somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

না, খবরদার! আত্মহত্যা নয়-

১৪ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


১/ আমার মনে হয় যারা আত্মহত্যা করে তারা পার্থিব প্রাপ্তিকেই সবার উপরে স্থান দেয়। কিন্তু সব মানুষের জীবনে এই পার্থিব প্রাপ্তির হিসেবটা যে সমান হতে পারেনা, তা তারা হয় জানে না, কিংবা জানলেও মেনে নিতে পারে না।
২/ বিশেষ করে যারা স্রষ্টাকে বিশ্বাস করেনা এবং তকদিরেও বিশ্বাসী নয়, তারা অতিমাত্রায় বাস্তববাদী মনোভাবের কারণে যে কোন অপ্রাপ্তিকে শুধুমাত্র নিজেদের অক্ষমতা হিসেবেই ধরে নেয়। এভাবে এক ধরনের হীনমন্যতা বোধ থেকে তাদের হৃদয়ে পুঞ্জিভূত ক্ষোভের সৃষ্টি হয়।
৩/ আর যারা পরকালে বিশ্বাস করেনা তারা পৃথিবীকেই সকল প্রাপ্তি ও অপ্রাপ্তির একমাত্র সম্বল মনে করে। ফলে অতি অল্পেই জীবনের ব্যর্থতাগুলোকে সহজভাবে গ্রহণ করার সামর্থ হারিয়ে ফেলে। আজ অবস্থা খুবই জটিল, সমস্যা সঙ্কুল ও দুঃখের হলেও মহান স্রষ্টার ইচ্ছায় কিছুদিন পরেই যে এই সমস্যা ও জটিলতা দূর হয়ে সুখের জীবন রচিত হতে পারে, সেই বিশ্বাসটুকুও তারা হারিয়ে বসে। এই ভাবাবেগ থেকেই এক সময় তারা মানসিকভাবে এমনই ভেঙে পড়ে যে জীবন ঘনিষ্ট কঠিন চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদের উপর থেকে আস্থা হারিয়ে ফেলে। অবশেষে আত্মহননের পথ বেছে নেয়াকেই মুক্তির একমাত্র উপায় হিসেবে চুড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলে।

হায়! তারা যদি ইসলামের শান্তির ছায়াতলে আশ্রয় পেত, তাহলে নিশ্চয় বোধহীনের মত নিজেদের উপরে এমন জুলুম এবং অন্যায় করতে পারত না।

আল-কোরআনে আল্লাহতায়ালা বলেন-
সূরা আন নিসা (মদীনায় অবতীর্ণ)
(০৪:২৯) অর্থ- হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদেরকে হত্যা (আত্মহত্যা বা একে অপরকে হত্যা) করো না। নিঃসন্দেহে আল্লাহতায়ালা তোমাদের প্রতি অত্যন্ত দয়ালু।
(০৪:৩০) অর্থ- আর যে কেউ এরূপ জুলুম এবং অন্যায় করবে, তাকে খুব শীঘ্রই আগুনে নিক্ষেপ করা হবে। এটা আল্লাহর পক্ষে খুবই সহজসাধ্য।
(০৪:৩১) অর্থ- যেগুলো সম্পর্কে তোমাদের নিষেধ করা হয়েছে যদি তোমরা সেসব বড় গোনাহ গুলো থেকে বেঁচে থাকতে পার। তবে আমি তোমাদের ক্রটি-বিচ্যুতিগুলো ক্ষমা করে দেব এবং সম্মান জনক স্থানে তোমাদের প্রবেশ করাব।

এ সম্পর্কে রাসূল (সাঃ) বলেন-
1) Sahih al-Bukhari- Funerals (Al-Janaa'iz)
Narrated Abu Huraira- The Prophet said, "He who commits suicide by throttling shall keep on throttling himself in the Hell Fire (forever) and he who commits suicide by stabbing himself shall keep on stabbing himself in the Hell-Fire."

2) Sahih al-Bukhari » Oaths and Vows
Narrated Thabit bin Ad-Dahhak- The Prophet said, "Whoever swears by a religion other than Islam, is, as he says; and whoever commits suicide with something, will be punished with the same thing in the (Hell) Fire; and cursing a believer is like murdering him; and whoever accuses a believer of disbelief, then it is as if he had killed him."

