somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জানা-অজানার মহাবিশ্ব ৯

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


কেমন হতো যদি অামরা প্রতিদিন একসঙ্গে দুটি সূর্যোদয় ও সূর্যাস্ত দেখতে পারতাম!! কিংবা তিনটি বা চারটি!!! পৃথিবী থেকে তা সম্ভব না হলেও মহাবিশ্বে কিন্তু এমন কিছু গ্রহ রয়েছে যাদের অাকাশে প্রতিদিন দুই বা ততোধিক সূর্য উদিত এবং অস্ত যায়! অাজকে অামরা তেমনই কিছু গ্রহ ও তাদের নক্ষত্রমণ্ডল সম্পর্কে জানবো।

Kepler 47ঃ এই নক্ষত্রমণ্ডলটি দুটি নক্ষত্রের সমন্বয়ে গঠিত। পৃথিবী থেকে এর দূরত্ব প্রায় ৩৪০০ অালোকবর্ষ। এই নক্ষত্রদ্বয়ের একটি হলো Kepler 47A যা অাকারে অামাদের সূর্যের প্রায় সমান। অপরটি Kepler 47B যা অামাদের সূর্যের তুলনায় অাকারে ছোট। এটি অামাদের সূর্যের প্রায় এক-তৃতীয়াংশের সমান। নক্ষত্র দুটির বয়স প্রায় ৪-৫ বিলিয়ন বছর। এই নক্ষত্রমণ্ডলে এখন পর্যন্ত তিনটি গ্রহ অাবিষ্কৃত হয়েছে যেগুলোকে Kepler 47b, Kepler 47c এবং Kepler 47d বলা হয়। এই তিনটি গ্রহই অাকারে অামাদের পৃথিবীর তুলনায় বৃহৎ। অামরা যদি এই গ্রহগুলোর কোন একটিতে বসবাস করতাম, তাহলে প্রতিদিন অাকাশে দুটি সূর্য প্রত্যক্ষ করতাম। কিন্তু এই গ্রহগুলো বাসযোগ্য নয়।



HD 131399ঃ এটি Centaurus নক্ষত্রপুঞ্জে অবস্থিত তিন নক্ষত্রবিশিষ্ট একটি নক্ষত্রমণ্ডল যা পৃথিবী থেকে প্রায় ৩৫১ অালোকবর্ষ দূরে অবস্থিত। এই নক্ষত্রমন্ডলের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রটি হলো HD 131399A, যা অাকারে সূর্যের প্রায় দ্বিগুণ। অপর নক্ষত্র দুটি হলো HD 131399B এবং HD 131399C। এই দুটি নক্ষত্র অাকারে অামাদের সূর্যের চেয়ে ছোট। HD 131399B এবং HD 131399C নক্ষত্রদ্বয় পরস্পরের খুব নিকটে অবস্থিত এবং তারা একে অন্যকে প্রদক্ষিণ করে। এই নক্ষত্রদ্বয় অাবার মিলিতভাবে HD 131399A কে প্রদক্ষিণ করে। এই নক্ষত্রমণ্ডলটির বয়স প্রায় ২১.৯ মিলিয়ন বছর। HD 131399Ab এই নক্ষত্রমণ্ডলে অাবিষ্কৃত একটি গ্রহ যা Scorpion-1b নামেও পরিচিত। এই গ্রহটি HD 131399A নক্ষত্রটিকে প্রদক্ষিণ করছে। গ্রহটির বয়স প্রায় ১৬ মিলিয়ন বছর। অামরা যদি HD 131399Ab গ্রহের বাসিন্দা হতাম, তাহলে অাকাশে একসঙ্গে ৩টি সূর্যকে দেখতে পেতাম!! কিন্তু এই গ্রহটিও বসবাসযোগ্য নয়।



KIC 4862625ঃ পৃথিবী থেকে প্রায় ৫০০০ অালোকবর্ষ দূরে অবস্থিত এই নক্ষত্রমণ্ডলটি চারটি নক্ষত্রের সমন্বয়ে গঠিত। নক্ষত্রগুলো অাবার দুটি পৃথক জোড়ায় বিভক্ত যার প্রত্যেক জোড়ায় দুটি করে নক্ষত্র। প্রথম জোড়ার নক্ষত্রদ্বয় Aa ও Ab এবং দ্বিতীয় জোড়ার নক্ষত্রদ্বয় Ba ও Bb। প্রত্যেক জোড়ার নক্ষত্রদ্বয় পরস্পরকে প্রদক্ষিণ করছে। অাবার সমষ্টিগতভাবে (Aa ও Ab) এবং (Ba ও Bb) নক্ষত্রজোড়া পরস্পরকে প্রদক্ষিণ করে। এই নক্ষত্রমণ্ডলের একটি গ্রহ রয়েছে যা PH1b বা Kepler 64b নামেও পরিচিত। এই গ্রহটি (Aa ও Ab) নক্ষত্রজোড় কে প্রতি ১৩৮.৩ দিনে একবার প্রদক্ষিণ করছে। সুতরাং এই গ্রহের অাকাশে একসঙ্গে চারটি সূর্য দেখা সম্ভব। এধরনের অারেকটি চার নক্ষত্রবিশিষ্ট নক্ষত্রমণ্ডল অাবিষ্কৃত হয়েছে যার অনুরূপ একটি গ্রহ রয়েছে। এই নক্ষত্রমণ্ডলটি 30 Ari নামে পরিচিত।




