somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিবর্তন নিয়ে একটি চমৎকার বিতর্ক : Huxley–Wilberforce debate

০১ লা জুলাই, ২০১৪ রাত ২:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মুখবন্ধ

বিবর্তন নিয়ে বিতর্কের যেন শেষ নেই। এই বিতর্ক চলে সৃষ্টিবাদী আর বিবর্তনবাদীদের মাঝে। বিশ্বাস আর যুক্তির এরকম বিতর্ক নিয়ে পড়তে আর দেখতে ভালই লাগে। আমি বিবর্তনবাদী একজন মানুষ। এরকম বিতর্ক নিয়ে কিছুটা সময় কাটাব বলে নেটে সার্ফিং শুরু করলাম। ১৮৬০ সালের একটি বিতর্ক পেয়ে গেলাম। মজার বিষয় এখানে সৃষ্টিবাদী আর বিবর্তনবাদীদের মাঝে বিতর্ক চলছিল না। তার্কিকরা সবাই ছিলেন বিজ্ঞানী। বিতর্কটি ১৮৬০ অক্সফোর্ড বিবর্তন বিতর্ক (1860 Oxford Evolution Debate) নাম পরিচিত। উইকিপিডিয়াতে এটা নিয়ে একটি লিংকও পেলাম। আরো মজার বিষয় হল বিতর্কটি হয় ৩০ জুন। অর্থাৎ আজকের ঠিক আগের দিন। চলুন দেখে নিই বিতর্কটিতে কি হয়েছিল।


1860 Oxford Evolution Debate

৩০ জুন, ১৮৬০ সাল। চার্লস ডারউইনের "On the Origine of Species" বইটি প্রকাশের সাত মাস পরের ঘটনা। ইংল্যন্ডের অক্সফোর্ড ইউনিভার্সিটি মিউজিয়াম অব ন্যচারাল হিস্ট্রিতে বিতর্কের আসর বসেছে। এতে উপস্থিত ছিলেন তৎকালীন ব্রিটিশ নামকরা বিজ্ঞানী আর দার্শনিকেরা। অনেকের মধ্যে উপস্থিত ছিলেন থমাস হেনরি হাক্সলে, বিশপ স্যমুয়েল উইলবারফোর্স, বেনজামিন ব্রুডি, জোসেফ ডালটন হুকার এবং রবার্ট ফিটজরয়(Beagle জাহাজের সাবেক ক্যপ্টেন)।


বিশপ স্যমুয়েল উইলবারফোর্স

এই বিতর্কটি স্মরন করা হয় উইলবারফোর্সহাক্সলের মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময়ের কারনে। উইলবারফোর্স ইচ্ছাকৃতভাবে হাক্সলেকে প্রশ্ন করেন - " এটা কি তাঁর দাদা নাকি দাদী, যার কারনে তিনি মনে করেন তার পূর্বপুরুষ বাদর ছিল?"

এবং বলা হয়ে থাকে যে হাক্সলে সাহেবের উত্তরটা ছিল এরকম - "আমি এজন্য লজ্জিত নই যে আমার পূর্বপুরুষ বাদর ছিল, আমি লজ্জিত এজন্য যে আমার সাথে এমন একজন মানুষের পরিচয় আছে যে তার আশীর্বাদপ্রাপ্ত জ্ঞান সত্যের মানহানির জন্য ব্যবহার করে থাকে।"


থমাস হেনরি হাক্সলে

একজন উপস্থিত সাক্ষী মত প্রকাশ করেন যে উইলবারফোর্সের প্রশ্নটি এরকম অর্থে ছিল - "চার্লস ডারউইনের ল যেটি এখনো উন্নতির পথে রয়েছে, এরকম একটি নড়বড়ে ল অথবা হাইপোথিসিস কি একজন মানুষকে এতটা মুগ্ধ করতে পারে যার কারনে সে নিজেকে বাদরের বংশধর মনে করবে?"

