somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মি. বিকেল
আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

আরবি-ফারসি বাদ দিলে বাংলা ভাষা হয়ে যাবে শ্রী-হীন

২৪ শে অক্টোবর, ২০২১ রাত ১২:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



সন্ধেবেলা আরামকেদারায় বসে খবরের কাগজে নজর বোলাচ্ছিলাম। এমন সময় সদর দরজা থেকে জোরালো আওয়াজ এলো, “কলমচি বাবু, বাড়ি আছো নাকি?” জবাবে বললাম, “হ্যাঁ, মামা, আসুন।”

অন্দরমহল থেকে চা-নাশতা এলো। আয়েশ করে চা-নাশতা খেতে খেতে জমে উঠল দুজনের আসর। কথায় কথায় বললাম, আচ্ছা, মামা, আপনি যে ওকালতি পেশার সঙ্গে যুক্ত, এর সঙ্গে জড়িয়ে আছে অনেক আরবি-ফারসি শব্দ। জানেন তো?
– তাই নাকি! যেমন?
– আদালত দিয়ে শুরু করি?
– মানে?
– মানে ‘আদালত’ আরবি। ‘শুরু’ও আরবি।
– আদালত আরবি, জানতাম। কিন্তু, শুরুটাও আরবি?
– আজ্ঞে হ্যাঁ। তারপর ধরুন, আপনি উকিল। ওকালতি আপনার পেশা। এখানে ‘উকিল’, ‘ওকালতি’ আরবি। আর ‘পেশা’টা ফারসি।
– জানতাম না তো!

– তারপর দেখুন, ‘মামলা’, ‘মোকদ্দমা’ দুটোই আরবি। এতে যারা আপনাদের সাহায্য নেয়, তাদের আপনারা বলেন মক্কেল। এই ‘মক্কেল’ও আরবি। ‘হাকিম’, ‘হুকুম’, ‘এজাহার’, ‘বয়ান’, ‘ফরমান’, ‘ফয়সালা’ এমনকি বিচারপতির ‘রায়’ পর্যন্ত আরবি। আচ্ছা, আসামি শব্দটা কোন ভাষা থেকে এসেছে বলুন তো?
– আসাম থেকে?
– নাহ্। ‘আসামি’ আরবি। এই আসামি বা সাক্ষীদের আপনারা তো জেরা বা সওয়াল করেন, ‘জেরা’ আর ‘সওয়াল’ও আরবি।
– আজব ব্যাপার তো!
– ‘আজব’টাও আরবি। আপনি যে ভিতরে আসার আগে সদর দরজায় দাঁড়িয়ে, ‘কলমচি বাবু, বাড়ি আছো নাকি’ বলে আওয়াজ দিয়েছিলেন। এখানে ‘আওয়াজ’ ফারসি। ‘সদর’ আরবি। ‘দরজা’ ফারসি। কলমচির ‘কলম’ আরবি, ‘চি’ তুর্কি। আর ‘বাবু’ হলো ফারসি।

– বেশ আজব ব্যাপার তো!
– এই ‘বেশ’টা ফারসি। ‘আজিব’ আরবি। আর আমি জবাব দিয়েছিলাম, হ্যাঁ মামা, আসুন। এখানে ‘জবাব’ আরবি, ‘মামা’ ফারসি। তারপর, আপনি এসে দেখলেন যে, আমি আরামকেদারায় বসে খবরকাগজে নজর বোলাচ্ছিলাম। এখানে ‘আরাম’ ও ‘কেদারা’ ফারসি এবং ‘খবর’, ‘কাগজ’ ও ‘নজর’ আরবি।
– তার মানে, আমরা রোজকার জীবনে যেসব কথা বলি, তার বেশিরভাগই আরবি, ফারসি?
– আলবত। এই ‘আলবত’টাও আরবি। এক্ষুনি আপনি যে বললেন, রোজকার জীবনে… বেশিরভাগই… এখানে ‘রোজকার’ ফারসি, বেশিভাগের ‘বেশি’টা ফারসি।

– কী মুশকিল! এতদিন জানতাম না তো!
– ‘মুশকিল’ আরবি হলেও শুধু শুধু মুশকিল হবে কেন! একটু অভিধান ঘাঁটলেই মুশকিল আসান হয়ে যাবে। তখন জানতে পারবেন ‘আসান’ও আরবি। আচ্ছা, মনে করে দেখুন তো, আপনি আসার পর অন্দরমহল থেকে চা-নাশতা পাঠানো হলো। এখানে ‘অন্দর’ ফারসি, ‘মহল’ আরবি। আর নাশতাটা?
– নিশ্চয়ই ফারসি।
– বিলকুল ঠিকই বলেছেন। ‘নাশতা’ ফারসি। দেখুন এই ‘বিলকুল’ হলো আরবি। আচ্ছা, এরপর আমরা আয়েশ করে নাশতা খেতে খেতে আসর জমিয়ে দিলাম। তাই না?

