somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গ্যাংস্টা টিম@সামু (১৮+)

০৩ রা জুন, ২০০৯ রাত ১:০১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
গ্যাংস্টার হামার মূল য়াংরেজি লিরিক এইটা।
Gangsta rhymes



You called me mate!
But I took that as a threat!
Coz Under your leather jacket
There is a weapon packet.
I'm not in your mafia gang.
I'm scared that you can give me a BANG!
I'm not a tough guy like you.
I love to walk in the morning dew.
So,take back pal, your weapon pack
Don't force me to run in your bloody track.
I am a jackass,believe me mate!
I was kicked out in ma' last date.
Are you moved by ma' talk u phony?
Ifn't, then listen, I'm.....
"Micheal Corleone"
So, step off nigga,try another luck
Or I'll give u a terrific f*** /:)

একলব্যের পুনর্জন্ম ওরফে একুর অনুবাদ

"তুমি কৈছিলা আমি তুমার সাথী
শুইনা অবধি কানে জ্বলছে লাল বাত্তি
ক্যান বুঝো না ? তুমার জামার নিচে
পিস্তলের ঠোঙা উকি মারে পিছে !

আই তো নাইক্কা তুমার মাফিয়া দলে
ভুই পাই হেইডা মানবা ঠিক কৈরা ক'লে ?
তুমার লাহান কঠ্ঠিন পরানও নাই
আমার মনে চায় মরনিং টাইমে ঘাসে গড়াই
সো , বস বন্ধ করো এই আউলা লড়াই
আমার লগে পাংগা দিও না জেডা
আমার মত সাদাসিধা আর কেডা !"

নাফিস ইফতেখারের অনুবাদ


"তুই আমারে বন্ধু ডাকসোস
মাগার আমি ভাবসি হুমকি! /:)
কারন তোর লেদার জ্যাকেটের তলে -
প্যাকেট ভর্তি অস্ত্রের ধমকি
আমি তোর মতো গ্যাঙবাজি করি না
তাই আমার ভয় তুই আমায় দিবি *ন্দায়!
আমি তোর মতো শক্ত না
শিশির ভেজা সকালে আজো হাঁটতে মঞ্চায়
তাই গুটায় রাখ তোর অস্ত্র-পাতি
আমারেও তোর পথে লইয়্যা করিস না ক্ষতি
আমি বোকাসোকা বিশ্বাস কর
লাস্ট ডেটিংয়ে আমি খাইসি চড় থাপ্পর
আমার কথায় তোর হইসে হুশ হইসে নি?
না হইলে শোন........
আমি হইলাম - "মাইকেল কর্লিওনি" /:)
অতএব সময় থাকতেই সইরা যা
নাইলে আমার জব্বর *ন্দানি খা /:) "

লেখকের অনুবাদ

"আমারে কৈসো দোস্তো
শুইনাতো আমি সন্ত্রস্ত!
তোমার কালা লেদার জ্যাকেট
সেথায় লুকানো অস্ত্রের প্যাকেট।
আমি ভাই রংবাজির মইদ্যে নাই
ক্রসফায়ারে মর্তে চাইনা হুদাই।
তুমার্মোতো আমার নাই সাহস অত
বাপ মায়ের আমি একান্তই অনুগত।
ফিরায়া নাও তুমার অস্ত্রের প্যাক
আমারদ্বারা হৈবোনা চুরি, বাটপারি, হাইজ্যাক।
বিশ্বাস কর বস, আমি একটা ভোদাই
মাইয়ারা আমারে দেইখ্যা কয় কুনো বেল নাই!
আমার কতা কি বিশ্বাস হয় নব্য সন্ত্রাসী?
নাইলে একটু দাঁড়াও, আমার গ্যাং নিয়া আসি।
চিনো নাই আমারে তুমি,আমি কালা কাশেমের লোক!
এতক্ষণ খুব ভাব লৈসো, এইবার কর শোক!"