উপস্থিত ছিলেন এমন আরেক ব্যক্তি মনে করেন প্রশ্নটি ছিল এরকম -" তিনি নিজে কি তার দাদার বাদর হবার ফলাফল সামান্য হলেও বহন করছেন কিনা?" [১]


বিতর্ক নিয়েই বিতর্ক

হাক্সলে এবং উইলবারফোর্স দুজনেই "On the Origine of Species" নিয়ে বিশ্লেষন লিখেছিলেন। ২৬ ডিসেম্বর ১৮৫৯ সালে হাক্সলে "The Times" এ ৫০০০ শব্দের একটি বিশ্লেষন লিখেন, যেটিতে বইটির প্রসংশা করা হয়েছিল। বিশপ স্যমুয়েল উইলবারফোর্স ছিলেন শখের পাখিবিশারদ, গনিতে প্রথম শ্রেনীতে ডিগ্রীপ্রাপ্ত এবং তিনি ছিলেন বৃটিশ এসোসিয়েশনের প্রেসিডেন্ট। তিনিও ১৮৬০ সালে ১৯০০০ শব্দের বিশ্লেষনধর্মী লেখা লিখেছিলেন, যেটি প্রকাশিত হয়েছিল "The Quarterly Review" তে। তার রিভিউ পড়ে চার্লস ডারউইন মন্তব্য করেছিলেন - “It is uncommonly clever; it picks out with skill all the most conjectural parts, and brings forward well all the difficulties.”

উইলবারফোর্স প্রায় ৩০ মিনিট তার বক্তব্য উপস্থাপন করেছিলেন। তবে তিনি কুসংস্কার ও ধর্মীয় অনুভুতিকে সামনে রেখে তার বক্তব্য সাজিয়েছিলেন, এটা ভাবলে ভুল হবে। তিনি তৎকালীন বৈজ্ঞানিক অসম্মতি তুলে ধরার চেষ্টা করেছিলেন সার্বিকভাবে। তিনি তুলে ধরেছিললেন এই তত্বটি ছিল বৈজ্ঞানিক সত্য মিথ্যার মাঝে দোদ্যুল্যমান।

যে উইলবারফোর্সকে উপরে উপস্থাপন করা হয়েছে, তার সাথে কি তার বক্তব্যের মিল খুজে পাওয়া যায়? মনে হয়না! জে আর লুকাস "The Historical Journal" এ একটি দীর্ঘ প্রবন্ধে(যেটি পরবর্তীতে "Nature" এ সংক্ষেপে প্রকাশিত) দেখিয়েছেন বিতর্কের এই উত্তপ্ত বাক্য বিনিময় ঘটেইনি। তিনি তুলে ধরেছিলেন - এই বিতর্কটির শ্রোতা ছিল "House of Commons" এর চেয়েও বেশী। এরকম জনসমুদ্র এবং তর্কযুদ্ধের একটি পরিবেশে সবাই হয়ত সবকিছুই শুনতেও পারেনি। এমনকি এই বিতর্কের কোন অডিও তো দুরের কথা আক্ষরিক কোন নথিও নেই।

বিতর্কটিতে বিশপ স্যমুয়েল উইলবারফোর্স এর পর বক্তব্য উপস্থাপন করেন রবার্ট ফিটজরয়(Beagle জাহাজের সাবেক ক্যপ্টেন), এরপর জোসেফ ডালটন হুকার এবং থমাস হেনরি হাক্সলেজোসেফ ডালটন হুকার ছিলেন ডারউইনের বন্ধু। এই বিতর্কের দুই দিন পরে ডারউইনকে লেখা চিঠিতেও তার বন্ধুর এরকম কোন ঘটনার উল্লেখ ছিল না।

লুকাস উল্লেখ করেন, কোন সাংবাদিকই এই বিষয়টি নিয়ে কোন রিপোর্ট করেননি। "The Athenaeum", "Jackson’s Oxford Journal" এগুলোর কোনটিই ঐ অসাধারন ঘটনাটি প্রকাশ করেনি। এমনকি পরবর্তি দিনের “the Evening Star" এও এ নিয়ে কোন রিপোর্ট প্রকাশিত হয়নি।

তাহলে কি ঘটেছিল?

উপরে উল্লেখিত তথ্য উপাত্ত দিয়ে আমরা এই উপসংহারে পৌছুতে পারি-

"বিতর্কের কোথাও উইলবারফোর্স হাক্সলিকে বাদর নিয়ে কোন প্রশ্ন করেননি।"

"মানুষ যখন তত্বটির সত্যতা নিয়ে দ্বিধা দন্দ্বে ছিল, তখন এরকম একটি গল্প উটে আসতেই পারে। ইতিহাস হয়ত এই অংশটুকুই ভুল করেছিল উল্লেখ করতে।"


তথ্যসুত্র:

উইকিপিডিয়া

christianity.com

creation.com

branchcollective.org

wayoflife.org

studymode.com

ছবি : গুগল
সর্বশেষ এডিট : ০১ লা জুলাই, ২০১৪ ভোর ৪:১৮
৪টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×