protector of the worlds.

সূরা তাকবীর- (81.At-Takwir // The Overthrowing) -আয়াত নং-১৫ ও ১৬
(৮১ : ১৫) অর্থ- আমি শপথ করি গোপন হয়ে যাওয়া নক্ষত্রের।
{ খান্নাছুন =(অর্থ)- যেসব তারকা গোপন হয়ে যায় -- পৃষ্ঠা-১৮৪--“কোরআনের অভিধান” মুনির উদ্দীন আহমদ }
(81 : 15) Then I swear by the hiding star;
(৮১ : ১৬) অর্থ- যা অদৃশ্য হয়ে প্রত্যাগমন করে।
(81 : 16) Which become invisible and then coming back.

আলোচনা-
(৪১:৯), (৪৫:৩৬) নং আয়াত থেকে বোঝা যায় জগৎসমূহের প্রতিপালক মহান আল্লাহতায়ালা ইহজগৎ, পরজগৎ, রূহানী জগৎ (ইল্লীন/সিজ্জীন) আধ্যাত্মিক জগৎ, বস্ত-জগৎ, দৃশ্য ও অদৃশ্য জগৎ ইত্যাদি সৃষ্টি করেছেন এবং প্রতিপালন করছেন। বর্তমানে বিজ্ঞানীগণ মনে করছেন যে, এই বস্তু-জগতের সমান্তরালে হয়ত প্রতিবস্তু জগতেরও অস্তিত্ব রয়েছে। (৫৬:৭৫ ও ৭৬) নং আয়াতে যেহেতু মহান আল্লাহপাক নক্ষত্রসমূহ পতিত হওয়ার স্থান অর্থাৎ ব্ল্যাকহোলের মত বৈশিষ্ট্য-সম্পন্ন স্থানকে নিয়ে মহাশপথ করছেন, সুতরাং অবশ্যই ‘আদিম’ কৃষ্ণগহ্বরগুলো অনেক আগেই সৃষ্টি হয়ে গেছে। তাছাড়া (৮১:১৪) ও (৮১:১৬)নং আয়াতে এমন কিছু নক্ষত্রের কথাও উল্লেখ করেছেন যেগুলো (৮১:১৪) গোপন হয়ে যায় অর্থাৎ ভরশুন্য হয়ে মিলিয়ে যায় এবং ‘অদৃশ্য হয়ে (৮১:১৬) প্রত্যাগমন করে’ অর্থাৎ অবশেষে ‘ব্ল্যাকহোলে পরিনত হয়ে বিপরীত কণিকা উৎসর্জনের মাধ্যমে এই মহাবিশ্বের অন্য কোন অঞ্চলে ফিরে আসছে এবং বস্তু জগতের সমান্তরালে হয়তবা প্রতিবস্তু জগৎ রূপে বিরাজ করছে’। সৃষ্টির আদিতে সৃষ্ট ‘আদিম’ ব্ল্যাকহোল এবং ‘নবগঠিত’ ব্ল্যাকহোল এই উভয় শ্রেণীর ব্ল্যাকহোলকেই প্রতিবস্তু-জগৎ সৃষ্টির কারখানা হিসেবে ধরে নেয়া যেতে পারে। বস্তু-জগতের সম্মিলিত শক্তি যতদিন পর্যন্ত প্রতিবস্তু জগতের উপর প্রাধান্য বিস্তার করবে, ততদিন পর্যন্ত প্রতিবস্তু-জগৎ একটি ক্ষুদ্র গন্ডির অন্তরালে বিরাজ করবে। তবে এমন এক সময় হয়তবা আসবে যখন প্রতিবস্তু-জগতের সম্মিলিত শক্তি বস্তু-জগতের উপর প্রাধান্য বিস্তার করবে। হতে পারে সময়টি অতি নিকটে বা দূরে। তবে আমার বিশ্বাস এরজন্য সর্ববিষয়ে সর্বশক্তিমান মহান আল্লাহতায়ালার মূহুর্তের ইচ্ছা বা ইশারাই যথেষ্ট।

