somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামহোয়্যারের ব্লগার ও পোস্ট - কত প্রকার ও কি কি (সবিস্তারে বর্ননা - অবশ্যই দেখুন) B-)

০৩ রা নভেম্বর, ২০০৮ রাত ১১:৪১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


বিভিন্ন প্রকার ব্লগার:

১. নোটিশবোর্ড/Noticeboard: "নোটিশবোর্ড" এই ক্যাটাগরির একমাত্র ব্লগার। নোটিশবোর্ড হলো সামহোয়্যারের অফিসিয়াল ঘোষণাকারী। নোটিশবোর্ডকে যখনই অনলাইনে দেখা যায় বুঝে নিতে হবে অমার্জনীয় কোন ভুল বা তথ্যত্রুটির কারনে কোন ব্লগারের উপর নোটিশবোর্ডের কমেন্টের খড়গ নেমে আসতে যাচ্ছে অথবা আসতে যাচ্ছে ব্লগে কোন সাম্প্রতিক ঘটনার ওপর বা ব্লগের নতুন কোন ফিচার সংযোজন সংক্রান্ত পোস্ট। এছাড়াও বিভিন্ন ধর্মীয় ও সামাজিক উৎসব উপলক্ষে নোটিশবোর্ডের পক্ষ থেকে শুভেচ্ছামূলক পোস্ট দেয়া হয়। এই ব্লগারের (নাকি ব্লগাররা!) জন্য আমার দুঃখই হয়, ঈদ উপলক্ষে নোটিশবোর্ডের দেয়া পোস্টও ভেসে যায় মাইনাসের স্রোতে।

২. অভিজ্ঞ ব্লগার/সিনিয়র ব্লগার/বুইড়া ব্লগার: এই ব্লগাররা সামহোয়্যারের প্রাক্কাল থেকেই আছেন। নানান ব্লগীয় ঘটনা পর্যবেক্ষণে এদের মতামত গুরুত্ত্বপূর্ণ সাব্যস্ত হয় (বিশেষত ব্লগে কোন ক্যাতা লাগলে)। এদেরকে নিজের দলে দেখলে নবীস ব্লগাররা বুকে বল পান। এদের অনেকেই মাসে ৭-৮ টির বেশি পোস্ট দেন না। ব্লগে সিনিয়র ব্লগারদের কথায় কাজ হয় অনেক, যা অনেক সময় কোন জুনিয়র ব্লগার বললে হয় না। কেউ কেউ তাদের এই অভিজ্ঞতাকে জোড় খাটানোয় ব্যবহার করেন, যদিও তাদের সংখ্যা খুব কম। কথিত আছে, স্টিকি পোস্ট করার ক্ষেত্রে সিনিয়র ব্লগাররা প্রাধান্য পান বেশি - যদিও এর প্রমাণ পাইনি আমি। বলাই বাহুল্য এদের প্রায় সবারই আছে অসংখ্য হিট।

৩. নবীন ব্লগার/শিশু ব্লগার/"আইয়্যা পড়সি" ব্লগার: এই ব্লগারগণ সামহোয়্যারে নতুন। এদের অনেকেরই শুরুটা সামহোয়্যারকে শুভেচ্ছামূলক পোস্ট দিয়ে বা অন্যান্য ব্লগারদের দোয়া চেয়ে পোস্ট দিয়ে। অনেকে আবার ব্লগে এসেই একটা ক্যাতা লাগানোর জন্য বিতর্কিত কোন বিষয়ের উপর পোস্ট দেন, তবে সেই পরিকল্পনা বেশিরভাগ সময়ই ব্যাকফায়ার হয় মাইনাসের জোয়ারে ভেসে। নবীন ব্লগারদের কেউ কেউ আবার কোন পুরানো ব্লগারেরই নতুন খোলা নিক হয়ে থাকে। সামহোয়্যার সব ব্লগারই একসময় নবীন ব্লগার ছিলেন। তবে বলাই বাহুল্য, ব্লগের প্রথম দিককার নবীন ব্লগার আর এখনকার নবীন ব্লগারদের ব্লগের প্রাথমিক অভিজ্ঞতা এক নয়, বরং অনেকটাই ভিন্ন ও প্রতিকূল। ভালো পোস্ট দিয়েও অনেক সময়ই পর্যাপ্ত হিট থেকে বঞ্চিত হন নবীন ব্লগাররা।

৪. মোডারেটর ব্লগার: ব্লগের শান্তি, শৃঙ্খলা রক্ষার দায়িত্ব এদের হাতে। এদের অনেকেই ভাবগম্ভীর, কিন্তু অনেকেই আবার অনেক উচ্ছল ও হাসিখুশি মনের মানুষ। ব্লগে কোন সমস্যায় পড়লে প্রায়ই এদের কাছ থেকে সাহায্য পাওয়া যায়।(আর কিছু কমুনা, ভুই পাই! /:) )

৫. কমেন্টবাজ ব্লগার/আলসে ব্লগার/"লিখতে পারি না" ব্লগার: এই ব্লগাররা সামহোয়্যারের বিভিন্ন পোস্টে কমেন্ট দিয়ে বেড়ান সারাদিন। এটা করে তারা খুব মজা পান। এরা বছরে একটাও পোস্ট দেন কিনা সন্দেহ। তবে অনেকেই মাঝে মাঝে ১/২টি পোস্ট দিয়ে আমাদের হার্টফেইল করানোর জোগাড় করেন। "কেন পোস্ট লিখেন না" - এই প্রশ্নের নানা উত্তর এরা দেন। তবে সবচেয়ে জনপ্রিয়গুলো হলো - "কমেন্ট দিতে মজা লাগে" বা "কি লিখবো ভেবেই পাইনা"। এদের অনেকেই কোন সাহায্যের প্রয়োজন হলে বা কোন সমস্যায় পড়লে পোস্ট দেন।

৬. অফলাইন ব্লগার: এই ব্লগাররা অফলাইনে থেকে পোস্ট পড়তেই বেশি পছন্দ করেন। এদের কারো সামহোয়্যারে রেজিস্ট্রেশন আছে আবার কারো বা নেই। খুব ভালো বা চরম জঘন্য পোস্ট দেখলে এরা বাধ্য হয়ে লগইন করে কমেন্ট বা রেটিং দেন। অনেকেতো বলেই বসেন - "ভাই এই পোস্ট দেখে আর লগইন না করে পারলাম না" বা "ধুরো! এই পোস্টে মাইনাস দেয়ার জন্য লগইন করতে হলো"।

