somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মুজিব রহমান
সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

আসুন এদের (থা)পড়াই!

২৩ শে মে, ২০২০ দুপুর ১:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১। মার্কিন প্রেসিডেন্ট ডুনাল্ড ট্রাম্প বলেছেন, করোনাভাইরাসে সর্বোচ্চ আক্রান্ত হওয়া ও মৃত্যু তার জন্য সম্মানের। গবেষকগণ বলেছেন, ট্রাম্প যদি স্বাস্থ্য বিভাগের অনুরোধ শুনে আর মাত্র ৭ দিন আগে লকডাউন শুরু করতো তাহলেও অন্তত ৬০% আক্রান্ত ও মৃত্যু কম হতো। বিশ্বব্যাপী বর্ণ বিদ্বেষ, ধর্ম বিদ্বেষ ছড়িয়ে কোট কোটি মানুষের জীবন বিপন্ন করে দিয়েছেন। সব দায় অন্যের উপর চাপাতে তিনি সিদ্ধহস্ত। জলবায়ু, বিশ্বস্বাস্থ্য ইত্যাদি বিষয়ে তিনি অর্থ প্রদান বন্ধ করে দিচ্ছেন। এই অর্বাচিন, গাড়লটাকেই সবচেয়ে বেশি (থা)পড়ানো দরকার।ওখানে আক্রান্ত ১৬.৫ লক্ষ, মৃত্যু ১ লক্ষ।


২। ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো বলেছেন করোনাভাইরাস প্রতিরোধে তার কিছুই করার নেই। ব্রাজিলের মহাকাশ সংস্থার তথ্য থেকে দেখা গেছে যে, অ্যামাজনে বন উজাড়ের হার মাত্র এক বছরের মাথায় ৮৮% বৃদ্ধি পেয়েছে। আমাজন বনকে পৃথিবীর ফুসফুস বলতে তিনি অস্বীকার করেছেন। তিনি এই গ্রহকে বাঁচানোর উপায় হিসাবে মানুষকে একদিন পর পর মলত্যাগ করার পরামর্শ দিয়েছেন। এই শাখামৃগ, রামছাগল, গাধাটাকে অনবরত (থা)পড়ানো দরকার।ওখানে আক্রান্ত ৩.৩ লক্ষ, মৃত্যু ২১ হাজার।


৩। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরা করোনা থেকে বাঁচার জন্য গোমূত্র সেবন ও গোবরে স্নানকেই একমাত্র প্রতিশেধক হিসেবে চিহ্নিত করেছিলেন। গোধরায় মিথ্যা অজুহাত দিয়ে হাজার হাজার মুসলিমকে হত্যা করেছেন। নির্বাচনে জয়ী হওয়ার জন্য পাকিস্তানের সাথে যুদ্ধ বাধিয়েছেন। ভারতজুড়ে উগ্র হিন্দু জাতীয়তাবাদের উত্থান ঘটিয়ে সংখ্যালঘু মুসলিমদের জীবন বিপন্ন করে দিয়েছেন। এই অন্ধ হিংস্ত্র উগ্র মৌলবাদীটাকে সকাল-সন্ধ্যা (থা)পড়ানো দরকার। ওখানে আক্রান্ত ১.২৫ লক্ষ, মৃত্যু ৩.৭ হাজার।


৪। রাশিয়ার প্রেসিডেন্ট যেনো বুলেট আর পারমানবিক বোমা দিয়েই করোনাভাইরাস রোধ করতে চেয়েছিলেন। মানুষের অধিকারের টুটি চেপে ধরে মতপ্রকাশের স্বাধীনতাকে কবর দিয়ে রেখেছেন। বিশ্বব্যাপী যুদ্ধ বাধানোর জন্য রয়েছেন সক্রিয়। তিনিই রাশিয়ার বিরোধীদলীয় নেতা ও সাবেক উপ-প্রধানমন্ত্রী বোরিস নেমৎসভের হত্যাকারী। পুতিনের বিরুদ্ধে কথা বলার পরিণাম হল একের পর এক গুম হয়ে যাওয়া। কর্তৃত্ববাদী শাসনের চূড়ান্ত নজির হলেন তিনি। মানসিক বিকারগ্রস্থ এই বদ্ধ উন্মাদটাকে নিরন্তর (থা)পড়ানো দরকার।


