somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

"দুই বছরের চুক্তিতে বিয়ে, তারপর নবায়ন" - হায়রে দুনিয়া

০৫ ই অক্টোবর, ২০১১ সকাল ১১:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাঁচব একসাথে, মরব একসাথে। আমৃত্যু জীবনসঙ্গী হওয়ার এমন আকাঙ্ক্ষায় সাত পাকে বাঁধা পড়েন যেকোনো দম্পতি। তাঁদের কেউ কেউ পরম আনন্দে জীবন কাটান। আবার কারও কারও জীবন হয়ে ওঠে দুর্বিষহ। দাম্পত্য জীবন কাটে রোজকার খিটিমিটি আর ঝগড়াবিবাদে। মনে হতে থাকে জীবনের সবকিছুই ভুল। এ রকম অবস্থা থেকেই দম্পতিদের বাঁচাতে চান মেক্সিকো সিটির এক আইনপ্রণেতা। বামপন্থী দল ডেমোক্রেটিক রেভ্যুলেশনের নেতা লিওনেল লুনা বিবাহ বিচ্ছেদের পথটিকে সহজ করতে চান। গত সপ্তাহে মেক্সিকো সিটির আইনসভায় এ জন্য একটি বিল উত্থাপন করেছেন লুনা। ‘দুই বছরের বিবাহ চুক্তি’ নামে ওই আইনে বলা হয়েছে, বিয়ে হবে দুই বছরের জন্য। এরপর সবকিছু ঠিকঠাক থাকলে চুক্তি নবায়ন হবে, অন্যথায় নয়।
লুনার যুক্তি, মেক্সিকো সিটিতে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়া দম্পতিদের মধ্যে ৫০ শতাংশেরই বিচ্ছেদ হয়। আর বিচ্ছেদের জন্য আইনি ঝামেলায় জেরবার হতে হয় দম্পতিদের। লুনা বলেছেন, এ বাস্তবতায় তিনি এ রকম একটি বিল উত্থাপন করেছেন। তাঁর যুক্তি হলো, যেহেতু বেশির ভাগ ক্ষেত্রেই দম্পতিদের বিচ্ছেদ হচ্ছে তাই দরকার হলো সেই বিচ্ছেদ হওয়ার আইনি পথটাকে সহজ করে তোলা।
সিএনএনের প্রতিবেদনে বলা হয়, আইনপ্রণেতা লুনা মনে করেন ‘দুই বছরের বিবাহ চুক্তি বিল’ পাস হলে দম্পতিদের আইনি ঝামেলা অনেক কম পোহাতে হবে। তিনি বলেন, গত দুই বছরে মেক্সিকো সিটিতে ৩৩ হাজার দম্পতি বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন। আর তাঁদের মধ্যে ১৬ হাজার দম্পতি বিচ্ছেদের জন্য আবেদন করেছেন। এ জন্য এসব দম্পতির খরচ হয়েছে সাড়ে তিন হাজার মার্কিন ডলার। এর মধ্যে আইনি লড়াইয়ের জন্য দম্পতিদের এক থেকে দেড় হাজার ডলার করে ফি দিতে হয়েছে। বাকিটা অন্যান্য আইনি প্রক্রিয়ায় খরচ হয়েছে।
লুনার উত্থাপিত বিলে বলা হয়েছে, কোনো দম্পতি প্রথমে দুই বছরের চুক্তিতে বিয়ে করবেন। একবার দুই বছরের মেয়াদ শেষ হলে তাঁরা সেই চুক্তি আবার নবায়ন করতে পারবেন। চুক্তিতে এটাও উল্লেখ থাকবে, সম্পত্তি ও অর্থ তাঁরা কীভাবে ভাগ করে নেবেন। এমনকি সন্তান থাকলে কার হেফাজতে থাকবে, সেটাও ঠিক করা হবে ওই বিলে। তিন সপ্তাহ পরে আইনসভায় বিলটি সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে। যদি বিলটি পাস হয় তাহলে মেক্সিকো সিটিতে যাঁরা বিয়ে করেছেন শুধু তাঁদের ক্ষেত্রেই এই আইন প্রযোজ্য হবে।
নতুন এই বিল সম্পর্কে মেক্সিকো সিটির বাসিন্দা জর্জ পেরেজ বলেন, এই বিলটি অনেক দম্পতির কাজে আসবে। পেরেজ বলেন, এতে করে দুই বছর পরে দম্পতিরা একবার ভাবার সুযোগ পাবেন। চাইলে তাঁরা এ সময় ভুল শুধরে নেওয়ারও চেষ্টা করতে পারেন। তবে অপর এক বাসিন্দা এনজেলিকা সিসার বিলটির বিরোধিতা করেছেন। তিনি বলেছেন, বিয়েটা দুই বছর নয়, হতে হবে সারা জীবনের জন্য।
ব্রাজিলের পরে মেক্সিকোতেই সবচেয়ে বেশি সংখ্যক ক্যাথলিক খ্রিষ্টান সম্প্রদায়ের মানুষ বসবাস করে। অনেকে ভাবছে, বিলটি মেক্সিকোর মানুষের ধর্মীয় অনুভূতির বিরুদ্ধে যেতে পারে। তবে মেক্সিকো সিটির চিত্রটা ভিন্ন। সেখানকার বাসিন্দারা অপেক্ষাকৃত কম রক্ষণশীল। তাঁদের অনেকেই দুই বছরের চুক্তিতে বিয়ের পক্ষে।
আইনপ্রণেতা লুনা বলেন, ৬৬ জন আইনপ্রণেতার মধ্যে ৩৪ জনই বামপন্থী। তাঁরা সবাই বিলের পক্ষে ভোট দেবেন। লুনা বলেন, অন্যদের কাছ থেকে তিনি আরও সমর্থন আদায়ের চেষ্টা করছেন।

