somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কেমন যাবে ২০১২ সাল?- একজন সিনেমাখোরের দৃষ্টিতে

২৩ শে ডিসেম্বর, ২০১১ সন্ধ্যা ৬:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


দেখতে দেখতে আমরা ২০১১ সালের শেষ প্রান্তে পৌঁছে গেছি, সময় এসেছে নতুন বছরকে স্বাগত জানানোর। এসময় সব সিনেমাখোর ব্যস্ত বছরের সেরা ছবি নির্বাচনের হিসেব-নিকেশে, কারণ শুরু হয়ে গেছে অ্যাওয়ার্ড সিজন:)। তো শুধু এ বছরের ছবি নিয়ে পড়ে থাকলেই হবে, নাকি আগামী বছরে কি কি ছবি মুক্তি পাচ্ছে তা নিয়েও ভাবতে হবে, কি বলেন সিনেমাখোর ব্রাদার্স এন্ড বইনস! আর তাই আজ লিখতে বসলাম আগামী বছরে মুক্তি পেতে যাওয়া উল্লেখযোগ্য ছবিগুলো নিয়ে। তো শুরু করা যাক-


Stoker:

Oldboy বা Vengeance trilogy এর সৌজন্যে Chan-wook Park সিনেমাখোরদের মাঝে বেশ পরিচিত নাম। তো Mr. Vengeance এর হলিউডে অভিষেক হচ্ছে এই হরর-ড্রামা দিয়ে। অভিনয় করছেন Nicole Kidman, Mia Wasikowska,Dermot Mulroney প্রমুখ। মজার ব্যাপার হচ্ছে এ ছবির চিত্রনাট্য লিখেছেন প্রিজন ব্রেক খ্যাত Wentworth Miller(Michael Scofield) :-*


Skyfall:
বন্ড সিরিজের মুভিগুলো কেন জানি আমার কখনোই খুব একটা ভালো লাগে না।ফর্মুলা-বেইজ্ড মুভি মনে হয়। তবে এবারের বন্ড মুভির প্রতি আগ্রহ মূলত দুটো কারণে- প্রথমত ডিরেকশনে আছেন Sam Mende(American Beauty,Road to Perdition) এর মত গুণী পরিচালক।আর বন্ডের এবারের নেমেসিস Javier BardemB-). (তাঁর নো কান্ট্রি ফর ওল্ড ম্যানে করা Anton Chigurh আমার দেখা অন্যতম সেরা অ্যান্টাগনিস্ট) আর বন্ড চরিত্রে যথারীতি ড্যানিয়েল ক্রেগ। সাথে আছেন Ralph Fiennes, Albert Finney এর মত শক্তিশালী দুই অভিনেতা। ছবিটি দেখার জন্য আপনাদের ওয়েট করতে হবে আগামী ৯ নভেম্বর পর্যন্ত।



Dark Shadows:

Tim Burton- Johnny Depp জুটির নতুন ছবি।সাথে আছেন Eva Green, Michelle Pfeiffer, Helena Bonham Carter, Chloë Moretz এর মত তারকারা। একই নামের টিভি সিরিজের উপর ভিত্তি করে বানানো এ 'gothic horror' ফিল্ম মুক্তি পাচ্ছে আগামী ১১ই মে।




Prometheus:

গুণী পরিচালক রিডলি স্কট ফিরছেন তাঁর উৎসমূলে, নিয়ে আসছেন নতুন সাই-ফাই। Alien এর মত বক্স অফিস মাতানো কিংবা Blade Runner এর মত অদ্ভুত সুন্দর ছবি যাঁর কাছ থেকে এসেছে, তাঁর নতুন সাই-ফাই বানানোর খবর চাঞ্চল্যের সৃষ্টি করবে এটাই স্বাভাবিক। ২০১২ এর ৮ জুন মুক্তি পেতে যাওয়া এ ছবিতে অভিনয় করেছেন Michael Fassbender,Noomi Rapace, Charlize Theron, Guy Pearce এর মত অভিনয়শিল্পীরা।




Life of Pie
:
ডিরেক্টর Ang Lee(Crouching Tiger,Hidden dragon; Brokeback Mountain) একই নামের জনপ্রিয় উপন্যাসকে বড় পর্দায় নিয়ে আসছেন। বিদ্ধস্ত জাহাজ থেকে বেঁচে যাওয়া এক বালকের এক অদ্ভুত যাত্রা- উদ্দেশ্য 'spiritual meaning of life' এর সন্ধান লাভ- ফ্যান্টাসি এ মুভির গল্পটা অনেকটা এই ধাঁচের। অভিনয় করেছেন Tobey Maguire, Irrfan Khan এবং Tabu। ছবিটি দেখতে চাইলে অপেক্ষা করতে হবে আগামী বছরের ২১শে ডিসেম্বর পর্যন্ত।


