somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জামাত শিবিরের বিরুদ্ধে ক্ষোভের সূযোগ নিয়ে প্রভাবশালী চক্র খুন করেছে নারয়ণগঞ্জের ত্বকীকে ?

০৯ ই মার্চ, ২০১৩ রাত ৯:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

জামাত শিবিরের বিরুদ্ধে মানুষের ক্ষোভের সূযোগ নিয়ে নারায়ণগঞ্জের প্রভাবশালী একটি চক্র খুন করেছে ত্বকীকে ? এ আলোচনা ছিলো গতকাল নারায়ণগঞ্জের সর্বত্র। মেধাবী ছাত্র তানভীর মোহাম্মদ ত্বকীর বাবা নারায়ণগঞ্জ গনজাগরন মঞ্চের আহ্বায়ক রফিউর রাব্বি এ ঘটনার জন্য গনজাগরন মঞ্চের চাইতে নারায়ণগঞ্জের বিভিন্ন দাবী নিয়ে তার আন্দোলনকেই কারন হিসেবে আগে আনছেন। নারায়ণগঞ্জের সাংস্কৃতিক কর্মীরাও দিয়েছেন একই ধরনের বক্তব্য। রফিউর রাব্বি বলেছেন, নারায়ণগঞ্জের র‌্যাব ও পুলিশ একটি বিশেষ পরিবারের হয়ে কাজ করছে। ত্বকী হত্যাকান্ডের প্রতিবাদে ও হত্যাকারিদের বিচারের দাবীতে শনিবার নজিরবিহীন স্বতঃস্ফূর্ত হরতাল পালন করেছে নারায়ণগঞ্জবাসি।

