somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মেদ ও চর্বি কমানোর জন্য কতিপয় এলোপ্যাথি ও আয়ুর্বেদিক ওষুধ

১২ ই জুলাই, ২০১৯ ভোর ৬:৩৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


দীর্ঘ সময় বসে বসে কাজ করা এবং দৈহিক পরিশ্রম কম হওয়ার কারণে পেটে মেদ জমতে থাকে। সাধারণত নারী-পুরুষ নির্বিশেষে প্রত্যেকেরই পেটের মেদজনিত জটিলতা আছে। বিশেষ করে সারা শরীরের তুলনায় পেটে মেদ জমে বেশি এবং অত্যন্ত দুঃখজনক হলেও সত্য যে পেটের মেদ কমানো যেমন পরিশ্রমসাধ্য তেমনি সময়সাপেক্ষও। যার ফলে অনেকের পক্ষেই ইচ্ছা থাকা সত্ত্বেও বিভিন্ন ব্যস্ততার কারণে বা অলসতা করে পেটের মেদ কমানো সম্ভব হয়ে ওঠে না। অথচ পেটে মেদ বা চর্বি হলে চলা-ফেরায় যেমন কষ্ট হয়, তেমনি নষ্ট হয় সৌন্দর্যও। অনেকে আছেন খুব বেশি মোটা না কিন্তু পেটে অনেক মেদ জমায় খুবই অস্বস্তি বোধ করেন। কোনো ভালো পোশাক পড়লেও ভালো লাগে না। এ অবস্থায় সবারই বাসনা থাকে কিভাবে পেটের অতিরিক্ত মেদ বা চর্বি দূর করা যায়। ওজন কমানোর জন্য অনেকেই বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে থাকেন। না খেয়ে থাকাসহ বিভিন্ন পদ্ধতি গ্রহণ করেন অনেকে। এর মধ্যে আছে ওজন বৃদ্ধি পায় এমন খাবার খাওয়া থেকে বিরত থাকা, খাদ্যাভ্যাসে পরিবর্তন, ব্যায়াম এবং মেডিকেশন। তবে কখনোই না খেয়ে থাকবেন না। কারণ না খেয়ে থাকলে তাতে ওজন কমে না বরং শরীরের ক্ষতি হয় আরো। এই নিবন্ধে মেদ কমানোর উপযোগী কতিপয় এলোপ্যাথি ও আয়ুর্বেদিক ওষুধ নিয়ে আলোচনা করা হলো। তবে এটি কোনো চিকিৎসামূলক পোস্ট নয়। তাই নিম্নলিখিত যে কোনো ওষুধ চিকিৎসকের পরামর্শ ব্যতীত সেবন করবেন না।

