somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সিক্রেট সোসাইটি (পর্দার আড়ালের বিশ্ব) - পর্ব-২

১১ ই সেপ্টেম্বর, ২০১১ বিকাল ৫:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রথম পর্ব

আমেরিকান সিক্রেট সোসাইটিগুলো ইতিহাস এবং তাদের সত্যিকার উদ্দেশ্য বা গন্তব্য অনুসন্ধান করা অন্যরকম এক চেলেঞ্জের কাজ। এক কথায় সিক্রেট সোসাইটি হলো সিক্রেট অর্থাৎ গোপনীয়তা এখানে অনেক বড় একটা বিষয়। এবং এর কার্যকলাপ এবং ব্যবহৃত চিহ্ন বা সিম্বলগুলো সহজে অনুমেয় নয়। বর্তমান বিশ্বে সিক্রেট সোসাইটিগুলোর উপর হাজারো বই, মিডিয়া রিপোর্ট এবং ইন্টারনেট সাইট আছে যারা অনুসন্ধান চালিয়ে যাচ্ছে সিক্রেট সোসাইটিগুলোর প্রকৃত ইতিহাস জানার জন্য। এটা এমন একটা ভিন্নধর্মী গবেষনার কাজ যেখানে ক্ষেত্রবিশেষে অনুমান নির্ভর কিছু বিষয়ে বিশ্বাস করতে হয় যুক্তিতর্ক পরিহার করে।



যদিও আমেরিকায় শত শত সিক্রেট সোসাইটি একটিভ আছে তবে এগুলোর মধ্যে অল্পসংখ্যক কয়েকটি সংগঠন আছে যাদের নাম বিগত কয়েক শতকজুড়ে বার বার আলোচনায় উঠে আসে। এগুলো হলো- Freemasons , Skull & Bones , Council on foreign relations , Trilateral Commission এবং সবচেয়ে গোপনীয় Bilderberg । কন্সপিরেসী থিওরীষ্ট (conspiracy theorist) ডেভিড আইক (David Icke ) এর মতে এইসব গ্রুপগুলো একটি নির্দিষ্ট এলিট গ্রুপ দ্বারা নিয়ন্ত্রীত হয়। সংগঠনগুলোর নিয়ন্ত্রন কাঠামো বা স্ট্রাকচার নিয়ন্ত্রীত হয় অল্পসংখ্যক কিছু মানুষ দ্বারা। এটা অনেকটা ওয়েব বা জালের মত যেখানে সংগঠনগুলো তাদের নির্ধারিত স্থানে অবস্থান করে। Illuminati - কিছু সংগঠন যারা ঐতিহাসিক ও আধুনিক এবং বাস্তব এবং কাল্পনিক উভয়ই। বর্তমানে আমরা চোখের সামনে যে বিশ্ব দেখছি, এর জন্য এই Illuminati বিগত শত শত বছর ধরে কাজ করে গেছে এবং ভবিষ্যতে কি ঘটবে সেটাও তাদের বর্তমান বা নিকট অতীত সিদ্ধান্ত বা কাজের উপর নির্ভর করছে।

বর্তমান বিশ্বে খুবই বিখ্যাত এবং অতি পরিচিত কিছু মুখ এই সিক্রেট সোসাইটিগুলোর সাথে জড়িত। লক্ষকরার বিষয় যে তাদের কর্মকান্ড বা ব্যবহৃত চিহ্ন বা সিম্বলগুলো মিশরীয় বা বেবিলন তথা প্রাচীন সময়কার ব্যবহৃত চিহ্ন বা সিম্বলগুলোর অনুরুপ। এটি একটি শক্ত হাতের অবাদ কারসাজি যা সেই সুদূর প্রাচীন কাল থেকে বর্তমান সময় পর্যন্ত চলে আসছে।

এটা নির্দিষ্ট করে বলা সম্ভব নয় যে কখন এই সিক্রেট সোসাইটি প্রথম সংগঠিত হয়। তবে সুমেরীয় সভ্যতার কীলকাকার ফলক (Sumerian cuneiform tablet) থেকে এটি অনুমান করা হয় যে খ্রিস্টপূর্ব পঁচিশ শত বছরে সিক্রেট সোসাইটি প্রথম আবিষ্কৃত হয়।



