somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশ: ফিরে দেখা ১৬ আগস্ট

১৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:৪৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সহজলভ্য রেফারেন্সের অভাবে বাংলাদেশের ইতিহাসের অনেক ঘটনা বিভিন্ন ব্যক্তি বিভিন্নভাবে বিশ্লেষণ করেন। এতে ইচ্ছায় বা অনিচ্ছায় বাংলাদেশের ইতিহাস বিকৃত হচ্ছে, সৃষ্টি হচ্ছে অসংখ্য বিতর্কের। তাই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনার তথ্য সহজলভ্য করার উদ্দেশ্যে 'ফিরে দেখা বাংলাদেশ' সিরিজ। প্রায় সব তথ্য যাচাই-বাচাই করে দেশের প্রধান সংবাদপত্রসমূহ থেকে নেয়া হয়েছে।
বাংলাদেশের ইতিহাসে ১৬ আগস্ট ঘটে যাওয়া উল্লেখযোগ্য রাজনৈতিক ও সামাজিক ঘটনাবলি:

১৯৭১
====
শেখ মুজিবের পক্ষে মামলা চালানোর জন্য এ কে ব্রোহি এবং তাঁর সহকারী গোলাম আলী মেনন, আকবর মির্জা ও গোলাম হোসেনকে পাকিস্তান সরকারের অনুমতি দান।
- - - - - - - -
মংলা বন্দরে বিদেশী জাহাজ উই এস লাইটনিং গেরিলাদের লিমপেট মাইনে ক্ষতিগ্রস্থ।

১৯৭২
====
বাংলাদেশকে উগান্ডাে স্বীকৃতি দান।

১৯৭৪
====
যুক্তরাষ্ট্র কর্তৃক বাংলাদেশকে ৪ মিলিয়ন ডলার এককালীন বরাদ্দ।

১৯৭৫
====
১। রিলিফের কাপড়ে কাফন, ৫৭০ সাবানে গোসল


এ দিন ঢাকা থেকে হেলিকপ্টারে করে দুপুরে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লাশ এসে পেঁৗছায়। কড়া নিরাপত্তার মধ্য দিয়ে হেলিকপ্টার থেকে কফিন নামিয়ে টুঙ্গিপাড়া সোনালী ব্যাংকের তৎকালীন ম্যানেজার কাসেম, ক্যাশিয়ার (নাম জানা যায়নি), আবদুল হাই মেম্বার, আকবর কাজী, মো. ইলিয়াস হোসেন, জহর মুন্সি, সোনা মিয়া কবিরাজ, শেখ নুরুল হক গেদু মিয়া, সোহরাব মাস্টারসহ কয়েকজন তার পৈতৃক বাড়িতে লাশ বহন করে আনেন। কফিন খুলে লাশ বের করে ৫৭০ সাবান দিয়ে গোসল করানো হয়। রেড ক্রিসেন্টের রিলিফের কাপড় দিয়ে কাফন পরানো হয়। জানাজা শেষে পিতা শেখ লুৎফর রহমান ও মাতা শেখ সাহেরা খাতুনের কবরের পাশে তাকে সমাহিত করা হয়। জানাজা ও দাফন শেষে বিশেষ মোনাজাত পরিচালনা করেন মরহুম মৌলভী আবদুল হালিম। দাফন অনুষ্ঠানে টুঙ্গিপাড়া, পাটগাতী ও পাঁচকাহনিয়া গ্রামের ৩০-৩৫ জন অংশ নেন। সেনা ও পুলিশ হেফাজতে তড়িঘড়ি করে এ কাজ সম্পন্ন করা হয়। জানাজায় গ্রামবাসী অংশগ্রহণ করতে চাইলেও দেওয়া হয়নি।
- - - - - - - -

২। ১৬ আগস্ট পত্রিকার শিরোনামে


ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয় ১৫ অগাস্ট ভোরের দিকে। তার আগেই মধ্যরাতে সংবাদপত্র ছাপার জন্য প্রেসে চলে যায়। ফলে ১৫ অগাস্ট শুক্রবারের পত্রিকায় সেই খবর আসেনি। ১৬ অগাস্ট পত্রিকার শিরোনামে আসে সেনাবাহিনী ও মুশতাক সরকারের দায়িত্ব নেওয়ার খবর।


উল্লেখ্য, ১৯৭৫ সালের জানুয়ারিতে সংবিধানের চতুর্থ সংশোধন এনে বাকশাল প্রতিষ্ঠার পর তখন ইত্তেফাকসহ মোট চারটি দৈনিক পত্রিকা প্রকাশ হতো। এসব পত্রিকার প্রথম পৃষ্ঠায় ১৫ আগস্টের আগেও যেখানে প্রতিদিনই বঙ্গবন্ধু বা তার ঘনিষ্ট নেতাদের সংবাদ দেখা যেত, ১৫ অগাস্টের পর তা বদলে যায়। বঙ্গবন্ধুকে হত্যার খবরটি কোনো পত্রিকায় প্রধান শিরোনামে আসেনি; কোনো কোনো খবরে নতুন সরকারের গুণগান করতেও দেখা যায়। চাপা পড়ে সেনা অভ্যুত্থান ও অবৈধ ক্ষমতা দখলের খবর।
বহিঃসংযোগ→ সূত্র: একদিনেই সংবাদপত্র বদলে গিয়েছিল যেভাবে
- - - - - - - -
৩। সৌদি আরব ও সুদানের বাংলাদেশকে স্বীকৃতি।

১৯৮০
====
ভারতের পররাষ্ট্রমন্ত্রী নরসিমা রাওয়ের ঢাকা আগমন।

১৯৮৪
====
উত্তরা ব্যাংক বেসরকারি মালিকানায় হস্তান্তর।

১৯৮৫
====
৫টি দলের সমন্বয়ে জাতীয় ফ্রন্ট গঠন।

১৯৮৭
====
বিরোধী জোটের ৭ই অক্টোবর ঢাকা অবরোধ কর্মসূচী ঘোষণা।

১৯৮৯
====
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ, হলে ভাংচুর, ভার্সিটি বন্ধ ঘোষণা।

১৯৯০
====
ধর্মঘটি চিকিৎসকদের পদত্যাগপত্র পেশ।
- - - - - - -
৭ দফার ভিত্তিতে ৩০ আগস্ট বিক্ষোভ দিবস পালনে শেখ হাসিনার আহবান।