যুদ্ধাপরাধীদের বিচারের দাবীতে শাহবাগের আন্দোলন শুরু হওয়ার পর থেকে নারায়ণগঞ্জেও জামাত-শিবিরের বিরুদ্ধে তীব্র ােভ তৈরী হয়। নারায়ণগঞ্জ থেকে প্রতিদিন বিপুল সংখ্যক তরুন সাংস্কৃতিক কর্মী ঢাকায় প্রজন্ম চত্বরের আন্দোলনে অংশ নিতে থাকে। নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে গনজাগরন মঞ্চ স্থাপন করে আন্দোলনের সাথে অংশ নিতে থাকে। এ মঞ্চের আহ্বায়ক ছিলেন রফিউর রাব্বি। নারায়ণগঞ্জের নাম প্রকাশে অনিচ্ছুক এক সাংস্কৃতিক সংগঠক জানান, জামাত-শিবিরের বিরুদ্ধে নারায়ণগঞ্জসহ দেশব্যাপি ােভ তৈরী হয়। আর রফিউর রাব্বি নারায়ণগঞ্জের গনজাগরন মঞ্চের আহ্বায়ক। তার ছেলের কোন তি হলে তা সহজেই জামাতের উপর চাপিয়ে দেয়া যাবে। এবং হত্যাকান্ডের পর পত্র-পত্রিকার খবরে এ বিষয়টি স্পষ্ট। হত্যাকারিরা এ সূযোগ নিয়ে হত্যা করেছে। তবে জামাত শিবির নয় বরং নারায়ণগঞ্জের একটি গডফাদার চক্র এ হত্যাকান্ড ঘটিয়েছে বলে মনে করছেন এই সাংস্কৃতিক সংগঠক। তিনি বলেন, নারায়ণগঞ্জের বিভিন্ন গনদাবীর আন্দোলনে নেতৃত্ব দেয়ায় রফিউর রাব্বির ছেলেকে হত্যা করা হয়েছে।
রফিউর রাব্বির বক্তব্য
শনিবার দুপুরে নগরীর পুরতান কোর্ট এলাকায় ত্বকীদের ভাড়া বাড়িতে কথা হচ্ছিলো নিহত ত্বকীর বাবা রফিউর রাব্বির সাথে। রফিউর রাব্বি সাড়াদেশে আলোচনা তৈরী করা নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে ডাঃ সেলিনা হায়াৎ আইভীর পে কাজ করেন। আইভীর পে কাজ করা নারায়ণগঞ্জ সম্মিলিত নাগরিক কমিটির তিনি ছিলেন সদস্য সচিব। এ নির্বাচনে আওয়ামীলীগ নেতা শামীম ওসমান এক লাখ ভোটের ব্যবধানে পরাজিত হন।
রফিউর রাব্বি ােভের সাথে বললেন , এ হত্যাকান্ডের সাথে কারা জড়িত এটা সুস্পষ্ট । নারায়ণগঞ্জের বাস ভাড়া, ভূমিদস্যুতার বিরুদ্ধে আন্দোলন, সন্ত্রাসীদের বিরুদ্ধে নারায়ণগঞ্জের মানুষকে রুখে দাড়ানোর আন্দোলন, তেলগ্যাস রার আন্দোলন, যুদ্ধাপরাধীদের ফাসি ও জামায়াত শিবিরের রাজনীতি বন্ধের আন্দোলনের করে আসছি। এসব কারনে আমার বিরুদ্ধে একটি প অবস্থান নিয়েছে। এ হত্যাকান্ড তারাই ঘটিয়েছে। ইতিপুর্বে নারায়ণগঞ্জে আশিক হত্যা, দিদারুল ইসলাম চঞ্চল হত্যা, মিঠু হত্যা এবং সর্বশেষ তানবীর মুহাম্মদ ত্বকী হত্যা একই সুত্র গাঁথা। কারন এসব হত্যাকান্ডের ধরন এক। যেখানে ত্বকীর লাশ পাওয়া গেছে সেখান থেকে আরো লাশ উদ্ধার করা হয়েছে। তিনি বলেন, যে বাসা থেকে ত্বকী বের হয়ে নিখোঁজ হয়েছেন সেখান থেকে চল্লিশ গজ দূরে র‌্যাব এগারো’র অফিস, যেখানে লাশ পাওয়া গেছে তা র‌্যাব অফিস থেকে মাত্র তিনশ-সাড়ে তিনশ গজ দুরে। ত্বকী নিখোঁজ হওয়ার পর থানায় জিডি করে লিখিত আবেদন নিয়ে র‌্যাব-১১ এর নারায়ণগঞ্জের কালিরবাজার অফিসে গেলেও র‌্যাব কোন তৎপরতা দেখায়নি। তাদের ভূমিকা প্রশ্নবিদ্ধ। তিনি বলেন, লাশ পাওয়ার পর র‌্যাব কর্মকর্তারা আমাকে ফোন দিয়ে বলেছেন হত্যাকান্ডের বিষয়ে কথা বলতে চান। তারা এসে আমাকে জানালেন তারা ঘটনা তদন্তে একটি তদন্ত কমিটি গঠন করেছেন। রফিউর রাব্বি বলেন, হত্যাকান্ডের পর তদন্ত কমিটি গঠন করে লাভ কি ? বা লোক দেখানো তৎপরতা দেখিয়ে লাভ কি? যদি জিডি করার পর পরই র‌্যাব, পুলিশ তৎপর হতো তবে ত্বকীকে জীবন দিতে হতো না। তিনি বলেন, এর আগে নারায়ণগঞ্জের আশিককে কারা হত্যা করেছে তা টোকাই থেকে শুরু করে সর্বস্তরের মানুষ জানে। কিন্তু জানেনা শুধু র‌্যাব, পুলিশ, গোয়েন্দা সংস্থা । রফিউর রাব্বি বলেন, নারায়ণগঞ্জে জনশ্র“তি আছে, নারায়ণগঞ্জের র‌্যাব একটি প্রভাবশালী মহল বা গোষ্ঠির আদেশ নির্দেশে উঠে বসে। ওই মহলের আদেশ নির্দেশ পেলে তারা তৎপর হয়। ত্বকী হত্যাকান্ডের বিষয়ে এটি আবারও প্রমানিত হয়েছে। তিনি বলেন, শুধু র‌্যাব নয় পুলিশ, গোয়েন্দা সংস্থা কেউ-ই এ দায় এড়াতে পারেনা। অপর এক প্রশ্নের জবাবে রফিউর রাব্বি বলেন, ব্যক্তিগতভাবে আমি কোন নিরাপত্তাহীনতায় ভুগছিনা, আমি বা আমরা যে কাজগুলো করছি তা জনস্বার্থে এবং জেনে বুঝেই তা করছি। এসব আন্দোলন করা যদি অন্যায় বা অপরাধ হয় তবে আমি এই অপরাধের সাথে সবসময় সম্পৃক্ত থাকবো। নারায়ণগঞ্জে কর্মরত র‌্যাব , পুলিশ কর্মকর্তাদের হুশিয়ার করে দিয়ে বলেন, আমরা বিশ্বাস করতে চাই পুলিশ প্রশাসন কারো অঙ্গুলী হেলনে নয় যথাযথ ভাবে দায়িত্ব পালন করবেন। বিশেষ কোন মহল বা গোষ্ঠির ইঙ্গিতে তাদের কর্মকান্ড পরিচালিত হবে না।