মানুষ ওরফে রমজানের অনুবাদ

তুমি যেদিন বন্ধু বইলা দিলা আমায় ডাক
প্যাটের মইধ্যে বাইজা উঠল গুড় গুড় গুড় ঢাক
জ্যাকেট দিয়া ঢাকা তোমার রবিউলের ফিগার
তবু তাহার নিচেই উঁকি মারে নাইন মিলিমিটার
সুবিধাবাদ সাপোর্ট দিলেও নাই যে তোমার দলে
হঠাৎ যদি ক্ষেইপা গিয়া ছুরি চালাও গলে
তোমার মত নাই যে আমার মাস্তানি স্বভাব
কবি কবি ভাব আছে মোর, কবিতার অভাব
তাইতো বলি বন্ধু তুমি দূরে দূরেই থাকো
পাপের বোঝা যা আছে সব তোমার মাথায় রাখো
আমি যে এক গোবেচারা, গুণ ছাড়া গুণধর
চাইলে মারো পাছায় লাথি, মারতে পারো চড়
এতক্ষন যা কইছি সেসব মাথায় ঢুকছে নি?
না ঢুকলে তুই শুইনা রাখ মুই মাইকেল কর্লনি
এত কিছু শোনার পরেও টানিস ক্যানে বাপ
ফাকে গিয়া চুলকা নইলে খাবি কঠিন ঠাপ

শূন্য আরণ্যক ওরফে ০ এর অনুবাদ

আমারে কইলি দোসত
ভাবে দেহি কাটার তালে আসো গোসত
বগলের তলে ঐটা কি খেলনা
চুদুমুদু ভাবসো আমি ফিডার খাওয়া "ফেলনা" ?

তোমার গ্রুপে হইনাই ভর্তি
"ভুই" পাই আমারে ঠ্যাক দেয়ার করতাসো ফন্দি।
আমার লেভেলটা অন্যখানে
আকাশ মাটিতে যেখানে মিশে সেখানে

তোমার মাস্তানি অরেক জায়গায় চালাও চান্দু
আমি আকামে নাই কোন জাইনা লও বন্ধু

আমি আসলেই ভদ্র-ভাদাইম্যা পোলা
লাষ্ট ডেটে ধাবরানি দিসিলো ঠোলা

আবাল! তুমি কি ভাবসো আমি পুরাই পুতুপুতু?
দেশী কর্লিয়নি রে চিনো নাই হুমুন্দির নাতি!

হ এই বার দৌড় দে বান্দির পোলা
*দা খাইলে বুঝবা *য়া মারার জ্বালা!!

অন্যরকম ওরফে খরগোশের অনুবাদ

তুমি আমায় বলেছিলে, "ওগো বন্ধু-প্রাণ",
তোমার গলার টান, আমার বুকে এনেছিল ভয়ের বাণ!

তোমার জামার তলে, কি যেন কি লড়ে চড়ে!
দেখে আমার হৃদয় কাঁপে ডরে।

আমি ত তোমার ন্যাকড়াবাজির দলে নই,
তোমার পটকার আওয়াজ, মনে লাগে ভয়।

তোমার গায়ে মহিষের জোর, আমর তা নাই,
ভালবাসি ভোরের শিশির, দূর্বা ঘাসে হাঁটতে মন্চায়।
আমায় তুমি টেন না ঐ ন্যাকড়াবাজির দলে,
আল্লার কসম বস্ধু, আমি একটা ভুদাই,
বীচি গেছে আটকায়, গত ডেটিংয়ে মাইয়া দিছে আমারে ুন্দায়!

হের পরও তুই মুটা মাথা, আমারে চিনস নাই?
তাইলে বাঞ্চত শুইনা রাখ
"আমি মাইকেল কর্লিওনি"
আমার ুটকি থেকে দূরে থাক!
নইলে তোরে দিমু এক রাম ঠাপ!

লেনিন"এর অনুবাদ

বন্ধু কইয়া আমারেই যখন তুমি ডাকলা
মনে হইলো চ্যালেঞ্জই তুমি আমার প্রতি হাকলা!
জ্যাকেট দিয়া যদিও আছে তা ঢাকা
বুঝা যায় যে মেশিনটাই আছে ঐখানে রাখা।
তুমার এইসব মাফিয়া গ্যাংয়ে আমি যে ভাই নাই
কোনসময় যে বাঁশটা মারবা সেইটাই ডরাই!
তুমার মতো শক্ত-মর্দ আমি তো ভাই নই
খুব সকালে শিশিরে হেঁটেই পুলকিত হই।
ওকে দোস্ত, তুমার অস্ত্র, তুমিই ফেরৎ নাও
রক্তে নাওয়া তোমার পথে তুমিই হাঁইটা যাও।
আমি পুরাই ফাউল ভোদাই, ইমানে কই দোস্ত
লাস্ট ডেটিংয়েও বান্ধবীটা দিলো ধোঁকা মস্ত
যা যা কইলাম তাতেই খুব মইজ্যা গেছোনি?
শুইন্যা রাখো আমারো নাম মাইকেল কোরলেওনি
মানে মানে কাইট্যা পড়!
যদি রাখোস ঠাপের ডর! ;)

