somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আওয়ামী বাকশাল সরকারের বর্তমান আমলে হত্যা ও গুম

২০ শে এপ্রিল, ২০১২ সকাল ৭:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১। ২৭ মাসে ১০০ ‘নিখোঁজ’

বেসরকারি সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের হিসাব অনুযায়ী, ২০১০ সালের জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত ২৭ মাস ১৯ দিনে সারা দেশে ১০০ ব্যক্তি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে অপহরণের শিকার হয়েছেন। এই ১০০ জনের মধ্যে ২১ জনের লাশ উদ্ধার হয়েছে। তিনজনকে ছেড়ে দেওয়া হয়েছে। বাকি ৭৬ জনের কোনো খোঁজ নেই।
গত বছর শুধু ঢাকা শহর থেকেই ৩০ জনকে ধরে নিয়ে যাওয়া হয়েছে। এদের মধ্যে ১২ জনের লাশ পাওয়া যায় গাজীপুর, মুন্সিগঞ্জ, আশুলিয়া, দক্ষিণ কেরানীগঞ্জ ও সাভার থানা এলাকায়। দুজনকে ছেড়ে দেওয়া হয়। বাকি ১৬ জন এখনো নিখোঁজ।
*** গত বছরের ২ অক্টোবর পল্লবী থানা আওয়ামী লীগের ত্রাণবিষয়ক সম্পাদক ও ঝুট ব্যবসায়ী আবদুল করিম হাওলাদারকে (৫০) ‘প্রশাসনের লোক’ পরিচয় দিয়ে ধরে নিয়ে যায় অজ্ঞাত ব্যক্তিরা। এখনো তাঁর খোঁজ মেলেনি।
*** গত ২৮ নভেম্বর রাতে রাজধানীর হাতিরপুল এলাকা থেকে অজ্ঞাতপরিচয় বন্দুকধারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও সূর্যসেন হল ছাত্রদলের সাহিত্য ও গবেষণা সম্পাদক শামীম হাসান সোহেল, ৫০ নম্বর ওয়ার্ড ছাত্রদলের সভাপতি ইসমাইল হোসেন ওরফে আল আমিন ও মাসুম হোসেন নামে তিনজনকে ধরে নিয়ে যায়। এরপর গত ৮ ডিসেম্বর মুন্সিগঞ্জের ধলেশ্বরী নদী থেকে পুলিশ দুটি গলিত লাশ উদ্ধার করে। এর একটি লাশ ইসমাইলের বলে তাঁর স্বজনেরা বাসায় নিয়ে গেছে। বাকি দুজনের খোঁজ মেলেনি।
*** গত বছরের ১৭ নভেম্বর মালিবাগ থেকে অপহূত হন একসঙ্গে সাতজন। এঁদের পাঁচজন ওই দিন সকালে ভোলার বোরহানউদ্দীন থেকে ঢাকায় এসেছিলেন। তাঁরা পরস্পরের আত্মীয়। ধরে নেওয়ার কিছুক্ষণ পর মো. মিরাজ ও শেখ সাদী নামের দুজনকে ছেড়ে দেওয়া হয়। আর ১০ দিন পর আশুলিয়া এলাকা থেকে উদ্ধার হয় এঁদের একজন জসীমউদ্দীনের লাশ। বাকিরা এখনো নিখোঁজ।
*** গত বছরের ৮ ডিসেম্বর মিরপুর এলাকা থেকে নিখোঁজ হন চার ভাসমান ব্যবসায়ী কালাম শেখ (৪০), তাঁর মামাতো ভাই আবুল বাশার শেখ (৩২), আবদুর রহিম (৪০) ও যাত্রাবাড়ীর আতাউর রহমান ওরফে ইস্রাফিল। ইস্রাফিলের শ্যালক কামরুল হাসান গতকাল বলেন, এই চারজনেরও খোঁজ মেলেনি।
*** গত বছরের ২৬ অক্টোবর রাজধানীর ফকিরাপুল থেকে পুলিশ পরিচয়ে সাদা মাইক্রোবাসে ধরে নিয়ে যাওয়া হয় ফেনীর সোনাগাজীর যুবলীগের নেতা সারোয়ার জাহানকে। তাঁরও খোঁজ নেই বলে গতকাল জানিয়েছেন তাঁর ভাই আবদুর রহিম।
*** গত বছরের ২৯ সেপ্টেম্বর সকালে রাজধানীর পুরানা পল্টন লাইনে বাসার নিচ থেকে ছাত্র ইউনিয়নের সাবেক নেতা কে এম শামীম আকতারকে মাইক্রোবাসে করে নিয়ে যায় অজ্ঞাত ব্যক্তিরা। তাঁর পরিবারের শঙ্কা, শামীম গুপ্তহত্যার শিকার।
*** গত বছরের ২০ অক্টোবর সাভার থেকে নিখোঁজ হন রাজধানীর ৪১ নম্বর ওয়ার্ডের আওয়ামী লীগের সভাপতি ও অভিযুক্ত মাদক ব্যবসায়ী নূর মোহাম্মদ ওরফে নূর হাজি। এরপর ৩ ডিসেম্বর শ্যামলী থেকে নিখোঁজ হন তাঁর জামাতা আবদুল মান্নান। মান্নানের সঙ্গে নিখোঁজ হয়েছিলেন ইকবাল নামের আরেকজন। এঁদের কাউকেই এখন পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি।
*** গত ৩১ জুলাই গোয়েন্দা পুলিশ (ডিবি) পরিচয় দেওয়া সশস্ত্র ব্যক্তিরা দয়াগঞ্জ বাজার এলাকা থেকে ধরে নিয়ে যায় জুয়েল সরদার, রাজীব সরদার ও মিজানুর হোসেন নামের তিন তরুণকে। এর পাঁচ দিন পর ঢাকা বাইপাসের পাশে গাজীপুরের পুবাইলে পাওয়া যায় জুয়েল আর মিজানের লাশ। রাজীবের লাশ মেলে ঢাকা-মাওয়া সড়কের পাশে সিরাজদীখানের নিমতলীতে। তিনজনেরই হাত-পা গামছা দিয়ে বাঁধা ছিল। তিনজনকেই গুলি করে হত্যা করা হয়।
*** এর আগে ৪ জুলাই টিকাটুলির রাজধানী সুপার মার্কেটের সামনে থেকে সজল ও ইমরান নামে দুই তরুণকে তুলে নিয়ে যায় অজ্ঞাত সশস্ত্ররা। প্রায় আট দিন পর ১২ জুলাই সজলের লাশ পাওয়া যায় ঢাকা বাইপাস সড়কের পাশে সমর সিংহ গ্রামে। পরদিন ১৩ জুলাই ইমরানের গুলিবিদ্ধ লাশ পাওয়া যায় ঢাকা-মাওয়া সড়কের পাশে কেরানীগঞ্জের ইকুরিয়ার একটি ইটভাটায়।

