somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফিরে দেখা - ১১ মে

১১ ই মে, ২০২৪ রাত ১১:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
১১ মে ২০১৮


বঙ্গবন্ধু স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ
'জয় বাংলা, জয় বঙ্গবন্ধু' স্লোগান বুকে নিয়ে মহাকাশ যাত্রা শুরু করেছে স্বপ্নের বঙ্গবন্ধু স্যাটেলাইট। শুক্রবার রাত ২টা ১৪ মিনিটে ঘড়ির কাঁটা ছুঁতেই শেষ হয় ক্ষণগণনা। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় স্পেসএক্স লঞ্চিং ষ্টেশন থেকে মহাকাশের পথে যাত্রা শুরু করে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। জাতির ইতিহাসে স্থাপিত হলো গৌরবের এক সোনালি সোপান। ৫৭তম দেশ হিসেবে বিশ্ব স্যাটেলাইট ক্লাবে গৌরবময় অভিষেক হলো বাংলাদেশের। বঙ্গবন্ধু স্যাটেলাইট সফল উৎক্ষেপণের পরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশে দেওয়া বক্তব্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর শুভ উৎক্ষেপণ ঘোষণা করেন। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু একদিন যে স্বপ্ন দেখিয়েছিলেন, সেই স্বপ্নের পথ ধরেই জাতির ইতিহাসে রচিত হলো নতুন মাইলফলক। বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প গ্রহণ, নির্মাণ এবং সফল উৎক্ষেপণের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।
স্পেসএক্সের ওয়েবসাইট থেকে বিটিভিসহ দেশের বেশিরভাগ বেসরকারি টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচারের সুবাদে দেশের মানুষ উৎক্ষেপণ মুহূর্তের মাহেন্দ্রক্ষণ উপভোগ করেছেন প্রবল উৎসাহ-উদ্দীপনায়। ফ্লোরিডা থেকে যেমন করতালি আর উচ্ছ্বাসের শব্দ ভেসে এসেছে ইথারে, তেমনি রাতের নীরবতা ভেঙে উল্লাস ধ্বনিতে মুখর হয়েছে বাংলার জনপদ। যুক্তরাষ্ট্র থেকে সমকালের প্রতিনিধি জানান, ফ্লোরিডায় জড়ো হওয়া প্রবাসী বাংলাদেশিরা সফল উৎক্ষেপণের সঙ্গে সঙ্গে একে অপরকে জড়িয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। সেখানে সৃষ্টি হয় অভূতপূর্ব দৃশ্যের।

১১ মে ২০১১



১১ মে, ২০০৯


খালেদা জিয়ার রিট শুনানি গ্রহণে এবার হাইকোর্টের অপারগতা
‘যুদ্ধাপরাধী’ ঘোষণার দাবিতে মামলা গোলাম আযম, নিজামী, সাকা চৌধুরীসহ ৩৬ জনকে আদালতে হাজির হতে নির্দেশ

১১ মে, ২০০৮
কর ফাঁকি : মির্জা আব্বাসের আট বছর কারাদণ্ড
সম্পদের তথ্য গোপন করে কর ফাঁকি দেওয়ার বিএনপি নেতা আব্বাসকে আট বছরের কারদন্ড দেওয়া হয়েছে। একই সঙ্গে তাঁকে ৫৭ লাখ টাকা জরিমানাও করা হয়েছে।

১১ মে, ২০০৬
২৫ হাজার আটকে পড়া পাকিস্তানিকে ইচ্ছার বিরুদ্ধে ভোটার করা হয়েছে। তালিকা থেকেমান বাদ দেওয়ার দাবি জানিয়েছেন তারা।

১১ মে, ২০০৫
র‍্যাব ও পুলিশের ‘ক্রসফায়ারে সব হত্যার নির্বাহী তদন্ত হবে
রাজনৈতিক অজুহাতে ৭২ হাজার আসামি মুক্তির পর মন্ত্রীদের এখন ভিন্ন সুর। এ হত্যার বিরুদ্ধে দেশে সংগঠনসহ বিরোধী এবং বিদেশে সমালোচনার এক পর্যায়ে সরকার শেষ পর্যন্ত হাজার অপরাধী মুক্তির পর সুর পাল্টিয়েছে।