রাজ মো, আশরাফুল হক বারামদী এর অনুবাদ

বন্ধু মোরে ডাকিয়াছ তুমি

হেরিলাম তাই কবরভূমি

কারন তব বর্মতলে

মম মরনঘন্টা দোলে

না দিই যদি আমি সাড়া

মম হইব বসুধাছাড়া

নইতো আমি তব ন্যায় রুক্ষ

ভালবাসা মোর মনে বহে অতি সূক্ষ

তাই মুক্ত কর হে মোরে বন্ধু মম

করিয়না মোরে আর অন্ধসম

আমি নির্বোধ, কর হে মোরে বিশ্বাস

প্রতিদিন প্রহৃত আমি, করি হাসফাস

দাও সাড়া দায় হে মোর আহবানে,

যদি না দাও তবে শোন নিজ কানে,

হে "বিলাইমারা হারান"

সময়ের কাজ সময়ে করিও

নতুবা হারাইবে পরান।


রূপক আমার নাম এর অনুবাদ

ডেকেছিস আমাকে সঙ্গী--
চুপ কর বেটা বদ, জঙ্গী!
তোর আলখাল্লার চিপাতে
দেখা যায় রামদা। কোপাতে
চাস নাকি আমাকে হারামি?
তোর দলে তাই নাই আমি।
নই আমি কোনো বডিবিল্ডার,
লং অফে দাঁড়ানো ফিল্ডার।
অফ যা, জ্বালাইস না আর,
কলুর বলদের মত ঘুরাবার
চেষ্টা করিস না বৎস,
ঘোলা জলে নেই কোনো মৎস।
বোকা আমি, নই কোনো আইনস্টাইন
ছ্যাঁকা দিছে গতবারের ভ্যালেন্টাইন!
তারপরও যদি চাস দলে নিতে
বলতেই হয় তোরে, এই শীতে
দিমু নাকি পুকুরে চুবান?
মাইন্ড ইট, মাই নেম ইজ খান।

রাজসোহান

ডাকলে আমায় বন্ধু?
হুহ! নই আমি বুদ্ধু। :-0
আমি তো দেখেছি কি রয়েছে তোমার জ্যাকেটে,
রেখেছ রামদা,আমার জীবন প্রদীপ নেভাতে। :-/
যদি চাও তুমি আমাকে, :`>
ছাড়তে হবে ঐ গ্যাং এখন থেকে /:)
তোমার মত কঠিন প্রাণ,আমার নয় পছন্দ :-0
চাই আমি সকালের মতন মিষ্টি রোদের গন্ধ :)
তাই যা আছে অস্ত্র,গুটাইয়া রাখ, /:)
আমারে আর ঐ পথে কখনও না ডাক :#)
যদি বিশ্বাস না হয় আমি যে বোকা :-*
ফিরে দেখ ইতিহাস,খাইছি কত ধোঁকা :-&
এতক্ষণ যা কইলাম,মাথায় কি রাখছস? /:)
শোন,আমি হইলাম মাইকেল কর্লিওনি-
লোক একখান জোশ!! :-P
তাই বলি সময় থাকতে সইরা যাও, :-P
নইলে কইলাম কঠিন লসের ভার লও। :>

রাজসোহানের আরেকটা
ডাকিলে মোরে পরানের বান্ধব,
শুইনায় হইলাম পুরা তাজ্জব।
জ্যাকেটের নিচে রাখিয়া পিস্তল,
বাড়াইতেছ মোর জীবনের কোন্দল।
এতই যদি আমারে পাওয়ার শখ তুমার,
ছাইড়্যা দেও ভন্ডামী,চোরাকারবার।

তুমি যে কি কঠিন প্রাণ-
বুঝার আর নাই বাকী,
আমি ভাই পুরা সাধাসিধা-
নাই কোন ফাঁকি।
তুমার কাছে আছে যত অস্ত্র-
তুমিই সামলায়া রাখ,
আমি ভাই,এইসবে নাই-
যতই তুমি ডাক।
বিশ্বাস কর ভাই-
আমি পুরাই গাধা,
আমারে সাথে রাখলে-
তুমি হইবা আরেক হাদা।

