somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশ: ফিরে দেখা ১৩ আগস্ট

১৩ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সহজলভ্য রেফারেন্সের অভাবে বাংলাদেশের ইতিহাসের অনেক ঘটনা বিভিন্ন ব্যক্তি বিভিন্নভাবে বিশ্লেষণ করেন। এতে ইচ্ছায় বা অনিচ্ছায় বাংলাদেশের ইতিহাস বিকৃত হচ্ছে, সৃষ্টি হচ্ছে অসংখ্য বিতর্কের। তাই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনার তথ্য সহজলভ্য করার উদ্দেশ্যে 'ফিরে দেখা বাংলাদেশ' সিরিজ। প্রায় সব তথ্য যাচাই-বাচাই করে দেশের প্রধান সংবাদপত্রসমূহ থেকে নেয়া হয়েছে।
বাংলাদেশের ইতিহাসে ১৩ আগস্ট ঘটে যাওয়া উল্লেখযোগ্য রাজনৈতিক ও সামাজিক ঘটনাবলি:

১৯৭২
====
১। বঙ্গবন্ধুর লন্ডন ক্লিনিক ত্যাগ।
- - - - - - - -
২। চট্টগ্রামে ব্যাংক ডাকাতি, গ্রেনেড চার্জ।
- - - - - - - -
৩। বরিশালের স্বরূপকাঠি থানার ইন্দেরহাট ফাঁড়ি লুট, ঢাকার কাপাসিয়ে থানায় হামলা।

১৯৭৬
====
কলম্বোতে জোট নিরপেক্ষ পররাষ্ট্রমন্ত্রী সন্মেলনে জিয়ার ভাষণ।

১৯৭৭
====
দেশের ৭৮টি পৌরসভার নির্বাচন।

১৯৭৮
====
জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল ডঃ লিমের বাংলাদেশ আগমন।

১৯৮০
====
জাকাতের কাপড় নিতে ঢাকার জুরাইনে ভিড়ের চাপে ১৩ জনের মৃত্যু।

১৯৮১
====
দক্ষিণ তালপট্টির কাছে ভারতীয় যুদ্ধজাহাজ। বাংলাদেশের প্রতিবাদ।
১৯৭০ সালের প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ের পর চব্বিশ পরগনা জেলার হাড়িয়াভাঙ্গা নদীর মোহনায় ও সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সীমানায় একটি নতুন দ্বীপের উৎপত্তি হয়। যুক্তরাষ্ট্রের ল্যান্ড রিসোর্স স্যাটেলাইট ১৯৭৪ সালে যে তথ্য প্রকাশ করে সে অনুযায়ী, ওই দ্বীপের আয়তন প্রায় আড়াই হাজার বর্গমিটার, যা ভাটার সময় ১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশের পক্ষ থেকে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সীমানায় এ দ্বীপের মালিকানা দাবি করে এর নাম দেয়া হয় দক্ষিণ তালপট্টি। অন্যদিকে ভারতও নিজেদের মানচিত্রে এর অধিকার দাবি করে, নাম দেয় পূর্বাশা বা নিউ মুর।
আশির দশকের শুরুতে এ দ্বীপের মালিকানা নিয়ে বাংলাদেশ-ভারত টানাপড়েন নতুন মাত্রা পায়। বাংলাদেশ ১৯৭৯ সালে একটি যৌথ সমীক্ষার প্রস্তাব দিলেও ১৯৮১ সালে ভারত সামরিক বাহিনী পাঠিয়ে সেখানে নিজেদের পতাকা ওড়ায়।
এরপর বিভিন্ন সময়ে দুই দেশের রাজনীতিতেই তালপট্টি ঘুরে ফিরে আসে। ১৯৯০ সালে এক স্যাটেলাইট জরিপের মাধ্যমে দ্বীপটির ক্ষয়ে যাওয়ার খবর দেয় সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সার্ভিসেস (সিইজিআইএস)। নব্বইয়ের দশকের শেষ দিকে তালপট্টি সমুদ্রগর্ভে হারিয়ে যায়।

১৯৮৭
====
বাংলার বাণী-র প্রকাশনা নিষিদ্ধ।

১৯৯১
====
রাত ২টা ৪৫ মিনিটে রাষ্ট্রপতি নির্বাচন আইন বিল আওয়ামী লীগ সাংসদদের তীব্র প্রতিবাদের মুখে পাশ হয়। ঐ আইনে সাংসদদের প্রকাশ্য ভোটে রাষ্ট্রপতি নির্বাচনের ব্যবস্থা করা হয়।

১৯৯২
====
জাতীয় সংসদের ঘটনাবহুল ষষ্ঠ অধিবেশন সমাপ্ত।

১৯৯৮
=====
১। সরকারি তথ্যে ৩৭ জেলায় ১ কোটি ৭৪ লাখ ৩৪ হাজার জন বন্যাক্রান্ত, মৃত ২৮০ এবং ডায়ারিয়ায় আক্রান্ত ৬৯ হাজার।
- - - - - - - -
২। '১৯৯৬ সালে দেশের শেয়ার বাজার জুয়ায় কোট হয়ে গিয়েছিল।'—স্টক এক্সচেঞ্জের স্বয়ংক্রিয় পদ্ধতির উদ্বোধনে অর্থমন্ত্রী কিবরিয়া।

১৯৯৯
====
১। চট্টগ্রামে পাহাড় ধসে নিহত ১০।
- - - - - - - -
২। নগরীর একতৃতীয়াংশ, প্রায় ত্রিশ লক্ষ লোক বস্তিবাসী।

২০০০
====
১। লক্ষীপুরে ঘরে ঢুকে আওয়ামী লীগ নেতা আবদুল মান্নান (৫০)-কে হত্যা।
- - - - - - - -
২। রাজধানীর অধিকাংশ বেসরকারি স্কুল-কলেজে শিক্ষকদের ধর্মঘট।
- - - - - - - -
৩। 'যে দেশে খুনীদের পুরস্কৃত করা হয় সেখানে কীভাবে হত্যা-সন্ত্রাস দূর করা হবে।'—প্রধানমন্ত্রী শেখ হাসিনা

