somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অসাধারণ কিছু মুভি -২ ( রিভিউ + ডাউনলোড লিংক )

২৮ শে সেপ্টেম্বর, ২০১২ রাত ১০:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অসাধারণ কিছু মুভি - ১ এর পর আমার দেখা কিছু অসাধারণ মুভি-২ । এবার অবশ্য চেষ্টা করেছি কিছুটা রিভিউ দিতে, ভাল করে দিতে পারিনি বলে আমি দুঃখিত। কিন্তু আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি মুভিগুলো আপনাদের ভাল লাগবে।



অস্কার সিন্ডলার্স নাৎসী অফিসারদের প্রিয় একজন লোক । ইহুদী হত্যা তিনি পছন্দ করেননা । অস্কার বিশ্বযুদ্ধ শুরু হবার পর তার কারখানায় , ধরে আনা ইহুদীদের দিয়ে কাজ করাতেন । তার উদ্দেশ্য ছিল , যাকে তার মিলের কাজ করানোর জন্য আনবেন তাকে নাৎসীরা মেরে ফেলতে পারবে না । আর এভাবে তিনি আগলে রাখলে রাখলেন প্রায় বারশ ইহুদীকে । যুদ্ধ যখন প্রায় শেষ তখন নাৎসীরা সব ইহুদীদেরকে মারার জন্য পাগল হয়ে উঠল । আর সিন্ডলার্স ও তখন মরিয়া হয়ে উঠলেন তার শ্রমিকদের বাচাতে । হত্যা করা হয়তো অনেক সোজা , কিন্তু কারো জীবন বাঁচানো ততটা সোজা নয় , সিন্ডলার্স আরেকবার প্রমান করলেন মানুষ কতটা মহৎ হতে পারে ।

IMDB: 8.9/10
Rotten tomatoes: 97%
Schindler's List (1993)



এফ. বি. আই. এজেন্ট ক্ল্যারিস স্টারলিং এর প্রথম তদন্ত এসে পড়ল এক সাইকো ডাক্তার হানিবল রেক্টারকে জেরা করা । বাফেলো বিল নামের আরেক সাইকো একটার পর একটা খুন করেই যাচ্ছে, কিন্তু কোন হদিসই পাচ্ছেনা পুলিশ । তাদের আশা হানিবল রেক্টার যদি কিছু তথ্য দেন তবেই তাকে হয়তো ধরা সম্ভব । এরপর একদিকে জেল থেকে পালালেন রেক্টার, অন্যদিকে বাফেলো বিল আরেকজনকে ধরে নিয়ে গেলেন তার বিকৃত রুচির সাধন করতে । বাফেলো বিলকে না হয় ধরতে পারলেন কিন্তু হানিবল রেক্টার ?

IMDB: 8.7/10
Rotten tomatoes: 96%
The Silence of The Lambs (1991)



এন্টনি রিচ্চি বহু কস্ট করে এক চাকরী জোগাতে পারল । কিন্তু চাকরীর একমাত্র শর্ত , সাইকেল থাকা লাগবে । বেচারা পড়ে গেল মহা চিন্তায় । নিজের সংসার চালাতে পারে না টাকার অভাবে , সাইকেল কিনবে কি দিয়ে । তার স্ত্রীকে সব কিছু বলার পর , তার স্ত্রী ঘরের জিনিস পত্র বেচে টাকা জোগাড় করে দিল । সেই টাকায় এন্টনি কিনে আনল সাইকেল । শুরু হল নতুন চাকরী ।কিন্তু ভাল আর কয়দিন কপালে সয় , কয়েকদিন পর চুরি গেল তার সাইকেল । শুরু করল সাইকেল খোঁজা । খুঁজে কি আর পাওয়া যায় । এদিকে সাইকেল না আনতে পারলে চাকরী চলে যাবে । তাই এমন মুহুর্তে এন্টনি নিল এক সিদ্ধান্ত, সাইকেল তাকে পেতেই হবে ।

IMDB: 8.4/10
Rotten Tomatoes: 98%
The Bicycle Thief (1948)