এত্ত কথার পরেও যদি তুই-
কিছুই না বুঝস?
শোন তাইলে আসল পরিচয়-
আমি কার্লিওনি রাক্ষস।

হের লাইগাই কইছিলাম-
আমার লগে লাগিস না।
শেষমেস তো লাইগাই গেলা,
অহন আয় সামলা ঠেলা।

উদাসী স্বপ্ন

দুস্ত, গায়ে কত গোস্ত।
পরোটা খাওনের টাকা বিচড়াই
মাগার জ্যাকেটে তুমার চুরি-ছিনতাই
আমি ভাই নিরীহ মানুষ
মনের আনন্দে দেখি সুন্দরী ফানুষ
তুমার দলের লোক না আমি
দুস্ত কইয়াই টেনশনে আছি।
তো ভাই, অখন ঘোড়া সামলাও
মনের সুখে বোগল বাজাও!
লাস্ট ডেটিং এ খাইছি উষ্টা
সেইটা খাইয়া বড্ড যাতনা।
আমারে ঠেইলা লাভ নাই
খালি সকালের বিড়ির টাকা চাই।
ফোনে তুমারে সোজাই কইছি
টেহা পয়সার টানাটানিতে আছি।


যদি কানে না ঢোকে কথা,
শুইনা রাখ আমি মাইকেল কার্লিওন,
তোর শ্বশুড়ের জ্যাঠা,
তাই চান্দু, রাস্তা মাপ
নাইলে ডাকুম তোর বড় বাপ!

ফাহাদ চৌধুরী

ধান্ধায় বন্ধুত্বের মাইরে বাপ
নয় কেউ একই আস্তাবলের ঘোড়া
সুযোগবুঝে হয়ে যাবে দ্বিমুখো-শাপ
মারবে বুকে ছোরা ।

তুই হইলি পতঙ্গের শূককীট
মিরজাফরের রক্ত
হোমরাচোমরা তুই আঁটোসাটো ওভারকোটে
আসলে তা নাইন শুটারের প্যাকেট অফ হিট ।

তুই হইলি স্বার্থপর সুসময়ের পায়রা
কালো জ্যাকেট পইড়া আটস ফন্দি
খোমার মইধ্যে হান্দায় দিবি
নাইন শুটারের ক্যাপসুল ।

ভাবতে পারস হাঁদারাম, উজবুক
জ্বলে কপালে টিউবলাইট;
খাইয়া চড় বুকে ফুটসে মাইন
ডেট টা লাষ্ট ভ্যালেন্টাইন ।

আমি কইলাম চিলের মত
উড়ছি দুরের আকাশে অনেকদিন
সময় আইছে আইজক্যা
তোর গ্যাংয়ের আর বেইল নাইক্যা
চক্ষের পলকে ধইরা শিকার
খুলুম নিজের সিন্ডিকেট
মধুর প্রতিশোধের ক্রোধাবেশে
জানাইমু তোরে সিটিএন ।

প্রবাসী রনি

এমন করে দিলে ডাক
করছ যেন খ্যাক খ্যাকৎ
জ্যাকেটের নিচে রাখচস তুই নকল বোমা
এই কথাটা আগেই বলে দিছে সোমা।

আমি নয় কোন মাফিয়া
তাই আমার উপর পড়বি না ঝঁপিয়া।
আমি তোর মতন করিনা শুধু খেউ খেউ
আমি হলাম সকাল বেলার শিশিরের ডেউ।

যা যা পেক দে তোর মাস্তানী
তোর ভয়ে আমি খাইযে ঘোর পানি।
মনে মনে তুই খাইতেছস মন কেলা
ছেড়ে দে ভাই মনটা আমার নয় অবলা।

তুই এখনো চিনস নাই আমি কেডা
আমি হইলাম তোর কর্লিওনি জেডা।
একবার খাইলে ধরা
ভাইঙ্গা দিমু তোর টেডা।

বংশী নদীর পাড়ে

ডাক দিয়াছ বন্ধু আমারে
তাই থাকিতে পারিলামনা ঘরে
আসিয়া আমি ভাল করে দেখি
বন্ধু তোমার জ্যাকেটের তলে ওটা কি?
না না আমি তোমার মাফিয়া চক্রের কেউ নই
ভয়ে আমার পরান কাপে কেমতে আমি কই