সর্বোপরি একথাটি তো সত্য যে, “মহাবিশ্বের সৃষ্টি” সম্পর্কে অনেক প্রশ্নের সঠিক উত্তর এখনও পর্যন্ত খোদ বিজ্ঞানের পক্ষেও খুঁজে পাওয়া সম্ভব হয়ে উঠেনি। { ‘কৃষ্ণগহ্বর এবং শিশু-মহাবিশ্ব ও অন্যান্য রচনা’-অধ্যায়-৯ (মহাবিশ্বের উৎপত্তি)- থেকে সংগৃহিত এ সম্বপর্কে ‘স্টিফেন ডব্লু-হকিং’-এর প্রশ্নগুলো ও অভিমতটি তুলে ধরা হলো- (যদি অদ্বিতীয় এক কেতা বিধিই থাকে সেটা শুধুমাত্র এক কেতা সমীকরণ। সেই সমীকরণগুলোতে প্রাণসঞ্চার করে কে ? কে তা থেকে একটা মহাবিশ্ব সৃষ্টি করে, যে মহাবিশ্ব তারা পরিচালনা করতে পারে ? পরম ঐক্যবদ্ধ ত্বত্ত্ব কি এমনই শক্তিশালী যে সে নিজেই নিজের অস্তিত্ব সৃষ্টি করে ? যদিও বিজ্ঞান হয়তো মহাবিশ্ব কি করে সৃষ্টি হয়েছে সে সমস্যার সমাধান করতে পারে, কিন্তু এ প্রশ্নের উত্তর দিতে পারেনা; মহাবিশ্ব অস্তিমান হওয়ার ঝামেলা কেন নিয়েছে ? আমিও তার উত্তর জানিনা।)}

প্রশ্ন ব্যতিরেকে বিজ্ঞান সঠিক পথে এগোতে পারে না। এখন আমি যদি প্রশ্ন করি- সৃষ্টিকালীন আদি পর্যায়ে আমাদের এই বর্তমান পৃথিবীটা অতীত অবয়বে একটি নির্দিষ্ট স্থানে কেন্দ্রীয় মূল ভূমিকার সাথে অত্যন্ত নিবিড়ভাবে বা ওতপ্রোতভাবে জড়িত ছিল না কি ? তাহলে আমার এই দাবিটা কি কোন যুৎসই যুক্তিপ্রমাণ দ্বারা একেবারে অবাস্তব বলে উড়িয়ে দেয়া সম্ভব হবে ? আমার বিশ্বাস মহাবিশ্বের সৃষ্টিলগ্নে যে বিন্দুটিতে সর্বপ্রথম মৌল পদার্থ কণিকার উদ্ভব ঘটে, সেই বিন্দুবৎ স্থানটিকে পৃথিবী সৃষ্টির মৌলিক স্থান হিসেবে ধরে নেয়াই যুক্তিসংগত। তবে আদিকালে সৃষ্ট সেই আদিম বা শিশু-পৃথিবী এবং এখনকার আমাদের বাসযোগ্য এই পৃথিবীর চেহারা ও স্বভাবের মধ্যে নিশ্চয়ই বেশ খানিকটা পরিবর্তন ঘটে গেছে। যদি আমরা কখনও সেই সৃষ্টিকালীন অতীত শিশু-পৃথিবীর একটা ছবি যোগাড় করতে সক্ষমও হই, তথাপি তার সাথে আমাদের অনেক সাধের এই পৃথিবীর বর্তমান চেহারাটা মিলিয়ে নেয়া বড্ড কঠিন হয়ে পরবে। হয়তবা চেনাই যবে না। পৃথিবীটাকে ঘূরন্ত লাটিমের সাথে তুলনা করা যেতে পারে। লাটিম খেলার সময় যখন কোন লাটিমকে মুক্তভাবে ঘুরানো হয়, তখন তা কিন্তু একটা নির্দিষ্ট বিন্দুর উপর স্থির থেকে ঘুরতে পারে না। চক্রাকারে ঘুরতে ঘুরতে ধীরে ধীরে দূরে সরে যেতে থাকে। যখন অনেক দূরে সরে যায় এবং কত দূরে সরে গেল তা যদি প্রথম থেকে ঠিকমত লক্ষ্য করা সম্ভব না হয়, তবে সেই ঘূর্ণিপাকে বসে বসে ঘূর্ণন আরম্ভের প্রথম বিন্দুটিকে সঠিকভাবে খুঁজে বের করা বেশ কষ্টকর এবং মজারও বৈকি। সুতরাং সৌরমন্ডলের প্রধান আকর্ষন জীব তথা মনুষ্যবাসের উপযোগী এই ঘুরন্ত পৃথিবীটা বর্তমানে আামাদের গ্যালাক্সির একপ্রান্তে অতি ক্ষুদ্র অবয়বে পড়ে