somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সময়ের সেরা কিছু গ্যাজেটস!!! B-)B-)B-)

১৯ শে মে, ২০১২ রাত ১০:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
স্যামসাং গ্যালাক্সি এস৩


বহু জল্পনা-কল্পনার পর অবশেষে স্যামসাং বাজারে আনলো তাদের বিখ্যাত গ্যালাক্সি সিরিজের সর্বশেষ ফোন গ্যালাক্সি এস৩। গ্রাহকরা যেরকম আইফোনের মতো যুগান্তকারী কিছু চিন্তা করছিলেন, সেরকম কিছু না হলেও ফোনটির মাধ্যমে আরও একবার মোবাইল বিশ্বের চালকের আসনে বসতে যাচ্ছে স্যামসাং। ৪.৮ ইঞ্চির সুপার ওএলইডি স্ক্রিনে রয়েছে বর্তমানের সর্বোচ্চ পিক্সেল রেট। রয়েছে কোয়াড-কোর প্রসেসর, যেটা ফোনটির বড় আকর্ষণ। স্মার্ট আই ট্র্যাকিং নামে চমৎকার একটি অপশন এতে যুক্ত করা হয়েছে, যার ফলে আপনি স্ক্রিনের উপর থেকে চোখ সরালে ফোনের ব্যাকলাইট স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। এস-ভয়েস নাম আইফোনের সিরির মতো অ্যাপ্লিকেশনটি সিরিকেও ছাড়িয়ে গিয়েছে বলে অনেকে মনে করছেন। কিন্তু ক্যামেরা দেয়া হয়েছে ৮ মেগাপিক্সেল, যেখানে অনেকেই আরও শক্তিশালী কিছু আশা করছিলেন। অ্যান্ড্রয়েডের সর্বশেষ এডিশন ৪.০.৪(আইসক্রিম স্যান্ডুইচ) চালিত এ সেটটি পাওয়া যাচ্ছে ১৬, ৩২ ও ৬৪ গিগাবাইট স্টোরেজে। তবে মূল্যটা একটু বেশিই হয়ে গিয়েছে বোধহয়। ১৬ গিগাবাইট স্টোরেজটি দিয়ে এর মূল্য প্রায় ৬০,০০০ টাকা থেকে শুরু হয়েছে।

নাইকনের জায়ান্ট ফিশ-আই লেন্স


"বাঁশের চেয়ে কঞ্চি বড় ", আমাদের দেশের এ বিখ্যাত প্রবাদটি হাতেনাতে প্রমাণ করলো বিশ্বখ্যাত ক্যামেরা ও লেন্স নির্মাতা প্রতিষ্ঠান নাইকন। তারা বাজারে আনলো বিশ্বের সর্ববৃহৎ ক্যামেরা লেন্স। ৬ মিলিমিটার ভ/২.৮ ফোকাল লেংথ-এর এ ফিশআই লেন্সটি বর্তমানে পৃথিবীর সবচেয়ে বড় এবং সবচেয়ে মূল্যবান ওয়াইডঅ্যাঙ্গেল লেন্স। প্রায় সাড়ে পাঁচ কেজি ওজনের এ লেন্সের ক্ষমতা নিয়ে আলাদা করে বলার কিছু নেই। লিমিটেড এডিশনে বাজারে আসা লেন্সটির ক্ষমতা উপভোগ করতে হলে আপনাকে গুণতে হবে প্রায় ৮০ লক্ষ টাকা!!

