somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ডা: লুৎফর রহমান, শিমুল এবং একটি পরিবর্তন

১০ ই নভেম্বর, ২০০৮ দুপুর ১২:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমার এক বন্ধু শিমুল। খুবি-তে আর্কিটেকচার-এ পড়ে। স্কুলে থাকতে সে ডা: লুৎফর রহমানের বই পড়তো। শুধু পড়া........ সে রীতিমতো ডা: লুৎফর রহমানের বাতলে দেয়া জীবন দর্শনে বিশ্বাসী হয়ে পড়লো (এখন অবশ্য অনেক বদলে গেছে........তবুও কিছু রয়ে গেছে)।

ডা: সাহেবের ভুত তার মাথায় এমন চাপা চাপল যে, সবখানে তার নীতির প্রতিফলন। কাউকে কোন উল্টাপাল্টা করতে দেখলে তাকে দীর্ঘ বয়ান দিত "সৎ জীবন"-"মহৎ জীবন" মার্কা।শেষে তার অবস্থা "ছেড়ে দে মা কেঁদে বাঁচি" করে ছেড়ে দিত।

তার কিছু প্রিয় টার্গেট ছিল এই টার্গেট প্রাক্টিসে। তার মধ্যে অন্যতম ছিল "অপ্রাপ্ত বয়স্ক ভিক্ষুক"। এই সব পোলাপাইন গুলা তার কাছে এসে খয়রাত চাইলেই হইছে, পিচ্চি তো বটেই আমাদেরও অবস্থা "ভিক্ষা চাইনা কুত্তা ঠেকা" হয়ে যেত। কখনও সখনও আমরাই এক-দুই টাকা দিয়ে পিচ্চিরে ভাগিয়ে দিয়েও রেহাই পেতাম না, তখন তার নীতি চর্চা শুরু হত আমাদের উপর, "কেন একজন কে অনৈতিক কাজে উৎসাহিত করলাম"।

বছর তিনেক আগের ঘটনা, বরাবরের মতো ঈদের আগের রাতে আমরা সবাই খুলনা নিউ মার্কেটে আড্ডা দিচ্ছিলাম (যারা খুলনা বাসী তারা সবাই জানেন ঈদের আগের রাতে মানে চাঁদ রাতে খুলনা নিউমর্কেট এক চমৎকার আড্ডাস্থলে পরিণত হয়,কেউ কিনতে আসে, কেউ দেখতে আসে, মোট কথা বেশিরভাগ বন্ধু বান্ধবের সঙ্গে দেখা হয়ে যায়; সে এক অদ্ভুত মিলন মেলা)। এমন সময় স্বাভাবিক ভাবেই এক পিচ্চি আসলো ভিক্ষা নিতে, তাও শিমুলের কাছে (ওর দয়ালু চেহারা বোধহয় তাকে টেনেছিল)। ব্যাস্........ শুরূ হয়ে গেল শিমুলের নীতির চর্চা। আমরা সাথে সাথে খানিক দূরে সরে গেলাম আড্ডা দিতে (অবশ্য আমাদের এই ব্যবহারে সে অভ্যস্ত ছিল)।

দূর থেকেই মাঝে মাঝে কানে আসছিল তার "ভিক্ষার কুফল", "চারিত্রিক দৃঢ়তা", "লেখা পড়া করার সুফল", "নৈতিক দায়িত্ব" ইত্যাদি ইত্যাদি নিয়ে বক্তৃতার অংশ বিশেষ। সে এই ভাষণ ইতিপূর্বে অনেককে দিয়েছে। অবশ্য কোন বারই কোন কাজ হয়নি। "আষাড়ে রোদণ" হয়েছে।

পরের বছর ঈদে, আমরা বরাবরের মতো আড্ডা দিচ্ছি। দেখি সেই পিচ্চি আবারো এসেছে। এসেই সোজা শিমুলের কাছে গিয়ে জিজ্ঞাসা করলো কেমন আছেন। আমরা আশু বয়ান থেকে রেহাই পেতে তাকে টাকা দিয়ে বিদায় করতে চাইলাম। সে সোজা না করে দিল। আমরা তো অবাক, কাহিনী কি? তো সে কাহিনী খোলাসা করে দিল।