২০০১
====
১। ছাত্রলীগ-শিবির বন্দুকযুদ্ধের ফলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা।
- - - - - - - -
২। 'নতুন অধ্যাদেশে এমন বিধান রয়েছে যাতে আমরা জয়ী হলেও বাতিল করতে পারে নির্বাচন কমিশন।'—শেখ হাসিনা
- - - - - - - -
৩। আওয়ামী লীগের নির্বাচনী অধ্যাদেশ পুনর্বিবেচনার দাবি নির্বাচন কমিশনার নাকচ করে দেন।

২০০২
====
সিলেট বিমানবন্দরে ৪০ কেজি সোনা উদ্ধার।

২০০৩
====
১। চট্টগ্রামে ভূমিকম্প, বাড়িঘরে ফাটল। সমুদ্রে জাহাজ ডুবি।
- - - - - - - -
২। গঙ্গা, ব্রহ্মপুত্রসহ অভিন্ন নদীসমূহে আন্তসংযোগের মাধ্যমে পানি প্রত্যাহারের ভারতীয় মহাপরিকল্পনার বিরুদ্ধে বাংলাদেশের প্রতিবাদ।
- - - - - - - -
৩। উদীচী বোমা হামলা থেকে তরিফুল ইসলামকে অব্যাহতি।

২০০৪
====
ঠাকুরগাঁওয়ের জগদ্দল সীমান্তে বিএসএফ-এড় গুলিতে একজন বাংলাদেশি নিহত।

২০০৫
====
১। টেংরাটিলার গ্যাস দুর্ঘটনার জন্য নাইকো দায়ী। —তদন্তের প্রতিবেদন
- - - - - - - -
২। 'বিচারপতি আজিজ ও বিচারপতি হাসান শপথ ভঙ্গকারী।'—শেখ হাসিনা।

২০০৬
====
১। রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে চাত্রদল-শিবির সংঘর্ষে আহত ৫০।
শনিবার দিবাগত রাতভর ছাত্রদল-শিবির সংঘর্ষে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রণক্ষেত্রে পরিণত হয়েছে। দফায় দফায় সংঘর্ষে সাধারণ ছাত্রসহ উভয় পক্ষে আহত হয়েছে ৫০ জন। হামলায় উভয় পক্ষ রড, হকিস্টিক, রামদা ও দেশীয় অস্ত্রশস্ত্র ব্যবহার করে। পরিস্থিতি থমথমে। ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
- - - - - - - -
২। জেল কোডের সংশোধন হচ্ছে ৮৬ বছর পর
অর্ধেক সাজাভোগের পর প্যারোলে মুক্তি ফ ঘানি টানা বেত্রাঘাত নিষিদ্ধ ফ জুমা ও ঈদের নামাজ পড়তে পারবে বন্দিরা। দীর্ঘ ৮৬ বছর পর জেল কোডের ১৩শ’ ৮৮টি বিধানের মধ্যে ১৪৬টি সংশোধন ও ১৯২টি অমানবিক বিধান বিলুপ্ত করা হচ্ছে। এর ফলে কারাগারে আটক বন্দিরা জুম্মার নামাজ ও ঈদের জামায়াতে অংশ নিতে পারবেন। এছাড়া যেসব কয়েদী জেলখানায় ভালো আচরণ করবে কারা কর্তৃপক্ষ তাদের সাজার তিন ভাগের একভাগ মওকুফ করে দিতে পারবে। কয়েদীদের দিয়ে ইটভাঙ্গা, রাস্তা নির্মাণ, ঘানি টানা, বেত্রাঘাত প্রদান ইত্যাদিও নিষিদ্ধ করা হচ্ছে। সচিবালয়ে কারা সংস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি ও আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির বৈঠকে জেল কোড সংশোধন সংক্রান্ত সচিব কমিটির প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন করা হয়। এ প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, বৃটিশ শাসনামলের ১৯২০ সালে প্রণীত জেল কোড স্বাধীন দেশের উপযোগী এবং মানবাধিকারের দৃষ্টিকোণ থেকে সংশোধন করা হচ্ছে।
- - - - - - - -
৩। এ সরকার যতদিন ক্ষমতায় থাকবে ততদিন বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর হবে না : শেখ হাসিনা
- - - - - - - -
৪। গাজীপুর থেকে এক কেজি হেরোইন উদ্ধার।
- - - - - - - -
৫। দিনাজপুর সীমান্তে বিএসএফের গুলিতে আবদুল ওহাব (২৮) নামে এক বাংলাদেশি নিহত। বিএসএফের রণপ্রস্তুতিতে সীমান্তে আতংক ও উদ্বেগ।

২০০৭
====
১। সীতাকুন্ডে বাস-ট্যাক্সি সংঘর্ষে ৪ ছাত্রসহ ৭ জন নিহত।
- - - - - - - -
২। কলেরা হাসপাতালে আর জায়গা নেই, ডায়রিয়া বন্ধ করা যাচ্ছে না। হাজি ক্যাম্পে চিকিৎসা হচ্ছে।

