somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশ: ফিরে দেখা ১৭ আগস্ট

১৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সহজলভ্য রেফারেন্সের অভাবে বাংলাদেশের ইতিহাসের অনেক ঘটনা বিভিন্ন ব্যক্তি বিভিন্নভাবে বিশ্লেষণ করেন। এতে ইচ্ছায় বা অনিচ্ছায় বাংলাদেশের ইতিহাস বিকৃত হচ্ছে, সৃষ্টি হচ্ছে অসংখ্য বিতর্কের। তাই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনার তথ্য সহজলভ্য করার উদ্দেশ্যে 'ফিরে দেখা বাংলাদেশ' সিরিজ। প্রায় সব তথ্য যাচাই-বাচাই করে দেশের প্রধান সংবাদপত্রসমূহ থেকে নেয়া হয়েছে।
বাংলাদেশের ইতিহাসে ১৭ আগস্ট ঘটে যাওয়া উল্লেখযোগ্য রাজনৈতিক ও সামাজিক ঘটনাবলি:

১৯৭৩
====
দালালি মামলা থেকে ন্যাপ নেতা মশিউর রহমানের মুক্তিলাভ।

১৯৭৫
====
প্রাক্তন প্রধানমন্ত্রী মনসুর আলীর সঙ্গে রাষ্ট্রপতি খন্দকার মুশতাক আহমদের সাক্ষাৎ।

১৯৭৬
====
সামরিক আদালতে দুর্নীতির দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর ডঃ আবদুল মতিন চৌধুরী দন্ডিত।
- - - - - - - -
ঢাকায় বাংলাদেশ-ভারত মাছ রফতানি বৈঠক।

১৯৭৭
====
বিশেষ ক্ষমতা আইন সংশোধন।

১৯৮২
====
সাবেক যুবমন্ত্রী আবুল কাশেমের ৪ বছর সশ্রম কারাদন্ড।

১৯৯২
====
ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও পাঁচদল নেতা সংসদ সদস্য রাশেদ খান মেনন পার্টি কার্যালয়ের সামনে গুলিবিদ্ধ।

১৯৯৮
====১
১। ১২ ঘন্টায় ১২১ মিলিমিটার বৃষ্টি, সচিবালয়ে হাঁটুজল।
- - - - - - -
২। নারায়ণগঞ্জ-নরসিংদী সেচ বাঁধ রক্ষায় সেনা মোতায়েন।
- - - - - - -
৩। খালেদা জিয়ার সর্বদলীয় ত্রানকমিটির প্রস্তাব নাকচ।
- - - - - - -
৪। 'প্রশান্ত মহাসাগরের সমস্ত পানি দিয়েও ১৫ আগস্ট '৭৫-এর হত্যাকান্ডের রক্তের দাগ ধোয়া যাবে না, কেবল আইনের শাসন ও ন্যায় বিচার এ রক্তের দাগ মুছে দিতে পারে।'—বঙ্গবন্ধু হত্যা মামলার প্রধান কৌসুলি সিরাজুল হকের নিবেদন।

১৯৯৯
====
১।লক্ষ্মীপুরে ছাত্রলীগ-শিবিরের সংঘর্ষ, নিহত ১, দারোগাসহ গুলিবিদ্ধ ৩০।
- - - - - - -
২।ঢাকায় আদালতে যাওয়ার পথে সাক্ষীর কব্জি কেটে ফেলেছে আসামিরা।

২০০১
====
১। কারফিউ জারি করে ফেনীতে পুলিশ-বিডিআর-এর যৌথ অভিযান। জয়নাল হাজারির বাড়ি থেকে ২টি অস্ত্র উদ্ধার, গ্রেফতার ৫১।
- - - - - - - -
২। কেরানীগঞ্জ থেকে ১১জন আওয়ামী লীগ সমর্থক গ্রেফতার।
- - - - - - - -
৩। ঢাকা বিশ্ববিদ্যালয়ে রহস্যময় গুলিতে ছাত্রলীগ নেতা ফিরোজ আহমদ নিহত। চার হলে ছাত্রলীগের তান্ডব, ছাত্রদল কর্মীরা বিতাড়িত, পরীক্ষা স্থগিত, আবার লাগাতার ধর্মঘট আহবান।

২০০২
====
১। ঢাকার তেজগাঁওয়ে সন্ত্রাসীদের গুলিতে একজন পুলিশসহ তিনজন নিহত এবং গণপিটুনিতে দুজন সন্ত্রাসীর মৃত্যু।
- - - - - - - -
২। আওয়ামী লীগের আহবানে দেশব্যাপী অর্ধদিবস হরতাল পালিত।

২০০৩
====
১। 'যুক্তরাষ্ট্র চায় বাংলাদেশ গ্যাস রপ্তানি করে একটি মধ্যম আয়ের দেশে পরিণত হউক।'—যুক্তরাষ্ট্রের দূত হ্যারি টমাস

২০০৫
====
১। ঢাকাসহ ৬৩ জেলায় বিস্ফোরণ ।। ২ জন নিহত ।। আহত ৫ শতাধিক ।। গ্রেফতার ৬০


রাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্টগ্রামসহ দেশের ৬৩টি জেলার ৫ শতাধিক স্থানে একযোগে ব্যাপক বোমা হামলার নজীরবিহীন ঘটনা ঘটেছে। বাংলাদেশের ইতিহাসেতো বটেই এক ঘন্টার ব্যবধানে সংঘবদ্ধ চক্রের দেশজুড়ে এমন ধারাবাহিক বোমা হামলার ঘটনা সাম্প্রতিক বিশ্বে আর কোথাও ঘটেছে বলে নজির নেই। দেশব্যাপী স্মরণকালের এই ব্যাপক বোমা হামলায় এ পর্যন্ত ২ জনের মর্মান্তিক মৃত্যু ঘটে এবং আহত হয়েছে ৫ শতাধিক। গতকাল বুধবার একমাত্র মুন্সীগঞ্জ ব্যতীত সকল জেলা সদর ও অন্ততঃ ৩০টি উপজেলায় সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অন্তত ৫ শতাধিক বোমা হামলার ঘটনা ঘটে। খোদ রাজধানীর কেন্দ্রবিন্দু সচিবালয় সংলগ্ন এলাকা, জাতীয় প্রেসক্লাব, জিয়া আন্তর্জাতিক বিমানবন্দর, হাইকোর্ট প্রাঙ্গণ থেকে শুরু করে কূটনৈতিক এলাকা কোথাও বাদ পড়েনি। টাইমবোমার স্থল ৩৫০, বিস্ফোরণ স্থলে জামা'আতুল মুজাহিদিনের প্রচারপত্রে সরকারি ও বিরোধীদলকে সংবিধান বাদ দিয়ে ইসলামী শাসন প্রতিষ্ঠার আহবান, না হলে সব প্রশাসন ও বিচারকার্য বন্ধ করে দেওয়া হবে। এই বোমা হামলার ঘটনার পর তাৎক্ষণিকভাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, যারা দেশকে অস্থিতিশীল করতে চায় এটা এমন সংঘবদ্ধ চক্রের কাজ।
- - - - - - - -
২। রাজধানীর ৪০ স্থানে বোমা বিস্ফোরণ
রাজধানীর ৪০টি স্থানে বোমার বিস্ফোরণ ঘটেছে। এরমধ্যে বঙ্গভবনের নিকট, হাইকোর্ট প্রাঙ্গণ, সচিবালয়ের নিকট, কূটনৈতিক পাড়া, জজকোর্ট, সিএমএম-এর আদালত ও বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে। এই ঘটনায় আহত হয়েছে ৩০ জন এবং গ্রেফতার হয়েছে ৪ জন। মহানগর পুলিশের হিসাবে রাজধানীর ২৮টি স্পটে বোমা বিস্ফোরণ ঘটে। সকাল ১১টা ৬ মিনিট থেকে সাড়ে ১১টার মধ্যে এ সকল স্থানে বোমার বিস্ফোরণ ঘটে। গোয়েন্দাসূত্রে বলা হয়, প্রথম বিস্ফোরণ ঘটে সচিবালয়ের সামনে আবদুল গনি রোডে। এর পরপর সকল স্পটে বিস্ফোরণ ঘটতে থাকে। বিকট শব্দে বোমার বিস্ফোরণ ঘটতে থাকায় কিছু সময়ের জন্য রাজধানী স্তব্ধ এবং লোকজন আতংকগ্রস্ত হয়ে পড়ে। স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের আনার জন্য অভিভাবকগণ ছুটাছুটি শুরু করেন। রাষ্ট্রীয়সহ সকল পর্যায়ের কার্যক্রম কিছু সময়ের জন্য অচল হয়ে যায়।
- - - - - - - -
৩। 'সার্ক সন্মেলন বানচাল করতে আওয়ামী লীগ বোমা হামলা করেছে।'—বিএনপি

২০০৬
====
১। লোকান্তরে শামসুর রাহমান


বাংলা সাহিত্যের অন্যতম দিকপাল দেশবরেণ্য কবি শামসুর রাহমান আর নেই। বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ৬ই আগস্ট থেকে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ার পর দেশবাসীকে শোক সাগরে ভাসিয়ে আজ ১৭ আগস্ট সন্ধ্যা ৬-৩৫ মিনিটে ৭৭ বছর বয়সে মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি (ইন্নালিল্লাহেঃ.রাজেউন)। কবি শামসুর রাহমানের মহাপ্রয়াণে বাংলা কাব্য জগতের অপূরণীয় ক্ষতি হোল। আশৈশব কবিতায় সমর্পিত কবি সুদীর্ঘকাল বাংলা কবিতার পরিচর্যা করে একটি নতুন ধারা সৃষ্টি করতে পেরেছিলেন। একজন বিদগ্ধ, রুচিশীল এবং স্বয়ংসিদ্ধ কবি হিসেবে তিনি উভয় বাংলায় সবচেয়ে উল্লেখযোগ্য কবির মর্যাদায় প্রতিষ্ঠিত হন। কবিতার মাধ্যমে তিনি একদিকে যেমন মানবতা, প্রেম, ভালোবাসা, সত্য, ন্যায় ও সুন্দরকে উচ্চকিত করেছেন তেমনি আবার নিসর্গের রূপ-সুধা, গন্ধ-বর্ণকে তুলে ধরেছেন স্বকীয় মহিমায়।
- - - - - - - -
২। পাবনায় বন্দুকযুদ্ধে ১১ চরমপন্থি নিহত ।। বিপুল অস্ত্র উদ্ধার
পাবনায় পুলিশের সাথে নিষিদ্ধ ঘোষিত চরমপন্থি দলের বন্দুক যুদ্ধে ১১ জন চরমপন্থি নিহত হয়েছে। চরমপন্থিদের গুলিতে সুজানগর থানার ওসিসহ দুই পুলিশ কনস্টেবল আহত হয়। তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। সুজানগর উপজেলার রানীনগর ইউনিয়নের নাখারাজ ও শাড়িরভিটা গ্রামে বৃহস্পতিবার সকালে তিন ঘন্টাব্যাপী এ বন্দুক যুদ্ধের ঘটনা ঘটে। পুলিশ লাশগুলো মর্গে প্রেরণ করেছে। ঘটনাস্থল থেকে বিপুল পরিমাণ অস্ত্রও উদ্ধার করেছে পুলিশ। গ্রেফতার করা হয়েছি কমপক্ষে ৫০ চরমপন্থিকে।
- - - - - - - -
৩। রাষ্ট্রপক্ষের ব্যর্থতায় ১৪ বছর পর আয়কর সংক্রান্ত দুর্নীতি মামলা থেকে এরশাদের খালাস। তিনি ন্যায়ের সূচনা দেখে আশা করেন, 'সব মামলা দ্রুতই এভাবে শেষ হবে।'
- - - - - - - -
৪। বেতন বাড়ানোর দাবীতে ঢাকার কাঁচপুরে ওপেক্স সিনহা গ্রুপের শ্রমিকদের মহাসড়ক অবরোধ, গাড়ি ভাঙচুর।

