somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আসছে ঈদে চলচ্চিত্র পাড়া

২৯ শে জুলাই, ২০১৩ রাত ১:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

শীঘ্রই আসছে ঈদ। ঈদের আনন্দে দর্শক প্রেক্ষাগৃহে ভীড় জমায়। ঈদে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রগুলোর মধ্যে ব্যবসায়িক সাফল্য পায় সিংহভাগই। তাই নির্মাতা-প্রযোজকরা ঈদে চলচ্চিত্র মুক্তি দিতে প্রতিযোগিতায় নেমে যান।রোজার শুরু থেকেই আরম্ভ হয়েছে ঈদের চলচ্চিত্র নিয়ে দোড়ঝাপ।কার চলচ্চিত্র মুক্তি পাবে,কারটা পাবে না,সেন্সর ছাড়পত্র পাবে কিনা,কয়টি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে,৩৫ মি মি না ডিজিটাল পদ্ধতিতে মুক্তি পাবে এ নিয়ে শুরু হয় স্নায়ুযুদ্ধ।প্রেক্ষাগৃহগামী দর্শকদের মধ্যেও আসছে চলচ্চিত্রগুলো কেমন হবে,কোনটা দেখবে কোনটা দেখবে না,কোনটা ব্যবসা সফল হবে এ নিয়ে শুরু হয় ঝল্পনা কল্পনা।ঈদের খুব বেশি বাকি নেই।এখন পর্যন্ত মুক্তির জন্য চূড়ান্ত হয়েছে ৩ টি চলচ্চিত্র।অনুতাপের বিষয় হচ্ছে এ সংখ্যাটি অতি নগণ্য এবং গেল বছরগুলোর মধ্যে ঈদে মুক্তি পাওয়া চলচ্চিত্রের সংখ্যার মধ্যে সর্বনিম্ন।তার মূলে রয়েছে ডিজিটাল প্রেক্ষাগৃহ সঙ্কট।তবে সংখ্যা যতই হোক না কেন মুক্তি প্রতীক্ষিত চলচ্চিত্রগুলো সাফল্যের মুখ দেখলেই তা আমাদের চলচ্চিত্র শিল্পের জন্য মঙ্গল।এখন পর্যন্ত যে তিনটি চলচ্চিত্র প্রেক্ষাগৃহে মুক্তির জন্য চূড়ান্ত হয়েছে সেগুলো হচ্ছে অনন্ত জলিল পরিচালিত 'নিঃস্বার্থ ভালোবাসা',পি এ কাজল প্রযোজিত 'ভালোবাসা আজকাল' এবং বদিউল আলম খোকন পরিচালিত ‘মাই নেইম ইজ খান’।প্রথম চলচ্চিত্রটির নায়ক অনন্ত এবং পরের দু চলচ্চিত্রের নায়ক শাকিব খান।তাই সময়ের দু জনপ্রিয় নায়কের মধ্যে এক প্রকার স্নায়ু যুদ্ধ থাকছেই।কে বেশি সফল হবেন তাই এখন চলচ্চিত্রমোদী দের আলোচ্য বিষয়।চলুন মুক্তি প্রতীক্ষিত বিগ বাজেটের এ চলচ্চিত্রগুলো সম্পর্কে খুঁটিনাটি জেনে নেয়া যাক;

নিঃস্বার্থ ভালোবাসাঃ


পবিত্র ঈদে অসংখ্য চমক নিয়ে মুক্তি পাচ্ছে সময়ের আলোচিত নায়ক অনন্ত জলিল পরিচালিত প্রথম চলচ্চিত্র 'নিঃস্বার্থ ভালোবাসা'।অনন্তের প্রযোজনা সংস্থা মনসুন ফিল্মস প্রযোজিত ও পরিবেশিত এ চলচ্চিত্রের কাহিনী ও সংলাপও অনন্তের করা।চলচ্চিত্রের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অনন্ত জলিল, বর্ষা, নায়ক রাজ রাজ্জাক, সুচরিতা, ডন, মিশা সওদাগর, কাবিলা, সান, সুস্মি, জামিলুর রহমান শাখা এবং আরো অনেকে।দেশ বিদেশের জনপ্রিয় সব শিল্পীবৃন্দ এ চলচ্চিত্রের বিভিন্ন গানে কণ্ঠ দিয়েছেন।গাজী মাজহারুল আনোয়ার, জাহিদ আকবর, অনন্য মামুন, শওকত আলী ইমন এবং অনন্ত জলিলের লেখা গানে, কিশোর, আকাশ (কোলকাতা), ইমন সাহা এবং শওকত আলী ইমনের সঙ্গীত আয়োজনে কণ্ঠ দিয়েছেন কিশোর, শান (মুম্বাই), জুবীন গার্গ (মুম্বাই), কৈলাশ খের (মুম্বাই), এস. আই. টুটুল, সামিনা চৌধুরী, তানভীর শাহীন,এনি রহমান।ইতোমধ্যে মুক্তি পাওয়া চলচ্চিত্রের অডিও গানগুলো শ্রোতাপ্রিয়তা পেয়েছে।চলচ্চিত্রের ট্রেইলার এবং গানের প্রমো ও দর্শকদের দৃষ্টি কেড়ে নিতে সক্ষম হয়েছে।বাংলাদেশে প্রথমবারের মত এ চলচ্চিত্রে রাখা হয়েছে ত্রিমাত্রিক এনিমেটেড গান।অনন্ত বর্ষার সাম্প্রতিক সম্পর্কে জোয়ার ভাটা,অনন্তের পরিচালিত প্রথম চলচ্চিত্র,দেশে প্রথমবারের মত ত্রিমাত্রিক এনিমেটেড গান সহ নানাবিধ কারণে এ চলচ্চিত্রটি ব্যবসা সফল হবে বলে ধারণা করছেন চলচ্চিত্র বিশ্লেষকবৃন্দ।
চলচ্চিত্রের ট্রেইলারঃ


