somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দৃষ্টিভঙ্গি

২৪ শে জানুয়ারি, ২০১৯ রাত ১২:৪১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একটা ছোট্ট গল্প দিয়ে শুরু করছি।তার আগে বলুন এক গ্লাস পানির ওজন কত?
-হয়ত জানেন না।বাংলা হাব থেকে পড়া একটা গল্প পড়ুন আগে তারপর আমার কথায় আসছি-

"একজন মনোবিজ্ঞানী স্ট্রেস ম্যানেজমেন্ট পড়ানোর সময় রুমে চারপাশে হাঁটতে হাঁটতে এক সময় শ্রাতাদের সামনে এক গ্লাস পানি উপর করে তুলে ধরলেন। তখন সবাই ভেবে ছিল হয়তো তিনি গ্লাস অর্ধেক খালি না অর্ধেক ভর্তি এই প্রশ্নটি করবেন। কিন্তু তিনি তা করলেন না। তিনি হাসিমুখে প্রশ্ন করলেন ” এই এক গ্লাস পানি কত ভারী”। উত্তর আসল আট আউন্স থেকে বিশ আউন্সের ভেতর।

তিনি বললেন এর আসল ওজন এখানে কোন ব্যাপার না। ব্যাপার হলো আমরা এটাকে কতক্ষন ধরে রাখছি। ওজনটাও তার উপর নির্ভর করছে।

যদি আমি এটাকে এক মিনিটের জন্য ধরে রাখি, তবে কোন সমস্যা হবে না। যদি এটাকে এক ঘন্টা ধরে রাখি তবে আমার হাতে ব্যাথা অনুভূত হবে। আর যদি একদিনের জন্য এভাবে ধরে থাকি তবে আমি অসাড় এবং পক্ষঘাতগ্রস্থ বোধ করব। প্রতিটা ক্ষেত্রে এর আসল ওজনে কোন পরিবর্তন হয় না। কিন্তু ধরে রাখার সময় বাড়ার সাথে সাথে এটি ভারী থেকে ভারী লাগতে শুরু করে।

তিনি আরো বিশদে গিয়ে বলেন আমাদের জীবনের চাপ এবং উদ্বেগগুলো এই গ্লাসের পানির মত। যা নিয়ে কিছুক্ষন ভাবলে তেমন কোন কিছু হবে না। কিন্তু এই চাপ আর উদ্বেগ যদি আমরা সারাদিনের জন্য ধরে রাখি, মনে রাখি ।তবে তা আমাদের কোন কিছু করার সামর্থ্যটা কেড়ে নিতে পারে। তাই চাপ কখনো সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত টানতে যাবেন না। এটাকে সব সময় ছেড়ে দিতে হবে। অর্থাৎ গ্লাস নামিয়ে রাখতে হবে মনে করে।"
.
আমাদের সবচেয়ে বড় শিক্ষক হলো সময়।সময়ে সাথে আসা ১০ মিনিটের পরিস্থিতি বাস্তবজীবনের যে শিক্ষা দেয় তা গত ১০ বছর ধরে পড়া পাঠ্য সে শিক্ষা দিতে পারে-মাদার তেরেসা এমনই একটা কথা বলেছিলেন। হয়ত শুনে থাকবেন,লোকে বলে, "সময় পাল্টিয়েছে।" আসলেই কি সময় পাল্টায়?
কখন না,আগেও ২৪ ঘণ্টায় দিন তো এখনও হয়। শুধু দেখার ভঙ্গি বদলিয়েছে একসময় সূর্য দেখে সময় হিসাব করতে হতো,তারপর আসল অ্যানালগ আর এখন তো ডিজিটাল।কিন্তু ২৪ ঘণ্টায় একদিন এটা বদলায়নি।
তেমনি,কোনোকিছু যদি খারাপ লাগে তাহলে দোখার ভঙ্গিই বদলিয়ে ফেলুন।যেমন: ৪ বছরের রিলেশনে ছেলেটা হঠাৎ অন্য কোনো মেয়ের সাথে রিলেশনে গেলো।ব্যাপারটা আপনার বোধগম্য হচ্ছে না,আপনি ভাবছেন আপনার হয়ত কোনো ভুল ছিল বা আপনার খুঁত ছিল তাই সে চলে গেছে। এমনও তো হতে পারে,আপনি একটু বেশিই যোগ্য ছিলেন বা আপনার উপযুক্ততা পরিমাপ করার ক্ষমতা তার হয়নি। এটা ছেলে বা মেয়ে দুজনের ক্ষেত্রেই হতে পারে। আপনার চোখে যেটা ভালো সেটাই ভালো,আপনার ইথিকস বা নীতি যেটা বলবে সেটাই আপনার জন্য উপযুক্ত।আপনার জীবন থেমে থাকবে না,রাতে যদি পুরাতন স্মৃতি মনে পড়ে তখন ভবিষ্যৎ -এ কেমন স্মৃতি আশা করেন সেটা নিয়ে ভাবুন।আপনার শক্তি আপনি নিজেই,আবেগের বশে অন্যকে নিজের শক্তি বানিয়ে নিজের ক্ষমতার অপব্যবহার না করলেই ভালো।
.
আজকাল আশেপাশে বিচ্ছেদ এর গল্পই বেশি অর্থাৎ আজকাল লোকে বিচ্ছেদ বা ইমোশনাল গল্প গিলছে তা নাহলে ক্লোজ আপ 'কাছে আসার অসমাপ্ত গল্প' বের করত না।

সর্বশেষ এডিট : ২৪ শে জানুয়ারি, ২০১৯ রাত ১২:৪১
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সৎ মানুষ দেশে নেই,ব্লগে আছে তো?

লিখেছেন শূন্য সারমর্ম, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮








আশেপাশে সৎ মানুষ কেমন দেখা যায়? উনারা তো নাকি একা থাকে, সময় সুযোগে সৃষ্টিকর্তা নিজের কাছে তুলে নেয় যা আমাদের ডেফিনিশনে তাড়াতাড়ি চলে যাওয়া বলে। আপনি জীবনে যতগুলো বসন্ত... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×