৭. স্বনামধন্য ব্লগার/আইকন ব্লগার: এই ব্লগাররা নিজের নামকে ধন্য করেছেন ও ব্লগে তাদের পোস্ট বা কমেন্টের বলে গড়ে তুলেছেন সম্পূর্ণ নিজস্ব এক পরিচিতি। এদের অনেকেই ছদ্মনামে লিখেন আবার অনেকেই লিখেন নিজের নামে।

৮. ক্যাতাবাজ ব্লগার/রসিক ব্লগার: সারাদিন ক্যাতা লাগানোয় ব্যস্ত বা লাগানোর প্রচেষ্টারত ব্লগাররাই ক্যাতাবাজ ব্লগার। এদের পোস্টগুলো মূলতঃ ফানপোস্ট হয়ে থাকে। বিভিন্ন ব্লগীয়, সামাজিক আর দৈনন্দিন ঘটনাই এদের পোস্টের মূল পুঁজি।

৯. লোল ব্লগার/লুল ব্লগার/লুইস ব্লগার: এই ব্লগাররা অবশ্যই পুরুষ ব্লগার। ব্লগের মেয়ে ব্লগারদেরকে ইমপ্রেস করতে এরা সদা তৎপর। সেজন্য তারা প্রায়ই কোন কবিতা/গদ্য লিখে কোন মেয়ে ব্লগারকে উৎসর্গ করেন বা কমেন্ট করতে গিয়ে নানান তৈল-চুপচুপে বাক্য লিখেন। অনেকে আবার ব্লগে কোন মেয়ের বিরুদ্ধে জুলুম হচ্ছে দেখে সহ্য না করতে পেরে সুপারম্যান টাইপের পোস্ট দেন। এদের জ্বালায় সামহোয়্যার হারিয়েছে তার বেশ কিছু মূল্যবান মেয়ে ব্লগারকে। এদের কর্মকান্ড দেখতে বেশ মজা লাগে।

১০. বিশেষজ্ঞ ব্লগার/বিজ্ঞ ব্লগার: এদের পোস্টগুলো গবেষণাধর্মী ধরনের হয়। সাধারণত সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় কোন নির্দিষ্ট বিষয়ে দীর্ঘ আলোচনামূলক পোস্ট হয় এগুলো। এ ধরনের স্টিকি পোস্ট হওয়ার ক্ষেত্রে প্রাধান্য পেয়ে থাকে।

১১. আষাঢ়ে ব্লগার/ভুয়া ব্লগার: এই ব্লগাররা নিজের জীবন সম্পর্কে বিভিন্ন মিথ্যা ও বানোয়াট ঘটনার বেসতি সাজিয়ে ব্লগে পোস্ট আকারে ছড়িয়ে দেন। আগে সামহোয়্যারে এ ধরনের ঘটনা সম্পর্কে সচেতনতা কম ছিলো। কিন্তু এখন ব্লগাররা অনেক সচেতন বিধায় এ ধরনের ঘটনা খুব সহজেই ধরা পড়ে এবং যথারীতি পোস্টদাতাকে কমেন্টের মাধ্যমে উত্তম-মধ্যম দেয়া হয়। অনেকে একাধিক নিকের সাহায্য নিয়ে এধরনের আষাঢ়ে গল্প প্রতিষ্ঠার প্রচেষ্টা চালান। অনেকে আবার নিতান্তই ফান হিসেবে এই ধরনের কাজ করে থাকেন।

১২. মাইগ্রেটেড ব্লগার: অন্য কোন বাংলা ব্লগ থেকে সামহোয়্যারে লিখতে এসেছেন এমন ব্লগার এরা। এদের কেউ আসেন ব্যান খেয়ে, কেউবা আসেন আগের ব্লগের কর্তৃপক্ষ বা ব্লগারদের আচরনে বিরক্ত হয়ে। সামহোয়্যারে নিজেদের মানিয়ে নিতে এদের কিছুটা সময় লাগে।

১৩. প্রবাসী ব্লগার/বিদেশী ব্লগার: এরা হচ্ছেন বাংলাদেশী ব্লগার যারা কর্মসূত্রে বা পড়াশোনার জন্য দেশের বাইরে অবস্থান করছেন। এদের পোস্টে দেশের প্রতি এদের অগাধ ভালোবাসা আর প্রবল টান ফুটে ওঠে। প্রবাসী ব্লগারদের অনেকে আবার ওপার বাংলার (পশ্চিমবঙ্গের)।

১৪. টেকি ব্লগার: কম্পিউটার, ইন্টারনেট প্রভৃতি বিষয়ে পোস্ট দিয়ে থাকেন টেকি ব্লগাররা। ব্লগে কারো পিসিতে ভাইরাস ধরলে বা কোন সমস্যা হলে ওনাদের খোঁজ পরে যায়। টেকি ব্লগারদের অনেকেই মাঝে মাঝেই বিভিন্ন নিজের স্বভাববিরুদ্ধ পোস্ট দেন।

১৫. নিস্তার নাই ব্লগার/"খাইসি তোরে" ব্লগার: এই ব্লগারদের কাজই হলো ভড়কে দেবার চেষ্টা করা। ব্লগে এদের পোস্ট, কমেন্টিং সবই প্রচন্ড আক্রমণাত্মক। কোন কোন ক্ষেত্রে মাত্রা ছাড়ানো।

১৬. কবি ব্লগার: এরা ব্লগের কবিকূলের সদস্য। এদের পোস্টে কবিতা পোস্টের সংখ্যাই বেশি তবে মাঝে মাঝে অন্যান্য কিছু বিষয়েও পোস্ট দিয়ে থাকেন। এদের অধিকাংশেরই পোস্ট আসে রাত ১২টার পরে। অনেক সুন্দর সুন্দর কবিতা আমরা পেয়ে থাকি আমাদের কবি ব্লগারদের কাছ থেকে।

১৭. রাজাকার ব্লগার/ছাগল ব্লগার/ছাগু ব্লগার: ব্লগের অধিকাংশ মানুষেরই চক্ষুশূল এরা। ব্লগে রাজাকারগিরী ফলানো, মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী পোস্ট ও কমেন্ট করা, মুক্তিযুদ্ধ বিষয়ক পোস্টে মাইনাস দেয়া, যেকোন বিষয়কে টেনেটুনে রাজাকারগিরী ফলানোর প্রচেষ্টা এদের নিত্ত-নৈমিত্তিক কাজ। কথায় কথায় এরা ইসলামকে বর্ম হিসেবে ব্যবহার করতে চায় আর নিস্ফল সব যুক্তি দেখায়। এসব ব্লগারদের অনেকেই আবার সাধারণ ব্লগারদের চোখে ধুলো দেবার জন্য ধারণ করেছে মুক্তিযুদ্ধের চেতনামূলক সব নিক।