৫। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নিজেও আক্রান্ত হয়েছিলেন। সরকারের টেস্টিং কিট না থাকার অভিযোগ উঠে। যুক্তরাজ্যের স্বাস্থ্যক্ষেত্রের যে এককেন্দ্রিক কাঠামো রয়েছে তা মেনে চলার জন্য প্রকোপ দীর্ঘায়িত হয়েছে। পরীক্ষা সীমিত করার কারণে ভাইরাসটি অনিয়ন্ত্রিতভাবে ছড়িয়ে পড়েছে। যদি পরীক্ষা করার সক্ষমতা না থাকে তাহলে মহামারি কোন পর্যায়ে আছে তা বোঝার উপায় থাকে না। ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যকে বিচ্ছিন্ন করতে ভূমিকা রেখেছেন আবার বিশ্বজুড়ে মার্কিন যুদ্ধবাদের সমর্থন যুগিয়েছেন। এই দালাল, লম্পটটাকে (থা)পড়ানো ছাড়া বিকল্প নেই। আক্রান্ত ২.৫৪ লক্ষ, মৃত্যু ৩৬ হাজার।

৬। ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যাঞ্চেজ, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এই চার পাণ্ডার বিরুদ্ধে একইসাথে অভিযোগ আনা যায়। এরা পুঁজিবাদকে সচল রাখতে গিয়ে সময়মতো করোনার বিরুদ্ধে সংগ্রামে নামেনি। বাজার সচল রাখতে গিয়ে, সচল রেখেছেন সংক্রমণ। তারা ধনির শ্রেণির স্বার্থ রক্ষা করতে গিয়ে নিজ দেশের এবং একই সাথে বিশ্বের দরিদ্র মানুষের বিরুদ্ধে দাঁড়িয়ে যান। পৃথিবীতে শান্তি ও মানবিক রাষ্ট্র প্রতিষ্ঠার বিরুদ্ধে এরা প্রভাবক হিসেবে কাজ করে। এই চার দেশে সম্মিলিত আক্রান্ত ৮.৭৩ লক্ষ এবং মৃত্যু প্রায় ১ লক্ষ। সম্মিলিত ব্যর্থতায় এদের চারজনকে একসাথেই (থা)পড়ানো দরকার।

৭। সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান এর ব্যর্থতা সীমাহীন। সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করিয়ে আবার তার পরিবারকে অর্থ দিয়ে কিনে নিয়েছেন। ইয়েমেনের উপর হঠকারী যুদ্ধ চাপিয়ে দিয়ে অসংখ্য নারী-শিশুকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরায়েলকে সমস্ত অপকর্মে সহযোগিতা করাই তার কাজ। মধ্যপ্রাচ্যজুড়ে অস্থিতিশীলতার অন্যতম কারিগর তিনি। সৌদি সরকারের ইরাক ও সিরিয়া-নীতির ব্যর্থতায় ওখানেও শান্তি প্রতিষ্ঠিত হয়নি। মূলত করোনা ব্যর্থতা ছাড়াও এসব কারণেই এই হঠকারী যুদ্ধবাজ, অবোধ, নষ্ট-ভ্রষ্টটাকে সীমাহীনভাবে (থা)পড়ানো দরকার। আক্রান্ত ৬৮ হাজার, মৃত্যু ৩৬৪।

৮। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান নিজ দেশে ভিন্নমতবালম্বিদের কঠোর শাসনে দাবিয়ে রাখতে পছন্দ করেন। মুক্তমনের মানুষদের কারণে অকারণে জেলে ঢুকিয়ে দিচ্ছেন। মতপ্রকাশের সুযোগ বন্ধ করে দিয়েছেন। গণপরিবহন ও ফ্লাইট সময় মতো বন্ধ না করে এবং নিয়ন্ত্রণ করতে না পারার কারণেই তুরস্কে ব্যাপকহারে করোনাভাইরাস ছড়িয়েছে। রাজধানী আঙ্কারায় নির্বাচনে হেরে গিয়ে উল্টো কারচুপির অভিযোগ এনে নির্বাচন বাতিল করার মতো ঘটনাও ঘটিয়েছেন। একে সারাদিনই (থা)পড়ানো দরকার। আক্রান্ত ১.৫৪ লক্ষ, মৃত্যু ৪.৩ হাজার।


