somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রাচীন নগর : যেগুলো এখনো টিকে আছে গৌরব নিয়ে

২৩ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


অামার এই ব্লগটির বিষয়বস্তু হলো- প্রাচীন কিছু শহর নিয়ে যে গুলো পত্তনের সময় থেকে এখনো টিকে আছে ঐতিহ্যকে বুকে ধারণ করে। ঠিক এমন কিছু পুরাতন/প্রাচীন শহর সম্পর্কে জানানোর একটি স্বল্প প্রয়াশ মাত্র।

মানব সভ্যতার উন্নতির সাথে সাথে অনেক কিছুরই পরিবর্তন পরিবর্ধন হয়। ঠিক তেমনই এক সময় যেখানে বহুমানুষের বিচরণ ছিল সেই স্থান গুলোর অনেকই আজ শূন্য। তবে কিছু শহর বা স্থান আজো রয়েছে যেগুলো তার জন্ম লগ্ন থেকে আজও তার জৈলুস নিয়ে টিকে আছে, টিকে আছে নিজের ঐতিহ্যকে ধারণ করে সময়ের বিবেচনায় এই শহর গুলো হয়েছে উঠেছে বর্তমানে টিকে থাকা প্রাচীন শহর। আমরা হয়তো অনেকই জানি না এই শহর গুলোর নাম…. আমরা যারা না জানি তাদের জন্য এই ছো্ট্ট প্রয়াশ।

জেরিকো, ইসরাইল (খ্রি: পূ: ৯০০০ অব্দ)


জেরিকো: প্রাচীন শহরের ধ্বংসাবশেষ

ফিলিস্তিনি এর পশ্চিম তীর সংলগ্ন জর্ডান নদীর পাশেই অবস্থিত এই প্রাচীন শহরটি। ওল্ড টেস্টামেন্টে এই শহরের বর্ণনা দেয়া আছে। এই শহরকে ওল্ড টেষ্টামেন্টে বলা হয়েছে "City of Palm Trees" । প্রত্নতাত্ত্বিক উৎখননের ফলে জেরিকোতে ২০টিরও বেশি বস্ততির সন্ধান পাওয়া গিয়েছে এবং সবচেয় পুরোনো যে বসতিটি পাওয়া গিয়েছে তার বয়স প্রায় ১১০০০ বছর। যা প্রায় পৃথিবীর ইতিহাসের হলোসিন যুগের সূচনা লগ্নের। জেরিকো নগর বেশ কয়েক বার ধ্বংসের সম্মুক্ষীন হলেও এখনো টিকে আছে। যীশু খ্রিষ্টের সময় কালেও এই জেরিকো শহরের বর্ণনা পাওয়া যায়। যীশু খ্রিষ্ট এখানেই এক অন্ধ ব্যক্তিকে চোখে আলো দান করেছিলেন।

দামেষ্ক, সিরিয়া ( খ্রি: পূ: ৬৩০০ অব্দ)


বর্তমান দামেষ্ক নগরী



দামেষ্ক এর একটি প্রাচীন স্থাপনা (মসজিদ)

সিরিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর এবং রাজধানী হলো দামেষ্ক। ২০০৮ সালে এই শহরকে আরবের সাংস্কৃতিক রাজধানী হসেবে ঘোষনা করা হয়। পৃথিবীর ইতিহাসে এই শহরের গুরুত্ব অপরীসীম। এ্খানে সবচেয় প্রাচীন যে বসতির চিহ্ন পাওয়া যায় তার সময় কাল প্রায় ৯০০০ খ্রি: পূ: অব্দ। তবে এই দামেষ্ক পুরোপুরি নগর হিসেবে গড়ে উঠে ৬৩০০-৬০০০ খ্রি: পূ: অব্দে। শুধু মাত্র এই নগরীতেই বিশ্ব ঐতিহ্যের ১২টি নিদর্শন রয়েছে যেগুলো আজ ধ্বংশের সম্মুখীন বা ধ্বংস হয়ে গিয়েছে সাম্প্রতিক সময়ের রাজনৈতিক অস্থিরতার কারণে।

ব্যাবলস, লেবানন (খ্রি: পূ: ৫০০০ অব্দ)