২০০৯
====
১। দুই জঙ্গির জামিনে বিস্ময় তদন্ত কর্মকর্তা নিয়োগ


২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় জড়িত নিষিদ্ধঘোষিত হরকাতুল জিহাদের (হুজি) দুই জঙ্গিকে জামিন দেওয়া হয়েছে। গতকাল বুধবার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক মাসদার হোসেন তাঁদের জামিন মঞ্জুর করেন। জামিনপ্রাপ্তরা হলেন হুজির শীর্ষ নেতা মুফতি হান্নানের ভাই মুন্সি মহিবুল্লাহ ওরফে অভি ও ২১ আগস্টের আক্রমণের জন্য গ্রেনেড সরবরাহকারী মাওলানা তাজউদ্দিনের অন্যতম সহযোগী আরিফ হাসান ওরফে সুমন।
দুই জঙ্গি জামিন পাওয়ায় রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি বিস্ময় প্রকাশ করেছেন। জামিনপ্রাপ্তরা অভিযোগপত্রভুক্ত আসামি এবং আদালতে গ্রেনেড হামলার ঘটনায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছিলেন। তত্কালীন বিরোধী দলের সমাবেশে ওই ভয়াবহ হামলা ও হত্যাযজ্ঞ ঘটানো হয়। মুক্তি পেলে এই জঙ্গিরা পালিয়ে যেতে পারেন বলে সরকারি কৌঁসুলিরা আশঙ্কা প্রকাশ করেন।
আদালত সূত্রে জানা গেছে, ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনার দুটি মামলাতেই (একটি হত্যা ও অপরটি বিস্ফোরক দ্রব্য আইনে) দুই জঙ্গিকে জামিন দেওয়া হয়। ৩ আগস্ট এই দুজনসহ সাত আসামির পক্ষে জামিনের আবেদন করা হয়। জামিন নামঞ্জুর হওয়া পাঁচ আসামি হলেন বিগত চারদলীয় জোট সরকারের উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টু, হুজি নেতা মাওলানা আবু তাহের, মাওলানা আবু সাইদ, জাহাঙ্গীর ও রফিকুল ইসলাম। মুফতি হান্নানসহ কারাগারে আটক বাকি সাত আসামি জামিনের আবেদন করেননি। মাওলানা তাজউদ্দিনসহ মামলায় অভিযুক্ত ছয় আসামি পলাতক। দুই আসামি জঙ্গি মুরসালিন ও মুত্তাকিন ভারতের নয়াদিল্লির তিহার কারাগারে আটক আছেন।
- - - - - - - -
২। হাসান দুটি গ্রেনেড ছোড়েন, অভি পরিকল্পনা জানতেন
জামিন পাওয়া দুই জঙ্গি আরিফ হাসান ও মহিবুল্লাহ্ ওরফে অভি হুজির সক্রিয় কর্মী। তাঁরা দুজনেই ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। আরিফ হাসান আক্রমণে সরাসরি যুক্ত ছিলেন। অভি ছিলেন পরিকল্পনায় সম্পৃক্ত।
আরিফ হাসান: মামলার অভিযোগপত্র অনুযায়ী, জঙ্গি আরিফ হাসান ২০০৪ সালের ২১ আগস্ট শেখ হাসিনাকে লক্ষ্য করে দুটি গ্রেনেড ছুড়ে মারেন। যার একটি বিস্ফোরিত হয়। অন্যটি পিন না খোলায় অবিস্ফোরিত থেকে যায় বলে তদন্তে প্রমাণ মিলেছে।
অভিযোগপত্রে উল্লেখ রয়েছে, ঘটনার পর আরিফ হাসান ২০০৫ সালের মে মাসে দক্ষিণ আফ্রিকা যান। আবার ফিরে আসেন। জঙ্গিরা অর্থ জোগানের উদ্দেশ্যে বিভিন্ন দেশে ভ্রমণ করেন বলে তদন্তে জানা যায়।

২০১০
====
১। দিনাজপুরে বিদ্যুতের দাবিতে মহাসড়ক অবরোধ, সংঘর্ষ
বিদ্যুতের দাবিতে আজ দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার কয়েক হাজার গ্রামবাসী দিনাজপুর-ঠাকুরগাঁও মহাসড়ক অবরোধ করে। এ সময় পুলিশের সঙ্গে অবরোধকারীদের সংঘর্ষ হয়। এতে পুলিশের ১০ জন সদস্যসহ কমপক্ষে ৫০ জন আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে। আহত ব্যক্তিদের ঠাকুরগাঁও ও বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এদিকে অবরোধের ছবি তুলতে গিয়ে পুলিশের হাতে লাঞ্ছিত হয়েছেন দুজন সাংবাদিক।
- - - - - - - -
২। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কলেজ শিক্ষকের রহস্যজনক মৃত্যু
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক শাহ আলম শাহীনের (২৮) রহস্যজনক মৃত্যু হয়েছে। শাহ আলমের বাবার অভিযোগ, তাঁর শ্বশুর, শ্যালক ও স্ত্রী মিলে তাঁকে মারধর করে হত্যা করেছেন।
- - - - - - - -
৩। আশুলিয়ায় ছাত্রদলের দুই পক্ষের সংঘর্ষে আহত ১০
ঢাকার সাভারের আশুলিয়া থানা ছাত্রদলের পাল্টাপাল্টি কমিটি ঘোষণা নিয়ে আজ শুক্রবার দুই পক্ষের সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছেন।
দলীয় সূত্রে জানা গেছে, গতকাল ঢাকা জেলা ছাত্রদলের নেতারা মোহন হোসেনকে আহ্বায়ক করে আশুলিয়া থানা ছাত্রদলের কমিটি ঘোষণা করেন। এর প্রতিবাদে সাভার উপজেলা ছাত্রদলের অধিকাংশ নেতা-কর্মী আজ আবদুল মালেককে সভাপতি করে পাল্টা কমিটি ঘোষণা করেন।
- - - - - - - -
৪। আওয়ামী লীগ ইসলামবিরোধী কোনো কাজ করবে না: ধর্ম প্রতিমন্ত্রী
ধর্ম প্রতিমন্ত্রী মো. শাহজাহান মিয়া বলেছেন, আওয়ামী লীগ ধর্মপ্রাণ মানুষের দল। এই দলের মাধ্যমে ইসলামের কোনো ক্ষতি হয়নি, ভবিষ্যতেও হবে না। আওয়ামী লীগ কখনই ইসলামবিরোধী কোনো কাজ করবে না।

২০১১
====
১। তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ নিহত ৫


‘মুক্তির গান’, ‘মাটির ময়না’খ্যাত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ এবং মিডিয়া ব্যক্তিত্ব মিশুক মুনীরসহ পাঁচজন সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। আজ দুপুরে মানিকগঞ্জের ঘিওর উপজেলার বালিয়াজুড়ি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
তারেক মাসুদের সহকারী মনীশ রফিক দুর্ঘটনাস্থল থেকে জানান, একটি মাইক্রোবাসে করে আজ ভোর ছয়টার দিকে তারেক মাসুদ, তাঁর স্ত্রী ক্যাথরিন মাসুদ, শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর ছেলে ও এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিশুক মুনীর, চিত্রশিল্পী ঢালী আল-মামুন ও তাঁর স্ত্রী চিত্রশিল্পী দিলারা বেগম জলিসহ নয়জন মানিকগঞ্জে যান। সেখানে তারেক মাসুদের ‘কাগজের ফুল’ চলচ্চিত্রের শুটিংয়ের লোকেশন নির্বাচন শেষে দুপুর ১২টা ২০ মিনিটে ঢাকার উদ্দেশে রওনা দেন। পথে ঘিওরে ঢাকা-আরিচা মহাসড়কে বিপরীত দিক থেকে আসা একটি বাসের সঙ্গে মাইক্রোবাসটির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই তারেক মাসুদ, মিশুক মুনীর, তারেকের সঙ্গে কাজ করা ওয়াসিম, জামাল ও মাইক্রোবাসের চালক মোস্তাফিজের মৃত্যু হয়।
মনীশ রফিক নিজে সামান্য আহত হয়েছেন। ক্যাথরিন, ঢালী আল-মামুন ও দিলারা বেগম জলিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে।
- - - - - - - -
২। খালেদার সঙ্গে বি চৌধুরীর ইফতার
বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) নেতাদের সঙ্গে ইফতার করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এ ছাড়া ওই ইফতারে বিকল্প ধারা বাংলাদেশের সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি অলি আহমেদও উপস্থিত ছিলেন। দীর্ঘদিন পর এক মঞ্চে দেখা গেছে খালেদা জিয়া ও বদরুদ্দোজা চৌধুরীকে। আজ রাজধানীর ওয়েস্টিন হোটেলে এ ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। দলের সভাপতি আন্দালিব রহমানের আমন্ত্রণে ইফতারে চারদলীয় ঐক্যজোট ও সমমনা দলের শীর্ষ নেতারাও অংশ নেন।
- - - - - - - -
৩। রাজধানীতে নিষিদ্ধ হিযবুতের মিছিল, আটক ১৪