সমুদ্র কন্যা

ডেকেছিলে সখী বলে আমারে,
দুরুদুরু হল বুক তাই শুনে ভয়ে।
কারণ জেনেছি তোমার ভ্যানিটি ব্যাগের ভিতরে
রেখে দিয়েছো একডজন সেফটিপিন ভরে
তোমার চুলাচুলির দলে নেই আমি,
সে অপরাধে আমাকে খুঁচিয়ে ক্ষত-বিক্ষত করবে তুমি।
আমি তো তোমার মত খান্ডারনী নই,
বেলি ফুলের মালা আমি এখনও ভাল পাই।
চালিয়ে যাও তোমার চুলাচুলি কিলাকিলির মিশন
আমার নরম হাত দিয়ে করলে আঘাত ব্যথা পাব যে ভীষণ
আমি আল্ট্রা মর্ডান নই, একেবারেই ক্ষ্যাত
তাইতো কুদ্দুস আমায় দিয়েছিল ছ্যাক
আমার কথা কি তোমার বিশ্বাস হল না?
তবে মনে রেখ আমি নই এত সহজ ললনা
পাঁচ বছরের চ্যাম্পিয়ন চুলাচুলিতে আমি
রেগে গেলে মাথার চুল কিন্তু সব হারাবে তুমি।

অমিত চক্রবর্তী

পিছন থেকে কে ডাকিল "ও হে কদম"
চেহারাটা দেখি তোর বান্দরেরও অধম
বাংলা খাইয়া ভাব নেস খাইসস টাকিলা
কাইল্যা জ্যাকেটে মেশিন রাইখ্যা করসস বিলা।।

তোর কাছে আছে একখান পাঁচ মুরগীর গ্যাং
চিপায় চুপায় লইয়া গিয়া মারবি নাকি ল্যাং
বেতাসির বেয়াদব আমি তোর মত নই
শিশিরে পিছলা খাইলেও দাঁত কেলাইয়া রই।।

ভালোয় ভালোয় কইতাসি মালপাতি সরা
আমি পারুম না ,তোর ইচ্ছা থাকলে মাটিতে গড়া
তুই তো জানস না আমি বহুত জাউড়া
মাইকেল করলিয়নী,গডফাদারের ছ্যাড়া
এত কাহিনী শুইন্যাও যদি ভাইগ্যা না যাস
মারুম কইলাম এইহানে,শশ্মানে পরব লাশ।।

পাপী ০০৭
কি কূটচাল হে!চাও যে দোস্তি
সমগ্রটাই নিদারুন অস্বস্তি!
কেননা নিশ্চিত তোমার জ্যাকেট;তারি
লুকিয়ে এক নিরব প্রাণসংহারি।
শয়তানকুঠির চাই না হতে কেউ
ভীত শীরদাঁড়ায় বহে শীতল ঢেউ!
হস্ততালু আমার নয় খুনইস্পাত মত
শিশিরপায়ে হাঁটি বরং অবিরত।
কালসাপ গুটিয়ে রাখো খোপে এবার
সময় হলো মোর সমুদ্র স্নান দেবার।
নির্বোধ আমি বিশ্বাস করো যীশু সম
অবান্চিত আমি;সবই অসময়ের ভ্রম!

তবুও কি হয়নি হুঁশ তোমার কোনো?
তবে কান পেতে শোনো....
আমি সেই মাইকেল কর্লিওনি
আমার হাতেও হয় সৃষ্টি দ্যাখো
মৃত্যুর প্রতিধ্বনি।

নাবিক হ্যাডক

মম দোঁহে ডাকিয়াছো বন্ধু তুমি মোরে
তবু কেন দেখিতাছি সন্দেহ,তোমার অধরে?
দেখিয়াছি কী লভ্য, তব পোশাকী আড়ালে আছে
প্রাণঘাতী অস্ত্র সেথা, আমায় পেটাতে চাও পাছে!

তোমা হেন অপকুঞ্জে আমি কখনোই নাই
মোর বন্ধুতা যদি চাও, ওটি ছাড়িতেই হবে ভাই!
আমি অতি সরলতাবাদী, বুঝিনে তো সন্ত্রাস
স্রেফ খাইব শীতল বরফ, এই মোর অভিলাষ!

