somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বরেন্দ্র অঞ্চলে সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা (পর্ব-১)

২৯ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



বলা হয়ে থাকে, ৩য় বিশ্বযুদ্ধ হলে হবে পানির জন্য। অথচ সহনীয় ও সুদূরপ্রসারী উন্নয়নের জন্য এই বিষয়টি মাঝেমধ্যে উপেক্ষিত থাকে। পানি সমস্যা সমাধানের জন্য দীর্ঘস্থায়ী ও কার্যকরী আইডিয়া যা পানি শাসন ও ব্যাবস্থাপনাকে নিয়ন্ত্রণ করবে- এরকম আইডিয়াই হতে পারে "সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা"র অংশ। সীমিত পানির অসীম চাহিদার বিপরীতে এবং ক্রমবর্ধমান পরিস্থিতিতে খাপ খাইয়ে নেয়ার জন্য Integrated Water Resources Management (IWRM) বা সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা ধারণাটি বর্তমানে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ।

আইডব্লিউআরএম একটি প্রায়োগিক ধারণা। গবেষকদের মাঠপর্যায়ে কাজের অভিজ্ঞতার ওপর ভিত্তি করে এটি প্রতিষ্ঠিত। যদিও এ ধারণার অনেক বিষয়ই কয়েক দশক ধরে বিভিন্ন দেশে প্রাকটিস হয়ে আসছিলো। ১৯৯৭ সালে রিও-তে অনুষ্ঠিত বিশ্ব সম্মেলনে আইডব্লিউআরএম ধারণাটি ব্যাপক আলোচিত হয়। ২০০০ সালে হেগে অনুষ্ঠিত ২য় 'ওয়ার্ল্ড ওয়াটার ফোরাম'এ আইডব্লিউআরএম ধারণাটির একটি সংজ্ঞা দাড় করান যা বিশ্বব্যাপী গৃহীত।
Global Water Partnership এর সঙ্গা অনুযায়ী,
'a process which promotes the coordinated development and management of water, land and related resources in order to maximize the resultant economic and social welfare in an equitable manner without compromising the sustainability of vital eco-systems'
অর্থাৎ এমন একটি পদ্ধতি যা পানির সুসংগঠিত উন্নয়ন ও ব্যবস্থাপনা, ভূমি এবং পানি সম্মপর্কিত সম্পদসমূহকে বেগবান করে যাতে সমতার ভিত্তিতে সর্বোচ্চ অর্থনৈতিক সুফল ও কল্যাণ বয়ে আনে বৃহৎ ইকোসিস্টেমের সহনীয়তা বিবেচনায় না এনেই।

ইউএনডিপি'র মতে,
'ক্রমবর্ধমান পানি স্বল্পতা এবং পানির দূষণ মোকাবেলায় আইডব্লিউআরএম প্রয়োজন। পানি সংরক্ষণ ও পুণঃব্যবহার, পানি উত্তোলন ও অপচয় রোধে এ পদ্ধতি কার্যকর। পানির সংরক্ষণ ও নিরাপত্তার জন্য প্রয়োজন আইন, মূল্য পদ্ধতি এবং জোরালো পদক্ষেপের যথাযথ সম্মিলন ।' ( "IWRM is necessary to combat increasing water scarcity and pollution. Methods include water conservation and reuse, water harvesting, and waste management. An appropriate mix of legislation, pricing policies and enforcement measures is essential to optimize water conservation and protection.") (UNDP, 1991)

ইউএনডিপি'র সিনিয়র আইডব্লিউআরএম এক্সপার্ট টিম হান্নানের সাক্ষাতকারটি শুনতে পারেন।



Integration বা সমন্বয় কার সাথে? বিভিন্ন সেক্টরের সাথে সমন্বয়, ব্যবহারের সাথে সমন্বয়, চাহিদার সাথে সমন্বয়, পরিবেশের সাথে সমন্বয় এবং মানুষের সাথে সমন্বয়।