২০০৭
====
১। অনিয়ম-দুর্নীতি করে আয় করা ৭৫২ কোটি তাকা সরকারের কাছে জমা। বিএনপির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী বাবর একা জমা দিয়েছে ৫২ কোটি। বসুন্ধরা গ্রুপ দিয়েছে ১২২ কোটি। বিদেশে পাচার হওয়া অর্থ ফিরে এসেছে ৪২ লাখ ১২ হাজার ডলার।
- - - - - - - -
২। দেশে মৃদু ভূমিকম্প।

২০০৮
====
১। আগে উপজেলা না সংসদ নির্বাচন : সরকার ও রাজনৈতিক দলগুলো পরষ্পর বিরোধী অবস্থানে।
- - - - - - - -
২। আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম জামিনে মুক্ত।
- - - - - - - -
৩। ৮ দফা দাবীতে চবি ছাত্রলীগের আজ থেকে লাগাতার অবরোধ। ছাত্রলীগ-শিবির সংঘর্ষে আহত ২০।
- - - - - - - -
৪। ৩২ বছর পর নতুন করে সচিবালয় নির্দেশমালা জারি।

২০১০
====
১। ১৭ আগস্টের বোমা হামলায় তৎকালীন সরকারের মদদ ছিল: শেখ হাসিনা
২০০৫ সালের ১৭ আগস্টের সিরিজ বোমা হামলায় তৎকালীন সরকারের মদদ ছিল বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, সরকারের মদদ ছাড়া একই সময় দেশের ৬৩ জেলায় একসঙ্গে বোমা বিস্ফোরণ ঘটানো সম্ভব নয়।
- - - - - - - -
২। শেখ মুজিবকে জাতির পিতা মানবে না জনগণ: দেলোয়ার
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জাতির পিতা হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দেওয়া হলে জনগণ তা মেনে নেবে না বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন। আজ দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির যৌথ সভা শেষে এক সংবাদ ব্রিফিংয়ে খোন্দকার দেলোয়ার এ কথা বলেন। বিএনপি মহাসচিব বলেন, সরকারের দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা আছে। এ কারণে সরকার চাইলে সংবিধানে পরিবর্তন আনতে পারে। তবে মনে রাখতে হবে, জনগণ এসব মেনে নেবে না।
- - - - - - - -
৩। ইব্রাহিম হত্যাকাণ্ড: সাংসদের গাড়িচালকসহ আটক ২
আওয়ামী লীগের কর্মী ইব্রাহিম আহমেদ নিহত হওয়ার ঘটনায় আজ মঙ্গলবার ভোলা-৩ আসনের সরকারি দলের সাংসদ নুরুন্নবী চৌধুরী শাওনের গাড়ির চালকসহ দুজনকে আটক করা হয়েছে। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) গাড়িচালক কামাল হোসেন ওরফে কালা এবং যাঁর ভাড়া করা মাইক্রোবাসে করে ইব্রাহিমকে হাসপাতালে নেওয়া হয়েছিল, সেই যুবলীগের নেতা মিঠুকে আটক করে।
- - - - - - - -
৪। মাহমুদুর রহমান ও হাশমত আলীর বিরুদ্ধে আদালত অবমাননার আরেকটি রুল
সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ‘স্বাধীন বিচারের নামে তামাশা’ নামে প্রকাশিত একটি প্রতিবেদন নিয়ে আমার দেশ-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান ও প্রকাশক হাশমত আলীর প্রতি আদালত অবমাননার রুল জারি করেছেন। আজ মঙ্গলবার প্রধান বিচারপতি মোহাম্মদ ফজলুল করিমের নেতৃত্বে ছয় বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ নতুন করে করা আদালত অবমাননার একটি আবেদনের পরিপ্রেক্ষিতে রুলটি জারি করেন।