হত্যার দায়ে যাবৎজীবন কারাদন্ডের আদেশ দেয়া হল এন্ডি ডূফ্রেনকে (Tim Robbins ) । জেলখানায় এসে তার পরিচয় এবং বন্ধুত্ব হল রেড (Morgan Freeman ) এর সাথে । অল্প দিনেই তিনি সবার মাঝে স্থান দখল করে নিলেন , নিজের মেধা দিয়ে । ব্যাঙ্কার ছিলেন , তাই এমনকি জেলার পর্যন্ত কর সঙ্ক্রান্ত সাহায্যের জন্য তার কাছে আসে । এদিকে নতুন এক কয়েদির মাধ্যমে অনেক বছর পর তিনি জানতে পারেন তিনি নির্দোশ ছিলেন । কিন্তু জেলার তাকে কোন ভাবে ছাড়তে দিতে রাজি নন । তখন তার একটাই কাজ, জেল থেকে পালানো ।

IMDB: 9.3/10
Rotten tomatoes: 90%
The Shawshank Redemption (1994)



২য় বিশ্বযুদ্ধের উপরে নির্মিত এই কাহিনিতে দেখা যাবে একজন ইতালীয়ান ইহুদি “গুইতো” আর তার ছেলেকে যুদ্ধের সময় জার্মান ক্যাম্পে বন্দি করা হলো ইহুদি বলে কিন্তু নায়িকা ইহুদি না হওয়ায় তাকে ছেড়ে দেওয়া হলেও নায়িকা তাদের সাথে গেলেন। পুরুষ নারি আলাদা রাখা হলো। বন্ধ হয়ে গেল যোগাযোগ। ছোট ছেলেকে তো আর বুঝতে দেয়া যায়না যে তারা এমন স্থানে আছে যেখানে তেদের যেকোন সময় মৃত্যু হতে হতে পারে । তাই ছেলেকে “গুইতো” বুঝালেন যে পুরা ব্যাপারটাই একটা খেলা যদি, জিততে পারে তবে তাদেরকে দেয়া হবে একটি আসল ট্যাঙ্ক ।

IMDB: 8.5/10
Rotten tomatoes: 80%
Life Is Beautiful (1997)



৪ টা চরিত্রের উপরে ড্রাগের প্রভাব নিয়ে মুভি শুরু থেকে শেষ পর্যন্ত আলোচনা করে। শুরুতেই নায়ক তার স্বামীহীন বৃদ্ধা মায়ে খুব পছন্দের টিলিভিশন বিক্রি করে দেয়, ড্রাগের নেশায়। নায়কের সাথে ড্রাগে জড়িয়ে পরে তার বন্ধু ও প্রেমিকা। একটু একটু তারা নেশার গভীরে ঢুকতে থাকে। তারা প্লান করে, তারা ড্রাগের ব্যাবসা করবে এবং প্রতিষ্ঠিত হবে। পরে তাদের কোমল ভালোবাসাটাকে পরিপুর্ন রুপ দেবে বিয়ের মাধ্যমে। তাদের সর্বস্ব নিয়ে তারা এই ব্যবসায় জড়িয়ে পরে।টাকা জোগাড় করার জন্য ছেলেটি নিজের গার্লফ্রেন্ডকে এক ধনবানের কাছে পাঠায়।ছেলেটির টাকার লালসায় মেয়েটি তার নিজের দেহ বিক্রি করতে বাধ্য হয় । যতদিন যায় টাকার প্রয়োজন আরও বাড়ে। আর নিত্ত দিন নিজেকে বিক্রি করতে থাকে নায়িকা। এদিকে নায়কের ড্রাগ নিতে নিয়ে এক হাতে কনুয়ের কাছে পচে গেছে,সেটা কেটে ফেলতে হয়। নায়কের বন্ধুকে জেলে দেওয়া হয়। ছেলেটির বৃদ্ধা মায়ের পরিণতি মনে হয় সবচেয়ে ভয়াবহ।একাকীত্ব যে কত বড় অভিশাপ,তার প্রমাণ এই বৃদ্ধা মা।এই নিঃসঙ্গ মা ভুল চিকিস্যায় মাদকের ভয়াবহ শিকারে পরিণত হয়!!

