somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

শহুরে ভদ্রলোকেরা কি গ্রামীণ কালচারের বন্ধকি নিছেন?

১১ ই এপ্রিল, ২০২৩ রাত ১:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


শহুরে মধ্যবিত্ত আর উচ্চবিত্তরা গ্রামীণ সংস্কৃতি সংরক্ষণ/পালনের নামে সংস্কৃতির স্বাভাবিক বিবর্তন (evolution) বাধাগ্রস্ত করছে। অন্যদিকে তারা নিজেদের ইচ্ছামতো কৃত্রিম বিবর্তন (Artificial Evolution) ঘটাচ্ছে যার ফলে বিরাজমান কালচারাল প্রাকটিসের সাথে প্রকৃত আদি/আসল সংস্কৃতির ব্যাপক মৌলিক পার্থক্য এবং অসামঞ্জস্যপূর্ণ বিবর্তন লক্ষ্য করা যায়।

বউ গিন্নিকে না জাগিয়ে, চুলা না জ্বালিয়ে আগের রাতের পানিতে ভেজানো ভাতের সাথে কলা আর নুন অথবা নুন মরিচ আর পেয়াজ দিয়ে সকালের নাশতা সেরে কাজে যাওয়া ছিলো কৃষিভিত্তিক গ্রামীণ সংস্কৃতির অংশ।

শহুরে ভদ্রলোকেরা এই কালচারের প্রতি সমর্থন আর প্রায় হারিয়ে যাওয়া এই কালচারকে সংরক্ষণের জন্যে বছরে একদিনের জন্য হলেও তা উদযাপনের মাধ্যমে এর অস্তিত্ব রক্ষার দায়িত্ব জোরপূর্বক নিজ কাধে নিলেন, এর সাথে সাথে একটু বড়লোকি যোগ করতে গিয়ে পান্তা ভাতের সাথে ইলিশ যুক্ত করলেন।
এক ইলিশই গরীবদের এই উৎসব থেকে বের করে দিলো, লাল সাদা পাঞ্জাবি আর শাড়ি পরে মংগল শুভাযাত্রায় গরীবের ছেড়া লুংগি আর গামছা যায় না।

এবছর যে ঘরের চাল ঠিক করা হয় নি, নতুন টিন লাগাবার পয়সা ছিলো না, ঘরের চাল এবার বৈশাখের ঝড় সামলাতে পারবে কি না এই চিন্তায় অস্থির গরীবের কাছে চামুক চাকুম পান্তা ইলিশ চাবানোর শব্দ অশ্লীল লাগে।

এখন এই কৃষক বা তাদের উত্তরসূরীদের বড় একটা অংশ যদি বাবুদের স্টাইলে বৈশাখের উদযাপনের মধ্যে নিজেদের খুঁজে না পেয়ে এইধরনের প্রাকটিসকে অস্বীকার করে তখন তাকে মৌলবাদী তকমা কেনো দেওয়া হবে?

আর কালচার একদিনে গড়ে উঠে না এবং শহুরে স্টাইলে চলমান বৈশাখের উদযাপনের ইতিহাসও বেশি পুরোনো না কিন্তু একে ধীরে ধীরে কালচারে পরিণত করার চেষ্টা চলছে, যেহেতু ক্ষমতাসীনদের সমর্থন তাদের উপর আছে এবং ভবিষ্যতেও থাকবে সেহেতু তারা এই ধারা চলমান রাখবেন এবং কয়েক দশক এভাবে উদযাপনের পর এই প্রাকটিস একটা শক্ত অবস্থানে যাবে এবং এর বিরুদ্ধে আসা সকল আক্রমণকে "কয়েক দশক ধরে চলে আসছে" যুক্তি দিয়ে প্রতিহত করা হবে এই পরিকল্পনায় আগানো হচ্ছে তখন জেনেশুনে বিতর্কিত একটা বিষয়কে কালচারে পরিণত করার অপচেষ্টাকে "সংস্কৃতি ধ্বংসের মিছিল" বলে মনে করি ।
সর্বশেষ এডিট : ১১ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:১২
৩টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×