১৮. মুক্তিযুদ্ধপন্থী ব্লগার: এই ব্লগারগণ ব্লগের রাজাকারদের বিরুদ্ধে সদা সোচ্চার ও তাদের রুখতে সদা প্রচেষ্ট। এদের হাত ধরে ব্লগ মুক্তিযুদ্ধ বিষয়ক অনেক সমৃদ্ধ সব পোস্ট পেয়েছে। রাজাকারদের বিরুদ্ধে ব্লগে তাদের আন্দোলনের দরুন সৃষ্ট অস্থিতিশীল পরিবেশের কারনে এদের কেউ কেউ অতীতে ব্যানও খেয়েছেন।

১৯. সেলিব্রিটি ব্লগার/তারকা ব্লগার: বাংলাদেশের শো-বিজ, টেলিভিশন, সিনেমা, নাটক, সাহিত্য প্রভৃতি জগতের সেলিব্রিটি বা তারকা ব্লগার এরা। কর্মব্যস্ততার দরুন এদের অনেকেই ব্লগকে খুব একটা সময়ই দিতে পারেন না। সেলিব্রিটি ব্লগারদের কেউ কেউ যুক্তি-তর্কে সাধারণ ব্লগারদের সাথে পেরে না উঠে ব্লগ ছাড়াতে বাধ্য হয়েছেন। কেউবা আবার "কমেন্ট মোডারেশন" অন করে রেখেছেন। সেলিব্রিটি ব্লগারদের পোস্টে হিটের অভাব হয় না।

২০. সৈয়দ বংশীয় ব্লগার: নামে "সৈয়দ" আছে ব্লগে এমন অনেকেই আছেন, কিন্তু সবাই সৈয়দ বংশীয় নন। এখানে মূলতঃ ব্লগার সৈয়দ আমিরুজ্জামান ও তাঁর অনুসারীদের কথা বলা হচ্ছে। "সৈয়দ বংশ" নামটি ব্লগারদের দেয়া। বিভিন্ন জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে (!) এরা পোস্ট দিয়ে থাকেন। ব্লগাররা এসব জনহীতকর পোস্ট দেখে বড়ই বিনোদিত হয়ে থাকেন :D

২১. বিজ্ঞাপণী ব্লগার: এ ধরনের ব্লগারদের কারো কারো নিজের একটি ওয়েবসাইট আছে। সেই ওয়েবসাইটের ভিসিট বাড়াতে তাঁরা সদা সচেষ্ট। বিভিন্ন পোস্টে কমেন্ট আকারে তাঁরা নিজের সাইটের লিংকটি ছেড়ে যান। আবার এদের কারো কারো আছে ইন্টারনেটে এ্যাড দেখে টাকা কামানোর জন্য জনপ্রিয় কিছু ওয়েবসাইটে এ্যাকাউন্ট। মাঝে মাঝেই পোস্ট দিয়ে বা কোন পোস্টে কমেন্ট করে তাঁরা তাদের এ্যাকাউন্টের "ইনভাইটেশন লিংকটি" রেখে যান। এভাবে তারা ব্লগারদেরকে তাদের ন্যায় টাকা কামানোর জন্য উৎসাহিত করেন ও একই সাথে নিজের আয় বৃদ্ধি সুনিশ্চিৎ করেন। তবে সেয়ানা পাবলিক এসবে প্ররোচিত হয় না।

২২. নাস্তিক ব্লগার: ঈশ্বরবাদে বিশ্বাস নেই এসব ব্লগারের। তাদের এ ধারণার পেছনে যুক্তিগুলো ও বৈজ্ঞানিক চিন্তাধারা তারা পোস্ট আকারে তুলে ধরেন। ব্লগে আস্তিক ও নাস্তিকবাদীদের মধ্যে প্রায়ই যুক্তিমূলক বিতর্ক লক্ষ্য করা যায়। বিতর্কগুলো নিরপেক্ষ ব্লগারদের কাছে খুব উপভোগ্য মনে হয়। তবে মাঝে মাঝে এসব বিতর্ক ঝগড়ার রূপ ধারণ করে যা ব্লগকে অশান্ত করে তোলে।

২৩. জেদি ব্লগার/একগুঁয়ে ব্লগার: এরা নিজে যেটা ঠিক বলে মনে করেন তার ওপরে কোন কথা শুনতে রাজি নন। এমনকি নিজের ধারণ ভুল প্রমাণ হলেও ঝগড়া চালিয়ে নিজেই ঠিক তা প্রমাণ করতে চান।

২৪. কপি-পেস্ট ব্লগার/নেটে পাইলাম ব্লগার: এরা বিভিন্ন ওয়েবসাইট, ম্যাগাজিন, জার্নাল থেকে লেখা কপি করে এনে পোস্ট দেন। কেউবা ইউটিউবের ভিডিওর লিংক দেন। কেউবা আবার পোস্ট করেন ফটোব্লগ। অনেক নতুন নতুন জিনিস যা সচরাচর আমাদের চোখে পড়েনা তা এসব পোস্টের মাধ্যমে দৃষ্টিগোচর হয়।

২৫. সুশীল ব্লগার: এই ব্লগাররা সুশীল ধ্যান-ধারণার অনুসারী। ডিপ্লোম্যাসি এদের রক্তে বয়। ব্লগে এরা শান্ত-শিষ্ট, মার্জিত (!), শালীন ভাষায় বিভিন্ন জন-অগুরুত্ত্বপূর্ণ আর গুরুত্ত্বপূর্ণ বিষয়ে পোস্ট দিয়ে থাকেন। অনেক ধরনের সুশীল ব্লগে দেখা যায়। তন্মধ্যে:

১. এই ধরনের সুশীলরা ব্লগে রাজাকারী তৎপরতার বিরুদ্ধে চুপ থাকে । কিন্তু কেউ যখন রাজাকারদের বিরুদ্ধে কোন আন্দোলন বা গালি দেবার চেষ্টা করে তখন এরা গালাগালির বিরুদ্ধে পোস্ট দিয়ে ছাগুদের জ্বালানী শক্তি হিসেবে কাজ করে।

২. আরেক ধরনের সুশীল আছে যারা ব্লগের যাবতীয় ক্যাতার সময় চুপচাপ থাকে, কিন্তু সেই ক্যাতা যদি হয় কোন ছাগুকে নিয়ে তবে তারা সমতার কথা বলে, বলে সবাইকে কথা বলার সমান সুযোগ দেয়ার কথা।

৩. এই ধরনের সুশীল হলো প্রকৃত ডিপ্লোম্যাট সুশীল। এরা সর্বদা চুপচাপ থাকে আর ব্লগের ছাগু, মানুষ নির্বিশেষে সবার সাথে সুহৃদ সম্পর্ক বজায় রাখে।

এদের পোস্টে কমেন্ট করার আগে ওজূ করে গেলে ভালো হয়। কমেন্ট করার সময় অভিধান নিয়ে বসে দেখতে হয় কোন অশালীন শব্দ বলছি কিনা। অতএব - "খুব খেয়াল করে......."