আইডব্লিউআরএম পদ্ধতির ধাপসমূহঃ আইডব্লিউআরএম একটি চলমান পদ্ধতি। এ পদ্ধতিতে অবস্থার পরিবর্তন এবং চাহিদামত ব্যবস্থা নিয়ে নিয়মিত মনিটরিং করতে হয়।



আইডব্লিউআরএম মূলতত্ত্ব (ডাবলিন তত্ত্ব )ঃ 'রিও এজেন্ডা ২১' ও 'মিলেনিয়াম ভিশন টু একশন' এর ওপর ভিত্তি করে ১৯৯২ সালে আয়ারল্যান্ডের ডাবলিনে চারটি সহজ অথচ শক্তিশালী বার্তা প্রদান করা হয় যা ডাবলিন তত্ত্ব নামে পরিচিত। ডাবলিন তত্ত্বের উদ্দ্যেশ্য হলো এমন একটি সুন্দর পানি ব্যবস্থাপনা যাতে গরীব জনগোষ্ঠী উপকৃত হয়।
১। পানি একটি সীমিত ও অরক্ষিত সম্পদ যা জীবন, ঊন্নয়ন ও পরিবেশ রক্ষার জন্য অত্যাবশ্যকীয়।
২। পানি উন্নয়ন ও ব্যবস্থাপনা কার্যক্রম হতে হবে অংশগ্রহণমূলক যেখানে সকল স্তরের ব্যবহারকারী, পরিকল্পনাকারী ও নীতি নির্ধারকদের ভূমিকা থাকবে।
৩। পানি সরবরাহ, ব্যবস্থাপনা ও রক্ষায় নারী কেন্দ্রীয় ভূমিকা পালন করবে।
৪। পানি একটি অর্থনৈতিক দ্রব্য এবং এর অর্থনৈতিক মূল্য রয়েছে।

বরেন্দ্র অঞ্চলে সমন্বিত পানি ব্যবস্থাপনা প্রকল্পটি জাতীয় পর্যায়ে ওয়ারপো এবং আঞ্চলিক পর্যায়ে সুইস রেড ক্রস ও ডাসকোর যৌথ উদ্যোগে বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটির প্রাতিষ্ঠানিক কাঠামোটি এরকম।



পানি সম্পদ ব্যবস্থাপনায় অনুকুল পরিবেশ গঠনঃ
সরকার হচ্ছে অনুকুল পরিবেশ গঠনে প্রধান নিয়ামক। পানি আইনের ভিত্তিতে বিধিমালা তৈরি ও কার্যকর করা একটি গুরুত্বপূর্ণ কাজ। এছাড়া পানি ব্যবস্থাপনায় বেসরকারি প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করা । সেবা নিয়ন্ত্রণ ও সেবা প্রদান কার্যক্রম পৃথক করা এ কাজের মধ্যে পড়ে।

প্রাতিষ্ঠানিক ভূমিকাঃ
স্থানীয় সরকার, সকল স্তরের বিভিন্ন সংস্থা, কমিউনিটি ভিত্তিক প্রভৃতি সংগঠনের সাথে প্রায়োগিক আলোচনা করা। এজন্য স্থানীয় সরকারের সক্ষমতা বৃদ্ধির জন্য ওয়ার্কশপ, ট্রেনিং এর ব্যবস্থা করা। পিছিয়ে পড়া জনগোষ্ঠী, অতিদরিদ্রদের অগ্রাধিকারের ভিত্তিতে ফোর আর ভিত্তিক যেকোনো স্কিম গ্রহণ করা। আঞ্চলিক পর্যায়ে বিদ্যমান সমন্বয় প্রক্রিয়া জোরদার করা ।

ব্যবস্থাপনা কৌশলঃ এর মধ্যে রয়েছে-
প্রণোদনাভিত্তিক নিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহণ করা।
প্রণোদনাভিত্তিক আর্থিক অনুদান ।
পানিসম্পদের নিয়ন্ত্রিত ব্যবহারের জন্য লাগসই প্রযুক্তির প্রয়োগ।