জীর্ন অবস্থায় ব্যবলসে প্রাপ্ত প্রত্ন নিদর্শন

লেবাননের অবস্থিত এই শহরটি, এটি ভূ-মধ্যসাগর তীরবর্তী একটি শহর এবং রাজধানী বৈরুত থেকে ৪২ কি:মি উত্তরে অবস্থিত। প্রত্নতাত্ত্বিক উপত্ত অনুসারে এই শহরে মানুষের বসতি পুরো দমে শুরু হয় খ্রি:পূর্ব ৫০০০ অব্দে । তবে প্রথম মানব বসতির চিহ্ন পাওয়া যায় ৬২৩০ খ্রি: পূর্ব সময়ের। পবিত্র বাইবেলের সাথে এর ইতিহাসের সম্পর্ক রয়েছে। ধারণা করা হয় “বাইবেল” শব্দটি এসেছে এই শহরের নাম থেকে । কারণ এখানে যে প্যাপিরাস পাওয়া যেত তার উপরে প্রথম বাইবেল লিখিতো হতো । পরবর্তীতে সেই লিখিত প্যাপিরাস যখন বিভিন্ন অঞ্চলে পাঠানো হতো তখন তাকে ব্যাবলস বলা হতো । আর এই ব্যবলস থকেই ধীরে ধীরে বাইবেল শব্দের উৎপত্তি হয়।

আলেপ্পো, সিরিয়া (খ্রি: পূ: ৫০০০ অব্দ)


সিরিয়ার আলপ্পো নগরীর বর্তমান অবস্থা

আমরা যারা সাম্প্রতিক সময়ের সিরিয়ার খবর জানি তারা নিশ্চিয়ই আলেপ্পোর নাম শুনেছি। সাম্প্রতিক সময়ের রাজনৈতিক সহিংসতা এখানে বেশ ভালভাবেই ছড়িয়ে পড়েছে। আর এই সহিংসতার কারণে ক্ষতি গ্রস্থ হচ্ছে এই শহরের প্রাচীন ঐতিহ্য।

আলেপ্পো সিরিয়ার সবচেয়ে বড় এবং প্রাচীন নগরী। ধারণা করা হয় খ্রি: পূর্ব ৫০০০ অব্দ থেকে এখানে মানুষ বসবাস করে আসছে। প্রাচীন কাল থেকেই এই নগরী সকলের নিকট গুরুত্বপূর্ণ ছিল কারণ এখানে থেকে পৃথিবীর অন্যান্য স্থানের সাথে যোগাযোগ অনেক বেশি সহজ ছিল। আলেপ্পো থেকে চীন, মিশর, মেসোপটেমিয়া, ইউরোপের সাথে যোগাযোগ ব্যবস্থা অনেক সহজ ছিল তাই এই শহর কে কেন্দ্র করে বিভিন্ন বাণিজ্য গড়ে উঠে । এই বাণিজ্যিক কারণে পৃথিবীর বিভিন্ন দেশের মানুষ এই শহরে এসে বসবাস করতে থাকে।


এ্যাথেন্স, গ্রিস (খ্রি: পূ: ৫০০০ অব্দ)


প্রাচীন এ্যাথেন্স নগরীর ধ্বংসাবশেষের সাথে নতুন এ্যাথেন্স।

গ্রিসের রাজধানী এবং সর্ববৃহৎ নগরী হলো এ্যথেন্স। ধারণা করা হয় এ্যথেন্সে মানব বসতির সূচনা হয়েছিল- খ্রি: পূ: ৫০০০ অব্দের দিকে। তবে এখানে নগর কেন্দ্রীক বসতি শুরু হয়েছে ৩৪০০ বছর পূর্বে। ক্যাসিক্যাল এথেন্স বলতে সাধারণত বুঝায় নগর রাষ্ট্রের সূচনার সময়কাল থেকে। এথেন্স কে বলা হয় জ্ঞানীদের জন্মস্থান কারণ এখানে জন্ম গ্রহণ করেছেন সক্রেটিস, প্লেটো, অ্যরিস্টেটল সহ আরো অনেক দার্শনিক বিজ্ঞানী সাহিত্যিক । এথেন্স কে বলা হয় পশ্চিমা সভ্যতার লীলাভূমি এবং গনতন্ত্রের জন্ম স্থান। এথেন্সে প্রাচীন গুহাবসতির চিহ্নও পাওয়া যায়। বিভিন্ন সময়ে গ্রিসের এই নগরীর উত্থান-পতন হয়েছে, বিভিন্ন সময়ে গ্রিস বিভিন্ন সামরাজ্যের অধীনে থেকেছে বহু দিন। এভাবেই দিনের পর দিন অন্যের অধীনে থাকার কারণে এথেন্স তার জৈলুস হারিয়েছে। পরবর্তীতে ১৯ শতকে স্বাধীন গ্রিসের রাজধানী হিসেবে নতুন এথেন্সের জন্ম হয়।