২৬. খুঁতখুঁতে ব্লগার: এইসব ব্লগারদের আপনি জীবনেও সন্তুষ্ট করতে পারবেন না। এরা পারলে যা বলেননি তারও খুঁত ধরবে। মাইনাস এদের দেয়া চাইই চাই।

২৭. সিরিয়াস ব্লগার/গম্ভীর ব্লগার: এরা ব্লগীয় জীবন নিয়ে খুব সিরিয়াস। কোন কিছুতেই এরা রসিকতা বা ফাজলামি খুঁজে পান না। বিভিন্ন ব্লগীয় ঘটনায় আবেগপূর্ণ হয়ে পোস্ট দিয়ে বসেন।

২৮. গালিবাজ ব্লগার: গালাগালি এদের রক্তে মিশে আছে। গালাগালি না করলে পেটের ভাত হজম হয় না। কি কমেন্ট, কি পোস্ট - সর্বত্রই এদের গালাগালি লক্ষণীয়।

২৯. দরদী ব্লগার/হাজী মুহসীন ব্লগার: এরা আপনার সাহায্যে এগিয়ে আসতে সর্বদা তৎপর। যেকোন ধরনের সমস্যায় পড়লে আপনাকে তারা সমাধান বাতলে দেবেন।

৩০. উদ্দ্যোগী ব্লগার: ব্লগে নানামুখী কর্মকান্ডের প্রথম উদ্দ্যোগটা এরাই নেন। ব্লগার্স মিটিং থেকে শুরু করে কারো জন্য সাহায্য সংগ্রহ, সবখানেই তাদের উপস্থিতি লক্ষণীয়। অধিকাংশ উদ্দ্যোগী ব্লগারই মূলতঃ সিনিয়র ব্লগার।

৩১. পোস্ট ডেলিভারি মেশিন: এদেরকে ব্লগার না বলে পোস্টদায়ক মেশিনই বলা ভালো। দিনে ৫/৬টা পোস্ট এদের কাছে কোন ব্যাপারই না। ওনারা দীর্ঘজীবি হউন।

৩২. ব্যাপারি ব্লগার/দালাল ব্লগার: এইসব ব্লগাররা সুযোগ পেলেই সামহোয়্যারে এসে অপর বাংলা ব্লগের গুণগাণ গাইতে থাকেন ও সামহোয়্যারের ব্লগারদের রীতিমতো বোঝানোর চেষ্টা করেন তারা বহুত শান্তিতে (!) আছেন। তারা সামহোয়্যারের ব্লগারদের অন্য ব্লগে টানার ব্যাপক প্রচেষ্টা চালান। এ কাজ করার জন্য তারা সামহোয়্যারের স্বাধীনতা আর মোডারেটরদের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলেন। এদের পোস্ট দেখা মাত্র অন্যান্য দালার ব্লগাররাও এসে সুরে সুর মেলাতে থাকে। এদের অধিকাংশই নিজ উদ্দ্যোগে বা খেয়ালখুশিতে এগুলো করেন। তবে এদের মধ্যে কিছু আছে যাদেরকে অন্য ব্লগ কর্তৃপক্ষই নিজ উদ্দ্যোগে পাঠান।

৩৩. অ্যাটেনশন সীকার / ঢঙ্গীলা / নেকু / "আহা মরি মরি" ব্লগার: এরা সাধারণত মেয়ে নিকে থাকে (অনেক সময় মেয়েও হয়)। এদের ন্যাকামির সীমা চূড়ান্ত পর্যায়ের। এদের পোস্টের বিষয়বস্তু সাধারণত হয়, "ছেলেরা কেন বন্ধুত্ব বোঝেনা?", "কেউ আমাকে বুঝলো না", "ছেলেরা শুধু আমার সাথে প্রেম করতে চায়" ইত্যাদি টাইপ। এদের কোনও পোস্ট ১০-১২ লাইনের বেশি হয়না। এসব ব্লগারের বিশেষত্ব হলো :

* এরা যাই লিখুক না কেনো, একগাদা লোল সমাজের বাসিন্দারা প্লাস দিয়ে আসবে।

* "তুমি আর আমি যেন আকাশেতে সারি সারি কচুগাছ" - টাইপ কবিতা পোস্ট করে এবং এখানে তৈল চুপচুপে উৎসাহমূলক কমেন্ট থাকে।

* এদের একটা পোস্টে সমগ্র লোল সমাজকে পাওয়া যাবে। কষ্ট করে অন্য কোথাও খোঁজা লাগে না ;)

৩৪. গৃহপালিত ব্লগার / হবু গৃহপালিত ব্লগার: এদের বেশির ভাগই কোন রকম লেখালেখির যোগ্যতা রাখে না তবুও নিয়মিত দিনে ২/৪টা করে পোস্ট প্রসব করতে থাকেন। এদের পোস্টে হেডিংটা থাকে বাংলা সিনেমা টাইপ । যেমন: "হঠাৎ সাবানটা হাত থেকে পরে গেল"

পোস্টের কথাবার্তা হয় অনেকটা এমনরূপ:

"........আজকে বিকালে লারেলাপ্পা কোম্পানির গামছা পড়ে গোসল করতে গেলাম, কেয়া বিউটি সোপ দিয়ে শরীর ঘষাঘষি শুরু করেছি, তখনই হঠাৎ সাবানটা হাত থেকে পরে গেল!.........."

বিভিন্ন প্রকার পোস্ট:

১. প্রথম পোস্ট / সামহয়ারকে ধন্যবাদ জ্ঞাপনকারী পোস্ট / "আইয়া পড়লাম" পোস্ট / আমি আইসি......পোস্ট: ব্লগারের প্রথম পোস্ট, এর মাধ্যমে সামহয়ারকে ধন্যবাদও জানানো হয়ে থাকে ব্লগে লেখার সুযোগদানের জন্য.....কোন কোন ক্ষেত্রে কর্তৃপক্ষকে উপযুক্ত তৈল মর্দনের মাধ্যমে প্রথম পাতায় এ্যাকসেস লাভ প্রক্রিয়া ত্বরান্বিত করার প্রচেষ্টাও চালানো হয়......