IMDB: 8.4/10
Rotten tomatoes: 78%
Requime For a Dream




Clementine ও Joel এদের সম্পর্কের চীর ধরায় তিক্তাতায় ও বিরক্তির কারণে তার বয়ফ্রেন্ড Joel র সব স্মৃতি মুছে ফেলে। তাই দেখে রাগের বসে Joel ও তারমত Clementine এর সব স্মৃতি মুছে ফেলতে চায়। কিন্তু স্মৃতি মুছে ফেলার প্রক্রিয়ার সময় সে বুঝতে পারে Clementine কে সে কত ভালবাসে। স্মৃতি টিকিয়ে রাখার জন্য কি স্মৃতি যুদ্ধ দেখা দেখার মত।

IMDB: 8.4/10
Rotten tomatoes: 93%
Eternal Sunshine of the Spotless Mind (2004)




ম্যাগি ফিথসগার্ল গরীব পরিবারের মেয়ে , বড় ইচ্ছা বক্সার হবেন। তাই গেলেন বক্সিং কোচ ফ্র্যাঙ্কি ডুনের এর কাছে । ডুনের কোন ইচ্ছাই নেই কোন মেয়েকে কোচিং করানোর । কিন্তু ম্যাগির প্রচন্ড রকম আগ্রহ দেখে না করে পারলেন না । কিছুদিনের মধ্যে ম্যাগি হয়ে উঠল সেরা বক্সার । কিন্তু একটি এক্সিডেন্ট তাকে বসিয়ে দিল সারা জীবনের জন্য । বক্সিং করতে গিয়ে একটি ভুলের জন্য প্রচন্ড আহত হয় ম্যাগি । ম্যাগিকে মেয়ের মত ভালোবেসে ফেলেছিলেন ডুন তার এই অবস্থা কতদিন আর সহ্য করবেন । অবশেষে সেই সিদ্ধান্ত নিলেন যা বাচিয়ে দেবে ম্যাগিকে তার যন্ত্রনা থেকে এবং তাকেও মনের আত্মপীড়ন থেকে।

IMDB: 8.1/10
Rotten tomatoes: 92%
Million Dollar Baby ( 2004 )





জ্যাক নিকলসন শহরের একজন কুখ্যাত সন্ত্রাসী , যার সাহায্যে ম্যাট ডিমন বড় হয়ে উঠেন এবং যোগ দেন পুলিশে যাতে তিনি পুলিশের গোপন খবর সন্ত্রাসীদের দিতে পারেন ।এদিকে লিওনার্ডো ডি ক্যাপ্রিয় যিনি পুলিশ বাহীনির একজন সদস্য, তাকে লোক দেখান চাকুরীচ্যুত করা হয়, যাতে তিনি সন্ত্রাসীদের সাথে মিশে তাদের খোঁজ খবর দিতে পারেন পুলিশকে । পুলিশরা জানে যে তাদের মধ্যে বেইমান আছে কিন্তু পরিচয় জানেন না , তেমনি একই অবস্থা সন্ত্রাসীদের ।

IMDB: 8.5/10
Rotten tomatoes: 93%
The Departed (2006)



স্প্লিতসম্যান একজন পিয়ানো বাদক এবং ইহুদী । ২য় বিশ্বযুদ্ধ শুরু হবার পরে জার্মানরা তাকে তার পরিবারের সাথে ক্যাম্পে নিয়ে যাবার সময় পরিচিত এক নাৎসী শুধু তাকে পালানোর ব্যাবস্থা করে দেয় । শুরু হয় স্প্লিতস্ম্যানের কঠিন এক জীবন ।এক যায়গা থেকে পালিয়ে আরেক যায়গায় যায় তো সেখানেও শান্তি নেই গোটা শহরেই প্রতিদিনই যুদ্ধ হচ্ছে । অনেক পালিয়ে বেড়িয়ে স্প্লিতসম্যান আশ্রয় নেয় এক ভাঙ্গা বাড়ির চিলেকোঠায় । কিন্তু সেই বাড়িতেই পরেরদিন জার্মানরা তৈরী করে অস্থায়ী ক্যাম্প । এবার কোথায় পালাবে স্প্লিতসম্যান !