এলোপ্যাথি
অরলিসট্যাট (Orlistat): বাজারে Orlistat উপাদানে তৈরি 60 মিগ্রা ও 120 মিগ্রা এর দুটি ওষুধ পাওয়া যায় যা চর্বি পরিপাক ও শোষণে বাধা দেয় এবং যা শুধুমাত্র পরিপাক তন্ত্রেই সক্রিয়; যা মাংস নয় বরং চর্বি কমিয়েই শরীরের ওজন কমাতে সক্ষম। এটি রক্তে উচ্চ মাত্রার চর্বি ও উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতেও সাহায্য করে। এটি মস্তিষ্কে কোন প্রভাব ফেলে না। এই ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার সম্ভাবনা নেই বললেই চলে এবং যা দীর্ঘমেয়াদী ব্যবহারের জন্যও নিরাপদ। ওষুধটি খাবার ফলে চর্বি জাতীয় ক্ষুদ্র ক্ষুদ্র পদার্থে পরিণত হতে না পারার কারণে তা রক্তে শোষিত হতে পারে না ফলে তা ক্ষুদ্রান্তেই থেকে যায় এবং যা পরে মলের সাথে শরীর থেকে বের হয়ে যায়। যাদের ওজন স্বাভাবিকের চেয়ে বেশি কিংবা যারা অস্বাভাবিক রকম মোটা, যাদের রক্তে কোলেস্টেরলের পরিমাণ বেশি তারা এই ওষুধটি ব্যবহার করতে পারেন। তবে এই ধরনের ওষুধ আপনি নিজে নিজে ব্যবহার করবেন না, কারণ অতিদ্রুত ওজন হ্রাস বা বৃদ্ধি কোনটি আপনার স্বাস্থ্যের জন্য কাম্য নয়। আপনি অবশ্যই আপনার চিকিৎসকের পরামর্শ নিয়ে এ ধরনের ওষুধ ব্যবহার করবেন। তবে মনে রাখবেন এর পাশাপাশি দৈহিক শ্রম ও ব্যায়াম আপনার ওজন নিয়ন্ত্রণে আনতে আরও সাহায্য করবে। আপনি প্রতিদিন খাবারের সাথে যে চর্বি খাচ্ছেন এই ওষুধ তার এক তৃতীয়াংশকে হজমে বাধা দেয়। এছাড়া রক্তের মোটা কোলেস্টেরল ও এলডিএল কমায়। কোলেস্টেরল ছাড়াও রক্তের ট্রাইগ্লোসারাইড, ডায়াবেটিসও এই ওষুধের সাহায্যে কমে থাকে। এই ওষুধ ব্যবহার করতে হলে আপনি আপনার চিকিৎসককে নিয়ে একত্রে সিদ্ধান্ত নেবেন যে, আপনার ওজন কতটুকু কমাতে হবে। মনে রাখবেন শতকরা ৫ থেকে ১০ ভাগ ওজন কমলেই অনেক রোগের ঝুঁকি কমে যায়। এই ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়াও যে নেই তা কিন্তু নয়। ওষুধ খেলে পায়ুপথে অতিরিক্ত বাযু নির্গমন হতে পারে। চর্বি মল ও তন্ত্রে পরিচালন বৃদ্ধি ঘটাতে পারে যার অবধারিত প্রতিক্রিয়া হিসেবে দেখা দিতে পারে লুজ মোশন। স্বাভাবিকভাবে আপনার মনে হয়তো প্রশ্ন আসবে যে, এই ওষুধ কত দ্রুত ওজন কমাতে সক্ষম। এক পরীক্ষায় দেখা গেছে, যেখানে ১ হাজার লোকের উপর পরীক্ষা চালানো হয়েছিল তাতে ৬ থেকে ৮ মাস ওষুধ ব্যবহারে গড়ে ১০ ভাগ ওজন কমেছে। ওষুধ কোম্পানি বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করে একে খুবই কার্যকরী ও নিরাপদ বলে জানিয়েছে। তারা প্রাথমিকভাবে সাত হাজারেরও বেশি লোকের উপর এই ওষুধের প্রতিক্রিয়া ও কার্যকারিতা পরীক্ষা শেষে একে নিরাপদ কার্যকরী ও এক কথায় চমৎকার বলে জানিয়েছেন। (তথ্যসূত্রঃ ড. দিদারুল আহসান, চর্ম, যৌন ও এলার্জি রোগ বিশেষজ্ঞ, আলরাজি হাসপাতাল, ১২, ফার্মগেট, ঢাকা। ফোন : ৯১১৭৭৭৫, ০১৭১৫৬১৬২০০)।

নিচে অরলিসট্যাট গ্রুপের কিছু ওষুধের নাম উল্লেখ করা হলো। সবগুলো ওষুধই 120 মিগ্রা শক্তির। মূল্য হিসেবে ইউনিট মূল্য দেওয়া হয়েছে। এক্ষেত্রে একটি ওষুধের ইউনিট মূল্য 40 টাকার অর্থ হলো 10টি ক্যাপসুলের এক পাতা ওষুধের মূল্য হবে 400 টাকা। বিভিন্ন ফার্মাসিউটিক্যালস কোম্পানি বিভিন্ন নামে বাজারে অরলিসট্যাট গ্রুপের ওষুধ বের করলেও সবগুলো ওষুধের উপাদান ও কার্যকারিতা একই। তাই আপনার চিকিৎসক অনুমতি দিলে যে কোনো কোম্পানির ওষুধ কিনে খেতে পারেন।