Seven Psychopaths:
In Bruges খ্যাত ডিরেক্টর Martin McDonagh আমাদের সামনে আবার হাজির হচ্ছেন এই ডার্ক কমেডি নিয়ে। এ ছবির কাস্টিং দেখে মাথা নষ্ট হবার জোগার- Colin Farrell, Woody Harrelson, Christopher Walken, Sam Rockwell. শুধু এইজন্যেই এ ছবি দেখার বেশ আগ্রহ বোধ করছি।



Cogan's Trade:
ডিরেক্টর Andrew Dominic আবার জোট বেঁধেছেন অভিনেতা Brad Pitt এর সাথে। এ জুটির আগের কাজ(The Assassination of Jesse James by the Coward Robert Ford ) দেখা থাকলে আর Brad Pitt এর সাম্প্রতিক ট্র্যাক রেকর্ড মাথায় থাকলে এই ক্রাইম থ্রিলার আপনার ওয়াচলিস্টে না থাকাটাই অস্বাভাবিক।


The Master:
Paul Thomas Anderson কে তাঁর প্রজন্মের অন্যতম শ্রেষ্ঠ পরিচালক মানেন কমবেশি সবাই। তিনি আমাদের উপহার দিয়েছেন গত দশকের অন্যতম শ্রেষ্ঠ ছবি There Will Be Blood. এছাড়াও তিনি বানিয়েছেন Magnolia, Boogie Nights, Punch-drunk Love এর মত সিনেমা। তো দীর্ঘ ৫ বছর পর বড়্পর্দায় ফিরছেন এই গুণী পরিচালক। "The Cause" নামের এক ধর্মীয় বিশ্বাসের স্থপতি আর তাঁর সহকারীকে নিয়ে এ ছবির গল্প আবর্তিত। অভিনয়ে আছেন Philip Seymour Hoffman, Joaquin Phoenix, Amy Adamsএর মত শিল্পীরা। সবমিলিয়ে বলা যায় এ ছবির আগামী বছর সমালোচক ও বোদ্ধাদের মাঝে ঝড় তোলার শক্ত সম্ভাবনা আছে।



Gravity:

Children of Men যাঁরা দেখেছেন, তাঁদেরকে স্প্যানিশ ডিরেক্টর Alfonso Cuarón এর সাথে পরিচয় করিয়ে দেবার কিছু নাই। বর্তমান সময়ের অন্যতম শক্তিশালী এ পরিচালক আবার আসছেন সাই-ফাই থ্রিলার নিয়ে। আগামী ২১শে নভেম্বর রিলিজ হতে যাওয়া এ ছবিতে আভিনয় করেছেন জর্জ ক্লুনি আর সান্দ্রা বুলকের মত তারকারা।



Cloud Atlas:
Tom Tykwer( Run Lola Run, Perfume) জোট বেঁধেছেন The Matrix খ্যাত Wachowski Brothers এর সাথে:)। ৬ টি ভিন্ন ভিন্ন সময় ও স্থানের গল্পের পরস্পরের মধ্যে যোগসূত্র স্থাপন হল এ সাই-ফাই মুভির মূল উপজীব্য। অভিনয় করেছেন Tom Hanks, Hugo Weaving এর মত অভিনেতারা। আগামী ২৬ অক্টোবর মুক্তি পেতে যাওয়া এ ছবি যে আসছে বছরের অন্যতম আলোচিত ছবি হতে যাচ্ছে, এটা বুঝতে কোনো চলচ্চিত্রবোদ্ধা হওয়া লাগে না।


Lincoln:
আমেরিকার তথা পৃথিবীর ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র আব্রাহাম লিঙ্কন। আর তাঁকে নিয়েই সিনেমা বানাচ্ছেন প্রখ্যাত পরিচালক স্টিভেন স্পিলবার্গ।লিঙ্কনের ভূমিকায় অভিনয় করেছেন অভিনয়ের বস ড্যানিয়েল ডে লুইস:)। আগামী ডিসেম্বরে রিলিজ হতে যাওয়া এ ছবি ২০১৩ এর অস্কারে ঝড় তুলবে এ কথা বলা যায় কোন রকম ঝুঁকি ছাড়াই।


Django Unchained:
ক্ষ্যাপা তারান্তিনো এবার আসছে ওয়েস্টার্ন নিয়ে। কি বললেন? ওয়েস্টার্ন আপনার অপছন্দের জেনার? তারান্তিনোর স্টাইল আপনার ভাল্লাগে না? একটু কষ্ট করে কাস্টিং এ চোখ বুলান দেখি- , Leonardo DiCaprio,Samuel L. Jackson, Jamie Foxx, Christoph Waltz, Joseph Gordon-Levit,Sacha Baron Cohen! এরপরেও যদি আগ্রহবোধ না করেন, তাইলে আমার আর কিছু বলার নাই।