৯। ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানির চেয়ে সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনেই ক্ষমতাধর। তবে সরকার প্রধান হিসেবে ব্যর্থতার দায় তারও। আয়াতুল্লাহকে কিছু বললে উল্টো আমাকেই (থা)পড়ানোর জন্য লোক পাঠিয়ে দিতে পারেন। খামেনে গত নির্বাচনের আগে ইরানের গার্ডিয়ান কাউন্সিল প্রায় অর্ধেক প্রার্থীকে অযোগ্য ঘোষণা করেছিলেন। কে প্রার্থী হবে আর না হবে তা নির্ধারণ করে দিলে আর নির্বাচনের কি থাকে। ইরাকের সাথে যুদ্ধ বাধানোর ফলে আজও মধ্যপ্রাচ্য ভূগছে। সময়মতো ধর্মীয় মাজারগুলো বন্ধ না করা এবং কোয়ারেন্টিন করাতে ব্যর্থতার কারণেই ওখানে এতো ভাইরাস ছড়িয়েছে। যৌথভাবেই তাদের (থা)পড়ানো দরকার। ওখানে আক্রান্ত ১.৩২ লক্ষ, মৃত্যু ৭.৩ হাজার।


১০। চীনা রাষ্ট্রপতি শি জিনপিং এর ব্যর্থতাতেই আজ করোনা আক্রান্ত পৃথিবীর করুণ দশা। শুরুতে তিনি গুরুত্ব দেননি। যারাই কথা বলতে চেয়েছেন তাদেরই গুম করে দিয়েছেন। আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমিয়ে বলার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। তিনি যদি বিষয়টি উপলব্ধি করে সতর্ক হতেন এবং আক্রান্তদের বিদেশে যাওয়া ঠেকাতে পারতেন তাহলে বিশ্বব্যাপী এভাবে ছড়াতো না। প্রেসিডেন্টের ক্ষমতায় থাকার নির্দিষ্ট মেয়াদের বিধান তুলে দেয়ার প্রস্তাব অনুমোদন করেছে চীনা কংগ্রেস। ফলে বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং এর 'আজীবন ক্ষমতায়' থাকার পথে কোন বাধা নাই। তীব্র কর্তৃত্ববাদী শাসন দীর্ঘমেয়াদে চীনের অতীতের দুঃসহ স্মৃতিকেই ফের উসকে দিতে পারে, সংকটে ফেলতে পারে পৃথিবীকে। তাকে চায়না পদ্ধতিতেই (থা)পড়ানো দরকার। ওখানে আক্রান্ত ৮৩ হাজার আক্রান্ত আর মৃত্যু ৪.৬ হাজার।

(থা)পড়াতে (থা)পড়াতে আপনি অবশ্যই ক্লান্ত হয়ে পড়েছেন। তাই আপাতত ক্ষান্ত দিলাম। বিশ্বজুড়ে (থা)পড়ানোর মতো অর্বাচিন স্বৈরশাসকের অভাব নেই। তাদেরতো শিক্ষা দেয়া দরকার। সক্রেটিসের স্কুল হলে ভাল হতো এখন অবশ্য নোয়াম চমস্কি, নোয়াহ হারারি আছেন। তাদের কাছেও পাঠানো যায়। আমাদের শিক্ষাজীবনে টিউশনী করার জন্য অনেক বন্ধুই বিজ্ঞাপন দিতেন- ‘পড়াইতে চাই!’ লিখে। দুষ্টু ছেলেরা ‘প’ এর আগে ‘থা’ লিখে দিতেন। হয়ে যেতো ‘থাপড়াইতে চাই’। পড়ানোর আগে যাতে কেউ ‘থা’ লিখে না দিতে পারেন তার জন্য (থা) দিয়ে আটকিয়ে দিয়েছি।


সর্বশেষ এডিট : ২৩ শে মে, ২০২০ দুপুর ১:৩৫
৯টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

হালহকিকত

লিখেছেন স্প্যানকড, ২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১২

ছবি নেট ।

মগজে বাস করে অস্পষ্ট কিছু শব্দ
কুয়াসায় ঢাকা ভোর
মাফলারে চায়ের সদ্য লেগে থাকা লালচে দাগ
দু:খ একদম কাছের
অনেকটা রক্তের সম্পর্কের আত্মীয় ।

প্রেম... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

×