1. অ্যাডিপোনিল – ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিঃ ট 40.00


2. ডায়েটিল – EsKayef (SK+F) বাংলাদেশ লিঃ ট 40.00


3. লোয়েট (Lowet) – Albion ফার্মাসিউটিক্যালস লিঃ ট 55.00
4. Olistat – স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিঃ ট 60.00


5. অরলিফিট – অপসোনিন ফার্মা লিঃ ট 50.00
6. Ornical – ACI Limited ট 55.00
7. স্লিমফাস্ট – হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিঃ ট 50.00



আয়ুর্বেদিক
বড়বাগ্নি রসঃ মেদ ও কোষ্ঠকাঠিন্য দূর করতে বড়বাগ্নি রস অত্যন্ত কার্যকরী। এই গ্রুপের ওষুধ হলো লোফ্যাট যার উপাদানসমূহ হলো কজ্জলী (250 মিগ্রা), তাম্র (125 মিগ্রা), হরিতাল (125 মিগ্রা) এবং অন্যান্য উপাদানসমূহ। খাবার গ্রহণের পর লোফ্যাট সেবন করলে তা পরবর্তীতে পায়খানাকে পানির মতো তরল করে বের করে দেয়। পায়খানা নিয়ে যাদের সমস্যা আছে তাদের জন্য এই ওষুধটি একটি অনন্য সমাধান।

ওষুধের নামঃ লোফ্যাট (বড়বাগ্নি রস)


মূল্যঃ 860 টাকা (50 ক্যাপসুল)।
প্রস্তুতকারকঃ এবি ফার্মাসিউটিক্যালস (আয়ু), ঢাকা, বাংলাদেশ।
কার্যকারিতাঃ স্থৌল্য / মেদ / চর্বি ও কোলেস্টরল প্রশমক।
ব্যবহারবিধিঃ 1-2 টি করে ক্যাপসুল দিনে 1-2 বার আহারের পর অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

তিনকারঃ লোফ্যাটের সাথে সহায়ক ওষুধ হিসেবে চিকিৎসকরা সাধারণত তিনকার গ্রুপের ওষুধ সুপারিশ করে থাকেন। তিনকার গ্রুপের দুটি ওষুধ হলো হাল্যাক্স (হামদর্দ) এবং ফ্যাট রিডিউসার (মডার্ন হারবাল)। এ দুটি ওষুধের মধ্যে হাল্যাক্স তুলনামূলক স্বল্প মূল্যের হওয়ায় এটিই বেশি সুপারিশ করা হয়।

ওষুধের নামঃ হাল্যাক্স (তিনকার)


মূল্যঃ 100 টাকা (50 ট্যাবলেট)।
প্রস্তুতকারকঃ হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াকফ) বাংলাদেশ।
কার্যকারিতা / নির্দেশনাঃ অরুচি, পেটফাঁপা, কোষ্ঠকাঠিন্য ও স্থুলতা।
ব্যবহারবিধিঃ 1-2 ট্যাবলেট দুধসহ শয়নকালে অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।


ওষুধের নামঃ ফ্যাট রিডিউসার (হাব্বে তিনকার)
মূল্যঃ 450 টাকা (30 ট্যাবলেট)।
প্রস্তুতকারকঃ মার্কো ইউনানী ফার্মা (মডার্ন হারবাল ফুড লিঃ), ঢাকা, বাংলাদেশ।
কার্যকারিতা / নির্দেশনাঃ রুচির অভাব, পেট ফাঁপা, পুরাতন কোষ্ঠকাঠিন্য ও মেদ কমাতে কার্যকরী।
ব্যবহারবিধিঃ প্রতিদিন 1-2 টি ট্যাবলেট অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