১৯৯৩
====
মন্ত্রিসভার বৈঠকে বেসরকারি খাতে বিমান সার্ভিস অনুমোদন।

১৯৯৮
=====
'তারা বড় বড় পোস্টার ছেপেছে কোটি কোটি টাকা খরচ করে। এ টাকা গরিবদের মধ্যে বিতরণ করা হলে কার্যকর কিছু করা হতো।'—খালেদা জিয়া

২০০০
=====
প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের।

২০০১
=====
১। 'যখন আমরা কিছুই নিইনি, তখন কিছু নিলামই না। গণভবন ছেড়ে চলে যাচ্ছি। পরিষ্কার কথা।'—প্রধানমন্ত্রিত্ব শেষ হওয়ার এক মাস পরে গণভবন ছেড়ে যাওয়ার সময় শেখ হাসিনা।
- - - - - - - -
২। বঙ্গবন্ধু হত্যা মামলায় সুপ্রিম কোর্টের আপীল বোভাগের বিচারপতি গোলাম রব্বানি বিব্রতবোধ করায় চুড়ান্ত শুনানি পিছিয়ে গেল।
- - - - - - - -
৩। ফেনীতে বিএনপি ক্যাডারদের বন্দুকযুদ্ধ, একজন ছাত্রদল কর্মী নিহত।
- - - - - - - -
৪। 'বাংলাদেশে গণতন্ত্রের পথে একক বৃহত্তম বাধা হচ্ছে দুটি প্রধান দলের রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত শত্রুতা ও সহিংসতা।'-জিমি কার্টারের সহযোগীদের প্রতিবেদন

২০০২
=====
১। 'ব্রাহ্মণবাড়িয়ায় মুফতি ফজলুল হক আমিনীর ছয়জন আত্মীয়ের মৃত্যুর কারণ কারবন-মনো অক্সাইড গ্যাস।'—ময়না তদন্তের রিপোর্ট।
- - - - - - - -
২। চট্টগ্রামের বোয়ালখালীতে যুবলীগ নেতা জাবেদুল হক (২৬) নিহত।

২০০৩
=====
বঙ্গবন্ধু হত্যা মামলায় আসামীদের ফাঁসি কার্যকর করার দাবীতে আওয়ামী লীগের আহবানে দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল।

২০০৫
=====
১। দোহারে প্রায় আওয়ামী লীগের ১৫০০ নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা।
- - - - - - - -
২। নাইকোর সঙ্গে চুক্তির তদন্তে আবার উপপর্যায়ের একটি কমিটি।
- - - - - - - -
৩। বঙ্গোপসাগরে ৩ এলাকায় গ্যাস-অনুসন্ধানে কেয়ার্নের সঙ্গে চুক্তি।
- - - - - - - -
৪। সঙ্গীত-পরিচালক সুবল দাস (৭৭)-এর মৃত্যু
- - - - - - - -
৫। লক্ষ্মীপুরে জেএমবির বোমা হামলায় সানিসহ ৩ জনের মৃত্যুদণ্ড ৫ জনের যাবজ্জীবন
- - - - - - - -
৬। বিদ্যুতের দাবিতে রংপুরের হারাগাছে ১৮ আগস্ট থেকে লাগাতার হরতাল আহ্বান

২০০৬
=====
১। 'যে বিচারক বঙ্গবন্ধু হত্যার বিচারে বিব্রতবোধ করেন তাঁকে নিয়ে নির্বাচন সম্ভব নয়।'—শেখ হাসিনা
- - - - - - - -
২। দেশব্যাপী জঙ্গি হামলার পর ৬৩ জেলায় ২৪১ মামলা, বিচার শেষ ১৮টির, গ্রেফতার ৬১৮, ৮৪টির অভিযোগপত্র দাখিল।
- - - - - - - -
৩। ঠাকুরগাঁওয়ের বৈরচুনা সীমান্তে বিএসএফের গুলিতে দু'জন বাংলাদেশি নিহত।
- - - - - - - -
৪। মেহেরপুরে গাংনী উপজেলায় ৪টি বোমা উদ্ধার, গ্রফতার ২।
- - - - - - - -
৫। ১৬ দিনের সফর শেষে সজীব ওয়াজেদ জয় বিমানবন্দরে সাংবাদিকদের বলেন, 'এরশাদ চাইলে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের জোটে আসতে পারেন'

২০০৭
=====
১। চট্টগ্রামে আরো এক গার্মেন্টেসে বিক্ষোভ-ভাঙচুর।
- - - - - - - -
২। সাবেক বিএনপি এমপি শহিদুলের অস্ত্র মামলায় ১০ বছর জেল।
- - - - - - - -
৩। কাশিমপুরে প্রথম মহিলা কারাগারের উদ্বোধন।
- - - - - - - -
৪। তিন ঘন্টার ব্যবধানে ঢাকায় দুবার মৃদু ভূমিকম্প।
- - - - - - - -
৫। ময়মনসিংহের ভালুকায় বিতর্কিত ব্যবসায়ী গিয়াস-উদ্দিন আল মামুনের কেনা প্রায় ৬০ বিঘা অর্পিত সম্পত্তির নামজারি বাতিল করেছে সরকার।

২০০৮
=====
১। দুর্নীতি মামলায় দণ্ডিত ৯৮ ব্যক্তির মধ্যে বিএনপির ৪১ জন আওয়ামী লীগের ২৫
দুর্নীতির অভিযোগে এ পর্যন্ত ১১৩৯ জনের বিরুদ্ধে মামলা হয়। এর মধ্যে দুদকের ৪২৯টি মামলা। অন্যান্য সংস্থার ৭১০টি। বর্তমানে তদন্ত চলছে ৬৭৮টি।
দুর্নীতির মামলায় এ পর্যন্ত সাজাপ্রাপ্ত ৯৮ ব্যক্তির মধ্যে ৪১ জনই বিএনপির সাবেক মন্ত্রী, এমপি ও বিভিন্নস্তরের নেতা এবং তাদের পরিবারের সদস্য। বাকি ৫৭ জনের মধ্যে আওয়ামী লীগের সাবেক মন্ত্রী, এমপি ও বিভিন্নস্তরের নেতা এবং তাদের পরিবারের সদস্য মিলিয়ে রয়েছেন ২৫ জন। এ পর্যন্ত সর্বাধিক ৬টি মামলায় সর্বোচ্চ ৪৮ বছর কারাদণ্ড দেয়া হয়েছে দৈনিক জনকণ্ঠের সম্পাদক আতিকউল্লাহ খান মাসুদকে। গত বছর ২০০৭সালের ১১ জানুয়ারি (ওয়ান ইলেভেন নামে পরিচিত) থেকে চলতি বছর ২০০৮ সালের ১০ আগস্ট পর্যন্ত নিষ্পন্ন হওয়া দুর্নীতির মামলাসমূহ পর্যালোচনা করে এই তথ্য পাওয়া গেছে।

