somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আন্ডারস্ট্যান্ডিং পেডোফিলিয়া

২৩ শে জুন, ২০১২ বিকাল ৫:৩৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এর আগের ব্লগটা অনেক তথ্যপূর্ণ ছিল কিন্তু 'সেইভ' ক্লিক করার পরে প্রায় অর্ধেক পোস্ট হাওয়া হয়ে গিয়েছিলো :( তাই নতুন করে কিছুটা সংক্ষিপ্তরুপে লেখলাম পয়েন্ট আকারেঃ

১। শিশুর যৌন নির্যাতনকারী বা Pedophile যে কেউ হতে পারে। নারী-পুরুষ, জোয়ান-বৃদ্ধ, ধনী-গরিব, শিক্ষিত-অশিক্ষিত যে কেউ। তবে কিছু সাধারণ আচরণ-বৈশিষ্ট্য দেখা যেতে পারেঃ http://crime.about.com/od/sex/p/pedophile.htm

>> প্রায়ই pedophile হয় পুরুষ এবং বয়স 30 বৎসরের বেশী।
>> একাকী বসবাসকারী অথবা তার বয়সের বন্ধু প্রায় থাকে না।
>> যদি বিবাহিত হয় তবে spouse-এর সাথে সম্পর্ক "সহচর" জাতীয় এবং যৌন সম্পর্কবিহীন হতে পারে।

২। এদের কিছু নিউরোলজিকাল বৈশিষ্ট্য দেখা যেতে পারে। যেমনঃ Click This Link

>>They are three times more likely to be left-handed
>>They are more likely to have lower IQs and have failed school grades significantly more frequently
>>They are more likely to have suffered head injuries as children.

(অবশ্যই জোর দিয়ে একটা কথা বলা দরকার, এই বৈশিষ্ট্যগুলো থাকলেই কেউ পেডোফাইল হয় না। অর্থাৎ বামহাতি হলেই পেডোফাইল নয় অবশ্যই! তবে প্রচুর পরিসংখ্যানে এসব তথ্যের সত্যতা পাওয়া গেছে)

৩। এরা বেশীরভাগ সময়ই "ভাবে" তারা বেঠিক কিছু করছে না। তারা নিজেদেরকে বোঝায় এটা খুবই স্বাভাবিক আচরণ। তবে তারা ভালভাবে জানে সমাজ এটা কি চোখে দেখে। Click This Link

৪। এরা নিজেরাই অনেক সময় শিশুকালে যৌন নির্যাতনের শিকার হয়ে থাকে। তাই পরবর্তীতে তারা এ ধরণের আচরণ 'রিপিট' করতে পারে। একে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় Repetition Trauma বলা হয়ে থাকে। আবারও বলা দরকার, শিশুকালে যৌন নির্যাতন হলেই কেউ পেডোফাইল হয় না।

৫। যে কোনও নির্যাতনের পিছনে প্রধান কারণ কাউকে 'কন্ট্রোল' বা দমনের আকাঙ্ক্ষা যা অবচেতনে থাকে। একজন শিশুকে দমন বা abuse করা এদের কাছে সহজসাধ্য মনে হয়। এমনকি কোনও নির্দিষ্ট প্যাটার্ন না থাকলেও, দেখা যায় যে এরা সাধারনত ভীরু, চুপচাপ বা শান্ত শিশুদেরকে বেছে নেয় বেশী। এর কারণ হচ্ছে এদের কাছে মনে হয় এসব শিশু দুর্বলতর। (Pedophiles have feelings of inferiority, isolation, loneliness, low self-esteem and emotional immaturity)

৬। স্টকহোম সিন্ড্রোম (Stockholm Syndrome) নামে একটি সিন্ড্রোম দেখা যায় অনেক সময় ভিক্টিমদের মাঝে। এটা বিস্তারিত না গিয়ে এইটুক বলা যায়, নির্যাতকের হাতে নির্যাতিত অনেক সময় নির্যাতকের পক্ষ নিতে পারে। এটা একটা মানসিক সমস্যা। তাই কোনও কোনও শিশু তাদের নির্যাতকের পক্ষ-ও নিতে পারে।