তবে ইতোমধ্যে লেন্সটি নিয়ে বড় বড় বিভিন্ন রিসার্চ সেন্টারে আগ্রহ দেখা গিয়েছে। "এটি মূলত বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক গবেষণাতেই কাজে লাগবে ", জানিয়েছেন নাইকনের প্রেসিডেন্ট মাকোতো কিমুরা।

ওয়াই-ফাই যুক্ত ওজন মাপার যন্ত্র


ওজন নিয়ে যারা চিন্তিত, তাদের জন্যে চলে এসেছে ডিজিটাল ওজন মাপার যন্ত্র! ওয়াই-ফাই যুক্ত 'আরিয়া' নামের এ যন্ত্রটি তৈরি করেছে ফিটবিট নামক একটি প্রতিষ্ঠান। এর ফলে ওজন নিয়ে দুশ্চিন্তার জন্যে আপনাকে ডাক্তারের সাহায্য নিতে হবে না; মেশিনটি ওজন মাপামাত্রই ওয়াই-ফাইয়ের মাধ্যমে তা আপলোড করে দেবে আপনার ফিটবিট অ্যাকাউন্টে। অ্যাকাউন্টে তৎক্ষণাৎ পাওয়া যাবে আপনার বিএমআই(বডি ম্যাস ইনডেক্স) এবং শরীরে মেদের পরিমাণ। মেদ কমানোর জন্যে বেশ কিছু পরামর্শও দেয়া হবে অ্যাকাউন্টে। যতোবার ওজন মাপবেন, ততোবারই তা অ্যাকাউন্টে যুক্ত হয়ে যাবে এবং কয়দিন পরপর কি হারে আপনার ওজন বাড়ছে বা কমছে তা জানা যাবে। প্রতিটি ইউজারের প্রাইভেসির শতভাগ গ্যারান্টিও দিচ্ছে প্রতিষ্ঠানটি।


ইডিয়ামের মাল্টি-টাচ টেবিল


কয়েক বছর আগে বাজারে আসা মাইক্রোসফট সার্ফেস ছিলো এযাবৎকালের সেরা মাল্টি-টাচ টেবিল। কিন্তু এবার মাইক্রোসটকেও পার করে ফেলল নব্য-প্রতিষ্ঠিত মাল্টি-টাচ টেবিল নির্মাতা ইডিয়াম। ৫০ ইঞ্চি সুবিশাল পর্দার এ টেবিল রেজুল্যুশন সাপোর্ট করে ১২৮০*৭২০ পিক্সেল পর্যন্ত। ডুরালুমিন ও অ্যালুমিনিয়াম অ্যালয় ও কাঁচ দ্বারা ডিজাইনকৃত গঠন মাইক্রোসফটের পণ্যটির চেয়ে মজবুত ও সুদৃশ্যও বটে। তবে মাইক্রোসফট তাদের টেবিলে উইন্ডোজ ব্যবহার করলেও ইডিয়াম ব্যবহার করেছে 'ন্যাচারাল ইউজার ইন্টারফেস' নামক সফটওয়্যার। ইঙ্গিত ও ¯পর্শনির্ভর এ সফটওয়্যারটিকে কোনভাবেই উইন্ডোজের চেয়ে কম আকর্ষণীয় বলা যাবেনা। ইতোমধ্যে টেবিলটির ব্যাপারে ব্যাপক আগ্রহ প্রকাশ করেছে টেক্সাস ও অ্যালবামার দুটি জাদুঘর।


দ্বিতীয় প্রজন্মের ত্রিমাত্রিক প্রিন্টার সলিডুডল


সাধ্যের মধ্যে থ্রিডি প্রিন্টার কেনার সুযোগ করে দিয়ে আগেও সাড়া ফেলেছে সলিডুডল। এবার তারা বাজারে আনলো দ্বিতীয় প্রজন্মের ত্রিমাত্রিক প্রিন্টার। সর্বোচ্চ ৬*৬*৬ ইঞ্চি আয়তনের যেকোন বস্তুকে ত্রিমাত্রিক প্রিন্ট করতে সক্ষম এ প্রিন্টার। এর মাধ্যমে কল্পনাকে বাস্তবে রূপ দেয়ার পথে আরও একধাপ এগিয়ে গেলো তারা। এর জন্যে শুধুমাত্র ক¤িপউটারই যথেষ্ট; সব সরঞ্জামসহ প্রিন্টারটি যুক্ত করে যেকোন ত্রিমাত্রিক চিত্র আপলোড করবেই দেখবেন জাদু। প্রযুক্তির এ সর্বশেষ চমককে হাতের নাগালে পেতে চাইলে গুণতে হবে ৪১,০০০ টাকা।


