somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

তীর্যক নীল
ভালবাসি মা, মাটি, দেশকে। ভালবাসি দেশের মাটির সাথে মিশে থাকা খেটে খাওয়া মানুষগুলোকে যারা মাটির বুক চিড়ে, মাথার ঘাম মাটিতে মিশিয়ে সোনা ফলান, বিদেশ থেকে কষ্টিার্জিত অর্থ বৈধভাবে দেশে পাঠান আর পোশাক শিল্পকে শিল্প হিসেবে বিশ্বে পরিচিতি ঘটান।nnnঘৃনা করি; ঐসব

মাকড়শা’র জালে আঁটকা পড়ছে বিএনপি

২০ শে সেপ্টেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:৪০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
বিএনপি এখন মেরুদন্ডহীন একটি দলে পরিণত হয়ে, খুড়িয়ে খুড়িয়ে চলছে। দলটির ভারসাম্য রক্ষা করাই কঠিন হয়ে পড়েছে এখন। দুর্বল নেতৃত্ব, সরকারের রাজনৈতিক প্রতিহিংসা, মামলা-মোকদ্দমা আর আভ্যন্তরীন দলীয় কোন্দলে কোনঠাসা বিএনপি। নতুন করে জেগে উঠার শত চেষ্টা করেও ব্যার্থ হচ্ছে বারবার। আওয়ামী সরকারের চরম ব্যার্থতার মাঝেও, গত কয়েকটি সরকার বিরোধী আন্দোলনের ফলাফল দেখে, এমনটাই মূল্যায়ন রাজনৈতিক বিশেষজ্ঞদের। বিগত কোন আন্দোলনে দাড়াতেই পাড়েনি বিএনপি। অথচ দিনবদলের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসা আওয়ামী সরকারের উপর, সুশীল সমাজ থেকে শুরু করে সাধারণ জনগণ পর্যন্ত চরম হতাশ।

যুদ্ধাপরাধ প্রশ্নে বিএনপির কিছু সংখ্যক নেতৃত্ব জামায়াতে ইসলামীকে জোট থেকে বিদায়ে সোচ্চার হয়ে উঠেছিলেন। বিএনপির শীর্ষ নেতৃত্বও মনে হয় ভাবতে শূরু করেছিল বিকল্প কিছু। দেশবাসীও মনে প্রাণে আশা করেছিল, বিএনপির এবার মনে হয় বোধোদয় হবে। কিন্তু জামাত মনে হয় বিষয়টি আঁচ করতে পেড়েছে। খুব সম্ভবত সেই কারণেই তারা বিশেষ কৌশল অবলম্ভন করেছে। আর ঐ কৌশলের অংশ হিসাবে, ১৯ সেপ্টেম্বর তাদের শক্তির মহড়া প্রদর্শনের মাধ্যমে, বিএনপিকে হয়তো বুঝাতে চেয়েছে আমরা ফেলনা নই। গত আড়াই বছরে আওয়ামীলীগের শত ব্যার্থতার মাঝেও, একটি আন্দোলনও তোমরা জমাতে পাড়নি। আর আমরা কি করতে পারি দেখ। আমাদের ছাড়া তোমরা অচল। জামাত ১৯ সেপ্টেম্বর আচম্কা যে ধ্বংসযজ্ঞ চালাল, তা রাজনৈতিক মেরুকরণে, জামাতের নতুন রূপ। জামাতের এই রূপ বাঙ্গালী জাতি আগে কখনও দেখেনি। প্রকৃতপক্ষে এর মধ্য দিয়ে জামাত বিএনপিকে ধ্বংসাত্বক রাজনৈতিক দর্শনের দিকে ডাইভার্ট করে ফেলছে। তারই প্রমাণ মিলে ২১ সেপ্টেম্বর বিএনপির ডাকা হরতালে। বিএনপি সহসাই ধ্বংসাত্বক রাজনীতিতে যাবেনা এই রকম প্রতিশ্রুতি দেওয়ার পরও জামাতের শক্তি প্রদর্শনের সাথে সাথেই বিএনপি হরতালের ডাক দিল। তাহলে কি বিএনপি জামাতের শক্তির উপর ভর করেই হরতাল আহ্বান করল?