3) Sahih al-Bukhari » Funerals (Al-Janaa'iz)
Narrated Thabit bin Ad-Dahhak- The Prophet (p.b.u.h) said, "Whoever intentionally swears falsely by a religion other than Islam, then he is what he has said, (e.g. if he says, 'If such thing is not true then I am a Jew,' he is really a Jew). And whoever commits suicide with piece of iron will be punished with the same piece of iron in the Hell Fire." Narrated Jundab the Prophet said, "A man was inflicted with wounds and he committed suicide, and so Allah said: My slave has caused death on himself hurriedly, so I forbid Paradise for him."

এর পরেও কি একজন প্রকৃত মুসলিম আত্মহত্যার পথ বেছে নিতে পারেন?

না, কখনই না। যেহেতু আত্মহনন কিংবা অপরকে খুন করা হারাম অর্থাৎ নিষিদ্ধ এবং জন্ম-মৃত্যু মহান স্রষ্টার বেধে দেয়া চিরাচরিত নিয়ম। সুতরাং এই নিয়ম ভঙ্গ করে আত্মহত্যা করা একজন বিশ্বাসীর জন্য শোভা পায় না। পার্থিব সাময়িক যাতনা যতই কষ্টকর হোক না কেন, স্রষ্টার উপর থেকে বিশ্বাস ও ভরসা হারিয়ে তা থেকে মুক্তি পাবার জন্য নিজেই নিজেকে খুন করার সিদ্ধান্ত নেয়া একজন সত্যিকার মুসলিমের পক্ষে কখনই সম্ভব নয়। এরূপ সিদ্ধান্ত নেয়ার মানেই হলো আল্লাহতায়ালার উপরে অনাস্থা জ্ঞাপন করা। একালে সাময়িক শান্তি ও মুক্তির নেশায় আত্মহননের পথ বেছে নেয়ার অর্থই হলো নিজে্ই নিজেকে চরম অশান্তি ও দোজখের যন্ত্রণাদায়ক আযাবের মধ্যে অনন্তকালের জন্য নিক্ষেপ করা। আল্লাহতায়ালার বাণী ও রাসূলের (সাঃ) বক্তব্য অনুসারে যে আত্মহত্যা করে বা নিজেকে মেরে ফেলার জন্য অন্য কাউকে উদ্বুদ্ধ করে বা সাহায্য নেয়, সে কখনই প্রকৃত ইমানদার হতে পারে না এবং আল্লাহতায়ালা তার জন্য বেহেশ্তে প্রবেশের পথ বন্ধ করে দেন।।

সুতরাং ব্যর্থতা ও যাতনা যতই কঠিন হোক না কেন, ক্ষণকালীন পার্থিব তুচ্ছ স্বার্থের মোহে অধৈর্য হয়ে কাপুরুষের মত আত্মহত্যার পথ বেছে নেয়া মানেই নিজের কাছে নিজেই হেরে যাওয়া। শয়তানের প্ররোচনায় হার মেনে অমূল্য জীবনকে নষ্ট না কোরে বরং স্রষ্টার উপরে বিশ্বাস ও ভরসা কোরে বিপদ-আপদ ও সমস্যাদি মোকাবেলা করাই একজন বিশ্বাসী ও সাহসী মানুষের পরিচয় বহন করে। সুতরাং আসুন! সর্বাগ্রে স্রষ্টাকে এবং নিজেকে জানতে ও ভালবাসতে শিখি। তাহলে অন্য সকলকে অকৃত্রিমভাবে ভালবাসতে পারব এবং জীবন ও মৃত্যুকে জয় করা সম্ভব হবে। তখন কোন কষ্টকেই আর কষ্ট বলে মনে হবেনা। এরূপ নিরবিচ্ছিন্ন, সরল, শান্ত অথচ শক্ত অন্তরই পরম শান্তির ঠিকানা খুঁজে পায়।
সর্বশেষ এডিট : ১৪ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:৩৬
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×