৭। একটি শিশু যৌন নির্যাতনের শিকার হলে ভবিষ্যতে তার বহু ধরণের মানসিক ও শারীরিক সমস্যা দেখা দিতে পারে। যেমনঃ ডিপ্রেশন, মাদকাসক্তি, অ্যালকোহলিজম, আত্মহত্যা প্রবণতা ইত্যাদি।

৮। একটি নির্যাতিত শিশু নির্যাতিত হচ্ছে কিনা তা কিছু জিনিস দেখে বোঝা যেতে পারে। যেমন হঠাৎ করেই শিশুর ঘুমের বা খাওয়ার সমস্যা দেখা দিতে পারে, আঙ্গুল চোষা, বিছানা ভেজানো, হঠাৎ রেগে ওঠা বা পুরাপুরি চুপচাপ বা বিষণ্ণ হয়ে যাওয়া এসবই লক্ষ্মণ। তবে সমস্যা হচ্ছে, আরও অনেক কারণেই এই একই উপসর্গ দেখা দিতে পারে। তাই সবচেয়ে ভালো হয় যদি শিশুর সাথে কথা বলা যায় কৌশলে।

৯। নির্যাতিত শিশুদের যৌন বিষয়ে নলেজ তার বয়সের তুলনায় বেশী দেখা যেতে পারে।

১০। If a child tells you that he or she has been sexually abused -- although probably not in those words -- that's the clearest sign of all. Children rarely lie about it.

১১। দুঃখজনক ক্ষেত্রে বাবা বা মার হাতেও কোনও শিশু যৌন নির্যাতনের শিকার হতে পারে। সে জন্য শিশুদের সাথে অন্যান্য আত্মীয়দের কথা বলা এবং তাকে বোঝার চেষ্টা করা দরকার।

১২। The researchers found that pedophiles are skilled at charming children into their trust, plying them with gifts, and taking them on fun outings. They "often target single-parent families where mothers might be especially grateful for help with looking after the children."

১৩। বেশীরভাগ সময়ই পেডোফাইল হয় শিশুটির পূর্বপরিচিত।

১৪। The typical child sex offender molests an average of
117 children, most of who do not report the offence. [Source: National Institute of Mental Health, 1988]

১৫। বিবাহিত হলেই যৌন নির্যাতক হবে না এই ধরণের যুক্তি খুবই ভ্রান্ত এবং হাস্যকর।

১৬। কোনও নির্যাতিত শিশুকে অবশ্যই থেরাপির সাহায্যে সুস্থ করে তুলতে হবে। এ ব্যাপারে চাইল্ড স্পেশালিস্টের সাথে কথা বলা যায়।

১৭। অনেক রিসার্চেও পরিষ্কার কোনও একটি কারণ আলাদা করা যায় নি এ ধরণের আচরণের।

১৮। Female pedophilia is the most under-reported type of child molestation.

১৯। এ ধরণের নির্যাতনের ফলে কোনও ভিক্টিম কখনো পুরোপুরি সুস্থ না হতেও পারে। তাই থেরাপিস্টের সাহায্য নেয়া জরুরী (বহু বছর পরে হলেও)।

২০। এ ধরণের ঘটনা কমিয়ে আনার জন্য মেইনস্ট্রিম মিডিয়ার ভূমিকা গুরুত্বপূর্ণ। দুঃখজনক হলেও সত্যি আমাদের দেশে মিডিয়ার ভূমিকা হতাশাজনক।

ধন্যবাদ পড়ার জন্য।
৭টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বরিষ ধরা-মাঝে শান্তির বারি

লিখেছেন বিষাদ সময়, ০৬ ই মে, ২০২৪ দুপুর ১২:১৬





মাসের আধিক কাল ধরে দাবদাহে মানব প্রাণ ওষ্ঠাগত। সেই যে অগ্নি স্নানে ধরা শুচি হওয়া শুরু হলো, তো হলোই। ধরা ম্লান হয়ে, শুষ্ক হয়, মুমূর্ষ হয়ে গেল... ...বাকিটুকু পড়ুন

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

×