সে ভিক্ষা করা ছেড়ে দিয়েছিল। সে পড়া লেখা করা শুরু করেছিল। সে এসেছিল তার আগেকার বন্ধুবান্ধব দের সাথে দেখা করতে যারা তখনও ভিক্ষুক। সে আয়ের উৎস হিসাবে অন্য কাজ শুরু করেছিল।

খুবই ভাল খুবই ভাল লেগেছিল। আমার বন্ধু শিমূল অন্তত একটি মানুষের জীবনে পরিবর্তন আনতে পেরেছিল। আমার এমন একটি বন্ধু আছে বলে আমি গর্বিত, যে অন্তত একটি মানুষের জীবনে গঠনমূলক পরিবর্তন আনতে পেরেছিল।

হতে পারে সে কয়েক শত লোক কে বলেছিল ভাল হতে, একজন তো হয়েছিল।

আমরা ব্যর্থ এই জন্য যে, আমাদের কথা শুনবে না এই ব্যর্থতার ভয়ে আমরা কাউকে ভাল হতে বলিনা।
৩টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ইসলামে পর্দা মানে মার্জিত ও নম্রতা: ভুল বোঝাবুঝি ও বিতর্ক

লিখেছেন মি. বিকেল, ১৯ শে মে, ২০২৪ রাত ১:১৩



বোরকা পরা বা পর্দা প্রথা শুধুমাত্র ইসলামে আছে এবং এদেরকে একঘরে করে দেওয়া উচিত বিবেচনা করা যাবে না। কারণ পর্দা বা হিজাব, নেকাব ও বোরকা পরার প্রথা শুধুমাত্র ইসলাম ধর্মে... ...বাকিটুকু পড়ুন

কুরসি নাশিন

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:১৫


সুলতানি বা মোগল আমলে এদেশে মানুষকে দুই ভাগে ভাগ করা হয়েছিল৷ আশরাফ ও আতরাফ৷ একমাত্র আশরাফরাই সুলতান বা মোগলদের সাথে উঠতে বসতে পারতেন৷ এই আশরাফ নির্ধারণ করা হতো উপাধি... ...বাকিটুকু পড়ুন

বঙ্গবন্ধুর স্বপ্ন আর আদর্শ কতটুকু বাস্তবায়ন হচ্ছে

লিখেছেন এম ডি মুসা, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:৩৭

তার বিশেষ কিছু উক্তিঃ

১)বঙ্গবন্ধু বলেছেন, সোনার মানুষ যদি পয়দা করতে পারি আমি দেখে না যেতে পারি, আমার এ দেশ সোনার বাংলা হবেই একদিন ইনশাল্লাহ।
২) স্বাধীনতা বৃথা হয়ে যাবে যদি... ...বাকিটুকু পড়ুন

সকাতরে ঐ কাঁদিছে সকলে

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৩:২৯

সকাতরে ওই কাঁদিছে সকলে, শোনো শোনো পিতা।

কহো কানে কানে, শুনাও প্রাণে প্রাণে মঙ্গলবারতা।।

ক্ষুদ্র আশা নিয়ে রয়েছে বাঁচিয়ে, সদাই ভাবনা।

যা-কিছু পায় হারায়ে যায়,... ...বাকিটুকু পড়ুন

বসন্ত বিলাসিতা! ফুল বিলাসিতা! ঘ্রাণ বিলাসিতা!

লিখেছেন নাজনীন১, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৪:০৯


যদিও আমাদের দেশে বসন্ত এর বর্ণ হলুদ! হলুদ গাঁদা দেখেই পহেলা ফাল্গুন পালন করা হয়।

কিন্তু প্রকৃতিতে বসন্ত আসে আরো পরে! রাধাচূড়া, কৃষ্ণচূড়া এদের হাত ধরে রক্তিম বসন্ত এই বাংলার!

ঠান্ডার দেশগুলো... ...বাকিটুকু পড়ুন

×