২০১১
====
১। মাটির ঘরে অন্তিম শয়ানে তারেক মাসুদ


খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের দাফন আজ বুধবার বেলা পৌনে তিনটায় সম্পন্ন হয়েছে। ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নূরপুর গ্রামে তাঁদের বাড়ির উঠানের একপাশে তাঁকে দাফন করা হয়। গত রোববার মানিকগঞ্জে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় তারেক মাসুদ ও তাঁর দীর্ঘদিনের বন্ধু মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হন। আহত হন তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষক শিল্পী ঢালী আল মামুন ও তাঁর স্ত্রী শিল্পী দিলারা বেগম জলি।
- - - - - - - -
২। নোয়াখালীর সুন্দলপুরে গ্যাসস্তর আবিষ্কৃত
নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার সুন্দলপুর গ্যাস ফিল্ডে একটি গ্যাসস্তর আবিষ্কৃত হয়েছে। আজ বুধবার সকাল সাড়ে আটটা থেকে ওই গ্যাসস্তর থেকে গ্যাস উঠানো হচ্ছে। রাষ্ট্রীয় কোম্পানি বাপেক্স এটি আবিষ্কার করেছে। বাপেক্স সূত্রে জানা গেছে, এই গ্যাসস্তরটি ভূ-স্তরের মাত্র এক হাজার ৪০০ মিটার নিচে। বাংলাদেশে এর আগে এত কম গভীরতায় কোনো গ্যাস পাওয়া যায়নি। আবিষ্কৃত গ্যাসস্তরটির পুরুত্ব চার মিটারের মতো। সে হিসাবে এখানে খুব বেশি গ্যাস থাকার কথা নয়। তবে স্তরটি নোয়াখালীর কোম্পানীগঞ্জের সুন্দলপুর থেকে বেগমগঞ্জ উপজেলা পর্যন্ত বিস্তৃত হওয়ায় এ স্তর থেকেও উল্লেখযোগ্য পরিমাণ গ্যাস পাওয়া যেতে পারে বলে বাপেক্স কর্মকর্তারা জানিয়েছেন।
- - - - - - - -
৩। ডিজিটাল চাপাবাজিতে জনগণ অতিষ্ঠ: গয়েশ্বর
বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, মহাসড়কগুলোর অবস্থা যাচ্ছেতাই। নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য আকাশ ছোঁয়া। আইনশৃঙ্খলার চরম অবনতি হয়েছে। অথচ সরকারের মন্ত্রীরা দাবি করছেন, উন্নয়নের জোয়ারে দেশ ভাসছে। তাঁরা জনগণের সঙ্গে ডিজিটাল চাপাবাজি করছেন। ডিজিটাল চাপাবাজি আর দলীয় ক্যাডারদের চাঁদাবাজিতে জনগণ অতিষ্ঠ।
আজ বুধবার সকালে দক্ষিণ কেরানীগঞ্জের হাসনাবাদ কামুচান শাহ মাজার প্রাঙ্গণে বিএনপির উদ্যোগে দুস্থদের ইফতারসামগ্রী বিতরণ অনুষ্ঠানে গয়েশ্বর রায় এসব কথা বলেন।

২০১২
====
১। এখনো বিচারাধীন ৬৮ মামলা
‘১৭ আগস্ট দুপুর ১২টার পর থেকে দেশের বিভিন্ন স্থান থেকে বোমা বিস্ফোরণের খবর আসতে থাকে। দায়িত্বশীলেরা মোবাইল ফোনে এসব খবর দেয়। আমি শুনে বলি আলহামদুলিল্লাহ।’ গ্রেপ্তারের পর টাস্কফোর্স ফর ইন্টারোগেশন (টিএফআই) সেলে এভাবেই দেশব্যাপী বোমা হামলার বিবরণ দিয়েছিলেন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সামরিক শাখার তৎকালীন প্রধান আতাউর রহমান ওরফে সানি। তিনি ছিলেন ওই বোমা হামলার সমন্বয়ক। জেএমবির প্রতিষ্ঠাতা শায়খ আবদুর রহমানের ছোট ভাই সানিকে ২০০৫ সালের ১৩ ডিসেম্বর ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট থেকে গ্রেপ্তার করেছিল র‌্যাব।
আজ ১৭ আগস্ট দেশব্যাপী বোমা হামলার সপ্তম বার্ষিকী। ২০০৫ সালের এই দিনে ৬৩টি জেলায় একযোগে প্রায় ৫০০ বোমা ফাটিয়ে জঙ্গি সংগঠন জেএমবি প্রচলিত শাসন ও বিচারপদ্ধতি বাতিল করে ‘আল্লাহর আইন কায়েমের’ দাবি জানিয়ে প্রচারপত্র ছড়ায়।
র‌্যাব ও পুলিশ সূত্র জানায়, ১৭ আগস্ট বোমা হামলার ঘটনায় সারা দেশে ১৫৯টি মামলা হয়। এসব মামলায় মোট আসামির সংখ্যা ৭৪৭ জন। তাঁদের মধ্যে ৬৪ জন এখনো পলাতক। এর মধ্যে ৯১টি মামলার রায় হয়েছে। তাতে ২৪২ জনের সাজা হয়েছে। বিচারে অব্যাহতি পান গ্রেপ্তার হওয়া ১১৪ জন। বাকি ৬৮টি মামলা বিচারাধীন।
- - - - - - - -
২। তিন বছরে ভারত থেকে ২৩ হাজার বাংলাদেশি শরণার্থী বিতাড়িত
২০০৯ থেকে ২০১১ সাল—এই তিন বছরে ভারত থেকে ২৩ হাজার ৬০০ বাংলাদেশি শরণার্থীকে বিতাড়ন করা হয়েছে বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রীনিত কাউর। প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া জানিয়েছে, আজ শুক্রবার ভারতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভায় এক প্রশ্নের উত্তরে এ তথ্য জানান তিনি।
প্রীনিত কাউরের তথ্যমতে, ভারতে বাংলাদেশি শরণার্থীর সংখ্যা ৮৩ হাজার ৪০০। এ ছাড়া ২০০৯ সালে ১০ হাজার ৬০২, ২০১০ সালে ৬ হাজার ২৯০ ও ২০১১ সালে ৬ হাজার ৭৬১ জন বাংলাদেশি শরণার্থীকে ভারত থেকে বিতাড়িত করেছে ভারত।