কুরছ মুহাযযিলঃ দৈহিক স্থুলতা, মেদ ও পেটের অতিরিক্ত চর্বিকে দূর করার জন্য কুরছ মুহাযযিল গ্রুপের তিনটি ওষুধ হলো স্লিমোরেক্স (ইউনিড্রাগ), স্লিফিট (হামজা) এবং কৃশক্যাপ (জেবিএল ড্রাগ)। ওষুধ তিনটির উপাদান একই হলেও পরিমাণ ও কার্যকারিতার মধ্যে পার্থক্য আছে। আর তাই দামের মধ্যেও পার্থক্য লক্ষ্য করা যায়। এক্ষেত্রে জেবিএল ড্রাগ ল্যাবরেটরীজের কৃশক্যাপ অপেক্ষাকৃত বেশি দামী। তবে হামজা ল্যাবরেটরীজের স্লিফিটের মধ্যে ওষুধের উপাদানের পরিমাণ বেশি। চিকিৎসক রোগীর শারীরিক অবস্থা বুঝে এ তিনটি ওষুধের মধ্যে যে কোনো একটির সুপারিশ করে থাকেন।


ওষুধের নামঃ স্লিফিট (কুরছ মুহাযযিল)
মূল্যঃ 500 টাকা (30 ক্যাপসুল)।
প্রস্তুতকারকঃ হামজা ল্যাবরেটরীজ, ভাটারা, ঢাকা, বাংলাদেশ।
কার্যকারিতা / নির্দেশনাঃ দৈহিক স্থুলতা, মেদ, পেটের অতিরিক্ত চর্বি।
ব্যবহারবিধিঃ 4 ক্যাপসুল (দিনে একবার, ভোরে খালিপেটে) অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।
উপাদানঃ
প্রতি 500 মিগ্রা ক্যাপসুলে আছে-
আজওয়াইন – 100 মিগ্রা
জিরা সিয়াহ – 100 মিগ্রা
লুক মগসুল – 100 মিগ্রা
মরযনজোশ – 100 মিগ্রা
চন্দরস – 200 মিগ্রা


ওষুধের নামঃ স্লিমোরেক্স (কুরছ মুহাযযিল)
মূল্যঃ 300 টাকা (30 ক্যাপসুল)।
প্রস্তুতকারকঃ ইউনিড্রাগ ইউনানী ল্যাবরেটরীজ, ঢাকা, বাংলাদেশ।
কার্যকারিতা / নির্দেশনাঃ দৈহিক স্থুলতা, মেদ, পেটের অতিরিক্ত চর্বি।
ব্যবহারবিধিঃ 2 ক্যাপসুল দৈনিক 2 বার আহারের পূর্বে অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।
উপাদানঃ
প্রতি 500 মিগ্রা ক্যাপসুলে আছে-
আজওয়াইন – 83.33 মিগ্রা
জিরা সিয়াহ – 83.33 মিগ্রা
লুক মগসুল – 83.33 মিগ্রা
মরযনজোশ – 83.33 মিগ্রা
চন্দরস – 166.67 মিগ্রা

ওষুধের নামঃ কৃশক্যাপ
মূল্যঃ 1000 টাকা (40 ক্যাপসুল)।
প্রস্তুতকারকঃ জেবিএল ড্রাগ ল্যাবরেটরীজ, গাজীপুর, বাংলাদেশ।
কার্যকারিতা / নির্দেশনাঃ দৈহিক স্থুলতা, মেদ, পেটের অতিরিক্ত চর্বি।
ব্যবহারবিধিঃ 2-4 টি ক্যাপসুল দিনে 2 বার অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।
উপাদানঃ
প্রতি 500 মিগ্রা ক্যাপসুলে আছে-
আজওয়াইন – 83.33 মিগ্রা
জিরা সিয়াহ – 83.33 মিগ্রা
লুক মগসুল – 83.33 মিগ্রা
মরযনজোশ – 83.33 মিগ্রা
চন্দরস – 166.67 মিগ্রা