ফায়ূম, মিশর (খ্রি: পূর্ব ৪০০০ অব্দ)


মিশরের প্রাচীন ফায়ূমের ধ্বংসাবশেষ । দেখে আপাত পাথরের পাহাড় মনে হলেও এটি একটি গুরুত্বপূর্ণ প্রত্নস্থান

ফায়ূম মধ্য মিশরে অবস্থিত এবং এটি রাজধানী শহর কায়রো থেকে ১৩০ কি.মি দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। এই নগরের পত্তন হয়েছিল খ্রি: পূ: ৪০০০ অব্দে। এটি শুধু মিশরেরই প্রাচীন শহর নয় এটি অফ্রিকারও অন্যতম প্রাচীন শহর। এই নগরীর অরেকটি নাম সম্পর্কে জানা যায় , এর নাম “ক্রোকোডাইলপোলিস” মূলত এই নাম করণের পিছনে রয়েছে “ক্রোকোডাইল” বা কুমির । এই নগরের প্রধান দেবতা ছিল কুমির। এই কুমির দেবতা বসবাস করত একটি বিশেষ মন্দিরে, তার মন্দিরে ছিল একটি পুকুর, খাদ্য এবং বালি। এই মন্দিরে মূলবান রত্নপাথর ও সোনা সঞ্চিত রাখা হতো। যখন একটি কুমির মারা যেত তখন আরেকটি কুমির কে দেবতার আসনে বসানো হতো।
টলেমীর শাসনামলেও এই শহরের নাম পরিবর্তন করা হয়, টলেমির নাম অনুসারে এই নগরীর নাম করণ করা হয় “টলেমিয়াস”। খ্রি: পূর্ব প্রথম শতকে এই শহরের পুনরায় নাম করণ করা হয় “আর্সিনয়” এই নামকরণ করা হয় “আর্সিনয় ২” এর নাম অনুসারে । আর্সিনয় ছিলেন ফিলাডলেফাস টলেমির স্ত্রী এবং বোন।

সিডন, লেবানন (খ্রি: পূর্ব: ৪০০০ অব্দ)


বর্তমান সিডন শহরের সাথে একটি প্রাচীন সিডন শহরের স্থাপনার কিছু অংশ।

লেবাননের তৃতীয় বৃহত্তম নগরী হলো সিডন। এটি টায়ার থেকে ৪০ কি.মি উত্তরে এবং রাজধানী বৈরুত থেকে ৪০. কি মি. দক্ষিণে অবিস্থত। প্রত্নতাত্ত্বিক উপাত্ত অনুসারে এই নগরীর সূচনা হয় খ্রি: পূর্ব ৬০০০-৪০০০ অব্দের মাঝামাঝি। এই শহরের পত্তন বা এখানে মানব বসতির প্রমান পাওয়া যায় নিওলিথিক সময় কাল থেকে।

বন্দর কেন্দ্রীক এই নগরী। এখানে এখন প্রচুর জনবসতি রয়েছে। অনেক গুরুত্বপূর্ণ প্রত্নস্থান গুলো এই বসতির নিচে চাপা পড়ে আছে। এই প্রত্নস্থানগুলোর সঠিক ভাবে উৎখনন করা সম্ভব না হলে এই নগরীর প্রকৃত ইতিহাস জানা যাবে না। তবে যে সকল প্রত্নস্থান পাওয়া গিয়েছে সেগুলোর ভিত্তিতেই বলা হয় যে এই নগরী কমপক্ষে ৬০০০ বছরের পুরোনো।