The Hobbit: An Unexpected Journey:
'পিটার জ্যাকসন ইজ ব্যাক উইথ দ্য হবিটস'। 'লর্ড অব দ্য রিংস' এর ভক্তরা নড়েচড়ে বসুন। গোটা বিশ্বে তুমুল জনপ্রিয় এ ট্রিলজির প্রিকুয়েল ডুওলজির প্রথম পর্ব আগামী বছরের সবচেয়ে প্রতীক্ষিত দুটো ছবির একটি। পিটার জ্যাকসন তাঁর আগের সাফল্য ধরে রাখতে পারবেন না কি আমাদের আরেকটি 'Lovely Bones' উপহার দেন এটাই হল প্রশ্ন;)






The Dark Knight Rises:

ব্রিটিশ ফিল্ম ডিরেক্টর ক্রিস্টোফার নোলানের জোরগলার নিন্দুকও(আছেন না কি কেও?:-*) স্বীকার করবেন যে উনি এ সময়ের সবচেয়ে জনপ্রিয় পরিচালক। আর আগামী ২০শে জুলাই রিলিজ হতে যাওয়া ব্যাটম্যান ট্রিলজির শেষ পর্বই যে আসছে বছরের সবচেয়ে কাক্ষিত ছবি তা বোধকরি পাঁড় হিন্দি মুভির দর্শকও জানেন। তবে কথা হচ্ছে নোলান কি পারবেন দর্শক-বোদ্ধাদের আকাশসমান প্রত্যাশা পূরণ করতে? তা করতে হলে তাঁকে ডার্ক নাইটকে অতিক্রম করতে হবে ছবির মান ও ব্যবসার দিক থেকে যা আমার মতে অসম্ভব। একে তো গত দশকের সবচেয়ে ব্যবসাফল ছবিগুলোর মধ্যে অন্যতম (৪র্থ), এর সাথে যোগ করুন ডার্ক নাইটের 'কাল্ট স্ট্যাটাস'। আমার মতে 'রাইজেস'(৯), ব্যাটম্যান বিগিন্স(৮) আর ডার্ক নাইটের(১০) মাঝামাঝি পর্যন্ত রাইজ করবে। তবে নোলানকে নিয়ে আগাম মন্তব্য না করাই বোধহয় নিরাপদ। হাজার হোক উনি আমাদের সময়ের সেরা এন্টারটেইনার।




জানি আমার লিস্টের বাইরেও আরও অনেক উল্লেখযোগ্য মুভি মুক্তি পাবে আগামী বছর। বিশেষ করে ইন্ডিপেন্ডেন্ট আর হলিউডের বাইরের। এরকম ভালো মুভির নাম জানা থাকলে প্লিজ কমেন্টে রিকমেন্ড করুন। তবে এত সব হিসেব-নিকেশ উলট-পালট করে হয়তো নতুন কোন ডিরেক্টর অভিষেকেই দর্শক-সমালোচকদের মধ্যে আলোড়ণ তুলবেন। কে জানে! এক বিখ্যাত মনীষীর ভাষায় বলতে গেলে- 'You can never plan the future by the past.'
আজ এই পর্যন্তই। সবাইকে নতুন বছরের আগাম শুভেচ্ছা। হ্যাপি মুভি টাইম!




সর্বশেষ এডিট : ০৫ ই জানুয়ারি, ২০১২ রাত ৮:৪৬
১৪টি মন্তব্য ১৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শ্রমিক সংঘ অটুট থাকুক

লিখেছেন হীসান হক, ০১ লা মে, ২০২৪ সকাল ৯:৪৮

আপনারা যখন কাব্য চর্চায় ব্যস্ত
অধিক নিরস একটি বিষয় শান্তি ও যুদ্ধ নিয়ে
আমি তখন নিরেট অলস ব্যক্তি মেধাহীনতা নিয়ে
মে দিবসের কবিতা লিখি।

“শ্রমিকের জয় হোক, শ্রমিক ঐক্য অটুট থাকুক
দুনিয়ার মজদুর, এক হও,... ...বাকিটুকু পড়ুন

কিভাবে বুঝবেন ভুল নারীর পিছনে জীবন নষ্ট করছেন? - ফ্রি এটেনশন ও বেটা অরবিটাল এর আসল রহস্য

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৩৪

ফ্রি এটেনশন না দেয়া এবং বেটা অরবিটার


(ভার্সিটির দ্বিতীয়-চতুর্থ বর্ষের ছেলেরা যেসব প্রবলেম নিয়ে টেক্সট দেয়, তার মধ্যে এই সমস্যা খুব বেশী থাকে। গত বছর থেকে এখন পর্যন্ত কমসে কম... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

×