২০১৩
====
১। হেফাজতের ‘ঢাকা অবরোধ’: ‘নিহতের তালিকা’ অধিকারকে দিয়েছে হেফাজতে ইসলাম
রাজধানীর শাপলা চত্বরে গত ৫ মে মধ্যরাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে ‘অসংখ্য ব্যক্তি নিহত’ হওয়ার দাবি করে আসছে হেফাজতে ইসলাম। তবে এখন পর্যন্ত ‘নিহত বা নিখোঁজ’ কোনো ব্যক্তির নাম প্রকাশ করেনি সংগঠনটি।
হেফাজতে ইসলামের নেতারা প্রথম আলোকে জানান, ‘নিহতদের’ একটি তালিকা প্রকাশের প্রস্তুতি চলছে। তবে তাঁদের তৈরি করা তালিকার একটি খসড়া বেসরকারি মানবাধিকার সংগঠন অধিকারকে দেওয়া হয়েছে বলে জানান সংগঠনের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর কমিটির দুজন নেতা।
- - - - - - - -
২। স্ত্রীসহ পুলিশ পরিদর্শক খুন, মেয়ে ও গৃহকর্মী নিখোঁজ
রাজধানীর চামেলীবাগের বাসায় পুলিশের বিশেষ শাখার (এসবি) পরিদর্শক মাহফুজুর রহমান (৪৯) ও তাঁর স্ত্রী স্বপ্না রহমান (৪১) খুন হয়েছেন। গতকাল শুক্রবার বাসার দরজা ভেঙে বাথরুম থেকে তাঁদের লাশ উদ্ধার করেছে পুলিশ। ওই দম্পতির দুই সন্তানের মধ্যে ও লেভেল পড়ুয়া মেয়ে ঐশী রহমান (১৬) ও গৃহকর্মী মোছাম্মৎ সুমির (১১) খোঁজ নেই। এ ঘটনায় ওই বাড়ির নিরাপত্তাকর্মী মো. মোতালিব ও মো. শাহিনকে জিজ্ঞাসাবাদের জন্য রাতে গোয়েন্দা পুলিশের (ডিবি) কার্যালয়ে নেওয়া হয়।
- - - - - - - -
৩। ‘নিহতের তালিকা’ দেশি বিদেশি ৫ প্রতিষ্ঠানকে দিয়েছে অধিকার
হেফাজতে ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে ‘নিহত ৬১ জনের’ তালিকা পাঁচটি দেশি-বিদেশি প্রতিষ্ঠানকে দিয়েছে বেসরকারি মানবাধিকার সংগঠন অধিকার। গতকাল রাত সাড়ে আটটায় ই-মেইলে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে অধিকার এ তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধের বিশেষ ৎপোর্টিয়ার, যুক্তরাষ্ট্রের হিউম্যান রাইটস ওয়াচ, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, এশিয়ান হিউম্যান রাইটস কমিশন এবং আইন ও সালিশ কেন্দ্রকে গতকাল এই তালিকা দেওয়া হয়েছে।
- - - - - - - -
৪। আরও ৩৮টি এমএলএম কোম্পানি বিলুপ্ত হলো
বিতর্কিত বহুস্তর বিপণন পদ্ধতির (এমএলএম) ব্যবসার সঙ্গে যুক্ত আরও ৩৮টি কোম্পানির কার্যক্রম বিলুপ্ত ঘোষণা করেছে সরকার। এর আগে গত বছরের নভেম্বরে দুই দফায় বিলুপ্ত করা হয়েছিল ৩৭টির কার্যক্রম। সব মিলিয়ে বিলুপ্ত এমএলএম কোম্পানির সংখ্যা দাঁড়াল এখন ৭৪।
- - - - - - - -
৪। চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ: সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এক লাখ প্রচারপত্র বিলির সিদ্ধান্ত
চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধ করতে রেলওয়ে কর্তৃপক্ষ এক লাখ প্রচারপত্র বিলির সিদ্ধান্ত নিয়েছে। প্রচারণায় স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনকে সম্পৃক্ত করারও উদ্যোগ নেওয়া হয়েছে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে রেলওয়ে কর্তৃপক্ষ প্রচারণা শুরু করবে।
১০ আগস্ট ঢাকাগামী আন্তনগর তূর্ণা সীতাকুণ্ডের ভাটিয়ারী এলাকা অতিক্রম করার সময় দুর্বৃত্তরা ট্রেনটিতে পাথর নিক্ষেপ করে। এ সময় একটি পাথর নারী প্রকৌশলী প্রীতি দাশের মাথায় লাগে। গুরুতর আহত অবস্থায় তাঁকে স্থানীয় হাসপাতালে নেওয়ার সময় তিনি মারা যান। এ ঘটনার পর রেলওয়ে কর্তৃপক্ষ পাথর নিক্ষেপ বন্ধ করতে সচেতনতা বাড়ানোর উদ্যোগ নেয়।