স্বাস্থ্যরক্ষায় নাইকি ফুয়েলব্যান্ড


বিশ্বখ্যাত খেলাধুলা ও ব্যায়াম সামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান এবার বাজারে আনলো সম্পূর্ণ নতুন ধরনের ফিটনেস ট্র্যাকার। ব্রেসলেট আকৃতির স্টাইলিশ এ চমৎকার ট্র্যাকারটি ইতোমধ্যে বেশ জনপ্রিয় হয়ে গিয়েছে তরুণ প্রজন্মের মাঝে। ধাতু ও রাবারের সমন্বয়ে ব্যান্ডটি তৈরি হয়েছে, যা অধিক নড়াচড়া সত্ত্বেও খুলে পড়ার সম্ভাবনা নেই। ১০০ টি সাদা এলইডি ও ২০ টি রঙিন এলইডির মাধ্যমে এটি আপনার শরীর ও ব্যায়াম সম্পর্কিত যাবতীয় তথ্য প্রদর্শন করতে সক্ষম। ব্যান্ডটির একপ্রান্তে রয়েছে ইউএসবি কানেক্টর। একে পিসির সাথে সংযুক্ত করলে সব প্রয়োজনীয় উপাত্ত আপলোড হয়ে যাবে nikeplus.com ওয়েবসাইটে। আইফোন ব্যবহারকারীরা মোবাইলের মাধ্যমেই এর তথ্যগুলো সংরক্ষণ করতে পারবেন।

সবচেয়ে শক্তিশালী লেজার স্পাইডার ৩ ক্রিপটন


পৃথিবীর সবচেয়ে শক্তিশালী হ্যান্ডহেল্ড লেজার স্পাইডার ৩ ক্রিপ্টন বাজারে এনেছে উইকেড লেজার নামক একটি প্রতিষ্ঠান। এর ক্ষমতা সম্বন্ধে ধারণা করার জন্যে একটি কথাই যথেষ্ট; সরাসরি বিমান বা উপগ্রহের দিকে এটি তাক করতে নিষেধ করা হয়েছে। ১ ওয়াট ক্ষমতার শক্রিশালী বীমটির সীমা প্রায় ১৩৭ কিলোমিটার, যা পৃথিবীর বায়ুমন্ডল ভেদ করতে সক্ষম। ৮৬ মিলিয়ন লাক্স উজ্জ্বলতার রশ্মির জন্যে সতর্কতা হিসেবে চশমাও দেয়া হচ্ছে লেজারটির সাথে। শক্তিশালী লিথিয়াম আয়ন চালিত এ ডিভাইসটি পাওয়া যাচ্ছে বেশ কয়েকটি মডেলে।

কুকুরের জন্যে ফুজিৎসুর কলার মনিটর!


সারাদিন কোথায় কোথায় ঘুরে বেড়াচ্ছে আপনার পোষা কুকুরটি, সেটা জানার জন্যে বেশ কিছু জিপিএস মনিটর রয়েছে বাজারে। কিন্তু জাপানী ইলেকট্রনিক জায়ান্ট ফুজিৎসু একে দিয়েছে আরও পরিপূর্ণ রূপ। তারা বাজারে এনেছে এমন একটি কলার মনিটর, যা কুকুরের যাতায়াতের পরিধিসহ জানিয়ে দেবে তার শরীর-স্বাস্থ্যের বর্তমান অবস্থা, শরীরের তাপমাত্রা ইত্যাদি। যন্ত্রটি ছোট এবং হালকা হওয়ায় সহজেই যে কোন কুকুরের গলায় এটি পরিয়ে দেয়া যাবে বলে মনে করছে ফুজিৎসু। এতে বিদ্যুতও খরচ হবে নামেমাত্র।