পানি সম্পদ ব্যবস্থাপনায় শুরুতে কিছু ব্যবহারিক কাজ করতে হয় যেগুলোকে "টুলবক্স" বলতে পারি।
টুলবক্সে কীকী থাকতে পারে দেখি।
পানি সম্পদ নিরূপণঃ
* পানি সম্পদ সম্পর্কিত ডাটা সংগ্রহ ও নিরূপণ পদ্ধতি
* পরিবেশের ওপর প্রভাব নিরুপণ পদ্ধতি (EIA Technique)
* ঝুঁকি মোকাবিলার পদ্ধতি, যেমন- খরা

তথ্য ও যোগাযোগঃ
* প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় বিজ্ঞাপন, নাটিকা, কথিকা, গম্ভীরা, বিলবোর্ড, ব্যানার, ফেস্টুন, পোস্টার, ফেসবুক ইত্যাদি মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধি।
* স্টেকহোল্ডারদের অংশগ্রহণে গৃহীত প্রোগ্রাম

দ্বন্দ্ব নিরসন ও বন্টন পদ্ধতিঃ
* পানির বন্টন হতে হবে বাস্তবিক পদ্ধতিতে
* বরাদ্দ হতে হবে মূল্য নিরুপণ ও উপকার প্রাপ্তিতার ভিত্তিতে
* বন্দ্ব নিরসনের টুলঃ উজান বনাম ভাটি (upstream versus downstream), সেক্টর বনাম সেক্টর, মানুষ বনাম প্রকৃতি

নিয়ামক যন্ত্র (Regulatory instruments)ঃ
১। সরাসরি নিয়ন্ত্রণ- বিধি-উপবিধি, আইন, অধিকারসমূহ, স্টান্ডার্ড, ভুমি ব্যবহার পরিকল্পনা নীতি ইত্যাদি
২। অর্থনৈতিক নিয়ামকঃ মূল্য (prices), শুল্ক (tariffs), ভর্তুকি (subsidies), প্রণোদনা (incentives), কর (taxes), পারিশ্রমিক (fees), রেয়াত (rebate), পুরস্কার (reward), বাজার (markets) ইত্যাদি
৩। আত্ম নিয়ন্ত্রণে উতসাহী করা এনং স্বচ্ছতা ও উচ্চমান নিয়ন্ত্রণ

প্রযুক্তিঃ গবেষণা ও উন্নয়ন, প্রুযুক্তি গ্রহণ ও নির্দেশনা প্রণয়ন, বাজেট ইত্যাদি

ফোর আর" (4R) ভিত্তিক প্রণোদনা পদ্ধতিঃ



আজকে আইডব্লিউআরএম এর তাত্ত্বিকবিষয়ে সংক্ষেপে আলোকপাত করলাম। আগামী পর্বে এ বিষয়গুলোর সঙ্গে বরেন্দ্র অঞ্চলের প্রেক্ষাপট নিয়ে কথা বলবো। আপনাদের সুচিন্তিত মন্তব্য প্রত্যাশা করছি। সবাইকে নতুন বছরের শুভেচ্ছা।

ছবিঃ জাহাঙ্গীর আলম খান

তথ্যসূত্রঃ

1. http://www.gwp.org
2. Bangladesh Sub-National IWRM Project, Project Document (Prodoc), Swiss Red Cross/DASCOH, February, 2015
3. Source Integrated Water Resources Management in Action. WWAP, DHI Water Policy, UNEP-DHI Centre for Water and Environment. 2009
4. Click This Link
5. http://www.sswm.info/category/concept/iwrm
6. Click This Link
7. Youtube
সর্বশেষ এডিট : ০২ রা জানুয়ারি, ২০১৬ ভোর ৫:২১
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×