somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

নতুন নকিব
আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

রমজানুল মোবারকের আর মাত্র ৪ দিন

২৯ শে মার্চ, ২০২২ সকাল ১১:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অন্তর্জাল।

রমজানুল মোবারকের আর মাত্র ৪ দিন

শা'বান মাসের এই শেষের সময়গুলো কেমন যেন মনে হচ্ছে ফুরোয় না। রমজানুল মোবারকের মোহনীয় কমনীয় মাহেন্দ্রক্ষণ আসার অপেক্ষার প্রহর যেন শেষ হয় না। প্রিয় নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এই মাসের দিন তারিখগুলো বেশি বেশি গণনা করতেন, যেমনটি অন্য মাসগুলোর তাকে করতে দেখা যেত না। নিজে গণনা করতেন এবং আমাদেরও গুণে গুণে হিসাব রাখতে নির্দেশ দিয়েছেন, যা রমজানুল মোবারকের প্রস্তুতির জন্য সহায়ক। সে কারণেই অনবদ্য একটি সুন্নাতের আমলের নিয়াতে আজকের এই গণনা।

২০২২ সালের ২৯ মার্চ আজ মঙ্গলবার, ১৪৪৩ হিজরি বর্ষের ২৬ শা'বান, পবিত্র মাহে রমজানের আর মাত্র ৪ দিন বাকি। মুমিন হৃদয়ে আনন্দের ঝর্ণাধারা প্রবাহিত করে দিয়ে ৪ দিন পরেই গোধূলিবেলার পশ্চিমাকাশে ধরা দিবে মাহে রমজানুল মোবারকের এক চিলতে বাঁকা নতুন চাঁদ। সেই নতুন চাঁদের হাসি দেখেই শুরু হতে যাচ্ছে ইফতার সাহরির চিরচেনা আলোকিত সময়ে ফিরে যাওয়া। সারা দিনমান উপোশ, অনাহার আর পানাহার বর্জনের শেষে সাঁঝের মায়াময় পবিত্র প্রহরে এক ঢোক পানি বা সামান্য শরবত পান করে অনাবিল তৃপ্তির সায়রে ভেসে বেড়ানোর মত এমন নির্মল আনন্দ পৃথিবীতে আর কোথায় পাওয়া যায়? কয়েকটি খেজুর, দু'মুঠো ছোলা আর সামান্য মুড়ির সংমিশ্রণে সকলের সাথে মিলেমিশে উদরপূর্তির এমন অদ্ভূত আনন্দ আর কখন কোথায় লাভ করা সম্ভব? এই জন্যই তো হাদিসে ঘোষিত রোজাদারের জন্য দু'টি আনন্দের মুহূর্তের একটি ইফতারের সময়।

রোজাদারের আনন্দ

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও বলেছেন:

الصَّوْمُ لِي وَأَنَا أَجْزِي بِهِ ، يَدَعُ شَهْوَتَهُ وَأَكْلَهُ وَشُرْبَهُ مِنْ أَجْلِي . وَالصَّوْمُ جُنَّةٌ ، وَلِلصَّائِمِ فَرْحَتَانِ ، فَرْحَةٌ حِينَ يُفْطِرُ ، وَفَرْحَةٌ حِينَ يَلْقَى رَبَّهُ، وَلَخُلُوفُ فَمِ الصَّائِمِ أَطْيَبُ عِنْدَ اللَّهِ مِنْ رِيحِ الْمِسْكِ) رواه البخاري (7492) ومسلم (1151)

“আল্লাহ তাআলা বলেন: রোজা আমার-ই জন্য, আমিই এর প্রতিদান দিব। রোজাদার আমার জন্য যৌন চাহিদা ও পানাহার ত্যাগ করে। রোজা হচ্ছে- ঢালস্বরূপ। রোজাদারের জন্য দু’টি খুশি রয়েছে। একটি ইফতারের সময়। অন্যটি যখন সে তার রবের সাথে সাক্ষাত করবে। নিশ্চয় রোজাদারের মুখের গন্ধ আল্লাহ্‌র নিকট মিসকের সুবাসের চেয়েও সুগন্ধিময়।” -সহিহ বুখারী, হাদিস নং ৭৪৯২, ও সহিহ মুসলিম, হাদিস নং ১১৫১

রোজাদারের পূর্বের গুনাহ মাফ করে দেওয়া হবে

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:

( مَنْ صَامَ رَمَضَانَ إِيمَانًا وَاحْتِسَابًا غُفِرَ لَهُ مَا تَقَدَّمَ مِنْ ذَنْبِهِ ) رواه البخاري (38) ومسلم (760)

“যে ব্যক্তি ঈমানের সাথে ও সওয়াবের আশায় রমজান মাসে রোজা পালন করবে তাঁর পূর্বের গুনাহ মাফ করে দেওয়া হবে।” -সহিহ বুখারী, হাদিস নং ৩৮ ও সহিহ মুসলিম, হাদিস নং ৭৬০

যারা রোজা রাখেন না, তাদের উত্তম কথা দিয়ে বুঝাতে হবেঃ

রোজা না-রাখার ভয়াবহতা সম্পর্কে তাদেরকে ভয় প্রদর্শন করা। পরিষ্কার ধারণা দেয়া যে, রোজা না-রাখা কবিরা গুনাহ বা মহাপাপ। ইবনে খুযাইমাহ (১৯৮৬) ও ইবনে হিব্বান (৭৪৯১) আবু উমামা আল-বাহিলী রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণনা করেন তিনি বলেন:

