somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মডারটর, কৌশিক, ত্রিভুজ, প্রত্যুৎপন্নমতিত্ব , মিলটন, লাভলুদা ও সকল ব্লগার সমীপে

১১ ই জুন, ২০০৮ রাত ১২:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রথমেই আমি আমার পরিচয় দিচ্ছি । আমি মারুফ আহমেদ । আমার পিতা একজন মুক্তিযোদ্ধা । মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে গিয়ে খোজ নিলে জানতে পারবেন স্মারক নং মুঃবিঃমঃ/ সাঃ/নরসংদী/প্র-৩/৪/২০০২/৩৫, সিরিয়াল ম-০০০০৩৫ সনদ বেনুজির আহমেদ - এর নামে ইস্যু করা হয়েছে ।
২৮সে নবেম্বর ২০০১ সালে প্রথম আলোর নারীমঞ্চ পাতায় যে মুক্তিযোদ্ধার রিপোর্ট ছাপা হয় তার নাম মোঃ তমিজ ঊদ্দিন, আমার চাচা (মৃত)।
এই পরিচিতির কারন এক জন ব্লগার রাজাকারের পরবর্তী প্রজন্মও রাজাকার হয় ?"-- একটি মুক্ত আলোচনা পোস্ট ( সবাইকে আমন্ত্রণ )
যা আমার কাছে অবাস্তব মনে হয়েছে। আমি যুক্তি সহ আমার মন্তব্য পোস্ট করি যেহেতু একটি মুক্ত আলোচনা পোস্ট ( সবাইকে আমন্ত্রণ ) লেখা ছিল । কিন্তু অবাক করা ঘটনা হল আমাকে ব্লক করা হয়েছে কারন আমি যুক্তি ব্যবহার করেছি । আমি আর সবার মত বুঝে না বুঝে সহমত বলিনি ।

প্রথমে দেখা যাক ঐ ব্লগারের বক্তব্য কি ছিল

রাজাকার -আলবদরদের কর্মকান্ড দেখে , জেনে, পড়ে আমি যদ্দুর বুঝেছি ,- রাজাকার হবার প্রথম শর্তগুলো এরকম,-
*অবশ্যই দেশবিরোধী হওয়া ।
*ইসলামের নাম ভেঙ্গে খুব গুছিয়ে মিথ্যে বলতে পারা ।
*তাহাদের পাকীস্তানী পিতাদের হাতে এলাকার মা-বোন- মেয়েদের তুলে দেবার মত কুকর্মে দুঃসাহস রাখা ।
* এবং এগুলোর জন্য কোনরূপ অনুতাপ মনে পোষণ না করা ।
* মুক্তি সংগ্রামীদের পাকীস্তানী হায়নাদের হাতে তুলে দেবার বিশেষ পারঙ্গমতা ।
আর এতো এতো দিন পরে বুঝতে পারছি,-- নিশ্চিতভাবে চরমতম নির্লজ্জ হওয়া,-- এই বিষয়ে আপনাদের কি মত ?
ব্লগে রাজাকারদের পরবর্তী প্রজন্মদেরকে দেখছি । লাত্থি খেয়েও এরা বড়জোর -- ম্যা.. রবে ম্যাৎকার করে । নেরী কুকুরের মতো কুঁই কুঁই করে । কিন্তু বারবার লত্থি খেতে ফিরে আসে ।

আমার মন্তব্য ছিল


- দিলাম
আমার বাবা ২ চাচা মুক্তিযোদ্ধা , তার মানে কি দেশ আমার বাপদাদা সম্পদ? যা ইচ্ছা করতে বলতে পারি? এইযে বিহারি ক্যাম্পে জন্মানো মানুষ গুলাকে বাংলাদেশের নাগরিকত্ব দিয়ে দেয়া হচ্ছে , যারা কিনা নিজেদের পাকিস্তানি হিসাবে পরিচয় দিতে পছন্দ করে বাংলাদেশ তাদের কাছে বাংগাল মুল্ক , আমাদের সামনে পাকিস্তান জিন্দাবাদ বলে স্লোগান দেয়। এদের পূর্বপুরুষরাই তো মোহাম্মদপুর, মিরপুর চাটগা , রাজশাহী খুলনাতে বাঙ্গালী হত্যা লুন্ঠন ধর্ষন করেছে তাহলে এদের বাংলাদেশের নাগরিকত্ব দেয়ার মাধ্যমে আমরা কি রাজাকার বরন করছিনা ?
পাবর্ত্য চট্টগ্রামের ব্যপারে কি বলবেন ? এটা যে বাংলাদেশের কলোনি সেটা কি চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিতে হবে ?
পাকিরা আমাদের সাথে যা করছে তাই আমরা করছি চাকমা, মারমাদের সাথে । ৭১ ঐ অঞ্চলে সমতলের মানুষ ছিল মাত্র ৫-৭ % আজকে সেখানে ৪৫% সব ময়মনসিংহ জামাল পুর, বরিশাল , বাগেরহাট এ সব অঞ্চলের যত চোর বাটপার
ডাকাত ছিল তাদের ধরে ধরে পাবর্ত্য চট্টগ্রামে নির্বাসন দেয়া হয় ঠিক কাস্মীরে যেমন করছে ইন্ডিয়া। আজ পাবর্ত্য চট্টগ্রামের সমস্যার বড় কারন আমাদের কলোনিয়ান মনোভার আর এই ডাকাত ও আর্মিদের সম্মিলিত অত্যাচার ।
what Pakistan did with us what India doing in Kashmir, 7 sisters and in sikim . we are doing the same thing in hill track area.
its a shame.