এদিকে দুদকের একটি সূত্র ইত্তেফাককে জানিয়েছে, ওয়ান ইলেভেনের পর থেকে এ পর্যন্ত ১ হাজার ১৩৯ ব্যক্তির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে মামলা হয়েছে। এর মধ্যে দুর্নীতি দমন কমিশন (দুদক) দায়ের করেছে ৪২৯টি মামলা এবং বাকি ৭১০টি মামলা করেছে সংশ্লিষ্ট অন্যান্য সংস্থা। দুর্নীতির মামলাগুলোর মধ্যে বর্তমানে তদন্ত চলছে ৬৭৮টির। অন্যদিকে গত বছরের ১১ জানুয়ারির পর দুদক এ পর্যন্ত ৩৭০ ব্যক্তির কাছে সম্পদের হিসাব চেয়েছে। এর মধ্যে গত ১০ আগস্ট পর্যন্ত সম্পদের হিসাব দিয়েছেন ২৯৪ ব্যক্তি। হিসাব না দেয়া বাকি ৭৬ ব্যক্তির মধ্যে ১১ জনের বিরুদ্ধে মামলা করেছে দুদক এবং এর মধ্যে ৬ জন ইতিমধ্যেই বিভিন্ন মেয়াদে কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন। এছাড়া দুর্নীতির মামলায় গত ১০ আগস্ট পর্যন্ত সর্বমোট ৯৮ ব্যক্তির বিরুদ্ধে দণ্ডাদেশ দিয়েছে আদালত। এর মধ্যে বেশ কয়েকজন একাধিক মামলায় সাজাপ্রাপ্ত হয়েছেন।
- - - - - - - -
২। পরীক্ষা চলাকালে ছাত্র বহিষ্কারের জের : ঢাকা ও বাংলা কলেজের ছাত্রদের সংঘর্ষে আহ্ত ১০, গাড়ি ভাংচুর।
- - - - - - - -
৩। খালেদা জিয়া ও তারেক রহমানের মুক্তির ব্যাপারে অগ্রগতি হচ্ছে : তিন উপদেষ্টা

২০০৯
=====
১। আ.লীগের নেতাসহ গুলিবিদ্ধ ৪
কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলা সদরে গতকাল শনিবার রাতে সন্ত্রাসীদের গুলিতে এক কলেজশিক্ষক নিহত হয়েছেন। এ ঘটনায় গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিত্সাধীন আছেন আওয়ামী লীগের নেতাসহ চারজন।

বান্দরবানে প্রভাবশালীদের ১২৫ প্লটের ইজারা বাতিল
বাতিলের প্রক্রিয়ায় আছে অলি আহমদ, সাবেক উপদেষ্টা মতিনসহ বিভিন্ন ব্যক্তির ৫২৫ প্লট

৩। মুজিব হত্যার পরে জিয়া, ফারুক, রশীদ আবারও মার্কিন অস্ত্র চান
পঁচাত্তরে শেখ মুজিব হত্যাকাণ্ডের পরে ও অক্টোবরের আগে খন্দকার মোশতাক আহমদ নিযুক্ত সেনাপ্রধান হিসেবে জিয়াউর রহমান এবং ফারুক-রশীদ যুক্তরাষ্ট্র সরকারের কাছে কথিত ভারতীয় হুমকি মোকাবিলায় মার্কিন অস্ত্র-সহায়তা চেয়েছিলেন।

২০১০
=====
১। শেখ হাসিনাকে হত্যা হুমকির অভিযোগে শাহ মোয়াজ্জেম ও রফিকুল ইসলামের বিরুদ্ধে পরোয়ানা
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা হুমকির অভিযোগে রাজধানীর পল্টন থানায় দায়ের করা মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য রফিকুল ইসলাম মিয়া ও ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।
আদালত সূত্র জানায়, গত ২৫ জুলাই রাজধানীর মুক্তাঙ্গনে বিএনপির এক প্রতিবাদ সভায় প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে বলেন, ‘আপনার পরিণতি আপনার পিতার মতোই হবে’
- - - - - - - -
২। রাজধানীর ফকিরেরপুলে মানি এক্সচেঞ্জে হামলা, ১৮ লাখ টাকা লুট
এলোপাতাড়ি গুলি করে এবং বোমা ফাটিয়ে রাজধানীর ফকিরেরপুলের মনডিয়াল মানি এক্সচেঞ্জের প্রায় ১৮ লাখ টাকা লুটে নিয়েছে দুর্বৃত্তরা।
- - - - - - - -
৩। রাজনীতিবিদদের সঙ্গে ইফতার করলেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ তাঁর সরকারি বাসভবন গণভবনে রাজনীতিবিদদের জন্য এক ইফতার অনুষ্ঠানের আয়োজন করেন।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী সবার সঙ্গে কুশল বিনিময় করেন। ইফতারের আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্টে নিহত অন্যান্য শহীদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এ সময় শেখ হাসিনার স্বামী মরহুম এম এ ওয়াজেদ মিয়ার আত্মার শান্তি কামনা করা হয়।
জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ, লিবারেল ডেমোক্রেটিক পার্টির প্রধান কর্নেল (অব) অলি আহমদ, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি হাসানুল হক ইনু, সিপিবির সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম সেলিম, বিকল্পধারা বাংলাদেশের সাধারণ সম্পাদক মেজর (অব) আবদুল মান্নান ইফতার অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন। ইউএনবি।
- - - - - - - -
৪। আমান দম্পতি, শাহজাহান ওমর ও মুফতি শহীদুলের সাজা বাতিল
দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় বিএনপির সাবেক সাংসদ আমানুল্লাহ আমান, তাঁর স্ত্রী সাবেরা আমান, সাবেক প্রতিমন্ত্রী শাহজাহান ওমর ও খেলাফত মজলিশের ভারপ্রাপ্ত আমির মুফতি শহীদুলের সাজার রায় বাতিল করেছেন হাইকোর্ট। আজ বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি এ কে এম জহিরুল হক সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তাঁদের আপিল মঞ্জুর করে এই রায় দেন।
আদালতে আপিলকারীদের পক্ষে আইনজীবী আহসানুল করিম, খায়রুল আলম চৌধুরী, শাহ মঞ্জুরুল হক ও দুর্নীতি দমন কমিশনের পক্ষে আনিসুল হক ও এম এ আজিজ খান মামলা পরিচালনা করেন। আইনজীবী আহসানুল করিম প্রথম আলোকে বলেন, যেসব অভিযোগের ভিত্তিতে তাঁদের সাজার রায় দেওয়া হয়েছিল, সেসব অভিযোগের সত্যতা না থাকায় হাইকোর্ট তাঁদের আপিল মঞ্জুর করে সাজার রায় বাতিল করেছেন।
- - - - - - - -
৫. নিজামী, মুজাহিদ ও সাঈদীর জামিন আবেদন নাকচ
হিযবুত তাহরীরের সঙ্গে গোপন বৈঠকের অভিযোগে উত্তরা থানায় দায়ের করা মামলায় জামায়াতে ইসলামীর তিন নেতা মতিউর রহমান নিজামী, আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ ও দেলাওয়ার হোসাইন সাঈদীর জামিন আবেদন নাকচ করেছেন ঢাকা মহানগর হাকিম আদালত।
- - - - - - - -
৬। সীতাকুণ্ডে জাহাজভাঙা শিল্পে বিস্ফোরণ ৭ জন দগ্ধ
চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার মাদামবিবির হাটে গতকাল রোববার জেডএন নামের একটি জাহাজভাঙা শিল্পে বিস্ফোরণের ঘটনায় অন্তত সাতজন শ্রমিক অগ্নিদগ্ধ হয়েছেন। তাঁদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। জাহাজ কাটার সময় এ বিস্ফোরণ ঘটে বলে জানা গেছে।
সীতাকুণ্ড উপজেলার উপকূলীয় এলাকাজুড়ে শতাধিক পুরোনো জাহাজভাঙা প্রতিষ্ঠান রয়েছে। এতে প্রায় ৩০ হাজার শ্রমিক কাজ করেন। অনিরাপদ পরিবেশে কাজ করতে গিয়ে প্রায়ই জাহাজভাঙা প্রতিষ্ঠানে দুর্ঘটনার শিকার হচ্ছেন শ্রমিকেরা।