سمعت رسول الله صلى الله عليه وسلم يقول : ( بينا أنا نائم إذ أتاني رجلان فأخذا بضبعيّ ( الضبع هو العضد ) فأتيا بي جبلا وعِرا ، فقالا : اصعد. فقلت: إني لا أطيقه . فقالا : إنا سنسهله لك. فصعدت حتى إذا كنت في سواء الجبل إذا بأصوات شديد، قلت : ما هذه الأصوات ؟ قالوا : هذا عواء أهل النار . ثم انطلق بي فإذا أنا بقوم معلقين بعراقيبهم ، مشققة أشداقهم ، تسيل أشداقهم دما ، قلت : من هؤلاء ؟ قال : هؤلاء الذين يفطرون قبل تحلة صومهم . صححه الألباني في صحيح موارد الظمآن (1509) .

আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে বলতে শুনেছি তিনি বলেন: একবার আমি ঘুমিয়ে ছিলাম। এ সময় দুইজন মানুষ এসে আমার দুইবাহু ধরে আমাকে দুর্গম পাহাড়ে নিয়ে গেলো। সেখানে নিয়ে তারা আমাকে বলল: পাহাড়ে উঠুন। আমি বললাম: আমার পক্ষে সম্ভব নয়। তারা বলল: আমরা আপনার জন্য সহজ করে দিচ্ছি। তাদের আশ্বাস পেয়ে আমি উঠতে লাগলাম এবং পাহাড়ের চূড়া পর্যন্ত উঠে গেলাম। সেখানে প্রচণ্ড চিৎকারের শব্দ শোনা যাচ্ছিল।

আমি জিজ্ঞেস করলাম: এটা কিসের শব্দ?

তারা বলল: এটা জাহান্নামী লোকদের চিৎকার।

এরপর তারা আমাকে এমন কিছু লোকদের কাছে নিয়ে এল যাদেরকে পায়ের টাখনুতে বেঁধে ঝুলিয়ে রাখা হয়েছে। তাদের গাল ছিন্নভিন্ন, তা হতে রক্ত প্রবাহিত হচ্ছে। আমি জিজ্ঞেস করলাম: এরা কারা?

তিনি বললেন: এরা হচ্ছে এমন রোজাদার যারা রোজা পূর্ণের আগে ইফতার করতো।”

শাইখ আল-আলবানী ‘সহীহ মাওয়ারিদ আজ-যামআন’ (১৫০৯) গ্রন্থে হাদিসটিকে সহীহ আখ্যায়িত করেন এবং হাদিসটির শেষে টীকা লিখে বলেন: “আমি বলি – এই শাস্তি হল তাঁর জন্য যে রোজা রেখেছে; কিন্তু ইফতারের সময় হওয়ার পূর্বে ইচ্ছাকৃতভাবে ইফতার করে ফেলেছে। সুতরাং যে ব্যক্তি মূলতঃ রোজাই রাখেনি তার অবস্থা কি হতে পারে?! আমরা আল্লাহর কাছে দুনিয়া ও আখেরাতের নিরাপত্তা ও সুস্থতা প্রার্থনা করছি।”

ভয় দেখিয়ে নয়; দাওয়াত দিন সাহস দিয়ে, আশা ভরসা এবং ভালোবাসায়

ভয় দেখিয়ে নয়, ধমক দিয়েও নয়, বরং রোজা পালন করা যে সহজ, এতে যে কি আনন্দ, খুশি, তুষ্টি, মনের প্রশান্তি ও অন্তরের স্বস্তি রয়েছে তাদের কাছে তা বর্ণনা করুন। কুরআন তিলাওয়াত ও কিয়ামুল লাইলের মাধ্যমে দিবানিশি ইবাদতে মশগুল থাকার যে মজা তা এসব লোকের কাছে তুলে ধরতে হবে হৃদয়াগ্রহী উপস্থাপনায়। হৃদ্যতায় তাদেরকে কাছে টানতে হবে। বুকে তুলে নিতে হবে। দূরে সরিয়ে দিয়ে তাদের পরিবর্তন আশা করা যাবে না। এর জন্য রোজা কি, রোজার গুরুত্ব ও রোজার মাসে একজন মুসলিমের করণীয় বিষয়ক কিছু আলোচনা শোনার উপদেশ দেয়া এবং এ বিষয়ক বই পত্র, নিবন্ধ ইত্যাদি পড়তে দেয়ার কৌশল গ্রহণ করা যেতে পারে।

সর্বোপরি, কোমল ও মোলায়েম ভাষা এবং উত্তম কথা দিয়ে নিরবচ্ছিন্নভাবে তাদেরকে দাওয়াত দিয়ে যাওয়া ও নসীহত করতে থাকাই হওয়া উচিত আমাদের কাজ। সাথে সাথে তাদের হেদায়াত ও মাগ্‌ফিরাতের জন্য আল্লাহ তাআ'লার নিকট দোয়া করতে থাকা।

শেষের কথা

আমরা আল্লাহ তাআ'লার কাছে আমাদের জন্য ও সকলের জন্য সঠিকভাবে রোজা পালনের শক্তি ও সামর্থ্য প্রার্থনা করছি। তাঁর সন্তুষ্টি অর্জনে সহায়ক কাজগুলো রমজান এবং রমজানের বাইরে অধিক পরিমানে করার তাওফিক প্রার্থনা করছি।
সর্বশেষ এডিট : ২৯ শে মার্চ, ২০২২ সকাল ১১:০৬
৮টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×