২। সোয়া তিন বছরে বিএনপির কেন্দ্রীয় নেতাসহ শতাধিক গুম : একটি ঘটনারও রহস্য উন্মোচন হয়নি

*** ২০১০ সালের ২৫ জুন রাতে রাজধানীর ইন্দিরা রোড থেকে বিএনপি নেতা চৌধুরী আলম সাদা পোশাকধারীদের হাতে আটক হয়ে এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন।
*** ২০১০ সালের ৮ নভেম্বর ঢাকার গাজীপুর থেকে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে বিএনপি নেতা ও চট্টগ্রামের করলডেঙ্গার ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম বাচাকে সাদা পোশাকে অপহরণ করা হয়।
*** এদিকে বরিশালের উজিরপুরের বিএনপি নেতা হুমায়ুন খান ঢাকার মলিবাগ থেকে সাদা পোশাকধারীদের হাতে আটকের পর এক বছরেরও বেশি সময় ধরে নিখোঁজ। ২০১০ সালের ২৩ নভেম্বর সকালে হুমায়ুন তার ব্যক্তিগত গাড়ি নিয়ে ঢাকার সূত্রাপুরের ৪৫/ক, ঢালকানগর ফরিদাবাদের নিজ বাসা থেকে মালিবাগ চৌধুরীপাড়ায় মফিজুলের বাসায় যান। সেখান থেকে সাদা পোশাকের একদল লোক নিজেদের ডিবি পুলিশ পরিচয় দিয়ে তাকে আটক করে।
*** গত ৪ ফেব্রুয়ারি র্যাব পরিচয়ে আটক করে নেয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের দুই মেধাবী ছাত্র আল-মোকাদ্দেস ও ওয়ালিউল্লাহর খোঁজ মেলেনি ৩ মাসেও। ঢাকায় ব্যক্তিগত কাজ শেষে হানিফ এন্টারপ্রাইজের গাড়িতে করে ক্যাম্পাসে ফিরছিলেন। রাত সাড়ে ১১টায় রাজধানীর কল্যাণপুর বাস কাউন্টার থেকে ঝিনাইদহ-৩৭৫০ নম্বর গাড়ির সি-১ ও সি-২ সিটে বসে ক্যাম্পাসে আসার পথে রাত সাড়ে ১২টা থেকে ১টার মাঝামাঝি সময়ে সাভারের নবীনগর পৌঁছালে র্যাব-৪-এর সদস্য পরিচয় দিয়ে গাড়িটি থামানো হয়। এসময় র্যাবের পোশাক ও সাদা পোশাকধারী ৮-১০ জন গাড়িতে উঠে আল-মোকাদ্দেস ও ওয়ালিউল্লাহকে গাড়ি থেকে নামিয়ে নিয়ে যায় বলে গাড়িতে অবস্থানকারী যাত্রী এবং সুপারভাইজার সুমন নিশ্চিত করেন।
*** সিলেট জেলা ও মহানগর বিএনপির পক্ষ থেকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জেলা ছাত্রদলের সহ-সাধারণ সম্পাদক ইফতেখার আহমদ দিনারকে র্যাব আটক করে গুম করেছে বলে অভিযোগ করা হয়েছে। ৬ এপ্রিল স্থানীয় একটি হোটেলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করেন গত মঙ্গলবার গুম হওয়া কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এবং জেলা বিএনপি সভাপতি এম ইলিয়াস আলীসহ জেলা ও মহানগর বিএনপি নেতারা এবং আটক দিনারের স্বজনরা। সংবাদ সম্মেলনে বলা হয়, একটি মামলার আসামি হওয়ায় গত ১ এপ্রিল ঢাকায় আসেন দিনার। রাজধানীর উত্তরায় তার এক আত্মীয়র বাসায় তিনি অবস্থান করছিলেন। ১ এপ্রিল র্যাব-১-এর একটি টিম দিনারকে ওই বাসার সামনে থেকে উঠিয়ে নিয়ে যায়।
*** এদিকে অপহরণের পর গুপ্তহত্যার শিকার যশোর জেলার ঝিকরগাছা থানা বিএনপি সভাপতি নাজমুল ইসলামের ঘটনায় দায়ের করা মামলাটিও তদন্ত করছে না পুলিশ। গত বছর ১৪ ডিসেম্বর সন্ধ্যায় ঢাকার বাংলামোটরে নিজ ব্যবসায়িক কার্যালয় থেকে বের হয়ে আর বাসায় ফিরে আসেননি। পরে গাজীপুরে তার লাশ পাওয়া যায়।