চলচ্চিত্রের থ্রি ডি এনিমেটেড গানঃ


মাই নেইম ইজ খানঃ


এবারের ঈদে ব্যস্ত পরিচালক বদিউল আলম খোকনের পরিচালনায় বিগ বাজেটের চলচ্চিত্র ‘মাই নেইম ইজ খান’ মুক্তি পাচ্ছে ।


ইতোমধ্যেই চলচ্চিত্রটির মুক্তির প্রস্তুতি শেষ পর্যায়ে । পোস্টার, ব্যানার থেকে শুরু করে মোটামুটি সব কিছু প্রস্তুত । ৩৫ মি.মি. ও ডিজিটাল দু পদ্ধতিতেই চলচ্চিত্রটি মুক্তি পাবে বলে জানিয়েছেন পরিচালক।এ চলচ্চিত্রের মাধ্যমে দীর্ঘ ছয় মাস পর বড় পর্দায় হাজির হচ্ছেন অপু বিশ্বাস।অনন্য পিকচার্সের ব্যানারে চলচ্চিত্রের নাম ভূমিকায় অভিনয় করেছেন শাকিব খান।আরো আছেন নুতন,সাদেক বাচ্চু,মিশা সওদাগর সহ আরো অনেকে। দীর্ঘদিন পর শাকিব অপু জুটির এ চলচ্চিত্র দেখতে দর্শক প্রেক্ষাগৃহে ভীড় জমাবেন বলেই সকলে ধারণা করছেন।


ভালোবাসা আজকালঃ


গত বছরের ১৬ এপ্রিল এফডিসির ৩ নম্বর ফ্লোরে শিডিউল ঘাপলার রেশ ধরে জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার শীষ মনোয়ারের সঙ্গে এক অপ্রীতিকর ঘটনায় জড়িয়ে পড়েন শাকিব খান। বিষয়টি তখন মামলা পর্যন্ত গড়ায়। উভয়ে একের পর এক সংবাদ সম্মেলনেরও আয়োজন করেন। নিজেদের বক্তব্য তুলে ধরেন। একে অন্যকে 'সন্ত্রাসী', 'প্রতারক' উপাধিতে ভূষিত করেন।কিন্তু এ ঝামেলা মিটিয়ে এ বছরের শুরুর দিকে শাকিব কে নিয়ে চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছিল জাজ।পি এ কাজল পরিচালিত সে চলচ্চিত্রটি পবিত্র ঈদে মুক্তি পেতে যাচ্ছে।'ভালোবাসা আজকাল' শিরোনামে এ চলচ্চিত্রের মূল ভূমিকায় অভিনয় করেছেন শাকিব খান ও মাহিয়া মাহি।এটিই শাকিব মাহি জুটির প্রথম চলচ্চিত্র। আরো অভিনয় করেছেন সুব্রত, কাবিলা, মিশা সওদাগর এবং মিরাক্কেলেরর জামিরসহ অনেকে।আবদুল্লাহ জহির বাবুর কাহিনীতে রোমান্টিক কমেডিনির্ভর এই চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল, ফুয়াদ এবং শফিক তুহিন।গল্প, লোকেশনও রয়েছে নতুনত্ব।ভালোবাসা আজকাল সিনেমার ৮০ ভাগ শুটিং হয়েছে সিলেট এবং বান্দরবনের নীলগিরি, নীলচিল, মেঘলাসহ বিভিন্ন লোকেশনে। সব মিলিয়ে এবার ঈদে দর্শকের অন্যতম আগ্রহের চলচ্চিত্র হিসেবে বিবেচনা করছেন চলচ্চিত্র সংশিষ্টরা।
ট্রেইলারঃ

চলচ্চিত্রের গান(মামু ভাগিনা):