কিন্তু আমরা জানি মিশরের ফেরাউন হ্যাটসেপসাট ( Hatshepsut ) পনেরশ খ্রিস্টপূর্বাব্দে তৈরি এবং এই গ্রুপটাই আধুনিক সিক্রেট সোসাইটির সংজ্ঞা অনুসরণ করে। অর্থাৎ মিশরীয় সভ্যতার এলিটদের কার্যকলাপের সাথে বর্তমান সিক্রেট সোসাইটিগুলোর মিল পাওয়া যায়। তৎকালীন এলিটরা গোপনে কার্যসম্পাদন করতো এবং গোপন জ্ঞান রাখতো যা দিয়ে তারা সভ্যতাকে প্রভাবিত করতো। তারাই অন্যন্য সব নিদর্শন তৈরি করেছিলো যার অন্যতম হলো- মিসরের পিরামিড। যার স্থাপত্যশৈলী এবং খুটিনাটি বিষয় একবিংশ শতাব্দির বিজ্ঞানীদেরও অবাক করে। এছাড়াও পিরামিডের ভেতরের অনেক স্থানই মানুষ আজ পর্যন্ত আকিষ্কার করতে সক্ষম হয়নি।



এই আশ্চর্য নিদর্শনগুলো নির্মানে তারা এমন সব গোপন জ্ঞান ব্যবহার করেছিলো যা কখনই প্রাচীন কালের মানুষদের আয়ত্বে থাকার কথা নয়। তৎকালীল এলিট-রা এই তথ্য বা জ্ঞানগুলো পোপন রাখার রহস্য এই যে, এই জ্ঞান মানুষের ক্ষমতা বাড়িয়ে দিতে পারে এবং এই অভিপ্রায় কখনই এলিটদের ছিলো না।

খ্রিস্টাব্দ প্রথম সহস্রাব্দের শেষের দিকে ফরাসি সমর্থকরা (french crusaders) নয় সদস্যের ছোট একটি গ্রুপ সংগঠিত হয় Knights Templar নামে। তাদের অফিসিয়াল ব্যাখ্যা ছিলো - তীর্ধযাত্রীদের তাদের পুণ্যভূমি ভ্রমনে বাঁধা প্রদানের জন্যই গ্রুপটি সংগঠিত হয়েছে। তারা ফিলিস্তিনের জেরুসালেম পৌঁছায় এবং সেখানে নয় বছর অবস্থান করে। তারা সেখানে কিছু একটা অনুসন্ধান করছিল এবং মনে হচ্ছে তারা সেটি পেয়ে গেছে। এবং খুব দ্রুতই অবস্থার পরিবর্তন হতে থাকে। নয় সদস্যের ছোট গ্রুপটি ক্রমান্নয়ে ব্যাপক বিস্তৃতি লাভ করে। Knights Templar কি পেয়েছিলো তা রহস্যই থেকে যায়। ধরনা করা হয় এটি ছিলো Holy Grail (ডিশ, প্লেট, বা কাপ) যা খ্রীষ্ট তার সর্বশেষ নৈশভোজে ব্যবহার করেছিলেন এবং ক্রশবিদ্ধ খ্রীষ্টের ঝরে পড়া রক্ত এতে ধরে রাখা হয়েছিল।