রাজধানীর পুরানা পল্টনে নিষিদ্ধঘোষিত সংগঠন হিযবুত তাহরীরের কর্মীরা মিছিল বের করেন। এ সময় পুলিশ তাঁদের মিছিলে বাধা দেয়। তখন হিযবুত তাহরীরের নেতা-কর্মীরা পুলিশের ওপর হামলা করে। এতে পুলিশের এক কর্মকর্তা আহত হয়েছেন। পুলিশ ঘটনাস্থল থেকে ১৪ জনকে আটক করেছে।
- - - - - - - -
৪। পাবনায় বাস খাদে, পাঁচজনের লাশ উদ্ধার
পাবনার নগরবাড়ি মহাসড়কের সুজানগর উপজেলার আতাইকুলা থানার গাঙ্গহাটিতে একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেছে। বিকেল পৌনে চারটার দিকে এ দুর্ঘটনা ঘটে। শেষ খবর পাওয়া পর্যন্ত বাসটি থেকে পাঁচজনের লাশ উদ্ধার করা হয়েছে। নিহতদের মধ্যে একজন নারী রয়েছেন। তাঁদের পরিচয় জানা যায়নি। দুর্ঘটনায় আহত পাঁচজনকে স্থানীয় বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানায়, আজ সকাল থেকে বৃষ্টি হচ্ছিল। বাসটিতে ৩০ থেকে ৪০ জন যাত্রী ছিল বলে ধারণা করা হচ্ছে। বৃষ্টিতে রাস্তা পিচ্ছিল ছিল। ধারণা করা হচ্ছে, এ কারণেই বাসটি নিয়ন্ত্রণ হারিয়েছে।

২০১২
====
১। গ্রামীণ ব্যাংক নিয়ে মজীনার সঙ্গে একমত মুহিত!
গ্রামীণ ব্যাংকে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ও গ্রহণযোগ্য একজন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ হওয়া দরকার বলে মনে করেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডি মজীনা। মজীনা আরও বলেন, প্রতিষ্ঠানটিতে এমন একটি স্বতন্ত্র পর্ষদ থাকা দরকার, যাতে ঋণগ্রহীতাদেরই এমডি নিয়োগের ক্ষমতা থাকে।
গ্রামীণ ব্যাংক বিষয়ে এই মতামতের সঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত একমত পোষণ করেছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন মজীনা। আজ সোমবার সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে প্রায় দেড় ঘণ্টার এক বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মজীনা এ সব কথা বলেছেন। তবে অর্থমন্ত্রী এ নিয়ে সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি।
- - - - - - - -
২। হঠাৎ ভারত সফরে এরশাদ
ভারত সরকারের আমন্ত্রণে আজ সকালে দিল্লি গেলেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ। কাল ১১টার দিকে এরশাদ ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে বৈঠক করবেন। দলীয় সূত্রে জানা গেছে, ১০ আগস্ট এরশাদ রংপুর সফরকালে ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে টেলিফোনে তাঁকে সে দেশ সফরের আমন্ত্রণের কথা জানানো হয়।
- - - - - - - -
৩। ঢাকা-আরিচা মহাসড়ক : বিপজ্জনক ২২ বাঁকের ১১টি প্রশস্ত করা হচ্ছে
ঢাকা-আরিচা মহাসড়কের বিপজ্জনক ২২টি বাঁকের মধ্যে ১১টির প্রশস্তকরণের কাজ এগিয়ে চলছে। পাকাকরণ ছাড়া বাকি কাজ প্রায় শেষ হওয়ার পথে। এতে ইতিমধ্যে এই মহাসড়কে দুর্ঘটনার হার কমেছে বলে সওজ সূত্রে জানা গেছে।
সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের মানিকগঞ্জ কার্যালয়ের হিসাব অনুযায়ী, গত বছর ঢাকা-আরিচা মহাসড়কের নবীনগর থেকে পাটুরিয়া পর্যন্ত ৬০ কিলোমিটার এলাকায় ৭৫টি দুর্ঘটনায় ৩০ জন নিহত হয়। এর মধ্যে গত বছর ১৩ আগস্ট মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকার বিপজ্জনক বাঁকে বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে প্রাণ হারান বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও এটিএন নিউজের প্রধান নির্বাহী মিশুক মনীরসহ পাঁচজন। ঢাকা থেকে চুয়াডাঙ্গাগামী একটি বাস বিপজ্জনক বাঁক পাড়ি দিয়ে বেপরোয়া গতিতে যাওয়ার সময় বিপরীত দিক থেকে আসা মাইক্রোবাসটির সঙ্গে সংঘর্ষে ওই হতাহতের ঘটনা ঘটে।