প্লভদিভ, বুলগেরিয়া ( খ্রি: পূ: ৩০০০-৪০০০ অব্দ)



রোমান শাসনকালের প্লভদিভের একটি স্থাপনা (এ্যাম্পিথিয়েটার) ।

বুলগেরিয়ার দ্বিতীয় বৃহত্তম নগরী এবং পৃথিবীর অন্যতম প্রাচীন নগরী হলো প্লভদিভ। প্লভদিভের ইতিহাস ৬০০০ বছরের ইতিহাস। নব্যপ্রন্তর সময় কাল থেকে শুরু করে এখন পর্যন্ত টিকে আছে এই নগরী। এই শহরে এখনো প্রচুর পরিমানে নব্যপ্রস্তর সময় কাল থেকে শুরু করে বিভিন্ন যুগ ভাগের মৃৎপাত্র পাওয়া যায়।

বিভিন্ন সময়ে বিভিন্ন শাসক গোষ্ঠীর হত ঘুরে বর্তমানে এই নগরী বুলগেরিয়ার একটি আধুনিক শহর। বুলগেরিয়ার অংশ হওয়ার আগে এই নগরী রোমান, বাইজেনন্টাইন, অটোম্যান সাম্রাজ্যের অধীনে ছিল। সমস্ত নগরী জুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছে বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শন। এর মধ্যে অন্যতম হলো রোমান অ্যাম্পিথিয়েটার এবং এ্যাকুয়াডাক্ট এবং অটোম্যন হাম্মামখানা।

বেনারস/বারানসী, ভারত (খ্রি: পূ: ১২০০ অব্দ)


বর্তমান বেনারস সাথে গঙ্গা নদী ও প্রাচীন র্ধ্মীয় স্থাপনা।


বর্তমান বেনারস সাথে গঙ্গা নদী ও প্রাচীন র্ধ্মীয় স্থাপনা।

বেনারস ভারতের উত্তর প্রদেশে অবস্থিত। জৈন ও হিন্দু ধর্মাবলম্বীদের জন্য এটি একটি তীর্থ স্থান। এই দুই ধর্মাবলম্বীরাই মনে করে এখানে যদি কেউ মৃত্যুবরণ করে তবে সে স্বর্গবাসী হবে অর্থাৎ তার আর পুনঃজন্ম হবে না। এই শহরটি শুধু ভারতেরই নয় পৃথিবীর অন্যতম প্রাচীন নগরী। এই শহরটি গঙ্গানদীর তীরে অবস্থিত।

লিসবন, পর্তুগাল, (খ্রি: পূ: ১২০০ অব্দ)


রাতের লিসবন , সাথে একটি প্রত্নতাত্ত্বিক নিদর্শন

পর্তুগালের সবচেয়ে বড় শহর ও রাজধানী হলো লিসবন। পশ্চিম ইউরোপের অন্যতম প্রাচীন শহরও এটি । নব্যপ্রস্তর সময় কালের বিভিন্ন ধরণের নিদর্শন পাওয়া গিয়েছে এই শহরে, এর মধ্যে অন্যতম হলো – ধর্মীয় ও শবদেরে সৎকারের চিহ্ন। এছাড়াও এই শহরে ধর্মীয় বিভিন্ন স্থাপনা পাওয়া যায়। প্রত্নতাত্ত্বিক উপাত্তের ভিত্তিতে বলা যায় এই শহরে পশ্চিম ইউরোপের অন্যতম বাণিজ্যিক নগরী ছিল। ১৭৫৫ সালের একটি ভূমিকম্পে এই শহবের অধিকাংশ প্রত্ননিদর্শন ধ্বংস হয়ে যায়।

রোম, ইতালি (৭৫৩ খ্রি: পূ: অব্দ)