রাজনৈতিক বিশ্লেষকদের মতে ঘটনাটা আচমকা নয়, পূর্ব পরিকল্পিত। তাই যদি হয়, তাহলে সরকারের গোয়েন্দা বাহিনী এখানে ব্যার্থতার পরিচয় দিল। তারা কোন পূর্বাভাসই সরকারকে আগে দিতে পারলনা। নাকি পূর্বাভাস দিয়েছিল কিন্তু, মস্তকবিহীন জামাতকে দুর্বল ভেবে সরকার তা আমলে নেয়নি, সেটা আমার জানা নেই। এমনটি হওয়াটা অশ্বাভাবিক নয়। আপাত দৃষ্টিতে এটা সরকারের ব্যার্থতা মনে হলেও, এই ঘটনায় প্রকৃতপক্ষে আওয়ামীলীগই লাভবান হবে বেশি। কারণ এখন বিএনপি জামাতকে আর ত্যাগ করার কথা সহজে ভাববে বলে মনে হয় না।

জামাত জোটে থাকলে তরুণ প্রজন্মের ভোট হারাবে বিএনপি, এতে সন্ধেহের কোন অবকাশ নেই। আর তরুণ প্রজন্মের ভোট ছাড়া বিএনপি পরবর্তী নির্বাচনে ক্ষমতায় যাবে, এটার সম্ভাবনা খুবই কম। তাছাড়া বিএনপির সাম্প্রতিক পরিকল্পনা- বৃহত্তর জোট গঠনে জামাত এখন চরম বাঁধা। পরবর্তী টার্মে যদি জোট ক্ষমতায় যায়ও, গতবারের চেয়ে এবার জামাতের দাবী দাওয়ায় বিএনপির কাছ থেকে বিশাল একটি হিস্যা যে তারা আদায় করে নেবে, তাতে কোন সন্দেহ নেই। সাপ যেমন তার শরীরের আকৃতির চেয়েও বড় খাদ্যকে গিলতে থাকে ধীরে ধীরে, আবার ক্ষমতায় গিয়ে কঠিন মারপ্যাচে জামাতও বিএনপিকে ঐরকম গিলে খাবে। তাছাড়া আওয়ামী লীগ বর্তমান টার্মে যুদ্ধাপরাধী বিচার কার্য শেষ করবে বলে মনে হয়না। পরবর্তী টার্মের জন্য ঝুলিয়ে রেখে যাবে। আর জামাতের চাপে ঐ ঝুলন্ত বিচারকার্য তখন কোন দিকে নেবে বিএনপি। সেটাইতো আওয়ামী লীগ কামনা করবে। কারণ এর চেয়ে বড় আন্দোলনের হাতিয়ার আর কি হতে পারে?

অন্যদিকে জামাত নির্ভর আন্দোলনে কখনও পাবলিক সমর্থন জোড়ালোভাবে বিএনপির পক্ষে আসবে বলে মনে হয়না। বিএনপি যতই ইস্যুভিত্তিক কর্মসূচি দিকনা কেন, সবই জামাতের কারণে যুদ্ধাপরাধী বিচার কার্য বাধাগ্রস্থ করার কালীমা হিসাবে লেপ্টে যাবে বিএনপির কপালে। এই কালীমা বিএনপি দূর করবে কিভাবে?

জোট সরকারের গত টার্মে বিএনপি মজে ছিল দুর্নীতি, লুটতরাজ আর আখের গোছানোর কাজে। কিন্তু জামাত মজে ছিল তাদের সত্যিকার আখের গোছানোর কাজে। তাদের দুর্নীতি কোথায় বিএনপি গুণাক্ষরেও টের পায়নি। টাকা তাদের প্রয়োজন ছিলনা। তাদের টাকার অভাব নেই, এই কথা সবারই জানা। তাই তারা টাকার পেছনে ছুটেনি। তারা ফিট হয়ে গেছে জায়গামতো। দেশে এমন কোন সেক্টর নাই, যেখানে যথাস্থানে জামাতের লোক ফিট করা হয় নাই। তারা কচ্ছপের গতিতে ঠিকই এগিয়ে চলেছে তাদের লক্ষ্যে। এটাকি বিএনপি জানে? এখন শত চেষ্টা করলেও বিএনপি জামাতকে ত্যাগ করতে পারবেনা। জামাতের মাকড়শার জালে আষ্টে-পিষ্ঠে আটকে গেছে বিএনপি। বাঘ আর ব্রাহ্মনের গলল্পটা সবারই জানা- খাঁচায় বন্দী বাঘের মধুর আকুতিতে গলে গিয়ে, বেচারা ব্রাহ্মন বাঘকে মুক্ত করে দেওয়ার পর ঐ ব্রাহ্মনকে যেমন করে বাঘ খেতে আসে, ঠিক তেমনি করে বিএনপিকে খাবে জামাত। সেই দিন আর বেশি দূরে নেই।

০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

শিরোনামহীন দুটি গল্প

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫৫

গল্প ১।
এখন আর দুপুরে দামী হোটেলে খাই না, দাম এবং খাদ্যমানের জন্য। মোটামুটি এক/দেড়শ টাকা প্লাস বয়দের কিছু টিপস (এটা আমার জন্য ফিক্সড হয়েছে ১০টাকা, ঈদ চাদে বেশি হয়,... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×