somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জেনে নিন Mobile Specification সম্পর্কেঃ পর্ব -৪

০৫ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

What is 2G Network / ২জি নেটওয়ার্ক কি?

এটি হচ্ছে দ্বিতীয় প্রজন্মের তথ্য যোগাযোগ প্রযুক্তি। এটা CDMA & GSM প্রযুক্তি প্রবর্তন করে। GSM গ্রামীণফোন (জিপি) দ্বারা প্রথমবার আমাদের দেশে চালু হয়। দ্বিতীয় প্রজন্মে রয়েছে একই সাথে ভয়েস কল এবং data transferring ক্ষমতা। এটি ২য়, ৩য় ও ৪র্থ প্রজন্মের মধ্যে সবথেকে পুরানো। যদিও, এর data transferring ক্ষমতা অন্যান্য প্রজন্মের থেকে দুর্বল তথাপি, এটি এখনও আমাদের দেশের সর্বত্র সফলভাবে চলছে। ২য় প্রজন্মে ভয়েস কল ও প্যাকেট ডাটার মাধ্যমে (জিপিআরএস সর্বোচ্চ 40 থেকে 50 Kbps গতিতে ) / এজ (সর্বোচ্চ প্রায় 200 Kbps গতিতে) ইন্টারনেট ব্রাউজ করা সম্ভব। কিন্তু, এতে ভিডিও কল করা সম্ভব নয়।

What is 3G Network / ৩জি নেটওয়ার্ক কি?


এটা UMTS নেটওয়ার্কইং এর সাহায্যে(সকল ব্যান্ডের HSDPA এবং CDMA2000 সহ) ৩য় প্রজন্মের মোবাইল তথ্য যোগাযোগ প্রযুক্তি। এটি data transferring এর ক্ষেত্রে আরও বেশি দক্ষ এবং দ্রুত গতি সম্পন্ন(200kbps থেকে আরম্ভ করে বেশ কিছু Mbps পর্যন্ত)।3G নেটওয়ার্ক ভাল ভয়েস কল, ক্ষমতাশালী মোবাইল ব্রডব্যান্ড ইন্টারনেট, নিখুঁত ভিডিও স্ট্রিমিং, ভিডিও কল এবং স্ট্রিমিং মোবাইল টিভি ইত্যাদি করতে সক্ষম।

What is 4G Network / ৪জি নেটওয়ার্ক কি?


এটা সর্বশেষ ৪র্থ প্রজন্মের মোবাইল তথ্য যোগাযোগ প্রযুক্তি (LTE নেটওয়ার্ক সহকারে)।
মোবাইল ওয়াইম্যাক্স নেটওয়ার্কও এর মাঝে অন্তর্ভুক্ত। এর রয়েছে সর্বোচ্চ ডাটা ট্রান্সফারের ক্ষমতা (100Mbps এরও বেশি!)।
এটি বিশ্বের অনেক অংশে এখনও ব্যবহৃত হয় নি। এটা ভিডিও কনফারেন্স কল, হাইডেফিনিশন (এইচডি টিভি) এবং 3D টেলিভিশন স্ট্রিমিং, শক্তিশালী নেটওয়ার্ক ভিত্তিক গেমিং সেবা ইত্যাদি কাজ করতে সক্ষম।

What are GSM and CDMA / জিএসএম এবং সিডিএমএ কি?

জিএসএম এবং CDMA ২য় প্রজন্মের মোবাইল নেটওয়ার্কিং এর অধীনে দুই ধরনের মোবাইল নেটওয়ার্কিং প্রযুক্তি। জিএসএম নেটওয়ার্কে রয়েছে ভয়েস কলিং, জিপিআরএস মাধ্যমে (সর্বোচ্চ 40 থেকে 50 Kbps গতি সম্পন্ন) / এজ (সর্বোচ্চ প্রায় 200 Kbps গতি সম্পন্ন)ডাটা ট্রান্সফার এর ক্ষমতা। একইভাবে, CDMA তেও রয়েছে। শুধু অভ্যন্তরীণ প্রক্রিয়াকরণ কৌশল (multiplexing কৌশল, কনস্ট্যান্ট ও ভেরিয়েবল ব্যান্ডউইড্থ ইত্যাদির মত কিছু বিষয়) ভিন্ন।

What are UMTS and HSDPA / ইউএমটিএস এবং এইচএসডিপিএ কি?

UMTS (ইউনিভার্সাল মোবাইল টেলিযোগাযোগ সিস্টেম) জিএসএম প্রযুক্তি থেকে সংশোধিত এবং উন্নত যা তৃতীয় প্রজন্মের (3G) মোবাইল টেলিযোগাযোগ প্রযুক্তি এর অন্তর্ভুক্ত।এর রয়েছে জিএসএম এর তুলনায় অধিক ডেটা প্রসেসিং গতি (200 Kbps থেকে কয়েক এম বি পি এস এর অধিক) ।

HSDPA (হাই স্পিড ডাউনলিঙ্ক প্যাকেট এক্সেস) যা UMTS ও হাই স্পিড প্যাকেট অ্যাকসেস (HSPA) পরিবারে একটি শক্তিশালী তৃতীয় প্রজন্মের মোবাইল তথ্য যোগাযোগ প্রযুক্তি। এর ডাউনলিঙ্ক স্পিড 42.2 Mbps পর্যন্ত। পরবর্তীতে এর একটি সংস্করণ HSPA+ যা এর থেকেও ৭/৮ গুন শক্তিশালী গতি সম্পন্ন(340Mbps পর্যন্ত)।

What is LTE / এলটিই কি?