সূত্রঃ Click This Link

আমার মতামতঃ খবরটি পড়ে অনেকেই এটাকে সাপোর্ট করবেন, কিন্তু সাপোর্ট করার আগে আমরা কিছু কিছু বিষয় নিয়ে চিন্তা করে তারপর সাপোর্ট করবেন আশা করি ।

১। যারা এইরকম চুক্তির মনোভাব নিয়ে বিয়ে করবে, তারা জীবনে একটা সেকেন্ডের জন্যও সুখের মুখ দেখতে পারবেনা । আর হতাশা তাদের সব কাজকে ঘিরে ফেলবে তাইতো পশ্চিমাদের মধ্যে আত্মহণনের ঘটনা এত বেশি । আপনিও কি আত্মহণনের পথ বেছে নিতে চান?

২। আপনারা কি আপনার বোনদের এইরকম বিয়ে দিতে রাজি?

৩। আপনি বিয়ে করে যে বেবিটা হবে, তার যে মানসিক অবস্থা অনেক খারাপ হবে, তা সম্পর্কে আপনি অবহিত? সে পরবর্তীতে কার পরিচয়ে বড় হবে?

৪। পৃথিবীতে কন্সট্রাক্টিভ কিছু করতে হলে অনেক গুলো জিনিস জোড়া দিয়ে বানাতে হয়, আর তার থেকে আসল কিছু কম্পোনেন্টকে আলাদা করলে সেটার মধ্যে দেখা দেয় বিবাদ আর ওইটা থেকেই শুরু হয় ধ্বংস । আর পরিবার হল এরকম একটা জিনিস যেটাকে অবলম্বন করে মানুষ বেঁচে থাকে, সুতরাং এটা যদি না থাকে মানুষের কি অবস্থা হয় তারা একটু পাশ্চাত্যের সমাজের দিকে ভাল ভাবে দৃষ্টি দিলেই পারেন ।

এখন বলেন, আপনাদের মতামত কি?

ধন্যবাদ, ভাল থাকবেন :)
সর্বশেষ এডিট : ০৫ ই অক্টোবর, ২০১১ সকাল ১১:৪৬
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৮




আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না। আমাদের দেশে মানুষ জন্ম নেয়ার সাথেই একটি গাছ লাগানো উচিৎ । আর... ...বাকিটুকু পড়ুন

মানবতার কাজে বিশ্বাসে বড় ধাক্কা মিল্টন সমাদ্দার

লিখেছেন আরেফিন৩৩৬, ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৭


মানুষ মানুষের জন্যে, যুগে যুগে মানুষ মাজুর হয়েছে, মানুষই পাশে দাঁড়িয়েছে। অনেকে কাজের ব্যস্ততায় এবং নিজের সময়ের সীমাবদ্ধতায় মানুষের পাশে দাঁড়াতে পারে না। তখন তারা সাহায্যের হাত বাড়ান আর্থিক ভাবে।... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

×