ধারণা করা হয় Holy Grail ছিলো অলৌকিক ক্ষমতার অধিকারী। যা আয়ত্ব করে Knights Templar রাতারাতি ইউরোপের সবচেয়ে প্রভাবশালী সংগঠনে পরিনত হয়। এই সংগঠনে যোগদান করতে হলে সব সম্পদ তাদের হাতে তুলে দিতে হতো এবং তাদের মূল টার্গেট ছিলো ইউরোপের উচ্চবংশজাত পরিবারগুলো। Knights Templar পবিত্র এবং একই সময় তারা সংগ্রাম/ যুদ্ধবিগ্রহে জড়িয়ে পড়েছিলো। এজন্য তাদের প্রচুর অর্থের প্রয়োজন হতো। প্রায় দুশত বছর ধরে Knights Templar শত সহস্র বিত্তশালী ইউরোপীয় এলিটদের নিজের করে নেয়। সংগঠনটির প্রকৃত সদস্য সংখ্যা কত ছিলো তা নির্দিষ্ট করে জানা যায় না। তবে Knights Templar গোটা ইউরোপ রাজত্ব বা নিয়ন্ত্রণ কায়েম করেছিলো সর্ববৃহৎ প্রাইভেট/বেসরকারী ব্যাংকিং সিস্টেম নিয়ন্ত্রণের মাধ্যমে। তেরশ সাত খ্রিস্টাব্দে এসে Knights Templar কোণঠাসা হয়ে পড়ে। ফ্রান্সের রাজা পোপ পঞ্চম (pope clement the fifth ) কে রাজি করতে সামর্থ হয় যে Templar তাদের রক্ষাকর্তা নয় বরং তারা তাদের ধ্বংশ করে দিচ্ছে। এটা ছিল তৎকালীন ফ্রান্সের রাজার ইচ্ছে এবং তিনি নিজেই এই ষড়যন্ত্রের ফাঁদ তৈরি করেন। Knights Templar এর সর্বমোট ২৩ জন গ্র্যান্ড মাস্টার দায়িত্ব পালন করতে পেরেছিলেন। এবং সর্বশেষ গ্র্যান্ড মাস্টার Jacques de Molay কে ১৩১৪ সালে প্যারিসে আগ্নিদগ্ধ করে মৃত্যুদণ্ড দেওয়া হয়।



বেঁচে যাওয়া Templar রা ফ্রান্স ছেড়ে স্কটলেন্ড-এ পালিয়ে যায়। সেখানে তারা পুনরায় সংগঠিত হয়ে নতুন নামে আত্নপ্রকাশ করে- Scottish Rite Freemasonry। এটা বর্তমান বিশ্বের সবচেয়ে বড় সিক্রেট সোসাইটি। এভাবেই সিক্রেট সোসাইটি আমেরিকায় প্রবেশ করলো যার প্রভাব ছিলো সাঙ্ঘাতিক।

Templar-গন তাদের গোপন জ্ঞান নিয়ে আমেরিকায় আত্নপ্রকাশ ঘটায় নতুন সংগঠনের- Freemasonry। যদিও আধুনিক Freemasonry দাবি করে তাদের সাথে Knights Templar এর কোন সম্পর্ক নেই। ভয়-ভীতি, জল্পনা-কল্পনা, ফটকাবাজিতা, ষড়যন্ত্র ইত্যাদি দিক থেকে Freemasonry অদ্বিতীয়। Freemasonry ই হলো সকল গোপন তথ্য বা জ্ঞানের সংযোগক্ষেত্র যেই গোপন জ্ঞান তারা প্রাচীন যুগ থেকে শুরু করে বর্তমান সিক্রেট সোসাইটির মধ্যে ধারণ করে আছে। Freemason দের নিয়ে গবেষনা সাইটগুলোর মধ্যে www.GlobalFreemasonry.com অন্যতম। এই সাইটে Freemason দের নিয়ে চাঞ্চল্যকর সব তথ্য পাওয়া যাবে।

২৪ শে জুন ১৭১৭ সালে সংগঠনটির প্রথম পূর্ণাঙ্গ সভা অনুষ্ঠিত হয় লন্ডনে। উক্ত সভায় Freemasonry কে একটি একটি ভিন্নধর্মী সংগঠন হিসেবে দেখা যায়, যারা অবাদ তথ্য প্রবাহ নিয়ে আলোচনারত ছিলো। তৎকালীন সময়ে তারা এরূপ বহু আলোচনা সভার আয়োজন করতো যেখানে মানুষজন উপস্থিত হয়ে বিভিন্ন ইস্যুতে খোলামেলা আলোচনা করতে পারে। ১৭৩০ সালে Freemasonry আমেরিকায় তাদের কার্যক্রম শুরু করে এবং খুব দ্রুতই সেখানকার সম্ভ্রান্ত/ এলিট পরিবারগুলোকে সদস্য বানিয়ে নেয়। আমেরিকার স্বাধীনতার পক্ষে স্বাক্ষর করা ৫৬ জন এলিটের মধ্যে ৫০ জনই ছিল Freemasonry এর সদস্য। জর্জ ওয়াশিংটন প্রথম অভিষেক ছিলো (First inauguration of George Washington ) একটা Freemasonic অনুষ্ঠান।