২. প্রথম পাতায় এ্যাকসেস লাভ পরবর্তী পোস্ট: প্রথম পাতায় এ্যাকসেস লাভের পরে করা পোস্ট....অনেকে এই পোস্টে কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন প্রথম পাতায় এ্যাকসেস প্রদানের জন্য, অপর ব্লগারদের কাছে দোয়া প্রার্থনা করেন.....কেউ আবার এই পোস্টে প্রথম পাতায় এ্যাকসেস লাভের পূর্বে লেখা পোস্ট আবারো প্রকাশ করেন.....

৩. সমস্যামূলক পোস্ট: সমাজ ও দেশের বিভিন্নসমস্যা তুলে ধরে এ পোস্টগুলো করা হয়ে থাকে....এসব পোস্টে মিশ্র কমেন্টিং ও রেটিং লক্ষ্য করি যায়....

৪. নীতিমূলক পোস্ট: বিভিন্ন অনুসরনীয় নীতি ও বাস্তব জীবনে তার প্রতিফলন ঘটানো সম্পর্কিত পোস্ট এগুলো.....

৫. আক্রমণাত্মক / ব্যাক্তিগত আক্রমণমূলক পোস্ট / খাইয়্যা ফালামু পোস্ট: ব্লগারের সাথে ব্লগারের কথা কাটাকাটির রেশ ধরে এ ধরনের পোস্টের জন্ম....

৬. চ্যালেন্জ জানানদায়ক পোস্ট: এক ব্লগারের অন্য ব্লগারকে বা কর্তৃপক্ষকে ওপেন চ্যালেন্জ জানিয়ে পোস্ট....

৭. ফানপোস্ট: চটুল, রসময়, স্যাটায়ার পূর্ণ পোস্ট....মাঝে মাঝে এসব পোস্টের মাধ্যমে বংশী বাজানো (বাঁশ মারা) বা গজাল মারা হয়, সেসব ক্ষেত্রে "ফানপোস্ট" কথাটা বর্ম হিসেবে ব্যবহার করা হয়......

৮. কৌতুক পোস্ট: বিভিন্ন কৌতুক, জোকস, চুটকলি, রম্য গল্প নিয়ে এই পোস্টগুলো হয়.....অধিকাংশ সময়ই কোন বইয়ে পড়া জোকস বা টেলিভিশন অনুষ্ঠানে দেখা জোকস হুবহু দেয়া হয়.....

৯. ১৮+ / প্রাপ্তবয়স্ক পোস্ট: প্রাপ্তবয়স্কদের জন্য গল্প, কবিতা বা জোকস...

১০. ধারাবাহিক পোস্ট: খন্ড খন্ড আকারে প্রকাশিত পোস্ট বা অনুসন্ধানী রিপোর্ট....পোস্টের হিট বাড়ানোর অব্যর্থ উপায়.....

১১. সাময়িক পোস্ট: অল্প সময়ের জন্য যে পোস্ট, সাধারণত কোন বিষয়ে সাহায্য চেয়ে করা হয়.....

১২. রিপোস্ট (Repost) / পুনরায় পোস্ট: একই পোস্ট পুনরায় প্রকাশ, মনে খায়েশ জাগা বা পূর্ববর্তী প্রকাশে সারা না পাওয়ার দরুন....

১৩. কপি-পেস্ট (Copy-Paste) পোস্ট: সংবাদপত্র, অন্য বাংলা ব্লগ, ওয়েবসাইট থেকে কপি করে পেস্ট করা পোস্ট। মাঝে মাঝে এসব পোস্ট অনুবাদ হিসেবেও পাওয়া যায়।

১৪. ক্যাতা পোস্ট / গন্ডগোল লাগানিয়া পোস্ট: বিতর্কিত বিষয় নিয়ে ইচ্ছাকৃতভাবে ক্যাতা বা গন্ডগোল লাগানোর উদ্দেশ্যে এ ধরনের পোস্ট করা হয়ে থাকে....

১৫. উস্কানীমূলক পোস্ট: আসেন আমারে গালি দেন, সাহস থাকলে আয় - এসে কমেন্ট কর প্রভৃতি পোস্ট।

১৬. পাল্টা পোস্ট / যুক্তিখন্ডন: পোস্টের জবাবে পোস্ট।

১৭. প্রতিবাদী পোস্ট: প্রথম পাতা থেকে পোস্ট অপসারন, "হ্যায় আমারে ব্লক দিলো ক্যান", "আমার কমেন্ট মুছলো ক্যান" প্রভৃতি ক্ষেত্রে প্রকাশিত হয়.....

১৮. আপন কীর্তি / কান্ডমূলকপোস্ট: আমি এই ছবিগুলো তুলেছি, আমার তোলা কিছু ছবি, আমার করা গ্রাফিক্সের কাজ প্রভৃতি.....

১৯. ছদ্মবেশী পোস্ট: অমুক নেতা মুক্তি পাইলেন, অমুকে জামিনে ছাড়া পাইসেন টাইপের পোস্ট....আসলে সহানুভূতি আদায়ের প্রচেষ্টা.....

২০. নিন্দামূলক পোস্ট: কোন সামাজিক, জাতীয় বা ব্লগীয় বিষয়ে নিন্দাজ্ঞাপন করে পোস্ট....

২১. নেটে পাইলাম পোস্ট: নেট থেকে পাওয়া নানা গুরুত্বপূর্ণ ও অগুরুত্বপূর্ণ জিনিস নিয়ে পোস্ট....

২২. রিডাইরেক্ট (Redirect) পোস্ট / অমুকে অমুক পোস্ট লিখেছে পোস্ট / পোস্টের ভিতরে পোস্ট: আরেকজন কি পোস্ট দিয়েছে তার লিন্ক দেয়া....অনেক ব্যান খাওয়া পাবলিকও এভাবে নতুন নিক দিয়ে ব্যান খাওয়া নিকের পোস্টকে হাইলাইট করেন.....

২৩. ব্যান প্রত্যাশী পোস্ট / শিওর ব্যান পোস্ট / "ব্যান খাওয়া সময়ের ব্যাপার মাত্র" পোস্ট: অল্পকিছুক্ষণের মধ্যেই ব্যান খাবে এমন পোস্ট, সাময়িক হিরোইজম আদায়ের প্রচেষ্টা......