প্রাচীন রোমের কিছু ধ্বংসাবশেষ

রোমান সাম্রাজ্যের ইতিহাস জানে না এমন লোক খুব কমই আছে। তারপরও রোমের সূচনাটি খুবই অদ্ভুত। প্রথমে এই অঞ্চলে অসংখ্য ছোট ছোট গ্রাম ছিল। পরবর্তীতে এই গ্রাম গুলো একত্রিত হয়ে একটি বিশাল সাম্রজ্য গড়ে তোলে। সাত পাহাড়ের শহর বলা হয় রোম কে। রোমের সূচনা কলা ধরা হয় খ্রি: পূ: ৭৫৩ অব্দ থেকে। এখানে রোমন সভ্যতার বিকাশ ঘটে । রোমন সাম্রাজ্যের বিকাশ ঘটে খ্রি: পূর্ব ২৭ অব্দে সম্রাট অগাস্টাসের হাত ধরে এবং এর পতন হয় ৪৭৬ খ্রি: অব্দে সম্রাট রোমোলাস অগাস্টুলাসের সময়। যদিও পূর্ব রোমন সাম্রাজ্য আরো ৯৭৭ বছর রাজত্ব করেছে।

ইস্তাম্বুল, তুরষ্ক (খ্রি: পূর্ব: ৬৬০ অব্দ)


ইস্তুম্বুলের একটি বহুল পরিচিত স্থাপনা। এই একটি স্থাপনা দেখেই ইস্তাম্বুলকে চেনা যায়।

ইস্তাম্বুল তুরষ্কের অন্যতম শহর ও পৃথিবীর অন্যতম প্রাচীন নগর। রোমান সাম্রাজ্যের পূর্ব অংশই বর্তমানে ইস্তাম্বুল। এটি কনস্টাইনটিপল নামে পরিচিত । তবে এই নগরীতে মানুষের বসবাসের চিহ্ন পাওয়া যায় খ্রি: পূর্ব ৬৬০ অব্দ সময় কালের । এছাড়া এই নগরীতে রোমান, কনস্টাইনটিপল ও মুসলিম শাসকদের বিভিন্ন প্রত্ননিদর্শন এখন টিকে আছে।

জেরুজালেম, ইসরাইল (খ্রি: পূর্ব ২০০০ অব্দ)


বর্তমান জেরুজালেম নগরীর ঐতিহাসিক স্থাপনা সমূহ।

বর্তমান ইসরাইলের রাজধানী। এটি পৃথিবীর অন্যতম গুরুত্বপূর্ণ স্থান। ইসলাম, খ্রিস্টান, এবং ইহুদি এই তিন ধর্মের লোকেদের কাছে এই শহরটি অত্যান্ত পবিত্র। বাইবেলের তথ্য অনুসারে এই শহরটির পত্তন করেছিলেন ডেভিড (দাউদ (আঃ))। এছাড়াও এই যীশু খ্রিষ্ট এই নগরীতে তার জীবনের শেষ কয়েক দিন এখানে পার করেছেন। মুসলিমদের প্রথম কিবলাও ছিল এই নগরীতে ।

জিয়ান, চীন ( খ্রি: পূর্ব: ১১০০ অব্দ)


প্রাচীন কালের একটি দেয়াল । খুবসম্ভবত গ্রেট ওয়াল।

চীনের সানজি প্রদেশের রাজধানী হলো জিয়ান। এটি চীনের অন্যতম প্রাচীন নগরী। এই নগরী জুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছে বিভিন্ন প্রাচীন নিদর্শন, বিভিন্ন স্থাপনা। মিং সাম্রাজ্যের শাসনকালের প্রাচীন দেয়াল রয়েছে এখনো। এছাড়াও এখানে রয়েছে Qin Shi Huang এর সমাধি যা টেরাকোটা আর্মির জন্য বিখ্যাত। এই টেরাকোটা আর্মির একটি কাল্পণিক রূপ দেখানো হয়েছে Mummy-3 সিনেমাতে।


তথ্য সূত্র:
Ancient Cities Still Around Today
oldest continuously inhabited cities
Continuously Inhabited Oldest Cities in the World
List of cities by time of continuous habitation
সর্বশেষ এডিট : ২৩ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩৭
১৫টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দেশ এগিয়ে যাচ্ছে; ভাবতে ভালই লাগে

লিখেছেন সৈয়দ মশিউর রহমান, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:০৩


বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ১৯৭২ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল নেতিবাচক। একই বছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল প্রায় ১ শতাংশ। ১৯৭৩ সালে পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নের প্রবৃদ্ধি ছিল ৭... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×