২০১৪
====
১। কর্মসংস্থান সৃষ্টিই বড় চ্যালেঞ্জ: অর্থমন্ত্রী
দেশের গুরুত্বপূর্ণ দ্বীপ সন্দ্বীপকে জাতীয় বিদ্যুৎ গ্রিডের আওতায় আনা হচ্ছে। বঙ্গোপসাগরের তলদেশ দিয়ে ৮০ কিলোমিটার সাবমেরিন বিদ্যুৎ কেবল স্থাপনের মাধ্যমে জাতীয় বিদ্যুৎ গ্রিডে সংযুক্ত করা হচ্ছে এই দ্বীপবাসীকে। এ ছাড়া চট্টগ্রাম অঞ্চলের পাঁচ জেলায় নতুন করে দেড় হাজার কিলোমিটার বিদ্যুতের নতুন বিতরণ লাইন নির্মাণ ও তিন হাজার কিলোমিটার লাইনের সংস্কার করা হবে। এ জন্য এক হাজার ৫৪ কোটি টাকা ব্যয়ে 'চট্টগ্রাম অঞ্চলের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়ন' নামে একটি প্রকল্প হাতে নিচ্ছে সরকার। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) প্রকল্পটি বাস্তবায়ন করবে।
- - - - - -
২। বঙ্গোপসাগরের তলদেশে বসছে বিদ্যুৎ সঞ্চালন লাইন
দেশের গুরুত্বপূর্ণ দ্বীপ সন্দ্বীপকে জাতীয় বিদ্যুৎ গ্রিডের আওতায় আনা হচ্ছে। বঙ্গোপসাগরের তলদেশ দিয়ে ৮০ কিলোমিটার সাবমেরিন বিদ্যুৎ কেবল স্থাপনের মাধ্যমে জাতীয় বিদ্যুৎ গ্রিডে সংযুক্ত করা হচ্ছে এই দ্বীপবাসীকে। এ ছাড়া চট্টগ্রাম অঞ্চলের পাঁচ জেলায় নতুন করে দেড় হাজার কিলোমিটার বিদ্যুতের নতুন বিতরণ লাইন নির্মাণ ও তিন হাজার কিলোমিটার লাইনের সংস্কার করা হবে। এ জন্য এক হাজার ৫৪ কোটি টাকা ব্যয়ে 'চট্টগ্রাম অঞ্চলের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়ন' নামে একটি প্রকল্প হাতে নিচ্ছে সরকার। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) প্রকল্পটি বাস্তবায়ন করবে।
- - - - - -
৩। বঙ্গবন্ধু হত্যায় জিয়া জড়িত নন: রিজভী
বঙ্গবন্ধু হত্যায় জিয়াউর রহমান জড়িত ছিলেন‑ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, জিয়াউর রহমান কখনোই বঙ্গবন্ধু হত্যায় জড়িত ছিলেন না। আজ রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলন তিনি একথা বলেন।
রিজভী বলেন, 'বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে ফিরে আসার ১৩ দিনের মাথায় জিয়াউর রহমান নিহত হন এবং জিয়াউর রহমান যেদিন নিহত হন সেদিন শেখ হাসিনা সীমান্ত পাড়ি দিয়ে অন্য দেশে পালিয়ে যেতে চেয়েছিলেন। এতে প্রমাণিত জিয়াউর রহমান হত্যায় শেখ হাসিনাসহ আরো অনেকে জড়িত।'
- - - - - -
৪। সাক্ষীর অভাবে ঝুলে আছে ৫৯ মামলার বিচারকাজ
২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশে একযোগে সিরিজ বোমা হামলা চালায় জামা'আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। এর পর কেটে গেছে নয় বছর। বোমা হামলার ঘটনায় দায়েরকৃত ১৬১টি মামলার মধ্যে এখনও বিচারাধীন ৫৯টি। নির্ধারিত তারিখে মামলার সাক্ষীরা আদালতে হাজির না হওয়ার কারণেই এসব মামলা বছরের পর বছর ঝুলে আছে বলে জানা গেছে। তাদের অনেকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। অভিযোগ রয়েছে, রাষ্ট্রপক্ষের গাফিলতির কারণেই মামলাগুলোর বিচারকাজ সম্পন্ন হচ্ছে না।

২০১৫
====
১। কুষ্টিয়ায় চার আওয়ামী লীগ নেতার অস্ত্রের নিবন্ধন বাতিল


কুষ্টিয়ায় স্বেচ্ছাসেবক লীগ ও আওয়ামী লীগের কয়েকজন নেতার নামে থাকা ১০টি আগ্নেয়াস্ত্রের নিবন্ধন বাতিল করা হয়েছে। জাতীয় শোক দিবসে র‍্যালি শেষে দু’পক্ষের সংঘর্ষে আওয়ামী লীগের এক সমর্থক নিহত হওয়ার জের ধরে সোমবার জেলা প্রশাসক এ সিদ্ধান্ত নেন।
গত শনিবার জাতীয় শোক দিবসে জেলা আওয়ামী লীগের র‍্যালি শেষে সাজ্জাদ হোসেন সবুজ ও মোমিনুর রহমান মোমিজের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এতে সবুজ হোসেন (২৪) নামে আওয়ামী লীগের এক সমর্থক নিহত হন।
- - - - - -
২। প্রথম সংবিধান ছাপানো মুদ্রণযন্ত্র জাদুঘরে হস্তান্তর
বাংলাদেশের প্রথম সংবিধান ছাপানো মুদ্রণযন্ত্রটি জাতীয় জাদুঘরের কাছে হস্তান্তর করা হয়েছে। সোমবার মুদ্রণযন্ত্রটি হস্তান্তর উপলক্ষে রাজধানীর বিজি প্রেসে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, ‘এটা একট‍া নিদর্শন, এটা বাংলাদেশের ইতিহাসের অংশ।
- - - - - -
৩। রাষ্ট্রদূতের দায়িত্ব পেলেন সাবেক আইজিপি হাসান মাহমুদ
পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) হাসান মাহমুদ খন্দকারকে স্পেনে বাংলাদেশের রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে সরকার। আজ জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়।
- - - - - -
৪। সাংবাদিক প্রবীর সিকদার কারাগারে
স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের সুনাম ক্ষুণ্ণের অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনে দায়ের মামলায় গ্রেফতার সাংবাদিক প্রবীর সিকদারকে কারাগারে পাঠানো হয়েছে। সোমবার সন্ধ্যায় ফরিদপুরের এক নম্বর আমলি আদালতের বিচারক হামিদুল ইসলাম এ আদেশ দেন।
- - - - - -
৫। ২৬ বিলিয়ন ডলার ছাড়াল বৈদেশিক মুদ্রার রিজার্ভ
বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রথমবারের মতো ২৬ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করেছে। বিদায়ী অর্থবছরে আসা রেমিট্যান্সের এ পরিমাণ কেন্দ্রীয় ব্যাংকের ধারণার চেয়ে বেশি।
- - - - - -
৬। চাঁদপুরে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় প্রধান দুই আসামিসহ ৭ জন আটক
চাঁদপুরের কচুয়া উপজেলার ভূঁইয়ারা উচ্চ বিদ্যালয়ে যুবলীগ নামধারী সন্ত্রাসীদের হামলায় শিক্ষক ও শিক্ষার্থী আহত হওয়ার ঘটনায় রোববার মামলা করেন প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক। আজ সোমবার ওই মামলার প্রধান দুই আসামিসহ সাতজনকে আটক করেছে পুলিশ।
- - - - - -
৭। ভারতকে প্রথম ‘দেবদাস’ উপহার দিল বাংলাদেশ
১৯৩৫ সালে নির্মিত প্রথম সবাক বাংলা ‘দেবদাস’-এর ডিভিডি কপি প্রাপ্তির মাধ্যমে অপূর্ণতা ঘুচলো পুনে ন্যাশনাল ফিল্ম আর্কাইভ অব ইন্ডিয়ার। ১৯১৭ সালে প্রকাশিত শরত্চন্দ্র চট্টোপাধ্যায়ের ‘দেবদাস’ উপন্যাস অবলম্বনে নির্মিত সকল ‘দেবদাস’ সিনেমার কপি পুনের ন্যাশনাল ফিল্ম আর্কাইভ অব ইন্ডিয়াতে থাকলেও প্রথম সবাক ‘দেবদাস’ এর কপি ছিলো না। বাংলাদেশ ভারতকে ‘দেবদাস’ এর সেই কপি উপহার দিয়েছে।
১৭ আগস্ট সোমবার বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের সচিব মর্তুজা আহমদের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল পুনের ন্যাশনাল ফিল্ম আর্কাইভ অব ইন্ডিয়া কর্তৃপক্ষের হাতে প্রমথেশ বড়ুয়া অভিনীত এবং পরিচালিত বাংলা ‘দেবদাস’ সিনেমার ডিভিডি তুলে দিয়েছেন। প্রমথেশ বড়ুয়ার ছবিটিতে পার্বতীর ভূমিকায় অভিনয় করেছিলেন যমুনা বড়ুয়া। প্রমথেশ বড়ুয়া মোট তিনটি দেবদাস নির্মাণ করেন। ১৯৩৫ সালে বাংলায়, ১৯৩৬ সালে হিন্দিতে ও ১৯৩৭ সালে অসমীয়া ভাষায়।