এছাড়াও Delta Orionis, HD 155448, KIC 4150611 ইত্যাদি নক্ষত্রমণ্ডল সমূহে ৫টি করে নক্ষত্র, Beta Tucanac, Castor, HD 139691 ইত্যাদি নক্ষত্রমণ্ডলে ৬টি করে নক্ষত্র এবং Nu Scorpii, AR cassiopeiae নক্ষত্রমণ্ডলে ৭টি করে নক্ষত্র রয়েছে। তবে এসব নক্ষত্রমণ্ডলের এখনো পর্যন্ত কোন গ্রহ অাবিষ্কৃত হয়নি। এই নক্ষত্রমণ্ডল গুলোতে যদি কোন গ্রহ থেকে থাকে, তবে সেই গ্রহের অাকাশে ৫, ৬ এমনকি ৭টি সূর্যকে একসঙ্গে দেখা সম্ভব হতে পারে!!!

তথ্যসূত্র ও ছবি কৃতজ্ঞতাঃ Wikipedia, NASA, ESO
সর্বশেষ এডিট : ০৮ ই মার্চ, ২০১৯ সকাল ৮:১৯
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বানর থেকে মানুষ নয় ( মানুষ থেকে বানরের আগমন )

লিখেছেন একজন অশিক্ষিত মানুষ, ০৯ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:২৬


আল্লাহুর হুকুমে পৃথিবীতে সবই সম্ভব । আল্লাহ তা'আলা পবিত্র কুরআনে বলেন, " তারপর ঈমানদাররা আল্লাহর হুকুমে জালূতের বাহিনীকে পরাজিত করে দিল এবং দাউদ জালূতকে হত্যা করল। আর আল্লাহ... ...বাকিটুকু পড়ুন

কিরপিনের থাইল্যান্ড ভ্রমন (পঞ্চম পর্ব)

লিখেছেন মা.হাসান, ০৯ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৯

আগের পর্বঃ কিরপিনের থাইল্যান্ড ভ্রমন ( চতুর্থ পর্ব)
কিরপিনের থাইল্যান্ড ভ্রমন (প্রথম পর্ব)



আজ সকাল সকাল ঘুম থেকে ওঠার বিশেষ কোনো তাড়া ছিল না; কিন্তু পেটের দায়ে... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে নৌ কমান্ডোদের এক টুকরো সত্য ঘটনা

লিখেছেন শের শায়রী, ০৯ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৫৭



কয়েক দিন যাবত আমাদের মুক্তিযুদ্ধের নৌ কমান্ডোদের ওপর লেখা গুলো দেখছি। এই প্রজন্মের কাছে এখন মুক্তিযুদ্ধ মানে অল্প কিছু ব্যাক্তির প্রতি অতি মানবীয় গুনাবলীর সমাহার বুজায়, মুক্তিযুদ্ধ যে সে... ...বাকিটুকু পড়ুন

"শুভ জন্মদিন" কবি শিখা রহমান

লিখেছেন কি করি আজ ভেবে না পাই, ১০ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১২:১৭



তাঁকে নিয়ে লেখাই ভারি ঝক্কি,
ছন্দেরা সব হেসেই কুটি-
কাব্য বলে 'শখ কি'!

'তাল'ই যেটুক শান্তনা দেয়,'ঠিকাছো'?
ছন্দে তারে আঁকবি কি রে-
সে 'ভিঞ্চি' কি 'পিকাসো'!

কাব্য আঁকেন,শব্দেরা তার তুলি,
আমরা পাঠক কাব্যে মাতাল-
নেশায় মজে ঢুলি!

উপমায় ইন্দ্রজালের... ...বাকিটুকু পড়ুন

"শুভ জন্মদিন" ছড়ারাজ প্রামানিক

লিখেছেন কি করি আজ ভেবে না পাই, ১০ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১:০০



'টিং টিঙা টিং' ফেবুর নোটিশ
হঠাৎ পেলেম,সে কি!
আজ ছড়ারাজ প্রামানিকের
জন্মদিনও দেখি!!

সামুর যখন ছন্দে খরা
এগিয়ে এলেন একই;
ছন্দে একাই ব্লগ মাতালেন
ঐ এক প্রামানকিই!

কে কি বলে থোড়াই কেয়ার
ছন্দ করেন ব্রত;
তার দেখানো পথটি... ...বাকিটুকু পড়ুন

×