২৪. আত্মঘাতী কথাবার্তাপূর্ণ / কুড়ালে পা মারা / হারিকিরি পোস্ট: মাননীয় কর্তৃপক্ষ...প্রয়োজন হলে আমাকে আইপি সহ ব্যান করুন, প্রিয় ব্লগার ভাইয়েরা আমাকে বেকুব ডাকুন....প্রভৃতি স্ববিরোধী আব্দারপূর্ণ পোস্ট এগুলো......বিভিন্ন কারনে এসব পোস্টের উদ্ভব হতে পারে.....তবে কারো সাথে মতবিরোধই প্রধান কারন....

২৫. দিনলিপি / রোজনামচা পোস্ট: আজ মার্কেটে গেসিলাম, আজ আজিজে যা হলো, ভাত খেয়ে আসলাম, আজ গোসল করি নাই, ইদানিং সময়ে ও খুব বদলে গেছে....আগে এমন ছিলনা....গোছের পোস্ট.....

২৬. তাৎক্ষণিক পোস্ট: এইমাত্র ভূমিকম্প হইলো, আসমান জমিন কাঁইপা উঠলো টাইপ পোস্ট.....

২৭. "কি লিখি ভেবে না পাই পোস্ট": কি নিয়া যে লিখি বুঝতাসি না...এমনতর মত জানিয়ে পোস্ট.....

২৮. "এটা কি" / "ওটা কি" / "কন দেহি এইডা কি" পোস্ট: এইডা কি ফুল? এইডা কোন জায়গা প্রভৃতি জানতে চেয়ে করা পোস্ট....অনেক ব্লগারের মনেই এগুলো বিরক্তির উদ্রেক করে.....

২৯. উদ্যোগী / আকুতিমূলক / হাত বাড়িয়ে দিন পোস্ট: কারো জন্য সাহায্যের আবেদন করে পোস্ট....

৩০. বন্দি পোস্ট / রিমান্ডে থাকা পোস্ট: প্রথমপাতা ও কমেন্ট ব্যান খাওয়া ব্লগারের লেখা পোস্ট....বন্দিবস্থা থেকে বের হওয়ার জন্য কর্তৃপক্ষকে তৈল সাগরে চুবিয়ে মন রক্ষার প্রচেষ্টারত পোস্ট......

৩১. জীবনদর্শনমূলক পোস্ট: জীবনদর্শন নিয়ে পোস্ট, দর্শনমূলক পোস্ট....

৩২. মন খারাপ করে দেয়া পোস্ট: যা পড়ে মন খারাপ হয়ে যায়....কারো জীবনের গল্প, বাস্তব ঘটনা....

৩৩. কিভাবে করতে হয় / জিজ্ঞাসামূলক পোস্ট: কোন কিছু করার কৌশল জানতে চেয়ে....

৩৪. সুযোগসন্ধানী পোস্ট / ধুরন্ধর পোস্ট / শিয়াল-পন্ডিতের পোস্ট: পোস্ট লেখক পোস্ট দিয়ে কমেন্টের অপেক্ষায় থাকেন....সুযোগ পাওয়া মাত্র যুতসই কমেন্টকে বা কমেন্টকারী ব্লগারকে ইস্যু বানিয়ে ক্যাতা লাগান....

৩৫. নকল / হুবহু পোস্ট / কার্বন কপি পোস্ট: এক ব্লগারের পোস্ট অন্য ব্লগার মেরে দিয়ে যে পোস্ট করেন.....

৩৬. ভবিষ্যৎদর্শনমূলক পোস্ট: এসব পোস্ট ভবিষ্যতের কথা বলে, সাধারণত গল্প বা কবিতা হয়.....

৩৭. "যারা দেখেনি তাদের জন্য আবার" পোস্ট: একবার প্রকাশিত পোস্ট পুনরায় জনপ্রিয় করার লক্ষ্যে উক্ত পোস্টের লিন্ক সহকারে যে পোস্ট করা হয়....

৩৮. বাঁশ মারা পোস্ট / ব্যাম্বু পোস্ট / ব্যাম্বুসটিক পোস্ট / বংশী পোস্ট / গজাল পোস্ট / গজারি পোস্ট: কাউকে বাঁশ মারার জন্য বা হেয় প্রতিপন্ন করার জন্য পোস্ট....

৩৯. জরিপমূলক পোস্ট / ভোটিং পোস্ট: কোন বিষয় নিয়ে জরিপ বা ভোট চালানোর জন্য অথবা ব্লগারদের মতামত জানতে চেয়ে করা পোস্ট.....

৪০. ফালতু / আজাইরা পোস্ট / অর্থহীন পোস্ট / বুড়ো শালিকের পোস্ট: এসব পোস্টের কোন অর্থ নেই...পোস্টদাতা নিজেও এসব পোস্টের অর্থ, উদ্দেশ্য ও মর্মার্থ উদ্ধার করতে পারেন কিনা সন্দেহ....মাইনাসে সয়লাব হয়....

৪১. গবেষণামূলক পোস্ট: গবেষণাধর্মী পোস্ট....সিরিয়াস বা ফাইজলামি টাইপ দু'টাই হতে পারে.....এই পোস্টটিও একটি গবেষণাধর্মী পোস্ট.....

৪২. অনুরোধ পোস্ট / গান বাজনা পোস্ট / মামাবাড়ির আব্দার পোস্ট / লিন্ক চেয়ে পোস্ট: অমুক গানটা কই পাই....কারো কাছে থাকলে মেইল কইরেন.......আফ্রিকার গরিলার উপর রংপুরের শীতের প্রভাবের উপর লেখা প্রবন্ধ কোন ওয়েবসাইটে পাবো প্রভৃতি আব্দার করে পোস্ট.....

৪৩. অত্যাচারী স্বামী / ব্যাভিচারি বউ / "আমাকে ও বেল্ট দিয়ে পেটায়" পোস্ট/ দাম্পত্য কলহ পোস্ট: স্ত্রীর সাথে স্বামীর খারাপ আচরণ, অত্যাচার বা স্ত্রীর সাথে অন্য পুরুষের অবৈধ সম্পর্ক নিয়ে পোস্ট.....অনেক সময়ই মানসিক বিকারগ্রস্ত ব্লগারের ভুয়া ও কল্পনাপ্রসূত কাহিনী হয়.....

৪৪. সাহিত্যমূলক পোস্ট: এ ধরনের পোস্টে কবিতা (কোবতে), গল্প, উপন্যাস, ধারাবাহিক গল্প ও উপন্যাস ঠাঁই করে নেয়....এদের বেশির ভাগই বেশ উঁচু কদরের এবং চোখ বুজে ছাপার যোগ্য.....