র‌্যব কর্মকর্তার বক্তব্য
র‌্যাব এগারো এর নারায়ণগঞ্জের পুরাতন কোর্ট এলাকায় অবস্থিত ক্রাইম প্রিভেনশন কোম্পানীর কমান্ডার এ এস পি রবিউল রফিউর রাব্বির বক্তব্যের প্রেেিত বলেন, তার এ বক্তব্য সম্পূর্ন অযৈৗক্তিক ও ভিত্তিহীন। র‌্যাব কোন প্রভাবশালী মহল বা গোষ্ঠির ইঙ্গিতে চলেনা। র‌্যাবের নিজস্ব আইন কানুন ও কতৃপ রয়েছে। কারো বাড়ি থেকে কেউ নিখোঁজ হলে সেটা দেখার দায়িত্ব র‌্যাবের না, স্থানীয় পুলিশ প্রশাসনের। রফিউর রাব্বি হয়তো পুত্র হারানোর আবেগে এসব অভিযোগ করেছেন। হত্যাকারিদের সনাক্ত করতে পুলিশের সাথে র‌্যাব সদস্যরা চেষ্টা করছে।
পুলিশ সুপারের বক্তব্য
নারায়ণগঞ্জের পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামও পুলিশের বিরুদ্ধে কোন প্রভাবশালী মহলের হয়ে কাজ করার অভিযোগ অস্বিকার করে জানান, এ হত্যাকান্ডের রহস্য উন্মোচন আমার জন্য একটি চ্যালেঞ্জ। আমি যে কোন বাঁধা উপো করে এ চ্যালেঞ্জ মোকাবেলা করবো। তিনি জানান, শুক্রবার রাতভর আমরা নারায়ণগঞ্জের বিভিন্ন স্থানে কাজ করেছি। এ হত্যাকান্ডের রহস্য উন্মোচনের জন্য ঢাকা গোয়েন্দা পুলিশের টেকনিক্যাল সাপোর্ট নেয়া হচ্ছে। আমরা দু’টি তদন্ত কমিটি গঠন করেছি। যে স্থানে হত্যাকান্ডটি হয়েছে সেটি উদঘাটনের কাছাকাছি রয়েছি।
নজিরবিহীন স্বতঃস্ফূর্ত হরতাল পালন
তানভীর মুহাম্মদ ত্বকী হত্যাকান্ডের প্রতিবাদে রাস্তায় নেমে আসে নারায়ণগঞ্জের মানুষ। ভোর সাড়ে ছয়টায় ঢাকা থেকে আসা ট্রেনটি চাষাঢ়ায় আটকে দেয় নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের কর্মীরা। ট্রেন থামিয়ে দেয়ার পর উল্টো তাদের সাথে যোগ দিয়ে স্লোগানে মুখরিত করে তোলেন শতশত সাধারন মানুষ। এরপর নারায়ণগঞ্জে বাস,ট্রাক এমনকি কোন রিকাশাও চলেনি। খোলেনি দোকানপাট, কলকারখানা।
ভোর থেকেই খন্ড খন্ড মিছিল আর প্রতিবাদী স্লোগানে মুখর হয়ে ওঠে নারায়ণগঞ্জ শহর। দল বেধে সড়কে অবস্থান নিয়ে সবার প্রতিবাদ তক্বী হত্যাকান্ডের বিরুদ্ধে। সন্ধা পর্যন্ত দৃশ্যেও কোন ব্যাত্যয় ঘটেনি।
আজ মানববন্ধন সমাবেশ
ত্বকী হত্যার প্রতিবাদে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট আগামীকাল রোববার সকালে নারায়ণগঞ্জ প্রেস কাবের সামনে মানববন্ধন ও বিকেলে চাষাঢ়া শহীদ মিনারে সমাবেশ ও বিােভ মিছিলের কর্মসুচী ঘোষনা করেছে।
চেম্বারের সমাবেশ
শনিবার বিকেলে চাষাঢ়া বিজয় স্তম্ব এলাকায় নারায়ণগঞ্জ চেম্বর অব কমার্স এন্ড ইন্ড্রাস্ট্রি উদ্দ্যোগে প্রতিবাদ সমাবেশ করেছে ব্যবসায়ীরা। নারায়ণগঞ্জ চেম্বারের সভাপতি এ কে এম সেলিম ওসমানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বিকেএমইএর সহসভাপতি মোহাম্মদ হাতেম, পরিচালক মঞ্জুরুল হক, শ্রমিক নেতা কাওসার আহমেদ পলাশ। তারা আগামী ৩১ মার্চের মধ্যে ত্বকীর হত্যাকারিদের গ্রেফতারের জন্য সময় বেধে দেন পুলিশ প্রশাসনকে ।
বিএনপি’র প্রতিবাদ
জেলা বিএনপিও শনিবার বিকেলে ত্বকী হত্যার প্রতিবাদে নগরীর দুই নং রেলগেটস্থ বিএনপি কার্যালয়ের সামনে সমাবেশ মিছিল করে। জেলা বিএনপি’র সভাপতি তৈমুর আলম খন্দকার এতে সভাপতিত্ব করেন। #

শরীফ উদ্দিন সবুজ,নারায়ণগঞ্জ। ৯-৩-২০১৩।


৬টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×