IMDB: 8.5/10
Rotten tomatoes: 96%
The Pianist (2002)




রবার্ট এঙ্গিয়ার এবং আলফ্রেড বোরডেন দুইজন ম্যাজিসিয়ান । জাদু দেখানোর সময় বোরডেন এর এক ভুলের কারনে এঙ্গিয়ার এর স্ত্রী মারা যায় । এরপর থেকে শুরু হয় দুইজনের শত্রুতা । বোরডেন একটি ম্যাজিক ট্রিক আবিস্কার করে তো তা সবার সামনে ভুয়া প্রমান জন্য উঠে পরে লাগে এঙ্গিয়ার । আবার এঙ্গিয়ারের নতুন ট্রিক সফল হতে দেন না বোরডেন । এর মাঝে তাদের দুজনারই রয়ে যায় অনেক অজানা ব্যাপার । এঙ্গিয়ারকে মারার দায়ে ফাঁসি হয় বোরডেনের । কিন্তু দুইজনের কেউই মরেনি ।

IMDB: 8.5/10
Rotten tomatoes: 76%
The Prestige (2006)




১৯৪০ সালের দু’জন তরুন তরুনীর ভালবাসাকে কেন্দ্র করে গড়ে উঠেছে মুভির কাহিনি। । ছবির শুরুতে দেখা যায় বয়স্ক একজন ভদ্রলোক একটি নার্সিং হোমের চিকিৎসারত একজন ভদ্র মহিলাকে একটি নোট বুক খুলে একটি গল্প পড়ে শোনাতে থাকেন। গল্পটি হচ্ছে এলি এবং নোয়াহর জীবনে ভালবাসা এবং তাদের ভালবাসার পরিনতি, বাস্তবতা নিয়ে গড়ে ওঠা জীবনের শেষ দিনগুলোর অবস্থা । এলি অনেক বড়োলোকের আদুরে মেয়ে, ছুটিতে গ্রামে বেড়াতে এসে পরিচয় হয় সাধারন ছেলে নোয়াহর সাথে । একসাথে সময় কাটাতে কাটাতে ভালোলাগা এবং ভালবাসা। সদ্যই কৈশোর পেরুনো দুজনের এই ভালবাসায় একসময় বাধা আসে। এলি কে চলে যেতে হয় শহরে। তারপর কেটে যায় অনেক গুলো বছর।এলি র জীবনে নতুন করে আসে ভালোবাসা । আর নোয়াহ কোনদিনও ভুলতে পারেনি এলি কে । আসলে এলি ও কি ভুলতে পেরেছে নোয়াহ কে ?

IMDB: 7.9/10
Rotten tomatoes: 52%
The Notebook (2004)




Dominic Cobb ও তার দল এক অন্যধরণের চোর। তাদের চুরির বস্তু হলো Idea। Cobb এর দলের যে কোন একজন স্বপ্ন দেখে। এক বিশেষ যন্ত্রের মাধ্যমে তার দলের লোকেরা একের পর এক সেই স্বপ্নে প্রবেশ করে। যার Idea চুরি করা হবে তাকেও সেই স্বপ্নে ঢুকিয়ে তার অবচেতন মনের চিন্তাকে চুরি করে আর এর বিশেষজ্ঞ Cobb। কিন্তু তার পারিবারিক জীবনে নানা সমস্যা । তার স্ত্রী বেঁচে নেই। তার স্ত্রীর হত্যাকারী সে এই সন্দেহ তার পরিচিত জনদের আর বাচ্চাদের ছেড়ে দূরদেশে পালিয়ে বেড়ায়। কিন্তু একদিন সে পেয়ে যায় বাসায় ফেরার পথ। একজন বিশাল ধনী ব্যবসায়ীর ব্যবসায়িক সাম্রাজ্যকে বাড়তে না দিয়ে কমিয়ে ফেলার Idea টা মাথায় ঢুকিয়ে দিতে হবে। পারিশ্রমিক হিসেবে পাবে নিরাপদে বাড়ি যাবার রাস্তা।