২০১১
=====
১। ঝালকাঠির সেই মানিক জমাদ্দার অবশেষে গ্রেপ্তার
ঝালকাঠির ত্রাস সৃষ্টিকারী সন্ত্রাসী মোরশেদ জমাদ্দারের অন্যতম সহযোগী সেই মানিক জমাদ্দারকে (৪৮) অবশেষে গ্রেপ্তার করেছে পুলিশ।
একটি হত্যাচেষ্টার মামলায় গ্রেপ্তারি পরোয়ানার আসামি মানিক জমাদ্দার আদালতের নথিতে সাড়ে নয় বছর ধরে পলাতক ছিলেন। এ ছাড়া তিনি একটি চাঁদাবাজির মামলায় আট বছরের সাজাপ্রাপ্ত আসামি। কিন্তু তাঁর চলাফেরা ছিল পুলিশের সঙ্গেই। এলাকায় তিনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সোর্স হিসেবে পরিচিত।
গত ২৩ মার্চ ঝালকাঠির রাজাপুর উপজেলার সাতুরিয়া গ্রামে র‌্যাবের গুলিতে পা হারানো লিমনের বিরুদ্ধে সাক্ষ্য দিয়ে এলাকায় আলোচিত ছিলেন এই মানিক জমাদ্দার। লিমন ও তাঁর পরিবারকে সন্ত্রাসী আখ্যা দিয়ে বিভিন্নজনকে সাক্ষী হিসেবে সরকারি তদন্ত কমিটির সামনে হাজির করার ক্ষেত্রেও তাঁর বড় ভূমিকা ছিল বলে অভিযোগ রয়েছে। এ ছাড়া যেসব গ্রামবাসী লিমনের পক্ষে গণমাধ্যমের কাছে বক্তব্য দিয়েছেন, তাঁদেরও আইনশৃঙ্খলা বাহিনীর নাম ভাঙিয়ে ভয় দেখিয়েছিলেন। এমনকি র‌্যাবের বিরুদ্ধে দায়ের করা মামলাটি তুলে নিতেও মানিক জমাদ্দার লিমনের পরিবারকে হুমকি দিয়ে আসছিলেন বলে লিমনের পরিবার অভিযোগ করে।
এই ফেরারি আসামিকে লিমনের ঘটনায় সরকারি তদন্ত কমিটি ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে এলাকায় ঘুরতে দেখা গেলেও পুলিশ এত বছর তাঁকে খুঁজে পায়নি।
- - - - - - - -
২। রেডিও টুডের সাংবাদিককে মারধর
হাইকোর্টের বিপরীত পাশে আজ মঙ্গলবার দুপুরে দুর্বৃত্তদের মারধরে আহত হয়েছেন রেডিও টুডের সাংবাদিক এস এম আলমগীর।

২০১২
=====
১। 'একজনের মৃত্যুদিনে অন্যের জন্মদিন হওয়াটা অন্যায় নয়।'
বিএনপির স্থায়ী কমিটির সদস্য রফিকুল ইসলাম মিয়া বলেছেন, ‘মানুষের জন্ম-মৃত্যু আল্লাহ নির্ধারণ করেন। যেদিন একজন মৃত্যুবরণ করে, সেদিন আরও অনেকেরই জন্ম হয়। এটাই স্বাভাবিক। তাই কারও মৃত্যুদিনে অন্য কারও জন্মদিন পালন করলে সেটাকে কটাক্ষ করার অধিকার কারও নেই। এটি অন্যায় হওয়ারও কথা নয়।’
আজ সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ‘বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক দল’ আয়োজিত ‘দেশরক্ষার আন্দোলনে দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও আগামী জাতীয় নির্বাচন’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রফিকুল ইসলাম মিয়া এসব কথা বলেন।
- - - - - - - -
২। 'বিষধর সাপ মারতে না পারলে আবার ছোবল দেবে।'
আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, ‘সরকার বিষধর সাপের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। আমরা যদি সাপটি মারতে না পারি, তাহলে এটি আবার ছোবল দেবে। দয়া করে ট্রাইব্যুনালের বিরুদ্ধে কোনো কথা বলবেন না। ট্রাইব্যুনালের কাজ নিয়ে হতাশ হবেন না।’
আজ রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে এক আলোচনা সভায় মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালের বিচারকাজ সম্পর্কে কামরুল ইসলাম এসব কথা বলেন।
- - - - - - - -
৩। জাকাতের কাপড় নিতে গিয়ে পদপিষ্ট হয়ে নিহত ৩
রাজধানীর ফকিরাপুলে বড় মসজিদের পাশে আবদুল মালেক নামের এক ব্যক্তির বাড়িতে জাকাতের কাপড় আনতে গিয়ে পায়ের তলায় পিষ্ট হয়ে তিনজন নারী মারা গেছেন।