নিক্সি টিউব ডেস্ক ক্লক


নিক্সি টিউব হচ্ছে একধরনের গ্যাসপূর্ণ টিউব, যার ভেতরে এমনভাবে ক্যাথোড বসানো থাকতো যাতে সেগুলো ০ থেকে ৯ পর্যন্ত সংখ্যাগুলো প্রদর্শন করতে সক্ষম হয়। বহুকাল পূর্বের এ প্রযুক্তি নতুনভাবে ফিরে এলো নিক্সি টিউব ডেস্ক ক্লক নামে। আধুনিকতার কল্যাণে এর মধ্যে একটি ক্ষুদ্র মাইক্রোপ্রসেসরও যুক্ত করা হয়েছে। তবে এর বিশেষত্ব হচ্ছে, ঘড়িটি সরাসরি কেনা যাবে না, কেবল এর সরঞ্জামগুলো কেনা যাবে। সেগুলো দিয়ে নির্দেশনা মতো তৈরি করতে হবে বিশেষ ধরনের ঘড়িটি। এর ফলে ছাত্র-ছাত্রীরা যেমন উপকৃত হবে, তেমনি নিজ হাতে ঘড়ি নির্মাণের নির্মল আনন্দ লাভ করবেন ইলেকট্রনিক্স প্রেমীরা- এমনটাই আশা করছেন এর নির্মাতারা।

বুগি বোর্ড এলসিডি ট্যাবলেট


দৈনন্দিন জীবনের টুকিটাকি থেকে প্রয়োজনীয় বিষয়গুলো টুকে রাখা- সব ক্ষেত্রেই কাজে লাগতে পারে বুগি বোর্ড এলসিডি ট্যাবলেট। ব্যতিক্রমধর্মী এ পণ্যটি ইতোমধ্যে ঘরোয়া কাজে ও দ্রুত হিসাব-নিকাশের সুবিধার জন্যে বেশ গ্রাহকপ্রিয়তা পেয়েছে। কালো এলসিডি স্ক্রিনে আপনি প্রয়োজনের সময় ছবি আঁকা থেকে শুরু করে নোট নেয়া, অঙ্ক কষা সবই করে সংরক্ষণ করে রাখতে পারবেন। এটি ব্যবহারের মাধ্যমে রাবার ও পেন্সিলের জন্যে গাছ কাটার পরিমাণ কমানো সম্ভব হবে মনে করছেন প্রস্তুতকারকরা।


সহজতম চার্জার মিলি পাওয়ার বিন


প্রযুক্তির উৎকর্ষে রিচার্জেবল ডিভাইসগুলোতে চার্জ দিতে এবার আর বৈদ্যুতিক আউটলেট প্রয়োজন হবেনা। যে কোন মুহূর্তে যেকোন অবস্থানে যে কোন ইউএসবি বা মাইক্রো-ইউএসবি ডিভাইস চার্জ দেয়ার জন্যে চলে এসেছে মিলি পাওয়ার বিন। ২০০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারী সমৃদ্ধ চার্জারটি বেশিরভাগ ডিভাইসই খুব অল্প সময়ে সম্পূর্ণভাবে চার্জ করতে সক্ষম। স্মার্টফোন থেকে শুরু করে ট্যাবলেট- সব ধরনের ডিভাইসই সীমের বীজ আকৃতির এ স্টাইলিশ চার্জারটি সাপোর্ট করে।