২০১৬
====
১। ৩ বছরের মধ্যে নতুন ঢাকা উপহার দিতে চান মেয়র আনিসুল


আগামী তিন বছরের মধ্যে সম্পূর্ণ নতুন এক ঢাকা নগরবাসীকে উপহার দিতে চান ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক।
রাজধানীর বিমানবন্দর সড়কে নির্মিত আধুনিক ফুটওভারব্রিজ উদ্বোধন উপলক্ষে বুধবার আয়োজিত অনুষ্ঠানে তিনি একথা জানান। এ সময় মেয়র খিলক্ষেত ও পাঁচতারকা হোটেল র‌্যাডিসনের সামনেও দ্রুত এ রকম আরো দুটি ফুটওভারব্রিজ নির্মাণের প্রতিশ্রুতি দেন।
- - - - - - -
২। জন্ম দিনে কেক না কাটা খালেদার আরেকটি প্রতারণা: হাছান
জাতীয় শোক দিবসে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিনের কেক না কাটার সিদ্ধান্ত জাতির সঙ্গে আরেকটি প্রতারণা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।
- - - - - - -
৩। পদ্মাসেতুর ৩৭ শতাংশ কাজ শেষ: ওবায়দুল কাদের
পদ্মাসেতুর ৩৭ শতাংশ কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, 'এ পর্যন্ত ৩৭টি পাইলিং বসানো হয়েছে। আগামী ডিসেম্বরে পদ্মাসেতুর পিলারের ওপর দুটি স্প্যান বসানো হবে। এর পরেই সেতুর কাজ দৃশ্যমান হবে।'
- - - - - - -
৪। চট্টগ্রামে বিটিসিএলের বিভাগীয় প্রকৌশলীসহ গ্রেফতার ৩
চট্টগ্রামে ঘুষের টাকা লেনদেন করার সময় ও অবৈধভাবে টাকা রাখার অভিযোগে বাংলাদেশ তার ও টেলিফোন বোর্ডের (বিটিসিএল) বিভাগীয় প্রকৌশলীসহ তিনজনকে গ্রেফতার করেছে দুদক। বুধবার দুপুরে বিটিসিএলের নন্দনকানন কার্যালয়ে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতাররা হলেন, বিটিসিএলের বিভাগীয় প্রকৌশলী ফোন্স (অভ্যন্তরীণ) প্রদীপ দাশ, প্রধান সহকারি গিয়াস উদ্দিন ও টেলিফোন অপারেটর হুমায়ুন কবির।
- - - - - - -
৫। সেলিমা-বুলুসহ ৬৭ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
মতিঝিল থানার নাশকতা মামলার অভিযোগপত্র আমলে নিয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান ও বরকতউল্লাহ বুলুসহ ৬৭ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত। বুধবার ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা এ পরোয়ানা জারি করেন।
৬৭ জনের মধ্যে অন্য কয়েকজন হলেন- বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, ছাত্রদলের সাবেক সভাপতি আজিজুল বারী হেলাল, চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস ও মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা।
- - - - - - -
৬। বঙ্গবন্ধুকে নিয়ে বাংলাদেশ-ভারতের যৌথ চলচ্চিত্র নির্মাণের ঘোষণা
২০২০ সালে জাতির জনকের জন্ম শতবার্ষিকী উদযাপনে যৌথ প্রযোজনায় তার বায়োপিক নির্মাণ করবে বাংলাদেশ ও ভারত সরকার। মঙ্গলবার বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে দুই দেশের যৌথ প্রযোজনায় নির্মিতব্য ডকুমেন্টারি তৈরির ঘোষণা দেয়ার সময় এ কথা জানানো হয়।