৩। সাড়ে তিন মাসে ২৩ গুম

বর্তমান সরকারের গত তিন মাসে গুম হয়েছে ২৩ জন। এমন তথ্য মানবাধিকার সংগঠন ‘অধিকার’-এর। আর আইন ও সালিশ কেন্দ্র জানিয়েছে এসময়কালে গুপ্তহত্যার ঘটনা ঘটেছে প্রায় অর্ধশত।
২০১০-এ রাজধানীর ফার্মগেট থেকে বিএনপি নেতা চৌধুরী আলম গুম হওয়ার মধ্য দিয়ে ‘গুম’ এ আতঙ্ক ব্যাপকভাবে ছড়ায়। দুই বছর অতিক্রান্ত হলেও খুঁজে পাওয়া যায়নি চৌধুরীকে।
*** বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী ২০১১ সালের জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত ৯৩টি গুমের ঘটনা ঘটে। চলতি বছরের সাড়ে ৩ মাসে ঘটেছে ২৩টি।
*** মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র-আসক’র হিসাব অনুযায়ী ২০১১ সালে গুমের ঘটনা ঘটেছে ৭০ জনের। ১৮ই ফেব্রুয়ারি ২০১১ থেকে ১৫ই ডিসেম্বর পর্যন্ত ৪২ ব্যক্তির অপহৃত হন। তাদের মধ্যে লাশ মিলেছে ১৪ জনের।
*** অপরদিকে অধিকার’র সর্বশেষ প্রতিবেদনে গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত মাত্র ৩ মাসে শুধু আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে অন্তত ৬ জনকে ধরে নিয়ে যাওয়ার কথা বলা হয়েছে। তাদের মতে, ২০০৯ সালে ২ জন, ২০১০ সালে ১৮ জন এবং ২০১১ সালে ৩০ জন গুপ্তহত্যার শিকার হয়েছেন। আর গত সাড়ে ৩ মাসেই অর্ধশতাধিক গুপ্তহত্যা হয়েছে।
*** বিএনপি নেতা চৌধুরী আলমের পর লালমাটিয়া বাসা থেকে যুবলীগ নেতা লিয়াকত হোসেন এবং সাভার থেকে আওয়ামী লীগ নেতা হাজী নূর মুহুম্মদ ওরফে নূর হাজী নিখোঁজ হন। তাদের সন্ধান এখনও মিলেনি।
*** এভাবে নিখোঁজ হয়েছেন বিশ্ববিদ্যালয়েল ছাত্র, ব্যবসায়ী, রাজনীতি নেতাকর্মীসহ বিভিন্ন পেশার মানুষ।
*** অধিকারের হিসাবে যে ৬ জনকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে ধরে নিয়ে যাওয়া হয়েছে তাদের মধ্যে গত ২৫ই ফেব্রুয়ারি মোবাইল ফোন কোম্পানি এয়ারটেল-এর এলিফ্যান্ট রোড শাখার সেলস্‌ ডিপার্টমেন্টে কর্মরত শাহ আলিফ প্রিন্স রয়েছেন। তাকে শ্যামলী শাহী মসজিদের কাছ থেকে র‌্যাব ধরে নিয়ে গেছে।