২০১৩
=====
১। ঝালকাঠিতে সংগঠনের ৯ জঙ্গি গ্রেপ্তার : আবার সংগঠিত হচ্ছে তাআমীর উদ-দীন
বরগুনায় আনসারুল্লাহ বাংলা টিমের প্রধান মুফতি জসীমউদ্দিন রাহমানীসহ ৩১ জনকে গ্রেপ্তারের দুই দিন পর ঝালকাঠির নলছিটিতে জঙ্গি সন্দেহে গ্রেপ্তার হয়েছেন আরও নয়জন। এই নয়জন নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) সদস্য বলে পুলিশ সন্দেহ করছে।
- - - - - - - -
২। সংখ্যালঘুরা নীরবে দেশত্যাগ করেছে: নাগরিক সমাবেশে আনিসুজ্জামান
বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আনিসুজ্জামান বলেছেন, এক বছর ধরে জামায়াত-শিবিরের ইন্ধনে সাম্প্রদায়িকতার বিষবাষ্প যেভাবে বিভীষিকাময় পরিবেশ সৃষ্টি করেছে, সেটা ভয়াবহ। এসবের পরে সংখ্যালঘু সম্প্রদায়ের অনেক মানুষ নীরবে দেশত্যাগ করেছে। তিনি বলেন, সমাজের সচেতন ব্যক্তিদের শুধু চিন্তা করলেই হবে না, সবাইকে ঐক্যবদ্ধভাবে সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। বিকেলে সিলেটের জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত এক নাগরিক সমাবেশে অধ্যাপক আনিসুজ্জামান এসব কথা বলেন। বাংলাদেশের ৩৩ জন বিশিষ্ট প্রগতিশীল বুদ্ধিজীবীর আহ্বানে পাঁচ দফা দাবি আদায়ে প্রতিষ্ঠিত সংগঠন ‘বাংলাদেশ রুখে দাঁড়াও’-এর উদ্যোগে এ সমাবেশ হয়।

২০১৪
=====
১। কাঁদলেন প্রধানমন্ত্রী


জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকীর আলোচনা সভায় পঁচাত্তরের ১৫ আগস্ট নিহত বাবা-মা, ভাই ও স্বজনদের কথা বলতে গিয়ে কান্নায় ভেঙে পড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অশ্রুসজল শেখ হাসিনা বারবার চোখ মুছতে মুছতে বলছিলেন, যে জাতির জন্য আমার বাবা বঙ্গবন্ধু তার জীবনের সব সাধ ও আহ্লাদ বিসর্জন দিয়েছেন, সমস্ত কিছু ত্যাগ করেছেন সেই বাঙালির হাতেই তাকে নির্মমভাবে নিহত হতে হলো। এটি জাতির জন্য অত্যন্ত দুর্ভাগ্যের। বঙ্গবন্ধুকন্যার এই আবেগঘন বক্তব্যে গোটা সভাস্থলে নীরবতা নেমে আসে। অনেকেই চোখ মুছতে থাকেন। সব দর্শক-শ্রোতা শোকবিহ্বল হয়ে পড়েন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিযোগ করেন, বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রে জিয়াউর রহমান জড়িত। বঙ্গবন্ধু হত্যার বিষয়ে খুনিদের গ্রিন সিগন্যাল দিয়েছিলেন জিয়াউর রহমান। এই হত্যাকাণ্ডের পর খুনি ফারুক-রশিদ সাক্ষাৎকারে জিয়ার সম্পৃক্ততা স্পষ্ট করে দিয়েছিল।
তিনি বলেন, সব হারানোর বেদনা নিয়ে তিনি (প্রধানমন্ত্রী) ও তার বোন শেখ রেহানা ৩৯ বছর ধরে দিন কাটাচ্ছেন। বঙ্গবন্ধুকে হত্যার মাত্র ১৫ দিন আগে তিনি ও তার বোন দেশ ছেড়ে গিয়েছিলেন। এর পর দেশে ফিরে এসেছেন ১৯৮১ সালে। জিয়াউর রহমান দীর্ঘদিন তাদের দুই বোনকে দেশে ফিরতে দেননি।

প্রধানমন্ত্রী রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগের আলোচনা সভায় বক্তৃতা করছিলেন।
- - - - - - -
১। কন্ঠশিল্পী ন্যান্সির আত্মহত্যার চেষ্টা!


কন্ঠশিল্পী ইসমত আরা ন্যান্সি অতিরিক্ত ঘুমের ট্যাবলেট সেবন করে গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। পুলিশ জানিয়েছে, তিনি আত্মহত্যার চেষ্টা করেন। সন্ধ্যা ৭টার দিকে তাকে নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি হলে চিকিৎসক তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান। পারিবারিক সূত্রে জানা যায়, ন্যান্সির সঙ্গে গত বছর ময়মনসিংহ পৌর সভার কর্মচারী জাহেদের বিয়ে হয়। কিছুদিন ধরে স্বামীর সাথে তার মতবিরোধ চলছিল। এরই মধ্যে তাদের একটি কন্যা সন্তানও জন্ম নেয়।
- - - - - - -
২। ন্যাশনাল পেমেন্ট সুইচে ১৮ ব্যাংক
ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) আওতায় এখন ১৮টি ব্যাংক সংযুক্ত হয়েছে। পর্যায়ক্রমে অন্য ব্যাংকগুলোকে এ ব্যবস্থার আওতায় আনা হবে।
দেশে কার্ড ভিত্তিক ইলেক্ট্রনিক পেমেন্ট প্রসারের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের ব্যবস্থাপনায় ২০১২ সালের শেষের দিকে তিনটি বাণিজ্যিক ব্যাংকের অংশগ্রহণের মাধ্যমে এনপিএসবির কার্যক্রম শুরু হয়। এ পেমেন্ট সুইচে গত জুলাই পর্যন্ত মোট ১৮টি ব্যাংক সংযুক্ত হয়েছে এবং আরও ২২টি ব্যাংক পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে, যেগুলো আগামী তিন মাসের মধ্যে এনপিএসবির মাধ্যমে লেনদেন শুরু করতে পারবে বলে আশা করা হচ্ছে।
- - - - - - -
৩। পর্নো চক্রের শিকার ঢাকার ৫০০ বালক
শিশু পর্নোগ্রাফির অভিযোগে গ্রেফতার শিশু সাহিত্যিক টিআইএম ফখরুজ্জামান ওরফে টিপু কিবরিয়ার হাতে অন্তত ৫০০ বালক যৌন নিপীড়নের শিকার হয়েছে বলে জানিয়েছে পুলিশ। গত জুন মাসে ঢাকা থেকে পুলিশ টিপু কিবরিয়াকে তিন সহযোগীসহ গ্রেফতার করে। আন্তর্জাতিক শিশু পর্নোগ্রাফি চক্রের সঙ্গে টিপু কিবরিয়ার প্রত্যক্ষ সংশ্লিষ্টতা পাওয়া যায়।
এ ঘটনায় দায়ের করা মামলার তদন্তকারী পুলিশ কর্মকর্তারা বলছেন, পিটু কিবরিয়া ও তার সহযোগীরা বিভিন্ন বস্তি বা অন্যান্য এলাকা থেকে অল্পবয়স্ক বালকদের এনে তাদের ব্যবহার করে শিশু পর্নো ভিডিও তৈরি করতো। এগুলো ইন্টারনেটে গ্রাহকদের সরবরাহ করা হতো।