১১ মে, ১৯৯৪
নৌযান শ্রমিকদের অবিরাম ধর্মঘট
সারাদেশে লঙ্চ চলাচল বন্ধ।

১১ মে, ১৯৯১



১১ মে, ১৯৮৮
রাষ্ট্রীয় ধর্ম ইসলাম বিল জাতীয় সংসদে উত্থাপন
জাতীয় সংসদে সংবিধানের অষ্টম সংশোধনী বিল ১৯৮৮ উত্থাপন করা হয়। সংসদ নেতা প্রধানমন্ত্রী মওদুদ আহমেদ বিলটি উত্থাপন করেন। বিলটিতে ইসলামকে বাংলাদেশের রাষ্ট্রীয় ধর্মে পরিণত করার প্রস্তাব রয়েছে। এতে বলা হয়, একই সাথে দেশে শান্তিপূর্ণভাবে
অন্যান্য ধর্ম পালন করা যাবে।

১১ মে, ১৯৭৬
ইস্তাম্বুলের উদ্দেশে জেনারেল জিয়ার ঢাকা ভ্যাগ
সেনাবাহিনীর প্রধান ও উপ প্রধান সামরিক আইন প্রশাসক মেজর জেনারেল জিয়াউর রহমান ইসলামী পররাষ্ট্রমন্ত্রী সন্মেলনে যোগদানের উদ্দেশে ঢাকা হইতে ইস্তাম্বুল ড়ওয়ানা হয়েছেন।

১১ মে, ১৯৭৪
পাঁচ দিনের রাষ্ট্রীয় সফরে বঙ্গবন্ধুর ভারত গমন
শীর্ষ বৈঠকে গুরুত্বপূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত গৃহিত হতে পারে।

১১ মে, ১৯৭৩


জাতীয় অর্থনীতি প্রায় ভাঙ্গিয়া পড়ার পর্যায়ে
দ্রুত অবনতিশীল জাতীয় অর্থনীতি ও উহার ক্ষয়িষ্ণু শক্তিকে পুনরুজ্জীবিত করিয়া তোলার জন্য অর্থমন্ত্রী জনাব তাজুদ্দীন আহমদ অবিলম্বে জরুরী ব্যবস্থা গ্রহণের উপর সবিশেষ গুরুত্ব আরোপ করিয়াছেন। এনার বিশেষ প্রতিনিধির সহিত এক সাক্ষাৎকারে তিনি বলেন, এই অবস্থা প্রতিরোধের জন্য অন্যান্য বিষয়ের মধ্যে কৃচ্ছতা সাধন, নিয়ন্ত্রিত বণ্টন ব্যবস্থা, সর্বাধিক উৎপাদন এবং সুশংখল ও সুসমন্বিত অর্থনৈতিক তৎপরতার ব্যবস্থা করিতে হইবে। অর্থ মন্ত্রীর অভিমত, এইসব ব্যবস্থা অবিলম্বে গ্রহণ করা না হইলে আমাদের অর্থনীতি যাহ৷ প্রায় ডাঙ্গিয়া পড়ার পর্যায়ে উপনীত হইয়াছে - উহাতে প্রাণশক্তির সঞ্চার করা কখনও সম্ভব হইবে না।

১১ মে ১৯৭২
জগন্নাথ হন প্রাঙ্গণে নূতন গণসমাধি আবিষ্কৃত
হালাকু চেঙ্গিস খানের সুযোগ্য উত্তরাধিকারী হানাদার ইয়াহিয়া বাহিনীর বর্বর হত্যাযজ্ঞের আরেকটি নজির আবিষ্কৃত হইয়াছে। আজ আন্তর্জাতিক যুদ্ধাপরাধ তদন্ত কমিশনের উদ্যোগে খনন কার্য চালাইয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের প্রাঙ্গণ হইতে বহুসংখ্যক নরকংকাল উদ্ধার করা হয়। উল্লেখ করা যাইতে পারে যে, মাত্র কয়েক দিন আগে রোকেয়া হলের সন্নিকটে খনন করিয়াও বহুসংখ্যক নরকংকাল উদ্ধার করা হইয়াছে।