নবীন চিরতাঃ যে কোনো ওষুধ সেবন কিডনী রোগের কারণ হিসেবে আবির্ভুত হতে পারে। এক্ষেত্রে লিভার ও কিডনীকে প্রাকৃতিক সুরক্ষা দেওয়ার জন্য নবীন ল্যাবরেটরী লিঃ এর নবীন চিরতা ওষুধ একটি কার্যকরী ওষুধ হতে পারে। এ ওষুধটি সুস্থ শরীরেও সেবন করা যেতে পারে। কারণ নবীন ল্যাবরেটরীজের ভাষ্য মতে, সুস্থ শরীরে নবীন চিরতা ক্যাপসুল সেবন দেহকে সর্ব প্রকার রোগ প্রতিরোধে সহায়তা করে।


ওষুধের নামঃ নবীন চিরতা
মূল্যঃ 150 টাকা (50 ক্যাপসুল)।
উপাদানঃ পরিশোধিত হিমালয়ান চিরতা 250 মিগ্রা।
উপকারিতাঃ লিভার ও কিডনীকে প্রাকৃতিক ভাবে সুরক্ষা করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ব্লাড সুগার নিয়ন্ত্রণে সহায়ক। পালা জ্বর ও মেয়াদী জ্বরে কার্যকর। গ্যাস, এসিডিটি ও বদহজম নিয়ন্ত্রণ করে। মেদ, ভুঁড়ি ও কোলেস্টেরল প্রাকৃতিক ভাবে রোধ করে।
সেবন মাত্রা ও বিধিঃ 1টি করে ক্যাপসুল দৈনিক 2 বার (সকালে ও সন্ধ্যায়)। আহারের অর্ধ ঘন্টা পূর্বে অথবা অর্ধ ঘন্টা পরে সেবনে ভালো ফল পাওয়া যায়। বিশেষ ক্ষেত্রেঃ 2টি করে ক্যাপসুল দৈনিক 3 বার সেব্য।

ওজন কমানোর জন্য বাংলাদেশে পাওয়া যায় এমন কিছু বিদেশি ওষুধ (Daraz.com এ পাবেন)
1. AyurSlim – 315 tk


2. Obe Slim Fat Reducer – 850 tk


3. Nano Fast Slim Thailand’s Slimming Capsule – 1190 tk
4. Forever Garcinia Plus – 1600 tk
5. Saffron Capsule – 899 tk


6. True Slim Pro – 2368 tk


7. Detoxi Slim – 899 tk


8. Glow Zero – 455 tk
9. Super Slimming Herb Diet Pills – 650 tk
10. Max Slim – 999 tk

আরো অসংখ্য ওষুধের নাম আছে যা লিখে শেষ করা যাবে না। slim হওয়ার ওষুধের ব্যবসা এখন মাদকদ্রব্য বিক্রির ব্যবসার মতোই লাভজনক একটা ব্যবসা। তাই বিভিন্ন কোম্পানি বিভিন্ন নামে বিভিন্ন উপাদান দিয়ে একের পর এক ওষুধ বাজারে আনছে। আমদানিকারকরাও অতিরিক্ত মুনাফার লোভে সেগুলো আমদানি করছে। মানুষ উচ্চমূল্য দিয়ে সেগুলো ক্রয়ও করছে। কিন্তু সেগুলো জনস্বাস্থ্যের জন্য কতটুকু নিরাপদ তাতে সন্দেহ থেকেই যায়। তাছাড়া তাতে কতটুকু মেদ কমছে সেটাও দেখার বিষয়।