২০১৫
=====
১। শুরু হলো উড়াল সড়কের কাজ


স্বপ্নের উড়াল সড়কের কাজ শুরু, বিমানবন্দর থেকে যাত্রাবাড়ীর দৈর্ঘ্য ২০ কিলোমিটার ব্যয় ৯ হাজার কোটি টাকা।
পিলারের পাইলিংয়ের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের (উড়াল সড়ক) কাজ। রোববার রাজধানীর বিমানবন্দর এলাকার কাওলায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নির্মাণ কাজের উদ্বোধন করেন। এ সময় তিনি জানান, নির্ধারিত সাড়ে তিন বছরে শেষ হবে বহুল প্রতীক্ষার উড়াল সড়কের কাজ। সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে নির্মাণ করা হচ্ছে দেশের প্রথম উড়াল সড়ক। এতে ৮ হাজার ৯৪০ কোটি টাকা বিনিয়োগ করবে ইটালিয়ান থাই ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড। বাংলাদেশ সরকার উড়াল সড়কের প্রথম ভাগের নির্মাণ শেষে এক বছরে ২ হাজার ৪১৪ কোটি টাকা বিনিয়োগ করবে।
নির্মাণকাজের উদ্বোধন করে ওবায়দুল কাদের বলেন, রেললাইনের ওপর দিয়েই নির্মাণকাজ শুরু হয়ে কুড়িল, বনানী, মহাখালী, তেজগাঁও, সাতরাস্তা, মগবাজার, কমলাপুর, খিলগাঁও, গোলাপবাগ হয়ে যাত্রাবাড়ীর কুতুবখালী গিয়ে শেষ হবে উড়াল সড়ক। এ সড়কের মূল অংশের দৈর্ঘ্য প্রায় ২০ কিলোমিটার। এর সঙ্গে আরও পাঁচ কিলোমিটার দীর্ঘ দুটি সংযোগ সড়ক থাকবে। এর একটি হবে মানিক মিয়া এভিনিউ থেকে তেজগাঁও লেভেলক্রসিং পর্যন্ত। অন্যটি পলাশী থেকে মগবাজার পর্যন্ত। মন্ত্রী জানান, ২০১৮ সালের মধ্যে উড়াল সড়ক নির্মাণকাজ শেষ হবে।
- - - - - - -
২। মামলায় আটকে আছে ২২ হাজার কোটি টাকার খেলাপি ঋণ
অর্থঋণ আদালতে মামলায় আটকে আছে রাষ্ট্রীয় মালিকানার চারটি বাণিজ্যিক ব্যাংকের প্রায় ২২ হাজার কোটি টাকার খেলাপি ঋণ। বছরের পর বছর ধরে হাজার হাজার মামলা নিষ্পত্তি না হওয়াতে এ অবস্থা। এত বড় অঙ্কের অর্থ আটকে থাকায় ব্যাংকগুলো মূলধন সংকটসহ নানামুখী সমস্যায় পড়ছে। কেন্দ্রীয় ব্যাংকে জমা দেওয়া ব্যাংকগুলোর সর্বশেষ মার্চভিত্তিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, রাষ্ট্রীয় মালিকানার চার বাণিজ্যিক ব্যাংকের ১৬ হাজার ৫৯০টি মামলার বিপরীতে আটকে আছে ২১ হাজার ৯৩৫ কোটি টাকা। তিন মাস আগে গত ডিসেম্বর শেষে অর্থঋণ আদালতে ১৬ হাজার ৩৯১টি মামলা ছিল। আর আটকে ছিল ২১ হাজার ৪৭৬ কোটি টাকা।
- - - - - - -
৩। চাঁদপুরে শিক্ষার্থীদের পেটালো ‘চাঁদা বঞ্চিত’ যুবলীগ
চাঁদপুরের কচুয়া উপজেলার ভুইয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের ‘মারধর’ করেছে ‘চাঁদা না পেয়ে ক্ষিপ্ত’ যুবলীগের নেতাকর্মীরা। ১৫ আগস্টের জন্য চাঁদা দাবি করে না পেয়ে প্রধান শিক্ষক দুলাল চন্দ্র সরকারকে লাঞ্ছিত করে তারা। রবিবার এর প্রতিবাদ করতে গিয়ে হামলার শিকার হয় স্কুলের শিক্ষার্থীরাও। এতে অন্তত ৫০ শিক্ষার্থী আহত হয়েছে। গুরুতর আহত শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন শ্রেণির ১৩ জন ছাত্রী ও আটজন ছাত্রকে এ রিপোর্ট লেখা পর্যন্ত কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। অন্যান্য আহত শিক্ষার্থীরা স্থানীয়ভাবে চিকিত্সা নেয়।
জানা যায়, ভু্ইয়ারা গ্রামের যুবলীগ নামধারী ফারুক, লিটন ও মুনিরের নেতৃত্বে একদল ‘চাঁদাবাজ সন্ত্রাসী’ ওই শিক্ষার্থীদের প্রতিবাদ সমাবেশের উপর হামলা করে। পরে ক্ষুব্ধ ছাত্র ও তাদের অভিভাবকরা ফারুক, মনির ও লিটনের বাড়ীতে হামলা চালায়। কচুয়া থানার ওসি ইবরাহিম খলিল ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি জানান, এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।
- - - - - - -
৪। জনগণের জন্য আমি যে কোনো ত্যাগ স্বীকারে প্রস্তুত: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের ভাগ্য পরিবর্তন এবং বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে তিনি যে কোনো ত্যাগ স্বীকারে প্রস্তুত রয়েছেন। রবিবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আলোচনা সভায় ভাষণে প্রধানমন্ত্রী এ কথা বলেন। জাতীয় শোক দিবস উপলক্ষে ৪০ দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ আওয়ামী লীগ এ সভার আয়োজন করে।
প্রধানমন্ত্রী বলেন, ‘বাঙালি জাতির ভাগ্যের পরিবর্তন আনতে হবে এবং বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ করতে হবে। বাঙালি জাতির ভাগ্যের পরিবর্তন করতে এবং বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে সাধারণ মানুষের মুখে হাসি ফোটাতে আমি যে কোনো ত্যাগ স্বীকারে প্রস্তুত রয়েছি।’ অতীতে তার ওপর বার বার হামলার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘কোনো চক্রান্তই তাঁকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা থেকে বিরত রাখতে পারবে না।’