রইলেও একদা এই পৃথিবীটাই যে একটি নির্দিষ্ট স্থানে বিন্দুর আকারে জন্ম নিয়ে সৃষ্টিকালীন কেন্দ্রীয় মূল ভূমিকার সাথে জড়িত ছিলনা তা জোর গলায় বলা যায় কি ? সৃষ্টিকালীন প্রাথমিক পর্যায়ে মৌল পদার্থ কণিকা সৃষ্টির মধ্য দিয়ে সম্ভবত পৃথিবী সৃষ্টির ভিত্তি রচিত হয় এবং পরবর্তীতে বিভিন্ন পর্যায়ের মধ্য দিয়ে ধীরে ধীরে পৃথিবীকে সুসংগঠিত করে গড়ে তোলা হয়। অতঃপর সৃষ্টির আদিতে সৃষ্ট নির্দিষ্ট উপাদানসমূহ থেকে আল্লাহর আদেশে সপ্ত-আকাশমন্ডলীর বিভিন্ন স্তরসমূহ তথা গ্যালাক্সি, গ্যালাক্সিগুচ্ছ, ছায়াপথ, জলন্ত প্রদীপতুল্য সূর্য, জ্যোতির্ময় চন্দ্র এবং গ্রহ, উপগ্রহগুলো পরিগঠিত হতে থাকে। এগুলোকে আল্লাহতায়ালার ইচ্ছানুযায়ী নির্দিষ্ট হিসেবে স্ব-স্ব স্থানে প্রয়োজনমত স্থাপন করা হয় এবং নির্দিষ্ট হারে অক্ষ তির্যকতা সৃষ্টি করায় ভূপৃষ্ঠে ধীরে ধীরে জীব জগতের জন্য বাসযোগ্য পরিবেশ গড়ে উঠে। বর্তমানে পৃথিবী সৃষ্টির বিষয়ে ৪৫০ কোটি বছরের যে হিসেব দেখানো হয়, তা এই ভূপৃষ্ঠে বাসযোগ্য পরিবেশ রচনার জন্য যথেষ্ট সময় হতে পারে। কিন্তু একটা শিশু-পৃথিবী সৃষ্টি কোরে তাকে বর্তমান পৃথিবী রূপে গড়ে তুলবার জন্য যথেষ্ট সময় নয় বলেই মনে হয়। প্রায় ৫০০ কোটি বছর পূর্বে সূর্য গঠিত হয়েছে বলে বিজ্ঞানীগণ মনে করেন {“কালের সংক্ষিপ্ত ইতিহাস”-অধ্যায়-৮ (মহাবিশ্বের উৎপত্তি ও পরিণতি)- প্রায় পাঁচশ কোটি বছর আগে আমাদের সূর্য গঠিত হয়েছে। } সূর্য তার জ্বালানীর প্রায় অর্ধেকটা পুড়িয়ে ফেলেছে এবং আর প্রায় পাঁচশ কোটি বছর পরে শেষ পর্যন্ত সূর্যের পারমানবিক জ্বালানী ফুরিয়ে যাবে। {“কৃষ্ণগহ্বর এবং শিশু মহাবিণ্ব ও অন্যান্য রচনা”-অধ্যায়-১১- ( কৃষ্ণগহ্বর এবং শিশু মহাবিশ্বসমূহ)- শেষ পর্যন্ত কিন্তু সূর্যের পারমাণবিক জ্বালানী ফুরিয়ে যাবে। এ রকম ঘটনা পাঁচশ কোটি বছরের আগে হবে না। } এই জ্বলন্ত সূর্য পরিগঠনের পর থেকেই যে পৃথিবীতে বাসযোগ্য পরিবেশ রচনার বিষয়টি পূর্ণতা পেয়েছে তা অতি সহজেই বুঝে নেয়া যায়। কারণ পৃথিবীতে বাসযোগ্য পরিবেশ রচনা ও তা বজায় রাখার পিছনে যে কয়েকটি মূল শর্ত রয়েছে, তার মধ্যে সূর্যালোক একটি মুখ্য ভূমিকা পালন করে। আল-কোরআন ও বিজ্ঞানের আলোকে নিঃস্বার্থভাবে প্রচেষ্টা চালালে এসব রহস্যের মূল তথ্য ও তাৎপর্য অতি সহজেই উদঘাটন করা সম্ভব হবে। (সমাপ্ত)
১৪টি মন্তব্য ১৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×