*** অ্যামনেস্টির তথ্যমতে, বিরোধী দলের সমর্থক দুই ছাত্র আল মুকাদ্দাস ও মোহাম্মদ ওয়ালিউল্লাহ গত ৪ই ফেব্রুয়াারি থেকে নিখোঁজ। ঢাকা থেকে বাসে করে কুষ্টিয়া যাওয়ার পথে ঢাকার অদূরে র‌্যাব ও পুলিশের গোয়েন্দা শাখা-ডিবি সদস্যদের হাতে তারা আটক হন।
*** এর আগে ১৪ই ডিসেম্বর মিরপুর থেকে বিয়ের অনুষ্ঠান শেষে বাসায় ফেরার পথে ব্যবসায়ী-রাজনীতিক নাজমুল ইসলামকে মোহাম্মদপুর থানার কাছে সাদা পোশাকধারী লোকেরা তুলে নিয়ে যায়। পরদিন তার মৃতদেহ মেলে গাজীপুর চৌরাস্তার অদূরে।
*** এ বছরের ১৩ই মে রাত ১০টায় কারা ফটক থেকে হাসান নামের একজন নিখোঁজ হন।
*** গত বছরের ৩১শে জুলাই ডিবি সদস্য পরিচয়ে রাজধানীর দয়াগঞ্জ থেকে জুয়েল মিজান ও রাজিব নামের ৩ যুবককে ধরে নিয়ে যায়। পরে ৫ই আগস্ট গাজীপুরের পুবাইলে দু’জনের এবং ঢাকা-মাওয়া সড়কের পাশে আরেকজনের হাতপা বাধা লাশ পাওয়া যায়। তাদের শরীরে গুলির ক্ষত চিহ্ন ছিল।
*** হাতিরপুল থেকে ২৮শে নভেম্বর ইসমাইল, মাসুম ও সোহেল নামের আরও ৩ জনকে র‌্যাব পরিচয়ে ধরে নিয়ে যাওয়া হয়। এর ১০ দিন পরে পীরগঞ্জে ইসমাইলের লাশ পাওয়া যায়।
*** এর আগে ২রা ডিসেম্বর সাভার মহাসড়ক থেকে উদ্ধার করা হয় গুলিবিদ্ধ আরও দু’টি লাশ। তাদের একজন রাজধানীর ক্যান্টনমেন্ট থানা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মাহামুদুল হক খান।
২৬শে অক্টোবর ঢাকার ফকিরাপুল থেকে অপহরণ করা হয় ফেনীর সোনাগাজীর উপজেলা যুবলীগের নেতা সারোয়ার জাহান বাবুলকে।
*** ১৭ই নভেম্বর বিকালে মালিবাগ থেকে অপহরণ করা হয় ভোলার বোরহানুদ্দিনের ৭ যুবককে। তাদের মধ্যে জসিম নামের একজনের লাশ আশুলিয়া থেকে উদ্ধার করা হয় ২৮শে ডিসেম্বর।
গত বছর ফেব্রুয়ারিতে কিশোরগঞ্জের সদর উপজেলার মাইজখান ইউনিয়নের দক্ষিণ হাজিরগল গ্রামের রহিম উদ্দিন নিখোঁজ হওয়ার তিন দিন পর লাশ উদ্ধার করে পুলিশ।
*** গাজীপুরের কালীগঞ্জের বরতৈল এলাকা থেকে একই দিনে অপহৃত ব্যবসায়ী সোহেল রানার লাশ উদ্ধার করে পুলিশ।
*** একই দিনে রাত পৌনে ৮টার দিকে পূর্ববাংলা কমিউনিস্ট পার্টির সাবেক আঞ্চলিক কমান্ডার রফিকুল ইসলাম হিটলার নিখোঁজ হওয়ার ৯ দিন পর রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ।