২০১৬
======
১। জেএমবির ৪ নারীর পরিচয় মিলেছে


নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সন্দেহভাজন চার নারী সদস্যের পরিচয় মিলেছে বলে জানিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। মঙ্গলবার বেলা ১২টার দিকে রাজধানীর মিরপুরের পাইকপাড়ায় র‍্যাব-৪ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। তাদেরকে গাজীপুরের সাইনবোর্ড এবং রাজধানীর মগবাজার ও মিরপুর এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে র‍্যাব।
- - - - - - -
২। খুলনায় চাঁদাবাজি মামলায় পুলিশ কর্মকর্তাসহ ৫ জন গ্রেফতার
অন্যায়ভাবে আটকে রাখা এবং চাঁদাবাজির অভিযোগে দায়ের করা দুটি মামলায় খুলনা মডেল থানার নিরালা পুলিশ ফাঁড়ির ইনচার্জ এস আই সোহেল রানাসহ ৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ।
- - - - - - -
৩। 'আজকে যারা ভক্ত সেজেছেন তারাই বঙ্গবন্ধুকে হত্যার ক্ষেত্র তৈরি করেছিলেন'
কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি আবদুল কাদের সিদ্দিকী বলেছেন, 'আজকে যারা বঙ্গবন্ধুর ভক্ত সেজেছেন তারাই '৭৫ সালে তাকে হত্যার ক্ষেত্র তৈরি করেছিলেন।' তিনি আরও বলেন, '১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর তার অনেক ভক্ত আসতে পারেননি। বঙ্গবন্ধুকে হত্যার পর যখন কেউ কথা বলত না, গাছের পাতাও নড়ত না, সেই সময় প্রতিবাদ করেছিলাম। দীর্ঘ ১৬ বছর নিজের ঘরে পা দিতে পারি নাই। বঙ্গবন্ধুকে হত্যার পর আজও বেঁচে আছি; এই অপরাধে দয়া করে যা খুশি তা প্রশ্ন করবেন না।' ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন শেষে মঙ্গলবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমন ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান বঙ্গবীর কাদের সিদ্দিকী
- - - - - - -
৪। আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেল প্রকল্প অনুমোদন
আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেল সংযোগ নির্মাণ (বাংলাদেশ অংশ) প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। ৪৪৭ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ের এই প্রকল্পটি চলতি বছর শুরু হয়ে ২০১৮ সালের মধ্যে শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ অংশে এটি আখাউড়া-চট্টগ্রাম রেল সেকশনে গঙ্গাসাগর স্টেশনে এসে মিলিত হবে। তারপর বিদ্যমান রেললাইনের পূর্বপাশ দিয়ে সমান্তরালভাবে আখাউড়া জংশন স্টেশনে গিয়ে মিলিত হবে।
মোট ১৫ দশমিক শুন্য ৫৪ কিলোমিটারের এই রেল লাইনটির মধ্যে ভারতীয় অংশে ৫ দশমিক শুন্য ৫ কিলোমিটার এবং বাংলাদেশ অংশে ১০ দশমিক শুন্য ১৪ কিলোমিটার রেল লাইন নির্মাণ করা হবে। এই প্রকল্পে বাংলাদেশ সরকারের নিজস্ব তহবিল হতে ৫৭ কোটি টাকা এবং ভারত সরকার ৪২০ কোটি ৭৬ লাখ টাকার প্রকল্প সহায়তা পাওয়া যাবে।
- - - - - - -
৫। জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি বললেন সুবিদ আলী ভুঁইয়া
সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে বাংলাদেশের ‘প্রথম রাষ্ট্রপতি’ বলার মতো বিতর্কিত বক্তব‌্য দিয়েছেন আওয়ামী লীগের এমপি সুবিদ আলী ভুঁইয়া। গতকাল বুধবার সংসদীয় কমিটির বৈঠকে একথা বলার পর তীব্র সমালোচনার মুখে পড়েন সুবিদ আলী ভুুঁইয়া। তার আওয়ামী লীগে থাকা নিয়েও প্রশ্ন তোলা হয় বলে বৈঠকে অংশ নেওয়া একাধিক সংসদ সদস‌্য অনলাইন নিউজ এজেন্সি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।
সংসদ ভবনে সরকারি প্রতিষ্ঠান সংক্রান্ত সংসদীয় কমিটির বৈঠকে ঢাকা বিশ্ববিদ‌্যালয় নিয়ে আলোচনার মধ্যে সুবিদ আলী ভুঁইয়া এই বক্তব‌্য দেন বলে কমিটির একাধিক সদস‌্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান। নাম প্রকাশ না করার শর্তে কমিটির এক সদস্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সুবিদ আলী ভুঁইয়া ওই কথা বলার পর কমিটির অন্য সদস্যদের সঙ্গে তার উত্তপ্ত বাক্যবিনিময় হয়। এ সময় মুহিবুর রহমান, নুরুল মজিদ হুমায়ুন, আবদুর রউফ ও নাভানা আক্তার সুবিদ আলীর তীব্র সমালোচনা করেন। তাদের একজন বলে বসেন, ‘আপনি তো জিয়ারই সৈনিক। আপনার আসনে বিএনপির বড় নেতা মোশাররফ হোসেন, তাই আপনি বিএনপির মনোনয়ন পান না। এমপি হওয়ার জন্য আপনি এখন আওয়ামী লীগের সঙ্গে আছেন। তখন কমিটির সভাপতি শওকত আলীর হস্তক্ষেপে পরিস্থিতি ঠাণ্ডা হয়। এ সময় অন্য সদস্যরা ভর্ত্সনা করে বলেন, তিনি (সুবিদ আলী) আওয়ামী লীগের আদর্শ ধারণ করেন না। কেবল এমপি হওয়ার সুযোগ নিতে তিনি এই দলে আছেন।