২০১৩
====
১। কড়া নিরাপত্তায় ফেলানী হত্যার বিচার শুরু


কড়া নিরাপত্তা ও গোপনীয়তার মধ্য দিয়ে ভারত-বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া পেরোনোর সময় বাংলাদেশি কিশোরী ফেলানীকে হত্যার দায়ে অভিযুক্ত বিএসএফের সদস্য অমিয় ঘোষের বিচার ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহারে শুরু হয়েছে। প্রায় আড়াই বছর পর ফেলানী হত্যার বিচার শুরু হলো।
সকালে কোচবিহারের সোনারীতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ১৮১ ব্যাটালিয়নের সদর দপ্তরে ওই বিচারকাজ শুরু হয়। যে আদালতে বিচার চলছে, তা সেনা কোর্ট মার্শালের সমতুল্য জেনারেল সিকিউরিটি ফোর্স কোর্ট (জিএসএফসি)। বিচার-প্রক্রিয়া পরিচালনা করছেন বিএসএফের গুয়াহাটি ফ্রন্টিয়ারের ডিআইজি (কমিউনিকেশনস) সি পি ত্রিবেদী। বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিনিধিরা সোনারীতে বিএসএফের ১৮১ ব্যাটালিয়নের দপ্তরে উপস্থিত হলেও তাঁদের বিচারকাজ দেখার অনুমতি দেওয়া হয়নি।
২০১১ সালের ৭ জানুয়ারি ১৫ বছরের ফেলানী বাংলাদেশের কুড়িগ্রাম সীমান্তে বিএসএফের গুলিতে নিহত হয়। কাঁটাতারের ওপর দীর্ঘক্ষণ ঝুলে থাকা ফেলানীর মৃতদেহ নিয়ে সারা পৃথিবীতে হইচই পড়ে। মানবাধিকার সংগঠনগুলো ওই বর্বরোচিত হত্যাকাণ্ডের তীব্র প্রতিবাদ জানায়। এর পরিপ্রেক্ষিতে বিজিবির পক্ষ থেকে বিএসএফের সঙ্গে পতাকা বৈঠক করে প্রতিবাদ জানিয়ে ঘটনার বিচার দাবি করা হয়। এর পরই বিএসএফ ফেলানী হত্যার ঘটনায় একটি মামলা করে। গঠন করে জেনারেল সিকিউরিটি ফোর্স কোর্ট।
- - - - - - - -
২। ক্ষমতা খর্ব করতে আরপিওর ৪১টি ধারায় ৫৭টি সংশোধনীর প্রস্তাব
জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে উল্টো পথে চলছে নির্বাচন কমিশন (ইসি)। তত্ত্বাবধায়ক সরকারের অনুপস্থিতিতে বিভিন্ন মহল থেকে ইসিকে শক্তিশালী করার কথা বলা হলেও বর্তমান কমিশন নিজের ক্ষমতা খর্ব করতে উঠেপড়ে লেগেছে।
ইসি গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ৪১টি ধারায় ৫৭টি সংশোধনীর প্রস্তাব করে গত মাসে আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছে। সম্পূরক হিসেবে প্রার্থীর প্রার্থিতা বাতিলের ক্ষমতা (৯১-ই ধারা) বিলোপের প্রস্তাবও আইন মন্ত্রণালয়ে পাঠানোর প্রস্তুতি চলছে। এই প্রস্তাবের সঙ্গে সরকারি ও বিরোধী দলের নেতাদের অনেকে দ্বিমত পোষণ করলেও ইসি তাদের অবস্থানে অনড় রয়েছে। ইসির যুক্তি, যে আইন প্রয়োগযোগ্য নয়, তা রেখে লাভ কী! ইসি নিজের অবস্থানের পক্ষে আরও যুক্তি খোঁজার চেষ্টা করছে।
- - - - - - - -
৩। বাংলাদেশের ক্রিকেটের অন্ধকার জগৎ : কাঠগড়ায় আশরাফুলসহ ৯ জন
বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) গত আসরে ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকার দায়ে নয়জনকে অভিযুক্ত করেছে আকসু। নয়জনের মধ্যে সাতজনের বিরুদ্ধে ফিক্সিংয়ের অভিযোগ আনা হয়েছে। আর এসব ঘটনা জেনেও যথাযথ কর্তৃপক্ষকে অবহিত না করায় অভিযুক্ত হয়েছেন বাকি দুজন। ৬ অভিযুক্ত বাংলাদেশি: সেলিম চৌধুরী, শিহাব চৌধুরী, মোহাম্মদ আশরাফুল, মোশাররফ হোসেন, মাহবুবুল আলম এবং মোহাম্মদ রফিক। বিসিবি সভাপতি জানালেন, তাঁদের সবাইকে গতকাল সকালেই অভিযোগ সম্পর্কে অবহিতও করা হয়েছে। তাঁদের মধ্যে মোহাম্মদ আশরাফুল আর মোহাম্মদ রফিক র‌্যাডিসন হোটেলেই এসে নিয়েছেন তাঁদের চিঠি। আশরাফুল সংবাদমাধ্যমের কাছে সেটি পরে স্বীকারও করেছেন। বাকিদের চিঠিও পাঠিয়ে দেওয়া হয়েছে তাঁদের ঠিকানায়। ১৪ দিনের মধ্যে অপরাধ স্বীকার অথবা আত্মপক্ষ সমর্থনের সিদ্ধান্ত জানাতে হবে অভিযুক্তদের।