LTE (লং টার্ম ইভোলিউশন) অথবা 4 জি LTE একটি অত্যন্ত দ্রুত গতির বেতার তথ্য স্থানান্তর প্রযুক্তি (300Mbps পর্যন্ত) এবং যা মোবাইল / বেতার টেলিযোগাযোগ এর মধ্যে সর্বাধুনিক। এটি (এজ) জিএসএম ও HSPA প্রযুক্তি থেকে সংস্কৃত ও উন্নতিকৃত এবং বেতারের মাধ্যমে মাল্টি-কোর ডাটা স্থানান্তর করতে সক্ষম। LTE অন্যান্য সুবিধার মাঝে রয়েছে এর গতিশীলতা। রিসিভার বা ট্রান্সমিটার যখন উচ্চ গতিতে চলন্ত (500Km/hour পর্যন্ত), LTE তখনও পুরোপুরি কাজ করতে সক্ষম!

What is Processor or CPU / প্রসেসর বা সিপিইউ কি?


সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (CPU) বা প্রসেসর হল এমন ডেটা প্রসেসিং চিপ যা সকল এক্সিকিউটেবল প্রোগ্রাম এবং কমান্ড প্রসেস করে থাকে। সাধারণত এই শব্দটি কম্পিউটার থেকে পাওয়া কিন্তু আজকাল একটি প্রসেসর এ্যারোপ্লেন থেকে শুরু করে মোবাইল ফোনে কিংবা একটি ক্যালকুলেটর থেকে শুরু করে হাসপাতালের ইলেকট্রনিক ডিভাইসেও পাওয়া যায়। একটি বিশেষ ডিভাইসের উচ্চ ক্লক স্পিড সম্পন্ন একটি শক্তিশালী প্রসেসরে যেকোনো প্রোগ্রাম দ্রুত চালানো সম্ভব।

What are Dual-core, Quad-core and Octa-core / ডুয়াল কোর, কোয়াড কোর এবং অক্টা কোর কি?


এই নামগুলো দ্বারা আসলে মাল্টি কোর ডেটা প্রসেসিং ইউনিট সমূহকে বুঝানো হয়। একটি ডুয়াল কোর CPU আসলে একটি একক প্রসেসরের পরিবর্তে দুটি প্রসেসর সম্বলিত একটি চিপ। একটি একাধিক কোর প্রসেসর একযোগে দ্রুত কাজ করার জন্য তার কাজকে ২, ৪ বা আরো ভাগে বিভক্ত করে বিভিন্ন কোরের মধ্যে স্থাপন করতে পারে। মাল্টি কোর প্রসেসর multitasking জন্য অত্যন্ত চমৎকার। একটি ডুয়াল কোর প্রসেসরের ন্যায় একটি কোয়াড কোর এবং একটি অক্টা কোর প্রসেসরে যথাক্রমে ৪ এবং ৮ টি CPU রয়েছে। যত বেশি সিপিইউ পারফরমেন্স তত দ্রুত হয়ে থাকে।

What is Standby, Talk time and Music playback time / স্ট্যান্ডবাই, টক টাইম, মিউজিক প্লেব্যাক টাইম কি?

Standby time হচ্ছে সর্বমোট সময় যে, একটি মোবাইল সম্পূর্ণ ব্যাটারি চার্জ করার পর (যেকোন নেটওয়ার্কে কানেক্ট হয়ে;যেমন, রবি/জিপি) সর্বোচ্চ যতক্ষণ on থাকতে পারে; মোবাইলে কোন রকম কথা বলা বা অন্যান্য কাজ করা ছাড়া। তবে, নেটওয়ার্ক দুর্বল হলে অথবা, মোবাইল কোন চলন্ত যান এ থাকলে এই সময়ের হেরফের হতে পারে।

Talk time হচ্ছে সর্বমোট সময় যে, একটি মোবাইল সম্পূর্ণ ব্যাটারি চার্জ করার পর একটানা কথা বলে এর চার্জ সম্পূর্ণ নিঃশেষ করতে যত সময় লাগে।

Music playback time হচ্ছে, শুধুমাত্র মিউজিক/গান শুনে (ইয়ারফোন দিয়ে) সম্পূর্ণ ব্যাটারি নিঃশেষ করতে যত সময় লাগে। (ফোন functionality বন্ধ রেখে/ Flight Mode অবস্থায়)

What is Lithium ion Battery / লিথিয়াম আয়ন ব্যাটারী কি?


লিথিয়াম আয়ন ব্যাটারি (Li-ion/ LIB) হচ্ছে একটি উন্নতমানের rechargeable ব্যাটারি যেখানে, ব্যবহারের সময় লিথিয়াম আয়ন ঋণাত্মক থেকে ধনাত্মক পাতে প্রবাহিত হয়। এর Energy Density ভালো, Memory Effect এবং Charge loss কম। এটি অন্যান্য rechargeable ব্যাটারি যাদের Memory Effects রয়েছে(যেমন Ni-Cd এবং Ni-MH) তাদের থেকে দীর্ঘস্থায়ী এবং দীর্ঘ জীবন সম্পন্ন।

What is Lithium polymer (Li-Po) battery / লিথিয়াম পলিমার (লি-পো) ব্যাটারী কি?

এটি Lithium Ion ব্যাটারি এর একটি সংস্করণ। এর চার্জ ধারন ক্ষমতা এবং চার্জ ক্ষয় এর হার Lithium Ion ব্যাটারি এর প্রায় সমান। এর আসল পার্থক্য হচ্ছে, এটি ওজনে হালকা, আকারে ছোট, বিভিন্ন আকৃতির এবং সামান্য বেশি দীর্ঘ জীবন সম্পন্ন।

পর্ব -৩

৩টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×