এভাবেই আমেরিকান সিক্রেট সোসাইটি নতুন দেশ গঠনে তাদের গোপন জ্ঞান কাজে লাগায়। বাভেরিয়ান (Bavarian) Freemason Adam Weishaupt , 'Order of Illuminati ' নামে আরেকটি সিক্রেট সোসাইটির গঠন করেন। কয়েক বছরের মধ্যেই Illuminati গোটা ইউরোপ জুড়ে দুহাজারের বেশি এলিট সদস্য গ্রহণ করে। রাজনৈতিক পরিবর্তনের জন্যই সংগঠনটি গঠিত হলেও ইউরোপের শাষকদের কাছে এটা একটা ক্ষতিকর সংগঠন হিসেবে প্রতিয়মান হয়। এবং Illuminati প্রতিষ্ঠার আট বছর পরই ১৭৮৪ সালে এর কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। কার্যক্রম বন্ধ বললে ভুল হবে, এককথায় এটি পর্দার আড়ালে চলে যায়। Illuminati শুধু জড়িত ছিলো না বরং তারা ছিলো চালকের আসনে, যার কল্যানে আমরা আজ 'যুক্তরাষ্ট্র' দেখতে পাচ্ছি। Illuminati সম্পর্কে আরো বিস্তারিত জানা যাবে এই সাইটে www.illuminati-news.com এটি একটি গবেষনাধর্মী সাইট যেখানে Illuminati -কে একটি ছায়া-সরকার (The Shadow Government ) হিসেবে দেখানো হয়েছে।

Illuminati প্রতিক বা সিম্বল- পিরামিডের উপরভাগে খোলা চোখ (all seeing capstone) আমেরকিন সরকারের প্রতিক হিসেবেও ব্যবহার করা হতো। বিংশ শতাব্দির Illuminati-র অগ্রভাগের অন্যতম একজন ফ্রান্কলিন ডি. রুসভেন্ট (Franklin Delano Roosevelt ) ডলারের উপর একই সিম্বলের প্রচলন করে।




এই সিম্বলের উপর Annuit Coeptis এবং নিচে Novus Ordo Seclorum শব্দগুলো লিখা। অর্থাৎ নতুন ধর্মনিরপেক্ষতা/সেকুলারিজমের আগমনকে স্বাগত জানানো (Welcoming the Arrivals of the New Secular Order)।



Illuminati অন্যতম আরেকটি সিম্বল হলো জ্বলন্ত অগ্নিশিখা বা মশাল (Torch Light of the Flame)। বিশ্বের সবচেয়ে বিখ্যাত মশাল হলে নিউ ইয়র্কের স্টেচু অব লিভার্টি (Statue of Liberty), মার্কিনিরা একে স্বাধীনতার প্রতীক হিসেবে বিশ্বাস করে। এই ভাস্কর্য নিউ ইয়র্কে উপহার পাঠিয়েছিলো French Freemasons প্যারিস থেকে। কন্সপিরেসী থিওরীষ্টদের মতে এই জ্বলন্ত মশাল প্রকৃতপক্ষে আমেরিকান জনগনের স্বাধীনতা প্রকাশ করে না বরং এটি এমন একটি বার্তা বহন করে যে- 'দেখ আমরাই দৃষ্টপট পরিচালনা করছি, আমরাই সব নিয়ন্ত্রণ করছি, কিন্তু তোমরা কেউ দেখতো পাওনা।'
Statue of Liberty এবং Freemasonry কন্সপিরেসী নিয়ে এই সাইগুলোতে বিস্তারিত জানা যাবে। Click This Link , http://www.biblebelievers.org.au/mason7.htm




শুরুতেই বলেছিলাম সিক্রেট সোসাইটিগুলো অতি প্রাচীনকাল থেকেই সংগঠিত। প্রাচীন মিশরীয় সভ্যতার এলিটদের কার্যকলাপের সাথে বর্তমান সিক্রেট সোসাইটিগুলোর মিল পাওয়া যায় উভয়ের ব্যবহৃত প্রতীকগুলোর মাধ্যমে।