২০১৪
====
১। তৃতীয়বারের মতো চমকে দিল কাদির মোল্লা


টানা তৃতীয়বারের মতো ঢাকা শিক্ষা বোর্ডে সেরা বিশের মেধা তালিকায় দ্বিতীয় স্থান অর্জন করেছে নরসিংদীর আবদুল কাদির মোল্লা সিটি কলেজ। আজ বুধবার প্রকাশিত উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফলে এ তথ্য উঠে এসেছে। কলেজের প্রশাসনিক বিভাগ সূত্রে জানা যায়, কলেজটি তৃতীয়বারের মতো ধারাবাহিক সাফল্য ধরে রেখে ঢাকা বোর্ডে দ্বিতীয় স্থান অর্জন করেছে। এ খবর আজ দুপুর সাড়ে ১২টার দিকে ছড়িয়ে পড়ে। খবর শুনে শিক্ষার্থী ও অভিভাবকেরা কলেজ প্রাঙ্গণে ছুটে আসেন। মুষলধারে বৃষ্টির মধ্যেই কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকেরা নাচ-গান-হাসি-আনন্দ-উল্লাসে মেতে ওঠেন।
এ বছর এই কলেজ থেকে ৩৮৮ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেন। সবাই পাস করেছেন। আর জিপিএ-৫ পেয়েছেন ৩৭৮ জন শিক্ষার্থী।
- - - - - -
২। শিবগঞ্জে ছিনতাইকারী সন্দেহে দুজনকে পিটিয়ে হত্যা
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ধাইনগর এলাকায় ছিনতাইকারী সন্দেহে দুজনকে পিটিয়ে হত্যা করেছে স্থানীয় লোকজন। আজ বুধবার রাতে এই ঘটনা ঘটে। নিহত দুজদের পরিচয় জানা যায়নি।
- - - - - -
৩। পিনাক-৬ লঞ্চের মালিক গ্রেফতার
পিনাক-৬ লঞ্চের মালিক আবু বকর সিদ্দিক মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার বাসিন্দা। তিনি উপজেলার দক্ষিণ মেদেনীমণ্ডল ইউনিয়ন বিএনপির নেতা। লঞ্চ ব্যবসা ছাড়াও তিনি ঢাকা-মাওয়া রুটে ইলিশ পরিবহনেরও একজন অন্যতম মালিক। ঘটনার পর তিনি গা ঢাকা দেন। গতকাল দিবাগত রাত সোয়া তিনটার দিকে চট্টগ্রাম নগরের ডবলমুরিং থানার আগ্রাবাদ হাউজিং এলাকার একটি বাসা থেকে সিদ্দিককে গ্রেপ্তার করা হয়।
পিনাক-৬ লঞ্চের মালিকের দাবি, লঞ্চে পর্যাপ্ত লাইফ জ্যাকেট, বয়া ছিল। লঞ্চডুবির সব দোষ তিনি বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিটিএ) ও বাংলাবাজার ঘাট ইজাদারের ওপর চাপালেন। তিনি বলেন, ঘাট ইজারাদারদের অনুমতি ছাড়া এখান থেকে লঞ্চ ছাড়া যায় না। তারা যাত্রী দেয়। ৭০-৮০ জন যাত্রী উঠলে ভাড়া পাওয়া যায় ১০-২০ জনের। বাকি টাকা ইজারাদার রেখে দেয়। এ ঘাটে না থামলে পরের দিন লঞ্চ ছাড়ার সিরিয়াল মেলে না। বিআইডব্লিউটিএর লোকজন এসব জেনেও কিছু বলে না।

২০১৫
====
১। মাহমুদুর রহমানের ৩ বছরের কারাদণ্ড


সম্পদের বিবরণ দাখিল না করায় দুদকের মামলায় বিএনপি চেয়ারপারসনের সাবেক জ্বালানি উপদেষ্টা ও দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে তিন বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। একই সঙ্গে তাকে এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। ঢাকার বকশীবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদ্দার এই রায় ঘোষণা করেন।
মামলার অভিযোগ থেকে জানা গেছে, ২০১০ সালের ১৩ মার্চ সম্পদের বিবরণ দাখিলের জন্য মাহমুদুর রহমানকে নোটিশ দেয় দুদক। নোটিশের জবাব না পাওয়ায় একই বছরের ১৩ জুন গুলশান থানায় দুদকের উপ-পরিচালক নূর আহমেদ বাদী হয়ে মামলাটি করেন।
- - - - - -
২। যুক্তরাষ্ট্রের কাছে বঙ্গবন্ধুর খুনিকে ফেরত চেয়েছে বাংলাদেশ
যুক্তরাষ্ট্রে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনিকে ফেরত চেয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন ব্লুম বার্নিকেটের সঙ্গে সাক্ষাত্কালে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ আহ্বান জানান। রাষ্ট্রদূত এ আহ্বানে সাড়া দিয়ে এ ক্ষেত্রে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য বাংলাদেশকে আরও তথ্য দিতে বলেছেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়—বঙ্গবন্ধুর বেশ কয়েকজন খুনির অবস্থান শনাক্ত করা হয়েছে। এসব খুনি যুক্তরাষ্ট্র, লিবিয়া ও কানাডায় অবস্থান করছে। পলাতক থাকা খুনিদের ফিরিয়ে আনতে আইনি প্রক্রিয়ায় সহায়তা পেতে যুক্তরাষ্ট্র ও কানাডার দুটি ল ফার্মের সঙ্গেও এরই মধ্যে চুক্তিবদ্ধ হয়েছে সরকার। এ বিষয়ে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের সহায়তাও চাওয়া হয়েছে। একটি দায়িত্বশীল সূত্র জানায়—বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরী বর্তমানে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে রয়েছেন। তিনি কানাডায় রাজনৈতিক আশ্রয়ের চেষ্টা চালাচ্ছেন।
- - - - - -
৩। ‘অর্ধ লক্ষ রোহিঙ্গা বাংলাদেশি পাসপোর্ট নিয়ে বিদেশে রয়েছে’
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, ‘সুনির্দিষ্ট তথ্য না থাকলেও ৫০ হাজারের মতো রোহিঙ্গা বাংলাদেশি পাসপোর্ট নিয়ে বিভিন্ন দেশে আছে। তারা আমাদের শ্রমিকদের বাজার দখল করছে।’
চট্টগ্রামের একটি হোটেলে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ বিষয়ে কথা বলেন। মিয়ানমারের এই শরণার্থীদের পাসপোর্ট পাওয়ার জন্য সংশ্লিষ্ট বাংলাদেশিদেরই দায়ী করেছেন তিনি। মন্ত্রী বলেন, ‘দুই-পাঁচ হাজার টাকার জন্য রোহিঙ্গাদের আমরাই পাসপোর্ট দিই। আমরা না দিলে তারা পাসপোর্ট পাবে না, অপকর্মও করতে পারবে না।’
- - - - - -
৪। দেশ থেকে কঠিন দারিদ্র্য দূর হয়েছে: অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দেশে এখন মোটেও ক্ষুধা নেই, দারিদ্র্য আছে; তবে কঠিন দারিদ্র্য দূর হয়েছে। আগামী ৫ বছরের মধ্যে বাংলাদেশ থেকে দারিদ্র্যকে চিরবিদায় জানানো হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
- - - - - -
৫। ইস্কাটনে জোড়া খুন: এমপিপুত্র রনির বিরুদ্ধে অভিযোগগ্রহণ
রাজধানীর ইস্কাটনে জোড়া খুনের মামলায় সংরক্ষিত আসনের এমপি ও মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পিনু খানের একমাত্র ছেলে বখতিয়ার আলম রনির বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়েছেন আদালত।
গত ১৩ এপ্রিল রাত পৌনে ২টার দিকে রাজধানীর নিউ ইস্কাটনে রনি তার মা সংসদ সদস্য পিনু খানের বিলাসবহুল প্রাডো জিপ থেকে নেমে এলোপাতাড়ি গুলি ছোড়েন। ওই ঘটনায় গুলিবিদ্ধ মধুবাগ এলাকার রিকশাচালক আবদুল হাকিম গত ১৫ এপ্রিল এবং দৈনিক জনকণ্ঠ পত্রিকার সিএনজি অটোরিকশাচালক ইয়াকুব আলী গত ২৩ এপ্রিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