টেলিভিশনে চলচ্চিত্রঃ
চোরাবালিঃ


২০১২ এর শেষের দিকে মুক্তি পায় জনপ্রিয় পরিচালক রেদোয়ান রনি পরিচালিত প্রথম চলচ্চিত্র চোরাবালি।ভারতের জনপ্রিয় অভিনেতা ইন্দ্রনীল এবং বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসান অভিনীত এ চলচ্চিত্র দর্শকদের মধ্যে তুমুল সাড়া ফেলে।দীর্ঘদিন ধরে হল বিমুখ দর্শক শ্রেণীকে এ চলচ্চিত্র প্রেক্ষাগৃহগামী করেছিল।ব্যবসায়িক সফলতার পাশাপাশি এ চলচ্চিত্র সমালোচক দের দৃষ্টি আকর্ষণ করতেও সক্ষম হয়।পরবর্তীতে বিদেশে মুক্তি পায় চলচ্চিত্রটি।এবার ঈদে প্রথম বারের মত টেলিভিশনে প্রিমিয়ার অনুষ্ঠিত হতে যাচ্ছে চোরাবালি চলচ্চিত্রের।ঈদের পরদিন সকাল সাড়ে নয়টায় মাছরাঙা টেলিভিশনে চোড়াবালির ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হবে।
ট্রেইলারঃ

কাজলের দিনরাত্রিঃ


বেশ কিছুদিন আগে এভারেস্টে মৃত্যুবরণ করেন নির্মাতা সজল খালেদ।তার নির্মিত প্রথম চলচ্চিত্র মুহম্মদ জাফর ইকবালের কাহিনী অবলম্বনে তারিন অভিনীত "কাজলের দিনরাত্রি"।এ চলচ্চিত্রটি প্রচার হবে ঈদের দিন বেলা ২.৩০ মিনিটে।
শ্রেষ্ঠাংশেঃ আশেক হোসেন তন্ময়(কাজল চরিত্রে),আফজাল হোসেন, তারিন, ঝুনা চৌধুরী, শামীম শাহেদ, জাকির হোসেন, জোবায়ের, অপু সহ একঝাঁক দক্ষ শিশুশিল্পী। চিত্রগ্রাহকঃ আনোয়ার হোসেন, গীতিকারঃ কবীর বকুল সঙ্গীত পরিচালনায়ঃ লাকী আখন্দ। ট্রেইলারঃ http://vimeo.com/56359017 ওয়েবসাইটঃ http://kajolerdinratri.com/index.html কাহিনী সংক্ষেপঃ বাবা মা’র বিচ্ছেদের পর বাস্তব জীবনকে একজন অসহায় কিশোর কিভাবে সাহসের সাথে মোকাবেলা করে, বন্ধুত্বের মাঝে জীবনের মানে খুঁজে পায় এবং সবশেষে অপহৃত হয়ে বুদ্ধি আর আত্মবিশ্বাসের সাহায্যে কিভাবে দুষ্কৃতিকারীদের পরাস্ত করে, তাই নিয়ে নির্মিত হয়েছে কিশোর-চলচ্চিত্র ‘কাজলের দিনরাত্রি’।

দেবদাসঃ পবিত্র ঈদুল ফিতরে চ্যানেল আইতে আসছে ইমপ্রেস টেলিফিল্মের সাড়া জাগানো চলচ্চিত্র দেবদাস'র প্রথম টিভি ওয়ার্ল্ড প্রিমিয়ার। শরৎ চন্দ্রের কাহিনী অবলম্বনে ছবিটি পরিচালনা করেছেন বরেণ্য চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলাম। দেবদাস'র টিভি ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে ঈদের দ্বিতীয় দিন বেলা ১১.০৫ মিনিটে। দেবদাস ছবিতে অভিনয় করেছেন শাকিব খান, অপু বিশ্বাস, মৌসুমী প্রমুখ।
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মসজিদ না কী মার্কেট!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৮ ই মে, ২০২৪ সকাল ১০:৩৯

চলুন প্রথমেই মেশকাত শরীফের একটা হাদীস শুনি৷

আবু উমামাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, ইহুদীদের একজন বুদ্ধিজীবী রাসুল দ. -কে জিজ্ঞেস করলেন, কোন জায়গা সবচেয়ে উত্তম? রাসুল দ. নীরব রইলেন। বললেন,... ...বাকিটুকু পড়ুন

সচিব, পিএইচডি, ইন্জিনিয়ার, ডাক্তারদের মুখ থেকে আপনি হাদিস শুনতে চান?

লিখেছেন সোনাগাজী, ১৮ ই মে, ২০২৪ সকাল ১১:৪৫


,
আপনি যদি সচিব, পিএইচডি, ইন্জিনিয়ার, ডাক্তারদের মুখ থেকে হাদিস শুনতে চান, ভালো; শুনতে থাকুন। আমি এসব প্রফেশানেলদের মুখ থেকে দেশের অর্থনীতি, রাজনীতি, সমাজনীতি, বাজেট,... ...বাকিটুকু পড়ুন

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

×