অর্থাৎ প্রায় আড়াই হাজার বছর আগের সেই মিশরীয় সভ্যতায় তৎকালীন এলিট-গন যেই সব চিহ্ন/প্রতীক/ সিম্বল ব্যবহার করতো তা নিকট অতীত বা বর্তমান সিক্রেট সোসাইটিগুলোর ব্যবহৃত চিহ্ন/প্রতীক/ সিম্বলের প্রতিচ্ছবি। অর্থাৎ এটি শতাব্দীর পর শতাব্দী একটি নিরবিচ্ছিন্ন অটুট সংযোগ রক্ষা করে বর্তমানে অনুমেয় সর্বক্ষতার গোপন কেন্দ্রবিন্দুতে অবস্থান করছে।

যদিও অফিসিয়াল Freemasonry দাবি করে তাদের সাথে Illuminati অথবা অন্য কোন সিক্রেট সোসাইটির কোনরুপ যোগসাজস নেই। কিছু কিছু দেশে Freemasonry গোপন কোন সংগঠন নয়। সেখানে তাদের অবস্থা অনেকটা গোপন জ্ঞান নিয়ে খোলামেলা কার্যক্রম চালিয়ে যাওয়ার মত।

(চলবে)


সর্বশেষ এডিট : ১১ ই সেপ্টেম্বর, ২০১১ রাত ৮:০২
২৬টি মন্তব্য ২০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

রাফসান দ্য ছোট ভাই এর এক আউডি গাড়ি আপনাদের হৃদয় অশান্ত কইরা ফেলল!

লিখেছেন ব্রাত্য রাইসু, ১৫ ই মে, ২০২৪ সকাল ১০:৫২

রাফসান দ্য ছোট ভাইয়ের প্রতি আপনাদের ঈর্ষার কোনো কারণ দেখি না।

আউডি গাড়ি কিনছে ইনফ্লুয়েন্সার হইয়া, তো তার বাবা ঋণখেলাপী কিনা এই লইয়া এখন আপনারা নিজেদের অক্ষমতারে জাস্টিফাই করতে নামছেন!

এই... ...বাকিটুকু পড়ুন

বাঁচতে হয় নিজের কাছে!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৫ ই মে, ২০২৪ সকাল ১১:২৮

চলুন নৈতিকতা বিষয়ক দুইটি সমস্যা তুলে ধরি। দুটিই গল্প। প্রথম গল্পটি দি প্যারবল অব দ্যা সাধু।  লিখেছেন বোয়েন ম্যাককয়। এটি প্রথম প্রকাশিত হয় হার্ভার্ড বিজনেস রিভিউ জার্নালের ১৯৮৩ সালের সেপ্টেম্বর-অক্টোবর সংখ্যায়। গল্পটা সংক্ষেপে... ...বাকিটুকু পড়ুন

আমার অন্যরকম আমি এবং কিছু মুক্তকথা

লিখেছেন জানা, ১৫ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:০৬



২০১৯, ডিসেম্বরের একটি লেখা যা ড্রাফটে ছিল এতদিন। নানা কারণে যা পোস্ট করা হয়নি। আজ হঠাৎ চোখে পড়ায় প্রকাশ করতে ইচ্ছে হলো। আমার এই ভিডিওটাও ঐ বছরের মাঝামাঝি সময়ের।... ...বাকিটুকু পড়ুন

নিউ ইয়র্কের পথে.... ২

লিখেছেন খায়রুল আহসান, ১৫ ই মে, ২০২৪ রাত ৯:০২


Almost at half distance, on flight CX830.

পূর্বের পর্ব এখানেঃ নিউ ইয়র্কের পথে.... ১

হংকং আন্তর্জাতিক বিমানবন্দরে প্লেন থেকে বোর্ডিং ব্রীজে নেমেই কানেক্টিং ফ্লাইট ধরার জন্য যাত্রীদের মাঝে নাভিশ্বাস উঠে গেল।... ...বাকিটুকু পড়ুন

সামুতে আপনার হিট কত?

লিখেছেন অপু তানভীর, ১৫ ই মে, ২০২৪ রাত ৯:০৩



প্রথমে মনে হল বর্তমান ব্লগাদের হিটের সংখ্যা নিয়ে একটা পোস্ট করা যাক । তারপর মনে পড়ল আমাদের ব্লগের পরিসংখ্যানবিদ ব্লগার আমি তুমি আমরা এমন পোস্ট আগেই দিয়ে দিয়েছেন ।... ...বাকিটুকু পড়ুন

×