৪৫. ফটোব্লগ / ফটুক ব্লগ / ইমেজ পোস্ট: ছবি নিয়ে পোস্ট, কোনটা নেট থেকে পাওয়া, কোনটা আবার নিজেরই তোলা, কোনটা শালীন, কোনটা আবার অশালীন.....তবে এধরনের পোস্ট খুব নিরীহ টাইপ হয়.....কোন কোন ব্লগার ফটোব্লগ / ইমেজ পোস্ট দেখলে বিরক্ত হন....

৪৬. নিশি পোস্ট / তন্দ্রাহারা পোস্ট / মাঝরাত্তিরের পোস্ট / ফাঁকা মাঠে গোল দেয়া পোস্ট: এই পোস্টগুলো রাত ১টার পরে প্রকাশ করা হয়....এগুলোর কোন কোনটি খুব ক্রিয়েটিভ কোন কবিতা বা গল্প, কোনটি বা বিতর্কিত রাজনৈতিক বিষয়াদি নিয়ে। আবার কিছু আছে কোন ব্লগারের উপর পাগলা ষাঁড়ের ন্যায় ক্ষেপে থাকা আরেক ব্লগারের সব রাগের বহিঃপ্রকাশ ঘটানো পোস্ট......এক্ষেত্রে পোস্টটি আন্ডারগ্রাউন্ড বাকযুদ্ধের রণক্ষেত্র হিসেবে কাজ করে......

৪৭. অপরিণত পোস্ট / না বুঝে লেখা পোস্ট / শিশুসুলভ পোস্ট / "অল্প বিদ্যা ভয়ঙ্করী" পোস্ট: এসব পোস্টের লেখনী ও উপাদান যথেষ্ট দুর্বল ও অপরিণত হয়....উপস্থাপিত তথ্য ও উপাত্ত ভুলে ভরা থাকে....অধিকাংশ ক্ষেত্রেই নবীন, সদ্যজাত ও শিক্ষানবীশ ব্লগাররা এ ধরনের পোস্ট দিয়ে থাকেন.....

৪৮. ভ্রমণ বিষয়ক পোস্ট / ঘুরে আসতে পারেন / চলুন বেরিয়ে পড়ি পোস্ট / অমুক জায়গা বেড়িয়ে এলাম পোস্ট: এসকল পোস্টে দেশ-বিদেশের নানা চেনা অচেনা, বিখ্যাত-অখ্যাত জায়গার বর্ণনা, কি করে যাবেন, থাকার ব্যবস্থা ইত্যাদি তথ্য উল্লেখ করে বেড়িয়ে আসার আমন্ত্রন থাকে....কোন কোন ক্ষেত্রে কোন ব্লগারের সাম্প্রতিক কোন জায়গা থেকে বেড়িয়ে আসার বর্ণনা থাকে....কাজের পোস্ট.....

৪৯. জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে পোস্ট / "জনমদিন মুবারাক হো" পোস্ট / বার্থডে উইশ পোস্ট: ব্লগের কোন ব্লগারকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে পোস্ট....এধরনের পোস্টে সবার স্বতস্ফূর্ত অংশগ্রহন থাকে....এগুলো সামহয়ারের সবচেয়ে পবিত্র পোস্ট.....

৫০. ধাঁধাঁ পোস্ট: নানারকম ধাঁধাঁ জিজ্ঞেস করে এ ধরনের পোস্ট করা হয়ে থাকে.....

৫১. রান্নাবান্না পোস্ট / হেঁশেল পোস্ট / রেসিপি পোস্ট: রান্নাবান্না বিষয়ক পোস্ট....নারীদের পাশাপাশি আজকাল পুরুষ ব্লগাররাও দিচ্ছেন এমন পোস্ট....আবার কিছু নারী-বেশধারী পুরুষ ব্লগার এমনতর পোস্ট দিয়ে নিজেদেরকে আরো জোড়ালোভাবে নারী প্রমাণের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন.....

৫২. স্টিকি পোস্ট / দৃষ্টি আকর্ষন পোস্ট/ চুইংগাম পোস্ট / আঁঠা পোস্ট / সুপার গ্লু পোস্ট: অত্যন্ত গুরুত্বপূর্ণ পোস্ট যা সামহয়ার কর্তৃপক্ষ দ্বারা স্বীকৃত.....স্টিকি পোস্ট টানা কয়েকদিন ধরে প্রথম পাতায় সব পোস্টের ওপরে "দৃষ্টি আকর্ষন" শিরোনাম সহ শোভা পায়.....প্লাসের বন্যা বয়ে যায় এসব পোস্টে....তবে দু' চারটি মাইনাসও পায়, তবে কোন যুক্তিতে মাইনাস দিলেন মাইনাসদানকারী নিজেও জানেন কিনা সন্দেহ....

৫৩. এডভার্টাইজ (Advertise) পোস্ট / চামচামি পোস্ট / "নুন খাই যার গুণ গাই তার" পোস্ট: কোন অখ্যাত, নবীন, শিক্ষানবীশ, ধরিত্রী কাঁপানো (!) গায়ক/গায়িকা, লেখক/লেখিকার অথবা উক্ত ব্লগারের নিজে নতুন এ্যালবাম/বই/কাব্য সংকলণ প্রকাশের খবর প্রদান করে করা পোস্ট.....অধিকাংশ ক্ষেত্রেই উক্ত গায়ক/গায়িকা, লেখক/লেখিকার স্বজন, প্রিয়জন, পোষ্য বা ভাড়া করা লোক দ্বারা পোস্টগুলো করা হয়ে থাকে.....কেউ কেউ আবার শুধু ফাইজলামি করার জন্যও এমন পোস্ট দিয়ে থাকেন.....

৫৪. টেকি পোস্ট / কম্পিউটার পোস্ট / কম্পু পোস্ট: কম্পিউটার ও টেকনোলজি বিষয়ক পোস্ট এগুলো....সাধারণত নতুন সফটওয়্যারের আগমন বার্তা, অজানা ও অপরিচিত কিন্তু কাজের সফটওয়্যারের অস্তিত্বের জানান দেয়া হয়। এছাড়াও আছে কম্পিউটার ব্যবহার ও সফটওয়্যার ব্যবহারের ব্যাপারে টিপস। বিভিন্ন পাইরেটেড, ক্র্যাকড সফটওয়্যার এর ডাউনলোড লিন্কও দেয়া হয়ে থাকে।

৫৫. কল্পকাহিনী / সায়েন্স ফিকশন / ভীন গ্রহের কাহিনীমূলক পোস্ট: কাল্পনিক সায়েন্স ফিকশন কাহিনী নিয়ে এ ধরনের পোস্টগুলো হয়ে থাকে। সাধারণ মানুষের জন্য এধরনের পোস্ট কল্পনাপ্রসূত, কিন্তু এলিয়েনদের (!) জন্য এগুলো তাদের রোজকার জীবনকাহিনী।

৫৬. উৎসর্গ পোষ্ট: কোন একজন ব্লগার একটি পোস্ট প্রকাশের পর তাকে সমর্থন করে অপর ব্লগারের দেয়া পোস্ট যা পূর্ববর্তী ব্লগারকে উৎসর্গ করা হয়ে থাকে। এ ধরনের পোস্টের শিরোনামে "উৎসর্গ" কথাটি থাকে.....