যা ক্ষেপনাস্ত্র রাখিয়াছো সেসব বিক্রয়েই শ্রেয়
দুজন মিলিয়া খাবো, কোনো পানীয় সুপেয়।
পথে পথে ঠকেছি খুব, আর নাই বাকি বোঝা
ভূতের তাণ্ডব আমি ,কৃত্তিবাস ওঝা!!

মোর নামে উঠে বসে জগতের সব ভূতে
ওরা কেহ পারে নাই মোর প্রাণ নিতে লুটে।
এরপরও থাকিবে হেথা? নড়িবে না ভায়া?
পালাইয়া যাও তুমি, রেখে যাও নিজ ছায়া!!

এলোমেলো রকস
আমারে তুমি ডাকছিলা ফ্রেন্ড
ভাবছিলাম আমি ওইডা থ্রেট।
দিবানিশি তোমার জামার তলায়,
বত্রিশের কালা নল দ্যাখা যায়।

হইতে চাইনা ভাই তোমার গ্যাং
অকালে চাইনা হারাইতে পৈত্রিক ঠ্যাং!
সিক্স প্যাক নাইক্যা আমার বডিতে
হাটতে চাই আমি শিশির ভেজা পথে।

ভাই তোমার বত্রিশের নল সরাও
আমার রাস্তায় আমারে যাইতে দ্যাও।
আমি ভীতুর ডিম, বিশ্বাস কর ভাই
জিএফ এর ঝাড়ি তাই রেগুলার-ই খাই

ওই……
আমারে তুই ভোদাই ভাবছোসনি?
শুইনা রাখ আমি এম কর্লিওনি।
সইরা দাড়া তুই কাইল্যা পোলা

একজন ঘূণপোকা

তুমি কইছিলা আমারে বন্ধু
ভাবলাম গুতা দিবা চান্দু
তোমার চাদ্দরের নিছে
কি জানি ভয়ংকর লরেচরে
আমি নাইক্যা তোমগো পুংটামিতে
ভয় পাই আমি চড় থাপ্পড়ে
আমি তোমার মত এত জাওড়া না
ভাল লাগে আমার শিশির ভেজা সকাল বেলা
আমারে আর ডাইক্ক না দোজখে
ফিরায়ে নাও অস্ত্রপাতি যা দিছ আমারে
আরে ভাই আমি একটা ভুদাই
গার্লফ্রেন্ড আমারে দিছে খেদাই
ভাল লাগে নারে তোর আমার কথা
আমি হইলাম সেখের বেটা
সময় থাকতে চইল্যা যা, ভাইজ্ঞা যা।
নাইলে খাবি চোদাটা...............।*
নাইলে খাবি এইবার রাম ঠ্যালা।

ডানাহীন
তুই আমারে কস বইন !
ধান্দাবাজির পাসনা লাইন !
তর কালা বোরকার তলে
চাক্কু নাহয় আগুন জ্বলে
আমি তগর লগে নাই
পিঠে ছোরা খাইতে ডরাই
তর মত গেছো নই তো আমি
আছে শিশিরে ভিজে হাটার পাগলামি
বোঁচকা বাইন্দা ল আর দুরে গিয়া মর
নষ্ট পথ সঙ্গে নিয়া এ'খান থাইক্যা সর
বিশ্বাস কর ! আমি একটা ছাগী ছাড়া কিছু নই
শেষের প্রেমে ছ্যাকা খায়া ডাঙায় তোলা কই
কানে কি ঠুসা ভরছস .. কথা ভিত্রে ঢুকে না
মাইকেল কর্লিয়নির বইন আমি এইডা বুঝি জানস না
দূর হ মা গি, সময় থাকতে অফ যা
নাইলে কিন্তু মাথার চুল একটাও আর থাকব না ।
সর্বশেষ এডিট : ২৭ শে ডিসেম্বর, ২০১২ সন্ধ্যা ৬:৫৬
৩০৪টি মন্তব্য ২৯২টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৫



ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।
সাইয়িদ রফিকুল হক

বিএনপি ২০২৪ খ্রিস্টাব্দে দেশে অনুষ্ঠিত “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে”-এ অংশগ্রহণ করেনি। তারা এই নির্বাচনের বহু আগে থেকেই নির্বাচনে অংশগ্রহণ... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×