somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাঙালি

১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সালাউদ্দিন শাহরিয়া

করোনা থেকে বাঁচার জন্য স্কুল কলেজ সহ সকল সরকারি শিক্ষা প্রতিষ্টান ১৫ দিন বন্ধ দেওয়া হয়েছে। কিন্তু বন্ধ পেয়ে বাঙালি দামাল ছেলেরা ট্যুর এর প্লান ফাইনাল করেছে। কক্সবাজার, মাধবকুণ্ড, জাফলংসহ বাংলাদেশের বিভিন্ন যায়গায় যাওয়ার জন্য তাদের এই ১৫ দিন বন্ধ নাকি যথেষ্ট।

এদিকে সরকার বললো সবাই মসজিদে না যেতে। বাড়িতে নামাজ কালাম করতে৷ মসজিদে মানুষজন গেলো না৷ কিন্তু বাঙালি যে পরিমাণ বাজার হাটে, মাঠে-ঘাটে কারণে অকারণে ভিড় করতেই আছে। চায়ের হোটেলে করোনা নাকি করুণা এসব নিয়ে আলোচনা করতেই আছে।

কওমী মাদরাসা বন্ধ দেওয়ার সিধান্ত এখনো দেয়নি বেফাক। তারা বলছে মসজিদ মাদরাসায় আল্লাহর ইবাদত করতে। এদিকে যারা মসজিদে যাওয়া বন্ধ করেছে ও সরকারি প্রতিষ্ঠান বন্ধ পেয়ে ভ্রমণ ও আড্ডাবাজি করতেছে এরা আবার কওমি মাদরাসার বন্ধ না হওয়া নিয়ে বিভিন্ন যুক্তি দিয়ে চুলকানো শুরু করতেছে। কওমী মাদরাসার এই বিষয়টি খুব ভালো লেগেছে।

প্রবাসীদেরকে এয়ারপোর্টে ৫০০ টাকার চার্জ করে করোনাভাইরাসমুক্ত সার্টিফিকেট দেওয়া হচ্ছে। এবং ঢুকে যাচ্ছে শতশত করোনা রোগীরা।

যেদিকে হার্ভার্ড এর বিজ্ঞানীরা করোনা নিয়ে কোন সমাধানে আসতে পারছেন না তখন এক বাঙালি ডা. জাকির সাহেব ওপেন চ্যালেঞ্জ করে বসলো। যার কোন ভিত্তি নাই।

ইতালির মামুন স্বপ্ন দেখলো করোনা এর সমাধান 1.Q7+6=13. সেইটা যখন মুফতি ইব্রাহিম ব্যাখ্যা করলেন তখন তাকে নিয়ে ট্রল ও বাঙালির মিডিয়া ৭১ টেলিভিশন বললো এই থিওরি নাকি মুফতি ইব্রাহিমের। তাছাড়া আজহারী, তারেক মনোয়ারসহ ইসলামিক স্কলারদের বিডিও কাট করে ইসলাম বিদ্বেষী মিডিয়া ইসলামের প্রেমে পড়ে তাদের বিরুদ্ধে অপপ্রচার শুরু করলো।

করোনাভাইরাসে আক্রান্ত একজন প্রবাসী ও তার স্ত্রী হয়েছেন। মেডিক্যালে ডাক্তার আসার আগেই স্বামী-স্ত্রী পালিয়েছে।

মানুষ যখন করোনার ভয়ে তার সৃষ্টিকর্তাকে ভুলে যাচ্ছে, সৃষ্টিকর্তার উপাসনা করেনি কিন্তু করোনা এর ভয়ে করতেছে ঠিক তখন 'ওহ! করোনা', 'আহ! করোনা' বলে বাঙালি একটি গানও তৈরি করেছে।

করোনা ভয়ে যখন উন্নয় রাষ্ট্র আতঙ্কিত ঠিক তখন গরিব ও গোলামজাত বাঙালির এম্পি মন্ত্রীরা গাঁজাখুরি কথাবার্তা এবং সেই গাঁজাখুরি কথাবার্তা দিয়ে বাঙ্গালিরাও ট্রল করা নিয়ে ব্যস্থ।

ওহ নো! বলতেই ভুলে গেছি। যখন চায়নাতে করোনা ধরা পড়লো এবং প্রথম সপ্তাহে আরো কয়েকটি দেশে ভাইরাস ছড়িয়ে পড়লো ঠিক তখনই ১০-২০ টাকার মাস্ক ১০০-২০০ টাকা হয়েগেলো।

বাঙালির বিভিন্ন ইতিহাসের অনেক অংশ আমি এখনো বিশ্বাস করি না। ২ হাজার বছরের বাঙ্গালিকে ৩৩টি পরিবার শাসন করেছে। শেষমেশ দুটি রহমান পরিবার শাসন শোষণে আছে। এখন অবদি বাঙ্গালিকে শাসন শোষণ করে আসছে মোট ৩৫টি পরিবার।

আমি যদিও রহমানিয়া আমলের মানুষ সেজন্য রহমানিয়া আমলের কার্যকলাপ দেখে আমার মনে হয় পাকি, ইংরেজ, পাল বাল-ছাল, সেন হেন-তেন এগুলোর আমলেও কি বাঙ্গালি এইরকম ছিলো? হ্যাঁ অবশ্যই ছিলো। ইতিহাসের এক বইয়ের সাথে আরেক বই মিলে না। রহমানিয়া আমলের ইতিহাস দেখুন, আজ থেকে ১৫ বছর আগের বইয়ের সাথে বর্তমান বইয়ে মুক্তিযুদ্ধ নিয়ে ইতিহাস ডে নাইট ডিফ্রেন্ট। রহমানিয়া আমলের দুই রহমান যখন ক্ষমতায় আসে তাদের নিজস্ব ইতিহাস নতুন প্রজন্মকে খাওয়ায়।

২ হাজার বছরের ইতিহাসে বাঙালি গোলাম ছিলো এবং আছে। নিজ যোগ্যতা থেকে একটু বেশি গো-মূত্র পেলেই গোলামি শুরু করে।

রায়ান্ন আর একাত্তর এই দুইটাই বাঙালির একটু সাহসের৷ এরপরেও কি হলো গোলামী তো আছি। কেউ কি পারবে রহমানিয়া পরিবার ছাড়া বাঙ্গালির হাল ধরতে? ৩৩টি পরিবার যেভাবে আমাদের ধরেছে এই দুটিএ সেইম এইভাবে ধরবে। ভবিষ্যতে যে যেই পরিবারতন্ত্র আসবে তারাও এভাবে চালিয়ে যাবে।

যেখানে মহামারী ভাইরাস নিয়ে হাসিঠাট্টা হয় সেই জাতি জীবনে কি করছে আর কি করবে বুঝায় যায় দুর্ঘটনা বসত দুই একটা অবিশ্বাস্য ভালো কাজ ছাড়া।



সর্বশেষ এডিট : ১৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:১৬
২টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×