IMDB: 8.8/10
Rotten tomatoes: 86%
Inception (2010)




কোরিয়ান গহীন বনে অবস্থিত একটা বৌদ্ধ মঠে একজন বুড়ো ভিক্ষুর কাছে থেকে প্রার্থনা,সংযম,চিকিৎসাবিদ্যা ইত্যাদি শিখছে এক শিশু ভিক্ষু। শিশুটি একসময় বড় হয়। আর তার জীবনের বিভিন্ন বয়স থেকে পাঁচটি ঋতু তার জীবনে নিয়ে আসে প্রেম, যৌনতা, ঈর্ষা, ঘৃণা এবং রাগের মতো অনুভুতিগুলো। তার জীবনে অনেক ভুল হয়, যা স্বাভাবিক। তারপরেও সে বেছে নেয় এই ভাসমান বৌদ্ধ মঠ। বারবার ভুল শেষে, যৌবনের ঋতুতে সে চিরস্থায়ীভাবে আবার ফেরে এই মঠে। আর প্রতিটি মানুষ যার জন্য ছোটে, অবশেষে সে পেয়ে যায় জীবনের অর্থ। পরিপূর্ণ হয় তার শিক্ষা।

IMDB: 8.1/10
Rotten tomatoes: 95%
Spring, Summer, Fall, Winter And Spring




ছোট বেলায় থেকেই জাদু ছিল আইসেনহামের শখ । তার জাদু দেখার জন্য সোফির সাথে নিয়মিত দেখা হত তার । কিন্তু পারিবারিক কারনে তাদের দেখা বন্ধ করে দেয়া হয় । এরপর আইসেনহাম বহু বছর নানান দেশ ঘুরে ঘুরে জাদু দেখান আর শিখেন নতুন ট্রিক , তারপর আবার ফিরে আসেন নিজ এলাকায় । সোফি ততদিনে প্রিন্সের বাগদত্তা । জাদু দেখিয়ে সবাইকে মুগ্ধ করে দেন , আর পরিচিতি লাভ করেন ইলুসনিস্ট হিসাবে । কিন্তু তা প্রিন্সের সহ্য হয় না । বন্ধ করে দেয়া হয় তার জাদু প্রদর্সনী । প্রেমিকাকে ফিরে পাওয়া এখন অসম্ভব । আর এই অসম্ভবকে সম্ভব করার জন্য তাকে দেখাতে হবে বাস্তব জাদু ।

IMDB: 7.6/10
Rotten tomatoes: 74%
The Illusionist (2006)




এক খুনের মামলায় কম বয়সের এক ছেলে আসামী । তার বিরুদ্ধে আনিত অভিযোগ সে তার বাবাকে খুন করেছে । সাক্ষী প্রমান সব দেয়া হলো , এখন সব কিছু নির্ভর ১২ জুন জুরির সিদ্ধান্তের উপর । সবাই এক রুমে বসল সিদ্ধান্ত নেয়ার জন্য । সবাই মতামত দিল ছেলেটি খুনি, কারন সাক্ষী প্রমান তাই বলে । কিন্তু একজন শুধু মাত্র তাদের সাথে একমত হলো না । শুরু হল ১ জনের সাথে ১১ জনের তর্ক ।

IMDB: 8.9/10
12 Angry Men (1957)




আমার দেয়া মুভি বিষয়ক যত পোস্টঃ

যুদ্ধ নিয়ে অসাধারণ কিছু ছবি
আমার দেখা বড়দের কিছু ছবি ১৮ +
আমার দেখা কিছু হরর মুভি
আমার দেখা কিছু অ্যানিমেশন ফিল্ম


সর্বশেষ এডিট : ২৮ শে সেপ্টেম্বর, ২০১২ রাত ১০:১১
১০টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×