আমাদের অনুভূতিগুলি কি ভোঁতা হয়ে যাচ্ছে?
তা না হলে কেন চারিদিকে এত মৃত্যুর হোলিখেলা দেখেও আমরা জেগে উঠতে পারি না!!!

আমাদের চিন্তাশক্তি, বিবেচনাবোধ কি প্রতিবন্ধী হয়ে যাচ্ছে?
তা না হলে কেন দেশের প্রধামন্ত্রীর মূখ থেকে এই ধরনের
মন্তব্য উচ্চারিত হয়!!!
সর্বশেষ এডিট : ২০ শে এপ্রিল, ২০১২ দুপুর ১২:০১
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডেল্টা ফ্লাইট - নিউ ইয়র্ক টু ডেট্রয়ট

লিখেছেন ঢাকার লোক, ১৬ ই মে, ২০২৪ সকাল ৮:২৬

আজই শ্রদ্ধেয় খাইরুল আহসান ভাইয়ের "নিউ ইয়র্কের পথে" পড়তে পড়তে তেমনি এক বিমান যাত্রার কথা মনে পড়লো। সে প্রায় বছর দশ বার আগের ঘটনা। নিউ ইয়র্ক থেকে ডেট্রিয়ট যাবো,... ...বাকিটুকু পড়ুন

ল অব অ্যাট্রাকশন

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৬ ই মে, ২০২৪ সকাল ৮:৪৫

জ্যাক ক্যান ফিল্ডের ঘটনা দিয়ে লেখাটা শুরু করছি। জ্যাক ক্যানফিল্ড একজন আমেরিকান লেখক ও মোটিভেশনাল স্পিকার। জীবনের প্রথম দিকে তিনি হতাশ হয়ে পড়েছিলেন। আয় রোজগার ছিলনা। ব্যাংক অ্যাকাউন্টে অর্থ ছিলনা।... ...বাকিটুকু পড়ুন

চরফ্যাশন

লিখেছেন এম ডি মুসা, ১৬ ই মে, ২০২৪ সকাল ১০:৫৯



নয়নে তোমারি কিছু দেখিবার চায়,
চলে আসো ভাই এই ঠিকানায়।
ফুলে ফুলে মাঠ সবুজ শ্যামলে বন
চারদিকে নদী আর চরের জীবন।

প্রকৃতির খেলা ফসলের মেলা ভারে
মুগ্ধ হয়েই তুমি ভুলিবে না তারে,
নীল আকাশের প্রজাতি... ...বাকিটুকু পড়ুন

কর কাজ নাহি লাজ

লিখেছেন বাকপ্রবাস, ১৬ ই মে, ২০২৪ দুপুর ১২:৩৪


রাফসান দা ছোট ভাই
ছোট সে আর নাই
গাড়ি বাড়ি কিনে সে হয়ে গেছে ধন্য
অনন্য, সে এখন অনন্য।

হিংসেয় পুড়ে কার?
পুড়েপুড়ে ছারখার
কেন পুড়ে গা জুড়ে
পুড়ে কী জন্য?

নেমে পড় সাধনায়
মিছে মর... ...বাকিটুকু পড়ুন

নতুন গঙ্গা পানি চুক্তি- কখন হবে, গ্যারান্টি ক্লজহীন চুক্তি নবায়ন হবে কিংবা তিস্তার মোট ঝুলে যাবে?

লিখেছেন এক নিরুদ্দেশ পথিক, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:২৬


১৬ মে ঐতিহাসিক ফারাক্কা দিবস। ফারাক্কা বাঁধ শুষ্ক মৌসুমে বাংলাদেশে খরা ও মরুকরণ তীব্র করে, বর্ষায় হঠাৎ বন্যা তৈরি করে কৃষক ও পরিবেশের মরণফাঁদ হয়ে উঠেছে। পানি বঞ্চনা এবং... ...বাকিটুকু পড়ুন

×