৫৭. জিইয়ে রাখা পোস্ট / ছাড়মু না পোস্ট / প্রলম্বিত পোস্ট / ইলাস্টিক পোস্ট: এখানে পোস্টদাতা কোন কোন মন্তব্যকারীর উদ্দেশে মন্তব্যের জবাবে অপ্রাসঙ্গিক হাজারটি সিরিজ প্রশ্ন করে যান যেন মন্তব্যদাতা বার বার এসে পোস্টে মন্তব্যের সংখ্যা বাড়িয়ে যান। এক্ষেত্রে পোস্টের বিষয়বস্তু গৌণ হয়ে পড়ে, বিতর্ক সৃষ্টি ও পোস্টের হিট বাড়ানোর আকাঙ্খাই প্রবল ও মুখ্য।

৫৮. লোল পোস্ট / লুল পোস্ট / লুইস পোস্ট: ব্লগের মেয়ে নিকধারী ব্লগারদের মন জয়ের উদ্দেশ্যে কিছু পুরুষ ব্লগার এ ধরনের পোস্ট করে থাকেন। পোস্টগুলো সাধারণত উক্ত মেয়ে ব্লগারকে উৎসর্গ করে করা হয়। পোস্টে ঐ মেয়ে ব্লগারকে তেল দিয়ে সিক্ত করে কথা বলার চেষ্টা করা হয়। অনেকে আবার ব্লগে কোন মেয়ের বিরুদ্ধে জুলুম হচ্ছে দেখে সহ্য না করতে পেরে সুপারম্যান টাইপের পোস্ট দেন। এ ধরনের পোস্ট সাধারণ ব্লগারদের কাছে বিনোদনের উৎস। তবে অনেক মেয়ে ব্লগার অতীতে ক্রমাগত এ ধরনের পোস্টের দরুন ব্লগ ছেড়ে চলে গিয়েছেন।

৫৯. রাজকীয় পোস্ট / ফুলেল পোস্ট / রাজামশাইয়ের পোস্ট / দানশীল পোস্ট: ব্লগার "রাজামশাই এ ধরনের পোস্ট দিয়ে থাকেন। সাধারণত কোন জানা-অজানা ফুলের পরিচিতি থাকে। মাঝে মাঝে মন মেজাজ ভালো থাকলে রাজামশাই তার প্রজাদের মাঝে অকাতরে বিলিয়ে রাজকোষাগারের সম্পদ।

৬০. স্বতস্ফূর্ত সংগীত সরবরাহমূলক পোস্ট: ব্লগে কিছু ব্লগার আছেন যারা নিয়মিত গানের লিংক/কথা দিয়ে যান কোন প্রকার অনুরোধ ছাড়াই। অনেক অজানা, অশ্রুতপূর্ব গান আমরা পাই এভাবে। সেই সাথে পূর্বে শ্রুত গান নতুন করে শোনার সুযোগও পাই।

৬১. ইংরেজী পোস্ট / আংড়েজী পোস্ট: এই পোস্টগুলো ইংরেজী ভাষায় হয়ে থাকে। এই পোস্টগুলোতে ঢালাওভাবে মাইনাস দেন ব্লগাররা। মাইনাস দেয়ার সময় অনেকেই কমেন্টে বলেন: "আংড়েজী পোস্টে সজ্ঞানে মাইনাস প্রদান করা হইলো"। তবে পোস্টের বিষয়বস্তু গুরুত্বপূর্ণ হলে সেক্ষেত্রে ব্লগাররা করুনার বশবর্তী হয়ে মাইনাস দেয়া থেকে বিরত থাকেন।

৬২. টেস্ট ম্যাচ পোস্ট / ম্যারাথন পোস্ট / সুদীর্ঘ পোস্ট: এসব পোস্টর সাইজ হয় বিশাল। কারো কারো পড়তে পড়তে ঝিমুনি চলে আসে। মাউসের স্ক্রল হুইলের ওপর এক ধরনের অত্যাচার এই ধরনের পোস্ট। অনেকেই এই ধরনের পোস্ট অর্ধেক পড়ে কমেন্ট না করেই চলে যান। কেউ কেউ বিরক্তও হন। এই ধরনের পোস্টগুলো সাধারণত গবেষণাধর্মী, বিশ্লেষণী বা কোন সাহিত্য সৃষ্টি হয়। আবার কোন ঘটনার অবিকল বিবরনও হতে পারে। এই পোস্টটি একটি ম্যারাথন পোস্ট

৬৩. টুয়েন্টি-টুয়েন্টি পোস্ট / "পড়ার আগেই শেষ" পোস্ট: এই পোস্টগুলো এতোই ছোট হয় যে পড়ার আগেই শেষ হয়ে যায়। অনেক সময়ই এই পোস্টগুলেঅ সাময়িক পোস্ট হয়ে থাকে। আবার কোন গুরুত্বপূর্ণ লিংকও থাকতে পারে।

৬৪. পরীক্ষামূলক পোস্ট: পোস্ট প্রথম পাতায় আসছে কিনা তা যাচাই করে দেখতে এই পোস্ট দেয়া হয়ে থাকে।

৬৫. ব্যানমুক্তি পোস্ট: কোন ব্লগারের ব্যানমুক্তি দাবী করে এই পোস্ট করা হয়ে থাকে। উক্ত ব্লগারকে যদি অতি তুচ্ছ কোন কারনে ব্যান করা হয়ে থাকে অথবা যদি সে কোন জনপ্রিয় ব্লগার হয়ে থাকে তবে এই ধরনের পোস্টে সবার স্বতস্ফূর্ত অংশগ্রহণ লক্ষ্য করা যায়।

৬৬. আপডেট পোস্ট: কোন চলমান ঘটনা যেমন- ক্রিকেট ম্যাচের স্কোর, নির্বাচনীয় ফলাফল, প্রতিযোগিতা প্রভৃতির প্রতি মুহূর্তের আপডেট থাকে এসব পোস্টে। কখনো কখনো প্রথম পাত
সর্বশেষ এডিট : ২৩ শে জানুয়ারি, ২০১২ দুপুর ১:০৫
২৬৫টি মন্তব্য ২১৯টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×