মেদ বা চর্বি কমানোর জন্য ওষুধ কখনই ব্যায়াম ও পরিশ্রমের বিকল্প হতে পারে না। কিন্তু ব্যস্ত নগর জীবনের কারণে সবার পক্ষে ব্যায়াম বা পরিশ্রম করার সুযোগ হয় না। এক্ষেত্রে একান্তই যদি মেদ বা চর্বি তথা ওজন কমানোর জন্য ওষুধ গ্রহণের প্রয়োজন হয় তবে চিকিৎসকের সাথে পরামর্শ করে ওষুধ গ্রহণ করুন এবং পাশাপাশি পরিমিত খাবার গ্রহণ করে সপ্তাহে একদিন বা দুদিন শরীরচর্চা করুন। এতে ওজন যেমন কমবে তেমনি শরীরও ভালো থাকবে।

ফটো ক্রেডিটঃ কিছু আমার নিজের তোলা আর বাকিটা গুগল থেকে নেয়া।
সর্বশেষ এডিট : ১২ ই জুলাই, ২০১৯ দুপুর ২:০০
১১টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সকলের দৃষ্টি আকর্ষন করছি - জরুরী ভিত্তিতে কিছু তথ্য প্রয়োজন।

লিখেছেন কাল্পনিক_ভালোবাসা, ১৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:৫৬

গতকাল থেকে অনেক ব্লগার দাবি করেছেন তাঁরা বাংলাদেশ থেকে কোন ধরনের কৌশল অবলম্বন ছাড়া স্বাভাবিকভাবে ব্লগে প্রবেশ করতে পারছেন। যারা বাংলাদেশ থেকে ব্লগে স্বাভাবিকভাবে প্রবেশ করতে পারছেন তারা অনুগ্রহ করে... ...বাকিটুকু পড়ুন

প্রাচীন শ্যামদেশ---- পৃথিবীর সবচেয়ে বড় উন্মুক্ত যাদুঘর

লিখেছেন জুন, ১৭ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:১৭


১৭৬৫ সনে উন্মত্ত বার্মিজ সৈন্যদের লাগানো আগুনে ছাই হয়ে যাওয়া আয়ুথিয়ার সানফেত প্রাসাত প্যালেস

"If man has no knowledge of the past,... ...বাকিটুকু পড়ুন

জাতির বড় বড় সমস্যাগুলো নিয়ে ভাবুন, সমাধান খুঁজুন

লিখেছেন চাঁদগাজী, ১৭ ই জুলাই, ২০১৯ রাত ৯:৫৮



এইচএসসি পরীক্ষার রেজাল্ট বের হয়েছে: ১৩ লাখ ৩৬ হাজার ছেলেমেয়ে পরীক্ষা দিয়েছিলো, ৯ লাখ ৮৯ হাজার কৃতকার্য হয়েছে, বাকী ৩ লাখ ৪৭ হাজার ফেল করেছে! যারা... ...বাকিটুকু পড়ুন

এপক্ষের বিনোদন

লিখেছেন মা.হাসান, ১৭ ই জুলাই, ২০১৯ রাত ১০:২৭


ও ছার, আমাগো কি কেরানিগঞ্জ যাওনের লাইগা বিটিছ এমবাছি থেইকা ভিসা লওন লাগবো?




কুমিল্লাও দেহি অহন ঢাকা হইবার চায়




কেউ খাবে কেউ খাবে না, তা... ...বাকিটুকু পড়ুন

দ্যা হিপোক্রেসি - নরকের কীটের সাথে সহবাস

লিখেছেন , ১৮ ই জুলাই, ২০১৯ ভোর ৬:৪৮


পর্ব -০৫

বানেছা বিবির থাকার রুমটি বেশ বড় ও পরিপাটি। রুমের ভেতর থাকার জন্য ডাবল বেড, ওয়ারড্রব, চেয়ার, টেবিল ও একটি সোফাবেডসহ সব ধরনের আসবাবপত্র দিয়ে সজ্জিত রয়েছে। আমি... ...বাকিটুকু পড়ুন

×