২০১৬
====
১। পায়রা সমুদ্রবন্দরের যাত্রা শুরু


বাংলাদেশের তৃতীয় বাণিজ্যিক সমুদ্র বন্দর হিসেবে যাত্রা শুরু করল পায়রা সমুদ্র বন্দর। গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ‌্যমে বন্দরের কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভিডিও কনফারেন্সে পায়রা সমুদ্র বন্দর থেকে গণভবনের অনুষ্ঠানে যুক্ত হন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। বাংলাদেশের নিজস্ব অর্থায়নে নির্মাণাধীন পদ্মা সেতুর পণ্য খালাসের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শুরু হয় পায়রা সমুদ্র বন্দরের কার্যক্রম। গত ১ আগস্ট বিকালের দিকে মাদার ভ্যাসেল এমভি ফরচুন বার্ড চিন থেকে সমুদ্র পথে ৫৩ হাজার টন পাথর পদ্মা সেতুর জন্য পায়রা সমুদ্র বন্দরের বহির্নোঙরে আসে। আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে পায়রা সমুদ্র বন্দর থেকে পণ্য আমদানি ও রফতানি শুরু হয়।
বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, অর্থনীতির প্রবৃদ্ধির সাথে সঙ্গতি রেখে সমুদ্রবন্দর কার্যক্রমকে আরো গতিশীল করতে পটুয়াখালীর কলাপাড়ার রামনাবাদ চ্যানেলের তীরে নির্মিত হয়েছে দেশের তৃতীয় সমুদ্র বন্দর পায়রা। বিদ্যমান দুটি বন্দরের পাশাপাশি তৃতীয় একটি বন্দর নির্মাণের মাধ্যমে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে নেয়া হয়েছে দীর্ঘমেয়াদি ও চতুর্মুখী পরিকল্পনা। ১০ বিলিয়ন ডলার বিনিয়োগের মহা পরিকল্পনা নিয়ে ২০১৩ সালের ৫ নভেম্বর সংসদে পাস হয় পায়রা বন্দর অধ্যাদেশ-২০১৩। একই বছর ১৯ নভেম্বর বন্দরের ভিত্তি ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
- - - - - - -
২। ৬ উপজেলার শতভাগ এলাকায় বিদ‌্যুৎ
ছয়টি উপজেলার সব এলাকায় বিদ‌্যুৎ সংযোগ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিদ‌্যুৎ ব‌্যবহারে সবাইকে মিতব‌্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।
গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ‌্যমে গোপালগঞ্জের টুঙ্গীপাড়ার পাশাপাশি নারায়ণগঞ্জের বন্দর, নরসিংদীর পলাশ, চট্টগ্রামের বোয়ালখালী, কুমিল্লার আদর্শ সদর ও চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটের শতভাগ এলাকায় বিদ‌্যুৎ সংযোগ উদ্বোধন করেন শেখ হাসিনা।
- - - - - - -
৩। খালেদা-তারেককে গালি দিয়েও অনেকে পদ পেয়েছেন: হান্নান শাহ
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ বলেছেন, '১/১১ এর সময় যারা আব্দুল মান্নান ভূঁইয়ার পিছনে ঘুরেছেন, খালেদা জিয়া ও তারেক রহমানকে গালি দিয়েছেন তাদের অনেকেই দলের নতুন নির্বাহী কমিটিতে পদ পেয়েছেন।' তিনি আরও বলেন, 'সরকার বিরোধী আন্দোলনে ঐক্যবদ্ধ না থেকেও তারা পদ পেয়েছেন। এমনকি যাদের নামে একটিও মামলা নেই, তারাও কমিটির বিভিন্ন পদে রয়েছেন।'
শনিবার দুপুরে ঢাকা রিপোর্টাস ইউনিটিতে জাতীয়তাবাদী তাঁতী দল আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন হান্নান শাহ।