বিগ জ্যামবক্স পোর্টেবল ওয়্যারলেস স্পীকার


যেকোন মোবাইল কিংবা পিসিকে উচ্চ ক্ষমতার পোর্টেবল সাউন্ড সিস্টেমে পরিণত করতে চান? সেজন্যে জবোন(JawBone) বাজারে এনেছে বিগ জ্যামবক্স পোর্টেবল ওয়্যারলেস স্পীকার। মরিচাবিহীন ইস্পাতে তৈরি দেড় কেজি ওজনের ডিভাইসটি যে কোন স্থানে বহনযোগ্য করার কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে। এর শক্তিশালী অ্যামপি¬ফায়ার ঝকঝকে ও নিখুঁত শব্দের প্রতিশ্রুতি দিচ্ছে। এতে আরও যুক্ত করা হয়েছে একটি ক্ষুদ্র মাইক্রোফোন, যার কল্যাণে স্মার্টফোন থেকে অনেক্ক দূরে বসেও ভিডিও কল করতে পারবেন

বাস্তবে পোর্টাল গান!


পোর্টাল সিরিজের গেম খেলেননি, এমন গেইমার পাওয়া দুষ্কর। তুমুল জনপ্রিয় এ সিরিজএর ট্রেডমার্ক পোর্টাল গানকে এবার বাস্তবে নিয়ে এলো পি-বডি নামক একটি প্রতিষ্ঠান। গেইমের পোর্টাল গানটির আকার-আকৃতি এবং রঙ এতে সম্পূর্ণভাবে বজায় রাখা হয়েছে, যা হাতে আপনি হয়তো সত্যি পৌঁছে যাবেন গেইমটির টেস্ট চেম্বারে! উজ্জ্বল লাল এবং কমলা রঙের এলইডি বাতি নিয়ন্ত্রণ করার জন্যে একটি ট্রিগার হয়েছে। ট্রিগার চাপলে বাতি বাতি জ্বলার পাশাপাশি মূল গেইমের মতো শব্দও শোনা যাবে। অনেকটা খেলনা ধাঁচের এ ডিভাইসটি টর্চ কিংবা ফ্ল্যাশলাইটের স্টাইলিশ বিকল্প হিসেবে কাজে লাগতে পারে।

স্মার্টফোন চালিত ডেস্ক রোবট!


আপনার টেবিল কি সবসময়ই অগোছালো থাকে? কাগজপত্র, চায়ের কাপ, তার, মোবাইল, কম্পিউটার ইত্যাদির ভেতর থেকে প্রয়োজনের মুহূর্তে সঠিক বস্তুটি খুঁজে পেতে সময় লাগে? আপনার এ কষ্ট দূর করতে এবার এসেছে ডেস্কপেট ট্যাঙ্কবট নামের ডেস্ক রোবট। অগোছালো কিংবা এলোমেলো যে কোন স্থানে চরে বেড়ানোর জন্যে এর তুলনা নেই। উজ্জ্বল এলইডি বাতি জ্বালিয়ে এটি টেবিলের আনাচে কানাচে খুঁজে বের করে আনবে আপনার প্রয়োজনের বস্তুটি। এর উইনিভার্সাল রিমোটটি আপনার স্মার্টফোনের সাথে যুক্ত করে সহজেই ব্যবহার করতে পারবেন একে। ইউএসবি কানেক্টরের সাহায্যে একে চার্জ করতে পারবেন কম্পিউটার থেকে।

দৈনিক কালের কণ্ঠে প্রকাশিত ও প্রকাশিতব্য
সর্বশেষ এডিট : ১৯ শে মে, ২০১২ রাত ১০:২৮
১৮টি মন্তব্য ১৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বরিষ ধরা-মাঝে শান্তির বারি

লিখেছেন বিষাদ সময়, ০৬ ই মে, ২০২৪ দুপুর ১২:১৬





মাসের আধিক কাল ধরে দাবদাহে মানব প্রাণ ওষ্ঠাগত। সেই যে অগ্নি স্নানে ধরা শুচি হওয়া শুরু হলো, তো হলোই। ধরা ম্লান হয়ে, শুষ্ক হয়, মুমূর্ষ হয়ে গেল... ...বাকিটুকু পড়ুন

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

×