– তাই তো, এর মধ্যেও আরবি-ফারসি আছে নাকি?
– অবশ্যই আছে। আরবি-ফারসি বাদ দিলে বাংলা ভাষা সাবলীল গতিতে চলতেই পারবে না যে! দেখুন আরাম শব্দটা ফারসি, আগেই আমরা জেনেছি। এর জুড়ি যে ‘আয়েশ’, এটা আরবি। আসর জমানোর মধ্যে ‘আসর’ ও ‘জমা’ দুটোই আরবি। আরবিতে ‘আশর’ মানে দশ। দশজন মিলে যে মজলিস হয়, সেটাই হয়েছে আসর। এক্ষুনি যে ‘মজলিস’ বললাম, এটাও আরবি। ‘জলসা’, ‘মহফিল’ এগুলোও আরবি। অবশ্য কলকাতার বাবুরা মহফিলকে ‘মাইফেল’ (গানবাজনার আসর) বানিয়ে নিয়েছে!

– তার মানে, আরবি-ফারসি বাদ দিলে বাংলা অচল!
– তা আর বলতে! এই যে আপনি বললেন, মানে, এই ‘মানে’ শব্দটাও আরবি। বাদ দিলে বললেন তো! ‘বাদ’ও আরবি। বাদ না বলে ‘বাতিল’ বললে সেটাও আরবি। ‘রদ’ করলেও আরবি। আচ্ছা মামা, আমরা ফের আদালতের রাস্তায় ফিরে যাই চলুন। আসামিকে মাঝে মাঝে তো পুলিশের হেফাজতে রাখতে হয়। তারপর জামিন, খালাস ইত্যাদি থাকে। এখানে ‘হেফাজত’, ‘জামিন’, ‘খালাস’—তিনটিই আরবি। আর হ্যাঁ, ‘ফের’ ও ‘ফেরা’ আরবি এবং ‘রাস্তা’ ফারসি।

– ‘রাস্তা’য় ‘ফির’তে গেলেও আরবি-ফারসি!
– এখন তো দেখছি, আরবি-ফারসি ছাড়া কদম ফেলাই যাবে না!
– কী করে যাবে! ‘কদম’ শব্দটাও তো আরবি। আরেকটা চমকপ্রদ তথ্য শুনুন, আমরা এই যে কথায় কথায় বাঙালি, বাংলা ইত্যাদি বলছি, এর ‘বাংলা’ শব্দটাই তো ফারসি!
– সে কী! জানতাম না তো! বাংলা শব্দটাও ফারসি। কী আশ্চর্য!
– আচ্ছা, বাংলা ভাষায় এত বেশি এবং এমন সব অপরিহার্য আরবি-ফারসি শব্দের স্বচ্ছন্দ ব্যবহার থেকে কী বোঝা যায়? এটাই বোঝা যায় যে, বাংলা ভাষার পুষ্টিসাধন ও সৌন্দর্যায়নে বিদেশি ভাষার অনেক বেশি অবদান আছে।

– অনেক কিছু জানলাম, বাবা!
– ‘বাবা’ তুর্কি। ‘কাকা’ ফারসি। তাই তো বলছি: আমরা, মানে বাঙালিরা – জাতি-ধর্ম, সাক্ষর-নিরক্ষর নির্বিশেষে, হাজার হাজার আরবি-ফারসি শব্দ অহরহ ব্যবহার করছি (‘হাজার’ ফারসি)। এগুলো আমাদের মাতৃভাষাকে সমৃদ্ধ ও পুষ্ট করার পাশাপাশি মোলায়েমও করেছে (‘মোলায়েম’ ফারসি)। এসব শব্দকে আমরা বাংলা করেই নিয়েছি। আরবি-ফারসি বাদ দিলে বাংলা ভাষা হয়ে যাবে শ্রীহীন!
(এই লেখাটি সংগৃহিত)


- মেহেদি হাসান(Mehedi Hasan)
সর্বশেষ এডিট : ২৪ শে অক্টোবর, ২০২১ রাত ১২:০৬
১০টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×