১১ মে ১৯৭১
আগরতলা শহরে পাক কামানের গোলা
পাকিস্তানী সেনারা আজ সকালে পাঁচ ঘন্টা ধরে বিনা প্ররোচনায় আগরতলা শহরের ওপর গোলাবর্ষণ করে। পাকিস্থানী গোলাবর্ষণে অন্ততঃ দুজন ভারতীয় মারাত্মকভাবে আহত হয়েছে। অন্যদিকে আখাউরা চেকপোষ্টের কাছে পাক বাহিনীর বুলেটে একজন ভারতীয় কৃষক নিহত ও ৪ জন আহত হয়েছে। আহতদের মধ্যে তিন মাসের একটি শিশ, আছে।

উদ্ধৃতি:

"গণতন্ত্র কায়েম না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়িব না।"
-বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া : ১১ মে ১৯৮৪

"রাজনীতিতে কিছু পরিত্যক্ত মানুষ আছে, যারা ঘুরে ঘুরে সব দল করে। তাদের কথার মূল্য না থাকলেও ব্যাঙের ডাকের মতো গলার আওয়াজ বড়।"
-পররাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ : ১১ মে ২০২৪

সূত্র:
১। উইকিপিডিয়া
২। বিবিসি
৩। দৈনিক ইত্তেফাক
৪। দৈনিক প্রথম আলো
৫। দৈনিক সমকাল
৮। https://songramernotebook.com/
সর্বশেষ এডিট : ১২ ই মে, ২০২৪ ভোর ৫:৫৯
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পাকি সংস্কৃতির লোকদের কারনে আমাদের জাতিটা দাঁড়ানোর সুযোগই পেলো না। (সাময়িক )

লিখেছেন সোনাগাজী, ২০ শে জুলাই, ২০২৪ ভোর ৬:৩৫



ভারত বিভক্তের সময় হিন্দু মুসলমান সম্পর্ক ভয়ংকর দাংগার জন্ম দিয়েছিলো; দাংগার পর হওয়া পাকিস্তানকে মুসলমানেরা ইসলামের প্রতীক হিসেবে নিয়েছিলো, পুন্যভুমি; যদিও দেশটাকে মিলিটারী আবর্জনার স্তুপে পরিণত করছিলো,... ...বাকিটুকু পড়ুন

জামাত-শিবির-বিএনপি'এর বাসনা কিছুটা পুর্ণ হয়েছে

লিখেছেন সোনাগাজী, ২০ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:০৮



বিএনপি ছিলো মিলিটারীর সিভিল সাইনবোর্ড আর জামাত ছিলো মিলিটারীর সিভিল জল্লাদ; শেখ হাসনা মিলিটারী নামানোতে ওরা কিছুটা অক্সিজেন পেয়েছে, আশার আলো দেখছে।

জামাত-শিবির-বিএনপি অবশ্যই আওয়ামী লীগের বদলে দেশের... ...বাকিটুকু পড়ুন

বর্তমান পরিস্থিতিতে মানসিকভাবে সুস্থ ও স্ট্র্রং থাকার কোন উপায় জানা আছে কারো?

লিখেছেন মেঠোপথ২৩, ২০ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৪৯



১১৫ জনের মৃত্যূ হয়েছে এখন পর্যন্ত ! দূর বিদেশে আরেক দেশের দেয়া নিশ্চিন্ত, নিরাপদ আশ্রয়ে বসে নিজ মাতৃভুমিতে নিরস্ত্র বাচ্চা ছেলেদের রক্ত ঝড়তে দেখছি। দেশের কারো সাথে... ...বাকিটুকু পড়ুন

×