২০১৭
======
১। বন্যার কারণে স্থগিত সব নির্বাচন


তফসিল ঘোষণা হলেও স্থানীয় সরকার পরিষদের বেশকিছু নির্বাচন স্থগিত করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২০ আগস্ট এসব নির্বাচনের ভোট গ্রহণের দিন নির্ধারিত ছিল। দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ইসির পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই স্থগিতাদেশ বহাল থাকবে বলে জানান তিনি।
- - - - - - - -
২। ১০ থেকে কমিয়ে ২ শতাংশ হচ্ছে চাল আমদানির শুল্ক
খাদ্য মজুদ বাড়াতে চাল আমদানি শুল্কের হার ১০ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করা হচ্ছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। তিনি জানান, দু’একদিনের মধ্যে এ বিষয়ে আদেশ জারি হবে।
- - - - - - - -
৩। জিয়া এরশাদ খালেদা সবাই বঙ্গবন্ধুর খুনিদের পৃষ্ঠপোষক: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'জিয়া-এরশাদ-খালেদা সবাই বঙ্গবন্ধু হত্যাকারীদের পৃষ্ঠপোষক ছিলেন। তাদের সবাই বঙ্গবন্ধুর খুনিদের পুরস্কৃত করেছেন। পুনর্বাসন, ক্ষমতার অংশীদারও করেছেন।' স্বাধীনতা যুদ্ধে বঙ্গবন্ধুর একক নেতৃত্ব নিয়ে প্রশ্ন উত্থাপনকারীদের পাকিস্তানি স্বৈরশাসক জেনারেল ইয়াহিয়ার ভাষণ পড়ে দেখার পরামর্শ দিয়ে আওয়ামী লীগ সভাপতি আরও বলেন, 'আজ যারা বলছেন, স্বাধীনতা কারও একক নেতৃত্বে আসেনি— তারা কী ইয়াহিয়ার ভাষণ শোনেননি? ১৯৭১ সালের ২৬ মার্চ বঙ্গবন্ধুকে গ্রেফতারের পর ভাষণে ইয়াহিয়া কেবল বঙ্গবন্ধুর কথাই বলেছিলেন, তাকেই দোষারোপ করেছিলেন। বঙ্গবন্ধুর ফাঁসির রায়ও ঘোষণা করেছিলেন।'
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

২০১৮
======

সূচীপত্র:→ বাংলাদেশ: ফিরে দেখা

________________
তথ্য ও ছবিসূত্র:
দৈনিক ইত্তেফাক, দৈনিক প্রথম আলো, দৈনিক সমকাল, দৈনিক যুগান্তর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যম।
বাংলাদেশের তারিখ : বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান।
বাংলাদেশের ইতিহাস সংক্রান্ত বিভিন্ন বই-পুস্তক ও পত্রপত্রিকা।
ইন্টারনেট, উইকিপিডিয়া, বাংলাপিডিয়া।
সর্বশেষ এডিট : ১৮ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:০২
৬টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বিগত শতকের ফতুয়ার বিবর্তন

লিখেছেন এ আর ১৫, ০২ রা ডিসেম্বর, ২০২০ সকাল ৭:৩১


মুর্তি আর ভাষ্কার্যের পার্থক্য নির্বাচনে ব্যর্থ মুখস্ত বিদ্যায় জ্ঞানী মুর্খরা জগতে আর কি কি হারাম ফতোয়া দিয়ে নিজেদের, মুসলমানের আর ইসলামের ইজ্জতের বারোটা বাজিয়েছিলেন, আসুন লিস্ট নিয়ে বসি:
১। এই উপমহাদেশে... ...বাকিটুকু পড়ুন

সালমার মহানুভবতা

লিখেছেন রামিসা রোজা, ০২ রা ডিসেম্বর, ২০২০ সকাল ১০:১৩






হাসিখুশি প্রাণোচ্ছল মেয়ে সালমা যার আনুমানিক বয়স হবে ১৯/২০। খুব ছোটবেলায় বাবাকে হারিয়েছে এবং মা অন্যত্র বিয়ে বসেছে । সালমা যখন কিশোরী তখন থেকেই অন্যের বাসায় কাজ... ...বাকিটুকু পড়ুন

খালের ধারেই রাতের মেলা (ছবি ব্লগ)

লিখেছেন জুন, ০২ রা ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২৪


অং আং ক্লং --- আজ এই করোনাকালে ক্লং অর্থাৎ খালটিকে বদলে দিয়েছে কর্তৃপক্ষ ,গড়েছে নাগরিকদের জন্য এক বিনোদনের স্থান

চীনা আর ভারতীয় রিটেইল আর... ...বাকিটুকু পড়ুন

ফ্রেমবন্দির গল্প (মোবাইলগ্রাফী)-৮

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০২ রা ডিসেম্বর, ২০২০ সকাল ১১:৫৭

১।



©কাজী ফাতেমা ছবি
=ফ্রেমবন্দির গল্প=
আমি যেন টোপাপানা, আমি যেন কচুরীপানা, ভেসে ভেসে চলে এসেছি কোথা হতে কোথায়। অথচ আমার শৈশব কৈশোর আর তারণ্য কেটেছে টোপাপানা আকাশে উড়িয়ে, টোপাপানার নিচে কত... ...বাকিটুকু পড়ুন

আজকের দিনটা মানব সভ্যতার একটি ঐতিহাসিক দিন।

লিখেছেন চাঁদগাজী, ০২ রা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৯



আজকের দিনটি মানুষের জ্ঞান, বিজ্ঞান, টেকনোলোজীর আরেকটি মাইলষ্টোন।

আজকের দিনটি মানব সভ্যতার ইতিহাসে এক ঐতিহাসিক দিন; মানব জাতি এই ১ম'বার এতো কম সময়ে ভয়ংকর কোন ভাইরাসের ভ্যাকসিন... ...বাকিটুকু পড়ুন

×