এর উত্তরেলেখক বলেছেন:
জনাব আফলাতুন, আপনি মুক্তিযোদ্ধার সন্তান না হয়ে , রাজাকারের ছা হলে আমি আশ্চর্য হবো না । আপনি যুক্তির মারপ‌্যাঁচে যেটা প্রতিষ্ঠিত করতে চাইছেন, এরকমটা রাজাকাররাই করে থাকে ।
বিহারী ক্যাম্পের বিহারীদের বাংলাদেশের নাগরিকত্ব দেয়াটা খুব-ই মানবিক কাজ হচ্ছে। তারা বছরের পর বছর অমানবিক জীবন-যাপন করছিল । সবচে' বড় কথা পাকীস্তান যেহেতু তাদের নিচ্ছে না, আর তারাও যেহেতু এতোদিন পরে আমাদের সমাজ -সংস্কৃতির সাথে মিশে যেতে পারছে, সেহেতু তাদেরকে এরকম মানবেতর জীবনে ঠেলে রাখাটাই হবে চরম অন্যায় এবং বিপদজনক ।
বিহারীদের বাংলাদেশের নাগরিকত্ব দেয়াটা আপনার সহ্য হচ্ছে না আবার পার্বত্য চট্টগ্রামের বিষয়টাকে আপনি তুলনা করছেন সিকিমের সাথে, এই যে আপনার স্ববিরোধীতা এখান থেকেই আপনার চরিত্র স্পষ্ট হয় না-কি ?

পার্বত্য চট্টগ্রামে যখন শত-শত বাঙ্গালী একদিনে মারা পড়েছে শান্তি বাহিনীর হাতে, তখন আপনি আর আপনার নৈতিকতা কোথায় ছিল ? উপজাতিদের সাথে ক্ষেত্র বিশেষে বৈষম্য করা হচ্ছেনা এরকম একচোখা কথা অবশ্যই আমি বলবোনা । তবে, এটা সত্য উপজাতিদের দ্বারা বাঙ্গালীরাই সেখানে বেশী নিগৃহীত হয়েছিল ।
শান্তি বাহিনী ভারতের মদদপুষ্ট একটি দল, প্রভূদের ইচ্ছায় বাংলাদেশ নামের ছোট্ট ভূ-খন্ডটার কোমর ভেঙ্গে দেবার ব্রত নিয়ে তারা মাঠে ছিল । এখনো আছে গোপনে । আপনি যদি তাদের সমর্থক হোন, তো সানন্দে বলি,-- তুই রাজাকার ।


বাংগাল সবসমই বাংগাল থাকে । যুক্তি বোঝার চেয়ে ঘাড়ে ঠেলা বেশি বোঝে । বাবা রাজাকার ছিল (তাও সন্দেহ আছে ) তাই তার নেক্স ১৪ পুরুষ রাজাকার হয়ে যাবে। কি অদ্ভুধ যুক্তি ।
এর ঊত্তরে লেখক বলেছেন:

আরে পাকীজাত ছাগল ! রাস্তা থেকে একজনকে ধরেই এরকম কথা বল হচ্ছেনা । ছাগনুলের মতো রাজাকারের দল জামাতকে ডিফেন্ড করার জন্য মুজাহিদী জোশে যারা পুড়তেছে তাদের জন্যই এ-কথা প্রযোজ্য । এইটুকু না বুঝলে অফ যা । আমি বাংগাল, বাংগাল থাকতে দোষ নাই । তুই তোর পাকী আব্বাদের কাছে ফিরে যা ।


এর পর আমি আমার নিজের পরিচিতি আমার বাবা,চাচার পরিচিতি সহ একটি মন্তব্য করি এবং প্রশ্ন করি রাজাকার কে ?

পরবর্তী মন্তব্যে আমি পার্বত্য চট্টগ্রামের বিষয়ে আমার যুক্তি তুলে ধরি যা এ রকম



পার্বত্য চট্টগ্রামে শত শত বাঙ্গালী এলো কোথা হতে ? জান ? জানলে এ কথাগুলো লিখতে পাড়তে না। আমাদের প্রিয় ঊইকিপিডিয়া তে পরিস্কার লেখা আছে ।পড়ে নিও (ইংরেজি পড়তে পারতো ? ) পার্বত্য চট্টগ্রাম সব তো মুজিব, জিয়া, আর এরশাদের সময় জামালপুর, ময়মনসিংহ, বরিশাল, বাগেরহাট থেকে ধরে ধরে সব ডাকাত চোর-বাটপার কে সেখানে বসতি করানো হয়েছে । আমাদের অত্যাচারের কারনে শান্তি বাহিনির সৃষ্টি । ঊইকিপিডিয়া তে পরিস্কার লেখা আছে ।পড়ে নিও (ইংরেজি পড়তে পারতো ? )

শান্তি বাহিনী ভারতের মদদপুষ্ট একটি দল, প্রভূদের ইচ্ছায় বাংলাদেশ নামের ছোট্ট ভূ-খন্ডটার কোমর ভেঙ্গে দেবার ব্রত নিয়ে তারা মাঠে ছিল ।

সেকি প্রিয় ভারত যে কিনা মুক্তিযুদ্ধে এতো সহায়তা করলো সে আজ তোমার স্বাধিনতার বিরুর্ধে। তোমার অনিষ্ট সাধনে তোমার দেশের লোককে নিয়োগ করেছে। তাহলে তো দেখা যাচ্ছে ঐ সব রাজাকার গুলা যে বাংলাদেশের স্বাধিনতা /ভারত বিরোধী কথা বলে তা মিথ্যা না ।

Chittagong hill tracts
2
3


৪৯টি মন্তব্য ৩১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×