২০১৭
====
১। রায় নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ নজিরবিহীন: ফখরুল
ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীসহ আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের সাক্ষাৎকে 'নজিরবিহীন' আখ্যায়িত করে উদ্বেগ জানিয়েছে বিএনপি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, 'বুধবার অ্যাটর্নি জেনারেল ও আইনমন্ত্রীকে সঙ্গে নিয়ে এই সরকারের স্বয়ং প্রধানমন্ত্রী মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেছেন, ষোড়শ সংশোধনীর রায়ের বিষয় নিয়ে। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ নিয়ে সমগ্র জাতি ও সমগ্র মানুষকে উদ্বিগ্ন করে তুলেছে। যেটা হওয়ার কথা নয়, এটা নজিরবিহীন।' আজ দুপুরে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে 'ব্যারিস্টার সালাম তালুকদার স্মৃতি সংসদ' আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল একথা বলেন।
- - - - - - -
২। বিএনপির রাজনীতি এখন বেপরোয়া ড্রাইভারের মতো : ওবায়দুল কাদের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সকল ষড়যন্ত্র ও চক্রান্তে ব্যর্থ হয়ে বিএনপির রাজনীতি এখন বেপরোয়া ড্রাইভারের মতো হয়ে গেছে। তারা মন খারাপ করে যে কোন সময় একটা দুর্ঘটনা ঘটাতে পারে। তাই সবাই সতর্ক থাকবেন, সজাগ থাকবেন।
আজ সচিবালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
- - - - - - -
৩। জাতীয় পার্টি এখন রাজনীতিতে বড় ফ্যাক্টর: এরশাদ
জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এইচ এম এরশাদ বলেছেন, 'জাতীয় পার্টি রাজনীতিতে এখন বড় ফ্যাক্টর। দেশে জাতীয় পার্টি ছাড়া নির্বাচন করার কোনো দল নেই। আমাদের ছাড়া কেউ নির্বাচনে যেতে পারবে না, ক্ষমতায় যেতে পারবে না।'
বৃহস্পতিবার সকালে শেরপুর সদর উপজেলার চরপক্ষীমারী ইউনিয়নের পোড়ার দোকান এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ত্রাণ বিতরণ করতে এসে জেলা জাপা আয়োজিত এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

২০১৮
====

সূচীপত্র:→ বাংলাদেশ: ফিরে দেখা

________________
তথ্য ও ছবিসূত্র:
দৈনিক ইত্তেফাক, দৈনিক প্রথম আলো, দৈনিক সমকাল, দৈনিক যুগান্তর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যম।
বাংলাদেশের তারিখ : বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান।
বাংলাদেশের ইতিহাস সংক্রান্ত বিভিন্ন বই-পুস্তক ও পত্রপত্রিকা।
ইন্টারনেট, উইকিপিডিয়া, বাংলাপিডিয়া।
সর্বশেষ এডিট : ১৭ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪৯
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

(ব্লগার ভাই বোনেরা ঐক্যবদ্ধ ভাবে গর্জে উঠুন এই দাবীতে)

লিখেছেন :):):)(:(:(:হাসু মামা, ২৩ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০৩


আমাদের দাবী মানতে শুনতে হবে,সাংবাদিকদের ফ্ল্যাট দিলে আমাদের ব্লগারদেরও গাড়ি,বাড়ি,আর ভালো উন্নত মানের ক্যামেরা দিতে হইবে। না হলে জলবে আগুন রাজপথে,জলবে আগুন ব্লগারদের ব্লগ বাড়িতে জলবে আগুন বাংলা প্রতিটা... ...বাকিটুকু পড়ুন

সহজ সরল ভাবনা

লিখেছেন রাজীব নুর, ২৩ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:৪২



তুমি হলো আয়না, তোমার কাছে লুকানো কিছু যায় না
খাদ্য যেমন ঈশ্বরের নেয়ামত, তাই খাওয়ার আগে এবং
পরে, ঈশ্বরের কাছে লাখ লাখ শুকরিয়া জানাতে হয়
আদর ভালোবাসার জন্য- তোমাকে শুকরিয়া জানাই... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুশয্যায় বৃদ্ধা মা, পাশে নেই বিসিএস ক্যাডার-বিত্তবান সন্তানেরা!

লিখেছেন সাত সাগরের মাঝি ২, ২৩ শে জানুয়ারি, ২০১৯ রাত ৯:২০



কি নিষ্ঠুরতা! সংবাদ দেখে হতবাক আমি!

ফেনীর বৃদ্ধ এক মা। নাম মৃদুলা সাহা। বয়স ৮০ বছর। সারাটা জনম সংসার সংসার করে জীবন কাটিয়ে দিলেন। ছেলে মেয়েদের মানুষ করলেন। মেধাবী সন্তানদের... ...বাকিটুকু পড়ুন

আদি পুস্তক সম্পর্কে জানুন ( পাট-২ )

লিখেছেন ঠ্যঠা মফিজ, ২৩ শে জানুয়ারি, ২০১৯ রাত ১০:২১


আদি পুস্তক সম্পর্কে জানুন ! ( পাট-১ )
ইব্রাহিমএবং সারাহ ভাই-বোন হওয়ার ভান করে ফিলিস্তিনী শহর গেরারে যান। গেরারের রাজা সারাহকে তার স্ত্রী হিসেবে গ্রহণ করেন। কিন্তু... ...বাকিটুকু পড়ুন

ভোজন রসিক বা রসিকতা!!

লিখেছেন কাল্পনিক_ভালোবাসা, ২৪ শে জানুয়ারি, ২০১৯ রাত ১:৫৬

'ভোজন রসিক' শব্দটির অর্থ নিয়ে আমাদের দেশের মানুষের মধ্যে একটা বিভ্রান্তি কাজ করে। অধিকাংশ মানুষ ভাবেন - খাদক বা যারা বেশি খেতে পারেন, তারাই বুঝি ভোজন রসিক। আর ভদ্রস্থ ভাষায়... ...বাকিটুকু পড়ুন

×