২০১৭
====
১। প্রধান বিচারপতির বাসায় নৈশভোজে সড়ক পরিবহনমন্ত্রী


প্রধান বিচারপতি এস. কে. সিনহার বাসায় নৈশভোজ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেওয়া সর্বোচ্চ আদালতের আপিল বিভাগের রায় নিয়ে চলমান অস্থিরতার মধ্যেই এ নৈশভোজে যোগ দিলেন তিনি। শনিবার রাতে প্রধান বিচারপতির বাসভবনে আয়োজিত এ নৈশভোজে অংশ নেন তিনি। নৈশভোজের আগে-পরে এই দুজনের মধ্যে সাম্প্রতিক বিষয়ে আলোচনা হয় বলে সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে। প্রধান বিচারপতি ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের নৈশভোজ আপাতদৃষ্টিতে সামাজিক অনুষ্ঠান মনে হলেও এটি বেশ রাজনৈতিক গুরুত্ববহ।
- - - - - - -
২। দেশে ফিরলেন রাষ্ট্রপতি
রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ সিঙ্গাপুরের হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা শেষে শনিবার রাতে দেশে ফিরেছেন।
- - - - - - -
৩। সরকার সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে খাদ্যশস্য আমদানির সিদ্ধান্ত নিয়েছে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বলেছেন, তাঁর সরকার সতর্কতামূলক কর্মকাণ্ডের অংশ হিসেবে বিদেশ থেকে খাদ্যশস্য আমদানির সিদ্ধান্ত গ্রহণ করেছে। তিনি বলেন, ‘বন্যার কারণে ইতোমধ্যেই বিস্তীর্ণ জমির ফসল নষ্ট হয়েছে। আগামীতে বন্যা আরো ভয়াবহ আকার ধারণ করতে পারে তাই দেশে পর্যাপ্ত খাদ্য মজুদ থাকার পরও যে কোন বিরূপ পরিস্থিতি মোকাবেলার পূর্ব প্রস্তুতি হিসেবে সরকার খাদ্যশস্য আমদানির সিদ্ধান্ত নিয়েছে।’ শেখ হাসিনা তাঁর তেজগাঁওস্থ কার্যালয়ে জাতীয় পুষ্টি পরিষদের (এনসিসি) প্রথম সভায় সভাপতির ভাষণে একথা বলেন।
- - - - - - -
৪। অবশেষে ঢাকার সাত কলেজের মাস্টার্স পরীক্ষার তারিখ
ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের মাস্টার্স পরীক্ষার সময়সূচি (রুটিন) অবশেষে ঘোষণা করা হয়েছে। এ সাতটি কলেজের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের এমএ, এমএসএস, এমএসসি ও এমবিএস শেষ পর্ব (নতুন ও পুরনো সিলেবাস অনুযায়ী) পরীক্ষার রুটিন রোববার ঘোষণা করা হয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর প্রকাশিত রোটিন অনুযায়ী আগামী ১০ সেপ্টেম্বর পরীক্ষা শুরু হয়ে চলবে ৩১ অক্টোবর পর্যন্ত।
উল্লেখ্য, রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে গত ২০ জুলাই রাজধানীর শাহবাগে বিক্ষোভ করেন সাত কলেজের শিক্ষার্থীরা। এ সময় পুলিশের ছোড়া কাঁদানে গ্যাসের শেলের আঘাতে তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমানের চোখ নষ্ট হয়ে যায়। ওই ঘটনার প্রায় ২৪ দিন পর স্নাতকোত্তর শ্রেণির পরীক্ষার সময়সহৃচি প্রকাশ করা হলো।
- - - - - - -
৫। দোকান বরাদ্দে অনিয়ম: খোকাসহ সাতজনের বিচার শুরুর নির্দেশ
দোকান বরাদ্দে অনিয়ম ও দুনীর্তির মামলায় ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকাসহ সাতজনের বিচার শুরুর নির্দেশ দিয়েছে আদালত।
- - - - - - -
৬। আ'লীগের বেইমানি বিএনপিকে বাঁচিয়ে রেখেছে: এরশাদ
জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, আওয়ামী লীগের বেইমানি বিএনপিকে বাঁচিয়ে রেখেছে। ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ যদি জাপাকে ৪৮টি আসনে ছাড় দিতো, তাহলে জাপা প্রধান বিরোধী দল হতো, বিএনপির অস্তিত্ব বিলীন হয়ে যেতো।
রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে জাপার নেতৃত্বাধীন সল্ম্মিলিত জাতীয় জোটের (ইউএনএ) শরিক বিএনএর কেন্দ্রীয় প্রতিনিধি সভায় এসব কথা বলেন প্রধানমন্ত্রীর বিশেষ দূত এরশাদ।


২০১৮
====


সূচীপত্র:→ বাংলাদেশ: ফিরে দেখা

________________
তথ্য ও ছবিসূত্র:
দৈনিক ইত্তেফাক, দৈনিক প্রথম আলো, দৈনিক সমকাল, দৈনিক যুগান্তর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যম।
বাংলাদেশের তারিখ : বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান।
বাংলাদেশের ইতিহাস সংক্রান্ত বিভিন্ন বই-পুস্তক ও পত্রপত্রিকা।
ইন্টারনেট, উইকিপিডিয়া, বাংলাপিডিয়া।
সর্বশেষ এডিট : ১৫ ই আগস্ট, ২০১৮ ভোর ৪:৫০
৪টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কাজে যোগদান ভুল হচ্ছে, ইউরোপ আমেরিকায় শীপমেন্ট বন্ধ থাকার কথা

লিখেছেন চাঁদগাজী, ০৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:১৭



গত ৪০ বছরে, গার্মেন্টস'এর মালিকরা ও অন্যান্য মধ্যভোগীরা যেই পরিমাণ সম্পদের মালিক হয়েছে, তাতে তাদের কর্মচারীদের বিনা কাজে ২/১ বছর মিনিমাম বেতন দেয়ার ক্ষমতা তারা রাখে। গার্মেন্টস'এর... ...বাকিটুকু পড়ুন

আল্লাহ কেলা?

লিখেছেন মোহাম্মাদ আব্দুলহাক, ০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:০৮




মানুষ মারার সব আছে, আহত অথবা অসুস্থ মানুষকে সম্পূর্ণ সুস্থ করার কিচ্ছু নেই। কেন জানেন? আঁতেলরা বলেন, মানুষ মানুষকে মারতে পারে, মানুষ মানুষকে বাঁচাতে পারে ন। জন্ম মৃত্যু মুসলমানদের... ...বাকিটুকু পড়ুন

— করোনার সাথে পথে চলতে চলতে———

লিখেছেন ওমেরা, ০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২২



সারা পৃথিবী লক-ডাউন হয়ে আছে কভিড- ১৯ করোনা আতংকে। মানুষের প্রতিটা মূহুর্ত কাটছে ভয় আর উৎকন্ঠায়। এই মূহুর্তে সম্ভবত পৃথিবীর একমাত্র ব্যাতিক্রম দেশ,সেই দেশের বাসিন্দা আমি, নাম তার... ...বাকিটুকু পড়ুন

থটস

লিখেছেন জেন রসি, ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১১:৪৬





১৮৪৬ সালে মার্কস এবং এঙ্গেলস মিলে “The German Ideology” নামে একটা বইয়ের পান্ডুলিপি লিখেছিলেন। কিন্তু বইটা প্রকাশিত হয় ১৯৩২ সালে। এই বইতে তারা শুধু ভাববাদকেই না ফয়েরবাখের... ...বাকিটুকু পড়ুন

শেখ হাসিনা কমপক্ষে গার্মেন্টস'এর ছুটিটা নিজ হাতে কন্ট্রোল করতে পারতো

লিখেছেন চাঁদগাজী, ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১১:৫২



শেখ সাহেব জানতেন যে, উনার মেয়ে বুদ্ধিমতি নন, সেজন্য মেয়েকে রাজনীতিতে আসতে দেননি; কিন্তু রাইফেল জিয়া শেখ হাসিনার জন্য পথ রচনা করে গেছে। কমবুদ্ধিমানরা অনেক সময় খুবই নিবেদিত... ...বাকিটুকু পড়ুন

×